কম্পিউটার

কিভাবে জাভাস্ক্রিপ্ট ফাংশন ব্যবহার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

জাভাস্ক্রিপ্ট ফাংশন হল কোডের কাস্টম ব্লক যা পুনরায় ব্যবহার করা যেতে পারে। ফাংশনগুলি কোডকে আরও মডুলার হতে দেয় এবং অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের জন্য প্রয়োজনীয়। ফাংশন ঘোষণা বা অভিব্যক্তি মাধ্যমে সংজ্ঞায়িত করা যেতে পারে.


আপনি যদি জাভাস্ক্রিপ্ট শেখার চেষ্টা করছেন এবং বেসিকগুলি জানার চেষ্টা করছেন, JS ফাংশনগুলি অবশ্যই এমন কিছু যা আপনার জানা দরকার। আপনি যদি কোনো প্রোগ্রামিং ভাষা নিয়ে কাজ করে থাকেন তবে আপনি জানতে পারবেন যে ফাংশনগুলি জটিল প্রোগ্রামগুলির বিল্ডিং ব্লক, কিন্তু আপনি হয়তো জানেন না যে তারা কীভাবে কাজ করে। ফাংশনগুলি আপনাকে একাধিকবার পুনরাবৃত্তি করার পরিবর্তে সাধারণ প্রক্রিয়াগুলির জন্য একবার কোড লিখতে দেয়।

ফাংশন হল কোডের ব্লক যা একটি ক্রিয়া সম্পাদন করে এবং একটি মান ফেরত দিতে পারে। আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে ফাংশনগুলি কাস্টমাইজ করা যেতে পারে এবং আপনার কোডকে আরও দক্ষ এবং মডুলার করতে ব্যবহার করা যেতে পারে।

এই টিউটোরিয়ালে, আমরা ফাংশনগুলির মূল বিষয়গুলি অন্বেষণ করব:কীভাবে একটি ফাংশনকে সংজ্ঞায়িত করতে হয়, কীভাবে একটি ফাংশনকে কল করতে হয় এবং কখন সেগুলি কার্যকর হতে পারে।

কিভাবে জাভাস্ক্রিপ্ট ডিফাইন ফাংশন ব্যবহার করবেন

জাভাস্ক্রিপ্টে একটি ফাংশন সংজ্ঞায়িত করার দুটি উপায় রয়েছে:ঘোষণা এবং অভিব্যক্তির মাধ্যমে। একটি ফাংশন সংজ্ঞায়িত করার ঘোষণা পদ্ধতি দিয়ে শুরু করা যাক।

জাভাস্ক্রিপ্ট ফাংশন ঘোষণা

ফাংশন ঘোষণা একটি নামযুক্ত ফাংশন সংজ্ঞায়িত করে। এই ধরনের ফাংশন সংজ্ঞায়িত করার জন্য, আপনার কোডটি function দিয়ে শুরু করা উচিত কীওয়ার্ড, ফাংশনের নাম অনুসরণ করে। এখানে একটি উদাহরণ:

function nameOfYourFunction() {
	// Function code
}

ফাংশনের নামগুলি ভেরিয়েবলের মতো একই নিয়ম অনুসরণ করে- তারা লিয়ার, আন্ডারস্কোর, সংখ্যা ব্যবহার করতে পারে এবং প্রায়শই উটের কেস ব্যবহার করে লেখা হয়। তারপর, পরিবর্তনশীল নামের পরে, আপনি বন্ধনীর একটি সেট অন্তর্ভুক্ত করবেন, যেখানে ঐচ্ছিক পরামিতি রাখা যেতে পারে। আমরা পরে নিবন্ধে তাদের পেতে হবে.

