কম্পিউটার

জাভা টারনারি অপারেটর:একটি ধাপে ধাপে গাইড

জাভা টারনারি অপারেটর আপনাকে কোডের একটি লাইনে একটি if স্টেটমেন্ট লিখতে দেয়। একটি টার্নারি অপারেটর হয় সত্য বা মিথ্যা মূল্যায়ন করতে পারে। বিবৃতিটি সত্য বা মিথ্যা মূল্যায়ন করে কিনা তার উপর নির্ভর করে এটি একটি নির্দিষ্ট মান প্রদান করে৷


আমরা Java ব্যবহার করি if…else একটি প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণের বিবৃতি। একটি যদি বিবৃতি একটি অভিব্যক্তি সত্য বা মিথ্যা কিনা তা মূল্যায়ন করবে। এই বিবৃতিটি কোডের একটি নির্দিষ্ট ব্লক কার্যকর করে যদি এক্সপ্রেশনটি true এর সমান হয় .

যাইহোক, যদি… অন্যথায় বিবৃতি একাধিক লাইন বিস্তৃত. আপনি যদি একটি মৌলিক অভিব্যক্তি মূল্যায়ন করছেন, আপনার বাক্য গঠন অপ্রয়োজনীয়ভাবে শব্দযুক্ত হয়ে উঠতে পারে। এখানেই টারনারি অপারেটর আসে। জাভা টারনারি অপারেটরটি সাধারণ if…else প্রতিস্থাপন করতে ব্যবহৃত হয় আপনার কোড পড়তে সহজ করার জন্য বিবৃতি।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হবে কিভাবে জাভা টারনারি অপারেটর ব্যবহার করতে হয়। আমরা একটি উদাহরণ দিয়ে হেঁটে যাব যাতে আপনি এই অপারেটরটি কীভাবে ব্যবহার করবেন তা শিখতে পারেন। চলুন শুরু করা যাক!

জাভা টারনারি অপারেটর

জাভা টারনারি অপারেটর আপনাকে সংক্ষিপ্ত if…else লিখতে দেয় বিবৃতি Ternary স্টেটমেন্ট তাদের নাম পায় কারণ তারা তিনটি শর্ত নেয়। একটি ত্রিদেশীয় অপারেটর একটি বিবৃতি সত্য বা মিথ্যা কিনা তা মূল্যায়ন করে এবং অপারেটরের ফলাফলের উপর নির্ভর করে একটি নির্দিষ্ট মান প্রদান করে৷

এখানে জাভাতে একটি টার্নারি অপারেটরের জন্য সিনট্যাক্স রয়েছে:

variable = (expression) ? expressionIsTrue : expressionIsFalse;

"টারনারি" নামের উৎপত্তিটি বোঝায় কিভাবে একটি টারনারি অপারেটরের তিনটি অংশ থাকে। আমাদের বিবৃতি তিনটি অপারেন্ডে নেয়:

  • অভিব্যক্তি যে অভিব্যক্তিটি অপারেটরের মূল্যায়ন করা উচিত
  • expressionIstrue ভেরিয়েবল এর জন্য নির্ধারিত মান যদি অভিব্যক্তিটি সত্য হয়
  • expressionIsfalse ভেরিয়েবল -কে বরাদ্দ করা মান যদি অভিব্যক্তিটি মিথ্যা হয়

আপনাকে টারনারি অপারেটরের বিষয়বস্তু একটি ভেরিয়েবলে বরাদ্দ করতে হবে না। উদাহরণস্বরূপ, আপনি একটি System.out.println() বিবৃতিতে একটি টার্নারি অপারেটর লিখতে পারেন। এটি আপনাকে জাভা কনসোলে আপনার টার্নারি অপারেটরের ফলাফল দেখতে দেবে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

একটি "if" বিবৃতির বিপরীতে, টারনারি অপারেটর একটি "অন্য" কীওয়ার্ড গ্রহণ করে না। টারনারি স্টেটমেন্ট একটি "অন্য" অবস্থার প্রতিনিধিত্ব করতে কোলন (:) ব্যবহার করে।

চলুন এই অপারেটরকে কাজ করে দেখানোর জন্য একটি উদাহরণ ব্যবহার করি।

Ternary Operator Java উদাহরণ

ধরুন আমরা একটি শপিং ওয়েবসাইট তৈরি করছি। আমরা চাই যে লোকেরা 16 বছর বা তার বেশি বয়সী হলেই তাদের পণ্য কেনার অনুমতি দেওয়া হোক।

আমাদের গ্রাহকদের বয়স যাচাই করতে, আমরা একটি টার্নারি অপারেটর ব্যবহার করতে পারি। এটি একটি "যদি" বিবৃতি ব্যবহার করার চেয়ে বেশি কার্যকর কারণ একজন ব্যবহারকারী শুধুমাত্র 16 বছরের কম বা 16 বা তার বেশি বয়সী হতে পারে৷ এখানে একটি উদাহরণ প্রোগ্রাম যা একজন ব্যবহারকারীর বয়স যাচাই করার কাজটি সম্পন্ন করবে:

public class EvaluateAge {
	public static void main(String[] args) {
		int age = 22;

		String result = (age >= 16) ? "This user is over 16." : "This user is under 16."
		System.out.println(result);
	}
}

আমাদের কোড আমাদের টারনারি মূল্যায়ন করে। আমাদের শর্ত সত্য তাই আমাদের কোড ফিরে আসে:

This user is over 16.

