কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট টাইমস্ট্যাম্প:একটি ধাপে ধাপে নির্দেশিকা

একটি জাভাস্ক্রিপ্ট টাইমস্ট্যাম্প ফর্ম্যাট পেতে তারিখ() ব্যবহার করে অর্জন করা যেতে পারে অবজেক্ট, যা একটি পঠনযোগ্য টাইমস্ট্যাম্প বিন্যাসে বর্তমান সময় ধরে রাখে। এছাড়াও আপনি নতুন তারিখ() তৈরি করতে পারেন বিভিন্ন টাইমস্ট্যাম্প সহ বস্তু, এবং getTime() ব্যবহার করে বর্তমান ইউনিক্স সময় পান পদ্ধতি।

তারিখ এবং সময় ব্যবস্থাপনা প্রোগ্রামিং একটি গুরুত্বপূর্ণ অংশ. জাভাস্ক্রিপ্টে, উদাহরণস্বরূপ, আপনাকে একটি ডায়নামিক কপিরাইট তারিখ, একটি সময়সূচী, বা ইভেন্ট এবং তাদের সময়ের একটি তালিকা তৈরি করতে হতে পারে, যা কিছু পরিমাণে সময়/তারিখ ব্যবহার করে।

জাভাস্ক্রিপ্টে সময়ের সাথে কাজ করতে, আপনি তারিখ অবজেক্ট এবং এর সাথে সম্পর্কিত পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন। তারিখ অবজেক্ট আপনাকে তারিখ এবং সময় সংরক্ষণ করতে এবং আপনার নির্দিষ্ট প্রয়োজনের উপর ভিত্তি করে তারিখ এবং সময় ফর্ম্যাট করতে দেয়।

এই টিউটোরিয়ালে, আমরা তারিখ ব্যবহার করে একটি জাভাস্ক্রিপ্ট টাইমস্ট্যাম্প তৈরির মূল বিষয়গুলি অন্বেষণ করতে যাচ্ছি। আমরা জাভাস্ক্রিপ্টে তারিখ এবং টাইমস্ট্যাম্পগুলি কীভাবে ফর্ম্যাট করতে হয় এবং কীভাবে UTC সময় মান পেতে হয় তা নিয়েও আলোচনা করব।

জাভাস্ক্রিপ্ট টাইমস্ট্যাম্প অবজেক্ট

তারিখ এবং সময় সংরক্ষণ করতে জাভাস্ক্রিপ্টে তারিখ অবজেক্ট ব্যবহার করা হয়। কোন যুক্তি ছাড়াই, তারিখ অবজেক্ট বর্তমান তারিখ এবং সময় সহ একটি অবজেক্ট তৈরি করবে। বর্তমান তারিখ এবং সময় পেতে তারিখ অবজেক্টের একটি উদাহরণ এখানে দেওয়া হল:

const currentTime = new Date();

console.log(currentTime);

আমাদের কোডে, আমরা "কারেন্টটাইম" নামক একটি ভেরিয়েবল ঘোষণা করি, যা আমরা একটি তারিখ অবজেক্ট বরাদ্দ করি। তারপর, আমরা কনসোলে ভেরিয়েবল "কারেন্টটাইম" মুদ্রণ করি। আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

বুধ ফেব্রুয়ারী 05 2020 11:18:21 GMT+0000 (গ্রিনউইচ গড় সময়)

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের কোড বর্তমান তারিখ এবং সময়কে এমনভাবে ফিরিয়ে দিয়েছে যাতে আমরা পড়তে পারি। আমরা আমাদের তারিখ অবজেক্টের ফলাফলকে কয়েকটি উপাদানে বিভক্ত করতে পারি:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

  • দিন:বুধ
  • মাস:ফেব্রুয়ারি
  • দিন:14
  • বছর:2020
  • ঘণ্টা:11
  • মিনিট:18
  • দ্বিতীয়:21
  • টাইম জোন:GMT+000 (গ্রিনউইচ গড় সময়)

যাইহোক, যখন তারিখ বস্তুটি এই মানটি প্রদান করে, জাভাস্ক্রিপ্ট ইউনিক্স সময়ের মাধ্যমে তারিখ এবং সময়গুলি বোঝে। ইউনিক্স সময় হল এমন একটি মান যা 1 জানুয়ারী, 1970 সালের মধ্যরাত থেকে অতিবাহিত হওয়া মিলিসেকেন্ডের সংখ্যাকে প্রতিনিধিত্ব করে এবং এটি প্রোগ্রামিং-এ সময় সংরক্ষণের জন্য সর্বজনীন মান।

আমরা যদি একটি ইউনিক্স জাভাস্ক্রিপ্ট টাইমস্ট্যাম্প পুনরুদ্ধার করতে চাই, তাহলে আমরা getTime() পদ্ধতিটি ব্যবহার করে এটি করতে পারি:

console.log(currentTime.getTime());

