কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট অ্যারে রয়েছে:একটি ধাপে ধাপে নির্দেশিকা

জাভাস্ক্রিপ্ট অন্তর্ভুক্ত() পদ্ধতি একটি আইটেমের জন্য একটি অ্যারে অনুসন্ধান করে। অ্যারের উপাদানটি বিদ্যমান থাকলে এই পদ্ধতিটি True প্রদান করে। ফিল্টার() পদ্ধতি আপনাকে একটি তালিকায় একটি আইটেম খুঁজে পেতে দেয়। অন্তর্ভুক্ত() এর বিপরীতে, ফিল্টার() পদ্ধতিটি সেই আইটেমটি ফেরত দেয় যার জন্য আপনি অনুসন্ধান করছেন।


আপনি সেই অ্যারেতে একটি নির্দিষ্ট মান রয়েছে কিনা তা খুঁজে বের করতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার কাছে পণ্যের অর্ডারগুলির একটি তালিকা থাকতে পারে এবং কেউ আপনার দোকান থেকে একটি বেডসাইড ক্যাবিনেট অর্ডার করেছে কিনা তা পরীক্ষা করতে চান৷

জাভাস্ক্রিপ্ট অ্যারে রয়েছে

জাভাস্ক্রিপ্ট অ্যারেতে একটি আইটেম আছে কিনা তা নির্ধারণ করার দুটি উপায় রয়েছে:

  • অন্তর্ভুক্ত()।
  • ফিল্টার()।

অন্তর্ভুক্ত() পদ্ধতি অ্যারেতে একটি আইটেম বিদ্যমান কিনা তা পরীক্ষা করে এবং সত্য বা মিথ্যা প্রদান করে। filter() একটি অ্যারের মধ্যে একটি আইটেম খুঁজে পায় এবং সেই আইটেমটি ফেরত দেয়।

এই টিউটোরিয়ালে, আমরা includes() অ্যারে ব্যবহার করে আলোচনা করতে যাচ্ছি একটি অ্যারেতে একটি নির্দিষ্ট উপাদান রয়েছে কিনা তা নির্ধারণ করার জন্য জাভাস্ক্রিপ্টে পদ্ধতি। filter() কিভাবে ব্যবহার করবেন তাও আমরা আলোচনা করব বস্তুর একটি বিন্যাসে একটি মান আছে কিনা তা পরীক্ষা করতে।

অ্যারে জাভাস্ক্রিপ্ট ধারণ করে:অন্তর্ভুক্ত()

জাভাস্ক্রিপ্ট অন্তর্ভুক্ত() পদ্ধতি নির্ধারণ করে যে একটি অ্যারেতে একটি নির্দিষ্ট মান রয়েছে কিনা। অন্তর্ভুক্ত() পদ্ধতি সত্য প্রদান করে যদি নির্দিষ্ট আইটেম পাওয়া যায় এবং মিথ্যা যদি নির্দিষ্ট আইটেম

array_name.includes(element, start_position);

অন্তর্ভুক্ত() পদ্ধতি দুটি আর্গুমেন্ট গ্রহণ করে:

  • এলিমেন্ট:যে মানটির জন্য আমরা অনুসন্ধান করছি। (প্রয়োজনীয়)
  • start_position:অ্যারের মধ্যে সূচকের অবস্থান যেখানে অনুসন্ধান শুরু করা উচিত। (ঐচ্ছিক)

অন্তর্ভুক্ত() পদ্ধতি দুটি মানগুলির মধ্যে একটি ফিরিয়ে দিতে পারে:সত্য এবং মিথ্যা। এই মানগুলিকে জাভাস্ক্রিপ্ট বুলিয়ান বলা হয়৷

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

Array.includes() String.includes() এর মতো একইভাবে কাজ করে। কিন্তু, Array.includes() বস্তুর একটি বিন্যাসের মাধ্যমে অনুসন্ধান করে।

অন্তর্ভুক্ত() জাভাস্ক্রিপ্ট উদাহরণ

বলুন যে আমরা একটি কফি শপ চালাচ্ছি। আমরা আজকে কেউ কোনো এসপ্রেসো অর্ডার করেছে কিনা তা পরীক্ষা করতে চাই। একটি এসপ্রেসোর জন্য অর্ডার দেওয়া হয়েছে কিনা তা দেখতে আমরা আজকের অর্ডার তালিকা পরীক্ষা করতে নিম্নলিখিত কোডটি ব্যবহার করতে পারি:

var todays_orders =['Latte', 'Americano', 'Latte', 'Latte', 'Mocha', 'Cortado'];console.log(todays_orders.includes('Espresso'));

আমাদের কোড ফিরে আসে:মিথ্যা।

অ্যারে আজকের_অর্ডার Espresso মান অন্তর্ভুক্ত করে না . সুতরাং, যখন আমাদের includes() ফাংশন নির্বাহ করা হয়, এটি false মান প্রদান করে . যদি আমরা একটি অ্যারের মাধ্যমে অনুসন্ধান করি যেখানে উপাদানটি বিদ্যমান ছিল, includes() সত্য ফিরে আসবে .

