কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট যদি অন্যথায়:একটি ধাপে ধাপে নির্দেশিকা

একটি জাভাস্ক্রিপ্ট যদি...অন্য বিবৃতি একটি শর্ত সত্য বা মিথ্যা কিনা তা মূল্যায়ন করে। একটা শর্ত থাকলে সম্পাদিত হয়, কোড যদি ব্লক কার্যকর হয়। অন্যথায়, else ব্লকের বিষয়বস্তু কার্যকর হবে। অন্যথায়…যদি বিবৃতি আপনাকে একাধিক শর্ত মূল্যায়ন করতে দেয়।


এমন সময় আসবে যখন আপনি কিছু বিষয়ের উপর নির্ভর করে কোডের বিভিন্ন ব্লক চালাতে চান।

এখানেই শর্তসাপেক্ষ বিবৃতি আসে। শর্তসাপেক্ষ বিবৃতি সমস্ত প্রোগ্রামিং ভাষার একটি গুরুত্বপূর্ণ অংশ। একটি নির্দিষ্ট শর্ত পূরণ হলে তারা কোড ব্লক চালায়।

এই টিউটোরিয়ালে, আমরা কিভাবে if…else ব্যবহার করব তা দেখতে যাচ্ছি আমাদের কোডে বিবৃতি।

শর্তগত বিবৃতি রিফ্রেশার

আমরা যেমন আলোচনা করেছি, শর্তসাপেক্ষ বিবৃতি প্রতিটি প্রোগ্রামিং ভাষার একটি গুরুত্বপূর্ণ অংশ। একটি নির্দিষ্ট শর্ত পূরণ হলে কোড চালানোর জন্য আপনাকে একটি শর্তসাপেক্ষ বিবৃতি ব্যবহার করতে হবে। এখানে কয়েকটি পরিস্থিতি রয়েছে যেখানে একটি শর্তসাপেক্ষ বিবৃতি ব্যবহার করা কার্যকর হবে:

  • একজন ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাইলে থাকা পাসওয়ার্ডের সাথে মেলে কিনা তা পরীক্ষা করুন।
  • একটি ব্যবহারকারীর একটি নির্দিষ্ট ইমেল ঠিকানার অধীনে তালিকাভুক্ত একটি অ্যাকাউন্ট আছে কিনা তা পরীক্ষা করুন৷
  • প্রতিটি ক্ষেত্র পূরণ করা থাকলে একটি ফর্ম জমা দিন।
  • কোন ব্যবহারকারী সাইন ইন করলে ছুটির ডিসকাউন্টের একটি তালিকা প্রদর্শন করুন।

এই সমস্ত উদাহরণের মূল হল যে তারা if শব্দটি ব্যবহার করে . যদি কিছু ঘটে, তবে অন্য কিছু হওয়া উচিত। আসুন জেনে নেই কিভাবে আমরা জাভাস্ক্রিপ্টে এই একই যুক্তি ব্যবহার করতে পারি।

জাভাস্ক্রিপ্ট যদি স্টেটমেন্ট

একটি জাভাস্ক্রিপ্ট যদি বিবৃতি সত্য বা মিথ্যা কিনা তা মূল্যায়ন করে। একটি যদি বিবৃতিটি সত্য হয় তবেই চলবে। বিবৃতিটি মিথ্যা হলে কিছুই হবে না।

যদি বিবৃতি if ব্যবহার করে কীওয়ার্ড if স্টেটমেন্টের পরে, আপনাকে নিয়মিত বন্ধনীতে একটি শর্ত—বা ​​শর্তের একটি সেট—নির্দিষ্ট করতে হবে। একটি if এবং else স্টেটমেন্টের বিষয়বস্তু কোঁকড়া বন্ধনীর মধ্যে আবদ্ধ থাকে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