আমাদের কোড ফিরে আসে:1580901774643 . যদিও এই সংখ্যাটি আমরা উপরে প্রাপ্ত তথ্যের মতো আকর্ষণীয় নয়, এর অর্থ ঠিক একই জিনিস।

বিদ্যমান টাইমস্ট্যাম্প থেকে নতুন তারিখ অবজেক্ট তৈরি করা

এখন পর্যন্ত, আমরা বর্তমান সময়ের উপর ভিত্তি করে কিভাবে তারিখ অবজেক্ট তৈরি করতে হয় তা নিয়ে আলোচনা করেছি। যাইহোক, আমরা বিদ্যমান জাভাস্ক্রিপ্ট টাইমস্ট্যাম্পের উপর ভিত্তি করে একটি তারিখ অবজেক্টও তৈরি করতে পারি।

আপনার যদি ইতিমধ্যেই একটি তারিখের মান থাকে তবে এটি কার্যকর হতে পারে তবে JS তারিখ অবজেক্ট ব্যবহার করে এটিকে ম্যানিপুলেট করতে চান। উদাহরণস্বরূপ, আপনার কাছে একটি ইউনিক্স টাইমস্ট্যাম্প থাকতে পারে যা আপনি উপরে দেখানো সময়ের দীর্ঘ-ফর্ম সংস্করণে প্রদর্শিত হতে চান (যেটি দিন, সময়, সময় অঞ্চল এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্য দেখায়)।

আপনি কয়েকটি উপায়ে বিদ্যমান টাইমস্ট্যাম্প থেকে একটি নতুন তারিখ অবজেক্ট তৈরি করতে পারেন। আপনি এর উপর ভিত্তি করে একটি নতুন বস্তু তৈরি করতে তারিখ ব্যবহার করতে পারেন:

  • একটি বিদ্যমান ইউনিক্স টাইমস্ট্যাম্প (নতুন তারিখ(টাইমস্ট্যাম্প))
  • একটি তারিখ স্ট্রিং (নতুন তারিখ(তারিখ স্ট্রিং))
  • একটি নির্দিষ্ট তারিখ এবং সময় (নতুন তারিখ (বছর, মাস, দিন, ঘন্টা, মিনিট, সেকেন্ড, মিলিসেকেন্ড))

এখানে এই প্রতিটি পদ্ধতির কর্মের একটি উদাহরণ রয়েছে:

নতুন তারিখ(9231925020);

নতুন তারিখ(“এপ্রিল 17, 1970 21:25:25”);

নতুন তারিখ(1970, 3, 17, 21, 25, 25, 0);

এই উদাহরণগুলির প্রতিটি একই তথ্য ব্যবহার করে একটি তারিখ অবজেক্ট তৈরি করে। সুতরাং, যদি আমরা এই তারিখ অবজেক্টের যেকোনো একটি ব্যবহার করে সময় প্রিন্ট আউট করি এবং getTime() ফাংশন যেমন আমরা আগে করেছি, আমরা এই প্রতিক্রিয়াটি পাব:

শুক্র 17 এপ্রিল 1970 21:25:25 GMT+0100 (গ্রিনউইচ গড় সময়)

এটা লক্ষণীয় যে, শেষ পদ্ধতিতে- যেখানে আপনি বছর, মাস, দিন, ঘন্টা, মিনিট, সেকেন্ড এবং মিলিসেকেন্ড উল্লেখ করেছেন- যে কোনো মান অনুপস্থিত 0-তে সেট করা হবে। উপরন্তু, আমাদের মাস “3” কারণ জাভাস্ক্রিপ্ট তারিখ অবজেক্ট “0” থেকে গণনা করে মাসের জন্য

তারিখ পুনরুদ্ধার করা হচ্ছে

এখন যেহেতু আমাদের কাছে একটি তারিখ অবজেক্ট আছে, আমরা আমাদের প্রয়োজনীয় তারিখ বা সময়ের যেকোনো অংশ পুনরুদ্ধার করতে পারি। স্থানীয় সময় অঞ্চলের সাথে সম্পর্কিত তারিখের নির্দিষ্ট কিছু অংশ ফেরত দিতে আমরা JavaScript-এ get পদ্ধতি ব্যবহার করতে পারি। তারিখটি পুনরুদ্ধার করতে আমরা যে তারিখ পদ্ধতি ব্যবহার করতে পারি তা এখানে রয়েছে:

  • বছর:getFullYear()
  • মাস:getMonth()
  • মাসের দিন:getDate()
  • সপ্তাহের দিন:getDay()
  • ঘন্টা:getHours()
  • মিনিট:getMinutes()
  • সেকেন্ড:getSeconds()
  • মিলিসেকেন্ড:getMilliseconds()