তারপর, একটি for বা একটি if স্টেটমেন্টের মতো, ফাংশনের কোডটি কোঁকড়ানো বন্ধনীতে থাকবে। এখানে একটি ফাংশনের একটি উদাহরণ যা Google প্রিন্ট করবে কনসোলে:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

function printGoogle() {
	console.log(“Google”);
}

printGoogle()-এর মধ্যে JS ফাংশন হল একটি console.log() বিবৃতি যা কার্যকর করা হবে যখন ফাংশন কল করা হবে। কিন্তু, আমরা ফাংশন কল না করা পর্যন্ত কিছুই ঘটবে না। যদি আমরা ফাংশনটি কল করতে চাই, আমরা এই কোডটি ব্যবহার করতে পারি:

printGoogle();

এখন, আসুন আমাদের কোড একসাথে একটি ফাংশনে একত্রিত করি, তারপর এটিকে আহ্বান করি:

// Declare the printGoogle() function
function printGoogle() {
	console.log(“Google”);
}

// Invoke the printGoogle() function
printGoogle();

এই ফাংশনের আউটপুট হবে Google . printGoogle() ফাংশন এই ক্ষেত্রে শেষ লাইনে, যখন আহ্বান করা হয় তখন ফলাফলটি ফিরিয়ে দেবে।

এখন আমাদের প্রিন্ট কোড একটি ফাংশনে রয়েছে, আমরা printGoogle() কল করে যতবার চাই ততবার এটি কার্যকর করতে পারি ফাংশন

জাভাস্ক্রিপ্ট ফাংশন এক্সপ্রেশন

একটি ফাংশন ঘোষণা করার আরেকটি উপায় হল একটি ফাংশন এক্সপ্রেশন তৈরি করা। আমরা একটি ভেরিয়েবলে একটি ফাংশন বরাদ্দ করে তা করতে পারি।

আসুন উপরের মতো একই উদাহরণ ব্যবহার করি। ফাংশনটি নিজে থেকে ঘোষণা করার পরিবর্তে, আমরা এটিকে একটি ভেরিয়েবলে বরাদ্দ করতে পারি। এখানে একটি উদাহরণ:

const google = function printGoogle() {
	console.log(“Google”);
}

এই অভিব্যক্তিটিকে কল করার জন্য, আমরা google() যোগ করি কোডের লাইন যেখানেই আমরা এক্সপ্রেশন চালাতে চাই।

ফাংশন প্যারামিটার

এখন আমরা জানি যে দুটি উপায়ে আমরা একটি ফাংশন ঘোষণা করতে পারি, আমরা কীভাবে প্রোগ্রামিংয়ের এই বৈশিষ্ট্যটি কাস্টমাইজ করতে পারি তা অন্বেষণ করতে পারি। আমাদের উপরের কোডে, আমরা একটি ফাংশন তৈরি করেছি যা Google প্রিন্ট করে কনসোলে

Facebook এর মতো একটি ভিন্ন নাম প্রিন্ট করার জন্য, আমাদের কোড পরিবর্তন করতে হবে। আমরা যদি চাই যে আমাদের ওয়েবসাইট ভিজিট করা ব্যবহারকারীরা তাদের পছন্দের কোম্পানির নাম ইনপুট করতে এবং কনসোলে এটি মুদ্রণ করতে, আমাদের ফাংশন কাজ করবে না।

সুতরাং, আমাদের পরামিতি ব্যবহার করতে হবে। যদি আমরা একটি name যোগ করি আমাদের JS ফাংশনে প্যারামিটার, তারপর আমরা আমাদের ফাংশনের মাধ্যমে কনসোলে যেকোনো নাম প্রিন্ট করতে পারি। এখানে একটি উদাহরণ:

function printCompany(name) {
	console.log(`My favorite company is ${name}!`);
}

ফাংশনের নাম হল printCompany() এবং আমাদের প্যারামিটারকে name বলা হয় . প্যারামিটারটিকে জাভাস্ক্রিপ্ট ফাংশনের মধ্যে কল করা যেতে পারে। উপরের উদাহরণে, console.log()-এ কি প্রিন্ট করা হবে তা পরিবর্তন করতে আমরা নামের প্যারামিটার ব্যবহার করি কোড লাইন।