এখানে জাভাস্ক্রিপ্টে একটি if স্টেটমেন্টের সিনট্যাক্স রয়েছে:

if (ourConditions) {
	// The code that will execute if ourConditions are true
}

যদি স্টেটমেন্ট জাভাস্ক্রিপ্ট উদাহরণ

if ব্যাখ্যা করার জন্য একটি উদাহরণ ব্যবহার করা যাক কর্ম বিবৃতি. আমরা একটি ই-কমার্স সাইট তৈরি করছি, এবং কেনাকাটা করার আগে আমাদের নিশ্চিত করতে হবে যে ব্যবহারকারীদের বয়স 16 বছরের বেশি। আমাদের দোকানে কোনও আইটেম কেনার অনুমতি দেওয়ার আগে আমরা কীভাবে ব্যবহারকারীদের বয়স যাচাই করতে পারি তার একটি উদাহরণ এখানে দেওয়া হল:

const userAge = 15;

if (userAge < 16) {
	console.log("You are not old enough to make a purchase!");
}

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

You are not old enough to make a purchase!

কম-অপারেটর ব্যবহার করে, আমরা আমাদের ব্যবহারকারীর বয়স 16 বছরের কম কিনা তা পরীক্ষা করি। আমাদের ব্যবহারকারী 15, যার মানে হল ব্যবহারকারীর বয়স <16 সত্য. আমাদের if এর মধ্যে কোড বিবৃতি রান.

কিন্তু আমাদের ব্যবহারকারীর বয়স 16 হলে কী হবে? যদি তা হয় তবে আমাদের কোড কিছুই ফেরত দেবে না কারণ userAge <16 মিথ্যা হবে। আমাদের if এর মধ্যে কোড বিবৃতি উপেক্ষা করা হয়. আমাদের প্রোগ্রাম চলতে থাকবে।

জাভাস্ক্রিপ্ট if…else স্টেটমেন্ট

একটি JavaScript if…else স্টেটমেন্ট একটি শর্ত সত্যের সমান কিনা তা মূল্যায়ন করে। যদি একটি শর্ত মিথ্যার সমান হয়, তাহলে else স্টেটমেন্ট কার্যকর হয়। অন্যথায়, “if” স্টেটমেন্টের বিষয়বস্তু চলে।

if…else স্টেটমেন্টের সিনট্যাক্স হল:

if (ourCondition) {
	// Code will execute if the condition is true
} else {
	// Code will execute if the condition is false
}

একটি বিবৃতিতে সব if শর্তের পরে else স্টেটমেন্টটি উপস্থিত হয়। যদি একটি বিবৃতিতে শুধুমাত্র অন্য একটি বিবৃতি উপস্থিত হতে পারে৷

জাভাস্ক্রিপ্ট সত্য এবং মিথ্যা সম্পর্কে আরও জানতে, আমাদের জাভাস্ক্রিপ্ট বুলিয়ানস গাইড পড়ুন।

যদি… অন্যথা জাভাস্ক্রিপ্ট উদাহরণ

আসুন আমাদের if স্টেটমেন্ট আলোচনা থেকে একই উদাহরণ ব্যবহার করি যেখানে আমরা একজন ব্যবহারকারীর বয়স পরীক্ষা করি। আমরা একটি অন্য যোগ করব বিবৃতি একজন ব্যবহারকারীকে জানাতে যে তাদের কেনাকাটা চলছে।

const userAge = 17;

if (userAge < 16) {
	console.log("You are not old enough to make a purchase!");
} else {
	console.log("Your purchase is being processed.");
}

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

Your purchase is being processed.