প্রথমত, আমরা EvaluateAge নামক একটি ক্লাস সংজ্ঞায়িত করি। তারপর, আমরা age নামে একটি জাভা ভেরিয়েবল ঘোষণা করি। এই পরিবর্তনশীলটি আমাদের গ্রাহকের বয়সের মূল্য সংরক্ষণ করে। বয়স মান 22 বরাদ্দ করা হয়।

আমরা “ফলাফল নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি যার মান আমাদের টারনারি অপারেটরের ফলাফলের সমান। টারনারি অপারেটর ব্যবহারকারীর “বয়স কিনা তা মূল্যায়ন করে ” 16 এর সমান বা তার বেশি (“বয়স>=16 ”)।

যদি অভিব্যক্তিটিকে সত্য হিসাবে মূল্যায়ন করা হয় , অপারেটর "এই ব্যবহারকারী 16 এর বেশি" ফেরত দেয়। অন্যথায়, অপারেটর ফেরত দেয় এই ব্যবহারকারীর বয়স ১৬ বছরের কম . আমাদের কোডের চূড়ান্ত লাইনে, আমরা ফলাফল দ্বারা প্রত্যাবর্তিত বার্তাটি মুদ্রণ করি পরিবর্তনশীল।

যদি আমাদের ব্যবহারকারীর বয়স 15 এর সমান হয়, তাহলে আমাদের কোড নিম্নলিখিত জাভা স্ট্রিং ফলাফল প্রদান করবে:

This user is under 16.

এর কারণ হল ব্যবহারকারীর বয়স 16-এর সমান বা তার বেশি না হলে আমাদের ত্রিনারি মিথ্যা বলে মূল্যায়ন করে। একজন ব্যবহারকারী আমাদের পরিষেবা ব্যবহার করার জন্য যথেষ্ট বয়স্ক কিনা তা পরীক্ষা করার জন্য আমরা সফলভাবে একটি সিস্টেম তৈরি করেছি।

টার্নারি জাভা অপারেটর কখন ব্যবহার করবেন

আপনার যদি একটি সাধারণ “if থাকে তাহলে Termaru অপারেটর ব্যবহার করা উচিত ” বিবৃতি যে আপনি আপনার কোডে আরো সংক্ষিপ্ত দেখাতে চান। টারনারি অপারেটর আপনার কোডকে আরও পঠনযোগ্য করে তোলে।

উপরের আমাদের উদাহরণে, আমরা একটি অভিব্যক্তি মূল্যায়ন করেছি। যদি আমরা আমাদের ব্যবহারকারীর বয়সকে সম্পূর্ণ “যদি হিসাবে মূল্যায়ন করার জন্য কোডটি লিখে থাকি ” বিবৃতি, আমরা লিখতাম:

if (age >= 16) {
	String result = "This user is over 16."
} else {
	String result = "This user is under 16."
}

এই যদি বিবৃতিটি সহজ, তবে এটি পাঁচটি লাইন জুড়ে বিস্তৃত। একটি টার্নারি স্টেটমেন্ট ব্যবহার করে, আমরা আমাদের if কমিয়েছি একটি একক লাইন নিচে বিবৃতি.

সামগ্রিকভাবে, আপনার শুধুমাত্র ত্রিনারি বিবৃতি ব্যবহার করা উচিত যখন ফলাফল বিবৃতি ছোট হয়। অন্যথায়, একটি সাধারণ if লিখুন বিবৃতি একটি টার্নারি অপারেটরের উদ্দেশ্য হল আপনার কোডকে আরও সংক্ষিপ্ত এবং পঠনযোগ্য করে তোলা। একটি কমপ্লেক্স স্থানান্তর করা যদি একটি ত্রিদেশীয় অপারেটরে বিবৃতি সেই লক্ষ্যের বিরুদ্ধে যায়।

জাভা টারনারি এবং ইফ স্টেটমেন্ট কন্ডিশনাল অপারেটর উভয়ই বুলিয়ান এক্সপ্রেশন মূল্যায়ন করে। বুলিয়ান এক্সপ্রেশন হল সেইগুলি যেখানে একমাত্র আউটপুট সত্য বা মিথ্যা হতে পারে। জাভা বুলিয়ানস সম্পর্কে আরও জানতে, জাভা বুলিয়ানস সম্পর্কে আমাদের সম্পূর্ণ গাইড পড়ুন।

উপসংহার

টারনারি অপারেটর হল জাভাতে একটি বৈশিষ্ট্য যা আপনাকে আরও সংক্ষিপ্ত যদি লিখতে দেয় আপনার কোডের প্রবাহ নিয়ন্ত্রণ করতে বিবৃতি। এই অপারেটরগুলিকে ternary হিসাবে উল্লেখ করা হয়৷ কারণ তারা তিনটি অপারেন্ড গ্রহণ করে।

এই টিউটোরিয়ালে, আমরা জাভা টারনারি অপারেটরগুলির মৌলিক বিষয়গুলি কভার করেছি। আমরা আরও অন্বেষণ করেছি যে কীভাবে জাভা if এর সাথে ত্রিদেশীয় অপারেটর তুলনা করে বিবৃতি, প্রতিটি কর্মের উদাহরণ সহ।

আপনি জাভা কোডিং সম্পর্কে আরো জানতে চান? আমাদের সম্পূর্ণ কিভাবে জাভা শিখবেন গাইড দেখুন। আপনি শীর্ষ অনলাইন কোর্সের তালিকার পাশাপাশি জাভা প্রোগ্রামিং ভাষা শেখার বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ পাবেন।


  1. জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

  2. জাভাতে XOR অপারেটরের গুরুত্ব?

  3. জাভাতে অপারেটরের উদাহরণ

  4. পাইথনে টারনারি অপারেটর?