কিন্তু আমরা এখনো আমাদের নাম নির্ধারণ করিনি। প্যারামিটার সংজ্ঞায়িত করার জন্য, যখন আমরা আমাদের জাভাস্ক্রিপ্ট ফাংশন কল করি তখন আমাদের এটিকে একটি মান নির্ধারণ করতে হবে। ধরা যাক আপনার প্রিয় কোম্পানি হল Snapchat। আমরা ফাংশনটিকে কল করব এবং একটি আর্গুমেন্ট হিসাবে কোম্পানির নাম রাখব ফাংশন কলের মধ্যে।

এখানে একটি উদাহরণ:

// Call printCompany() function with “Snapchat” as “name”
printCompany(“Snapchat”);

যখন আমরা এই কোডটি চালাই, নিম্নলিখিতগুলি প্রিন্ট করা হবে:

My favorite company is Snapchat!

আমাদের উদাহরণে, আমরা printCompany() ব্যবহার করে ফাংশনটিকে কল করি , তারপর আমরা বন্ধনীতে নাম বরাদ্দ করি। সুতরাং, এখন আমরা বিভিন্ন নামে আমাদের ফাংশনটি একাধিকবার পুনরায় ব্যবহার করতে পারি।

এটি লক্ষণীয় যে আপনি যতগুলি প্যারামিটার চান ততগুলি ব্যবহার করতে পারেন এবং আপনি সেগুলিকে ক্রমানুসারে উল্লেখ করবেন। আমরা নীচের কর্মে এটি দেখানো একটি উদাহরণ ব্যবহার করব।

রিটার্ন মান

এখন পর্যন্ত আমাদের উদাহরণে, আমরা কোনো মান ফেরত দেইনি। পরিবর্তে, আমরা কনসোলে কিছু পাঠ্য মুদ্রণ করেছি। কিন্তু, একটি ফাংশনের সাহায্যে, আমরা এটিকে প্রক্রিয়া করার জন্য কিছু পরামিতি দিতে পারি, তারপর return এর উপর ভিত্তি করে একটি মান ফেরত দিতে পারি বিবৃতি

এখানে একটি ফাংশনের উদাহরণ রয়েছে যা দুটি সংখ্যা যোগ করে এবং আমাদের মোট দেয়:

function addNumbers(first, second) {
	return first + second;
}

addNumbers(1, 2);

এই প্রোগ্রামে, আমাদের ফাংশন কল করা হয় এবং ফাংশনের মাধ্যমে দুটি সংখ্যা পাস করা হয়। যখন এই ফাংশনটি কার্যকর করা হয়—আমাদের উপরের উদাহরণের চূড়ান্ত লাইনে—আমরা উত্তর পাব 3 বদলে. আমাদের পরামিতিগুলির তালিকা কমা দ্বারা পৃথক করা হয়েছে।

প্রোগ্রামটি first প্যারামিটার নামের সাথে 1 এবং 2 যোগ করেছে এবং second এবং তাদের কোডে ফেরত দেয়। যদি আমরা এই মানগুলি দেখতে চাই, আমরা একটি console.log() যোগ করতে পারি লাইনের চারপাশে ফাংশন যেখানে আমরা addNumbers(1, 2) কল করি .

তীর ফাংশন

ECMAScript 6 অনুসারে, তীর ফাংশন হিসাবে পরিচিত ফাংশনগুলিকে সংজ্ঞায়িত করার আরও সংক্ষিপ্ত উপায় রয়েছে। এইগুলি নিম্নলিখিত অভিব্যক্তি ব্যবহার করে প্রতিনিধিত্ব করা হয়:=> .