এখন, ধরা যাক যে আমরা দেখতে চাই যে গত তিনটি অর্ডার দেওয়া হয়েছে তার মধ্যে কেউ ল্যাটে অর্ডার করেছে কিনা। আমরা includes() ব্যবহার করতে পারি একটি start_position সহ পদ্ধতি তা করার জন্য যুক্তি।

আমরা যে কোডটি ব্যবহার করব তা এখানে:

var todays_orders =['Latte', 'Americano', 'Latte', 'Latte', 'Mocha', 'Cortado'];console.log(todays_orders.includes('Latte', 3)); 

আমাদের প্রোগ্রাম ফিরে:সত্য. কারণ সূচী মানের 3 পরে একটি ল্যাটে অর্ডার করা হয়েছিল আমাদের অ্যারেতে, আমাদের includes() ফাংশন একটি সত্য ফিরিয়ে দিয়েছে মান।

অ্যারে জাভাস্ক্রিপ্ট ধারণ করে:ফিল্টার()

উপরের উদাহরণে, আমরা includes() ব্যবহার করেছি স্ট্রিংগুলির একটি অ্যারে একটি নির্দিষ্ট মান অন্তর্ভুক্ত কিনা তা পরীক্ষা করতে। কিন্তু যদি আমরা চেক করতে চাই যে বস্তুর একটি অ্যারের একটি নির্দিষ্ট মান রয়েছে? আমরা ফিল্টার() ব্যবহার করতে পারি যে কর্ম সঞ্চালন ফাংশন.

ফিল্টার() ফাংশন বস্তুর একটি অ্যারের মাধ্যমে পুনরাবৃত্তি করে এবং একটি নির্দিষ্ট মান অনুসন্ধান করে। ফিল্টার() একটি যুক্তিতে নেয়:একটি ফাংশন যা একটি মান অনুসন্ধান করতে ব্যবহৃত হয়। এখানে জাভাস্ক্রিপ্ট ফিল্টার() এর সিনট্যাক্স ফাংশন:

var filterArray =array_name.filter(function(item) { return item;});

ফিল্টার() জাভাস্ক্রিপ্ট উদাহরণ

আমাদের কাছে কফি শপের অর্ডারের বস্তুর একটি অ্যারে রয়েছে যাতে অর্ডার করা কফির নাম এবং গ্রাহকের নাম উভয়ই থাকে৷

আমরা John Appleseed নামে কেউ আছে কিনা তা পরীক্ষা করতে চাই আজ কফির অর্ডার দিলাম। জন একজন বিশ্বস্ত গ্রাহক এবং তার পরবর্তী কফিতে ছাড় পাওয়ার কথা ছিল।

জন অ্যাপেলসিড একটি অর্ডার দিয়েছে কিনা তা নিম্নলিখিত কোডটি পরীক্ষা করে:

var অর্ডার =[{ পানীয়:'ক্যাপুচিনো', নাম:'জন অ্যাপেলসিড' }, { পানীয়:'এসপ্রেসো', নাম:'মায়া স্টুয়ার্ট' }, { পানীয়:'ক্যাপুচিনো', নাম:'এমা বেরি' }];var check_orders =orders.filter(order => (order.name ==="John Appleseed"));console.log(check_orders);

আমাদের প্রোগ্রাম ফিরে আসে:

[{ পানীয়:'ক্যাপুচিনো', নাম:'জন আপেলসিড' }]

আমরা প্রথমে অর্ডার নামে একটি অ্যারে ঘোষণা করি এটি এমন লোকেদের নামের তালিকা সঞ্চয় করে যারা অর্ডার দিয়েছে এবং তারা যে পানীয় অর্ডার করেছে। তারপর, আমরা check_orders নামে একটি জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল ঘোষণা করি। এই ভেরিয়েবলটি ফিল্টার() ব্যবহার করে John Appleseed নামে কেউ আছে কিনা তা পরীক্ষা করার ফাংশন আজ কফির অর্ডার দিয়েছি।

আমরা চেক_অর্ডার এর মান মুদ্রণ করি জাভাস্ক্রিপ্ট কনসোলে পরিবর্তনশীল। কারণ জন অ্যাপেলসিড আজ একটি অর্ডার দিয়েছে, আমাদের ফাংশন তার অর্ডারের রেকর্ড ফেরত দেয়। তিনি যদি অর্ডার না দেন, আমাদের প্রোগ্রাম কিছুই ফেরত দেবে না।

আপনি যদি ফিল্টার() সম্পর্কে আরও জানতে আগ্রহী হন পদ্ধতি, জাভাস্ক্রিপ্ট ফিল্টার() এবং হ্রাস() পদ্ধতিতে আমাদের টিউটোরিয়াল দেখুন।

উপসংহার

অন্তর্ভুক্ত() পদ্ধতি পরীক্ষা করে যে একটি মান একটি অ্যারের মধ্যে আছে কিনা। এই পদ্ধতিটি সত্য প্রদান করে অথবা মিথ্যা ফলাফলের উপর নির্ভর করে। ফিল্টার() পদ্ধতি নির্ধারণ করে যে বস্তুর একটি বিন্যাসে একটি নির্দিষ্ট মান রয়েছে কিনা। এই পদ্ধতিটি এমন বস্তু ফেরত দেয় যা একটি নির্দিষ্ট মানদণ্ড পূরণ করে যদি এটি অ্যারেতে থাকে।

আপনি জাভাস্ক্রিপ্ট সম্পর্কে আরও জানতে চান? আমাদের কিভাবে জাভাস্ক্রিপ্ট শিখতে হয় গাইড দেখুন। আপনি বিশেষজ্ঞের পরামর্শ এবং সেরা অনলাইন কোর্স, বই এবং সংস্থানগুলির একটি তালিকা পাবেন যা আপনাকে শিখতে সাহায্য করতে ব্যবহার করতে পারেন।


  1. জাভাস্ক্রিপ্ট অনক্লিক:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  2. JavaScript array.includes() ফাংশন

  3. JavaScript array.includes() পদ্ধতি

  4. JavaScript-এ Array.prototype.includes() পদ্ধতি।