আসুন 1লা জানুয়ারী, 2020 এর জন্য একটি নতুন তারিখ অবজেক্ট তৈরি করি:

const january2020 =নতুন তারিখ(2020, 1, 1);

এখন, যদি আমরা বছরের, মাস এবং মাসের দিনে উপরের পদ্ধতিগুলি ব্যবহার করি তবে আমরা নিম্নলিখিতগুলি পাব:

january2020.getFullYear();
// 1980
january2020.getMonth();
1
january2020.getDate();
1

সময়ের নির্দিষ্ট অংশগুলি পেতে আমরা আমাদের টাইমস্ট্যাম্পে আগে আলোচনা করা তারিখ পদ্ধতিগুলির যেকোনো একটি চালাতে পারি।

উপরন্তু, আমরা জাভাস্ক্রিপ্টে সময়ের তুলনা করতে আমাদের তারিখ অবজেক্ট ব্যবহার করতে পারি। সুতরাং, যদি আমরা দেখতে চাই যে এটি 2020 ছিল, আমরা নিম্নলিখিত কোডটি ব্যবহার করতে পারি:

const currentDate = new Date();

if (currentDate.getFullYear() === 2020) {
	console.log("It's 2020!");
} else {
	console.log("It's not 2020!");
}

যেহেতু এই নিবন্ধটি লেখা হচ্ছে তখন এটি 2020, আমাদের কোডটি ফিরে আসে:"এটি 2020!" আমরা আরও উন্নত তুলনা পদ্ধতিও সম্পাদন করতে পারি, যেমন বছর এবং দিনের তুলনা করা একই পদ্ধতি ব্যবহার করে যেমন আমরা উপরে করেছি।

UTC পদ্ধতি

তারিখ পুনরুদ্ধার ফাংশন দ্বারা প্রত্যাবর্তিত মানগুলি যা আমরা উপরে আলোচনা করেছি তা আপনার স্থানীয় সময় অঞ্চল সেটিংসের উপর ভিত্তি করে হবে। আপনি যদি UTC টাইমস্ট্যাম্প পেতে চান—যা সমন্বিত সর্বজনীন সময়ের উপর ভিত্তি করে সময় গণনা করে—আপনাকে “UTC” যোগ করতে হবে “get” শব্দের পরে উপরের ফাংশনগুলিতে।

UTC টাইমজোনে বর্তমান ঘন্টা এবং ঘন্টা পেতে ব্যবহার করা getHours() এবং getUTCHours() পদ্ধতির একটি উদাহরণ এখানে দেওয়া হল:

const currentDate = new Date();

console.log(currentDate.getHours());
console.log(currentDate.getUTCHours());

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

11

11

এই কোডটি আপনার বর্তমান টাইমজোনের ঘন্টা এবং UTC টাইমজোনের ঘন্টা উভয়ই প্রিন্ট করে। আপনি যদি বর্তমানে UTC তে থাকেন, তাহলে এই সংখ্যাগুলি একই হবে (যেমন তারা উপরে আছে)।

UTC ব্যবহার করা উপকারী হতে পারে কারণ এটি একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান, এবং আপনি যখন একাধিক টাইমজোনের উপর নির্ভর করে এমন একটি ওয়েবসাইট বা একটি অ্যাপ তৈরি করেন তখন প্রায়ই এটি ব্যবহার করা হয়।

উপসংহার

সময় জাভাস্ক্রিপ্টের একটি গুরুত্বপূর্ণ অংশ যা আপনি কোডিং করার সময় প্রায়ই সম্মুখীন হতে পারেন। এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করেছি কিভাবে বর্তমান সময় সংরক্ষণ করার জন্য একটি তারিখ অবজেক্ট তৈরি করা যায়। আমরা টাইমস্ট্যাম্প, তারিখ স্ট্রিং এবং নির্দিষ্ট সময়ের উপর ভিত্তি করে কীভাবে কাস্টম তারিখ অবজেক্ট তৈরি করতে হয় তা নিয়েও আলোচনা করেছি এবং আমরা জাভাস্ক্রিপ্টে অন্তর্নির্মিত তারিখ পুনরুদ্ধার পদ্ধতিগুলি অন্বেষণ করেছি।

এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো জাভাস্ক্রিপ্টে টাইমস্ট্যাম্প পুনরুদ্ধার এবং পরিচালনা করার জন্য প্রয়োজনীয় দক্ষতার সাথে সজ্জিত!


  1. কিভাবে জাভাস্ক্রিপ্ট ফাংশন ব্যবহার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  2. জাভাস্ক্রিপ্ট অনক্লিক:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. স্ট্রিং ডেটা/টাইমে সময় যোগ করুন - জাভাস্ক্রিপ্ট?

  4. কিভাবে জাভাস্ক্রিপ্ট একটি টাইমস্ট্যাম্প পেতে?