এই ফাংশনগুলি এক ধরণের ফাংশন এক্সপ্রেশন। তীর ফাংশনগুলিকে অ্যাকশনে দেখানোর জন্য একটি উদাহরণ ব্যবহার করা যাক:

const addNumbers = (first, second) => {
	return first + second;
}

addNumbers(10, 15);

function লেখার পরিবর্তে , আমরা একটি ফাংশন ঘোষণা করছি তা বোঝাতে তীর চিহ্ন ব্যবহার করতে পারি। তীর ফাংশন এবং নিয়মিত ফাংশনের মধ্যে কয়েকটি সূক্ষ্ম পার্থক্য রয়েছে, তবে বেশিরভাগ ব্যবহারের ক্ষেত্রে সেগুলি সম্পর্কে আপনার জানার দরকার নেই।

আপনি যখন শুধুমাত্র একটি ভেরিয়েবল নিয়ে কাজ করছেন, তখন তাদের চারপাশে বন্ধনীর প্রয়োজন নেই। এবং, আপনি যদি কোনো ভেরিয়েবল নিয়ে কাজ না করেন, তাহলে আপনাকে খালি বন্ধনীর একটি সেট অন্তর্ভুক্ত করতে হবে () যেখানে আপনার ভেরিয়েবল ঘোষণা করা হবে।



উপসংহার

কিভাবে জাভাস্ক্রিপ্ট ফাংশন ব্যবহার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

ফাংশনগুলির মূল বিষয়গুলি সম্পর্কে আপনার এটিই জানা দরকার। এই টিউটোরিয়ালে, আমরা ফাংশন ডিক্লেয়ারেশন, ফাংশন এক্সপ্রেশন, ফাংশন থেকে রিটার্নিং ভ্যালু এবং অ্যারো ফাংশন কভার করেছি।

সামগ্রিকভাবে, একটি ফাংশন হল কোডের একটি ব্লক যা একটি ক্রিয়া সম্পাদন করতে পারে এবং একটি পরিবর্তনশীল ফেরত দিতে পারে। আপনার যদি একাধিক লাইন কোড থাকে যা আপনাকে একটি প্রোগ্রাম জুড়ে বহুবার চালানোর প্রয়োজন হতে পারে তবে ফাংশনগুলি কার্যকর।

কোডের সেই একাধিক লাইন লেখার পরিবর্তে যখনই আপনি সেগুলি ব্যবহার করতে চান, আপনি সেগুলিকে একটি ফাংশনে যুক্ত করতে পারেন এবং যখন আপনাকে কোডটি চালানোর প্রয়োজন হয় তখন ফাংশনটিকে কল করতে পারেন এবং আপনার ফাংশনে যে মানগুলি ব্যবহার করতে হবে তা পাস করতে পারেন৷

এই নিবন্ধটি থেকে এখানে কিছু প্রধান টেকওয়ে রয়েছে:

  • ফাংশনগুলি হল সাবপ্রোগ্রামগুলি কোডের নির্দিষ্ট লাইনগুলি চালানোর জন্য ডিজাইন করা হয়েছে৷
  • ফাংশনগুলি শুধুমাত্র তখনই সম্পাদিত হয় যখন সেগুলিকে কল করা হয়। আমরা এটিকে একটি ফাংশন আহ্বান করি৷
  • মানগুলি ফাংশনে পাস করা যেতে পারে, তারপর ফাংশনের মধ্যে ব্যবহার করা যেতে পারে।
  • ফাংশন মান ফেরত দিতে পারে।

  1. জাভাস্ক্রিপ্টে উচ্চতর অর্ডার ফাংশন:একটি গাইড

  2. জাভাস্ক্রিপ্ট কলব্যাক

  3. জাভাস্ক্রিপ্ট ফাংশনে নামযুক্ত আর্গুমেন্টগুলি কীভাবে ব্যবহার করবেন?

  4. একটি ধাপে ধাপে নির্দেশিকা কিভাবে মেজার অ্যাপ ব্যবহার করবেন