আমরা "বয়স" নামে একটি জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল ঘোষণা করি যা আমাদের ব্যবহারকারীর বয়স ট্র্যাক করে। যেহেতু আমাদের ব্যবহারকারীর বয়স 16 বছরের বেশি, কোডটি if-এর উপরে চলে যায় বিবৃতি এবং চালায় অন্য ধারা যদি আমাদের ব্যবহারকারীর বয়স 12 বছর হয়, তাহলে আমাদের অন্যদের মধ্যে কোড ধারা চলবে না।

অন্য বিবৃতি বিভিন্ন প্রসঙ্গে দরকারী হতে পারে। উদাহরণস্বরূপ, যদি একটি ত্রুটি আসে তবে আপনি একটি অন্য বিবৃতি ব্যবহার করতে পারেন। অথবা আপনি একটি ফর্মের বিষয়বস্তু যাচাই করতে অন্য একটি বিবৃতি ব্যবহার করতে পারেন। আপনি ব্যবহারকারীদের একটি বার্তা দেখাতে পারেন যদি তারা ভুল করে থাকে বা ফর্মটি পূরণ না করে থাকে৷

জাভাস্ক্রিপ্ট অন্য…যদি বিবৃতি

জাভাস্ক্রিপ্ট অন্য…যদি বিবৃতি মূল্যায়ন করে যে একাধিক শর্তের একটি সত্য কিনা। প্রতিটি if…else বিবৃতি একটি নতুন শর্ত মূল্যায়ন করে। কোনো শর্ত পূরণ না হলে, কিছুই হবে না।

এখানে একাধিক অন্য ব্যবহার করার জন্য সিনট্যাক্স রয়েছে…if স্টেটমেন্ট:

if (condition one) {
	// Code will run if condition one is true
} else if (condition two) {
	// Code will run if condition two is true
} else {
	// Code will run if all the above conditions are false
}

আমাদের প্রোগ্রাম সমস্ত স্টেটমেন্টকে ক্রমানুসারে চালাবে—একটি শর্ত দিয়ে শুরু করে—এবং যদি কোনো বিবৃতি সত্য না হয়, তাহলে আমাদের else-এর মধ্যে কোড ব্লক চলবে।

আমরা অন্য একটি নির্দিষ্ট করেছি... যদি বিবৃতি. আপনি একটি if স্টেটমেন্টের সাথে যেমন চান অন্য অনেকগুলি…if স্টেটমেন্ট ব্যবহার করতে পারেন। প্রতিটি স্টেটমেন্টের মধ্যে আপনাকে কোডটি নির্দিষ্ট করতে হবে যদি সেই নির্দিষ্ট শর্তটি পূরণ করা হয়।

অন্যথায়…যদি জাভাস্ক্রিপ্ট উদাহরণ

চলুন একটি উদাহরণ ব্যবহার করি একটি else…if বোঝাতে কর্মে শর্তসাপেক্ষ অভিব্যক্তি। বলুন আপনি একটি সিনেমা থিয়েটার চালাচ্ছেন এবং গ্রাহকদের তাদের বয়সের উপর নির্ভর করে বিভিন্ন মূল্য দিতে চান। আপনি যে দামগুলি ব্যবহার করতে চান তা এখানে রয়েছে:

  • 10 বছর বা তার কম বয়সী:$5।
  • 11-17 বছর বয়সী:$8।
  • 18-64 বছর বয়সী:$12।
  • 65+ বয়সী:$8।

এখানে এমন একটি প্রোগ্রামের উদাহরণ রয়েছে যা একজন গ্রাহকের বয়স পরীক্ষা করবে এবং একটি টিকিটের জন্য তাদের যে মূল্য দিতে হবে তা ফেরত দেবে:

var age = 27;
var ticketPrice = 0;

if (age <= 10) {
	var ticketPrice = 5;
} else if (age >= 11 && age <= 17) {
var ticketPrice = 8;
} else if (age >= 18 && age <= 64) {
	var ticketPrice = 12;
} else {
	var ticketPrice = 8;
}

console.log(ticketPrice);

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:12.

আমরা পরীক্ষা করি একজন ব্যবহারকারীর বয়স 10 এর সমান বা 10 এর নিচে। এর পরে, আমরা পরীক্ষা করি যে আমাদের ব্যবহারকারীর বয়স 11 থেকে 17 বছরের মধ্যে কিনা। তারপর আমরা পরীক্ষা করি যে ব্যবহারকারীর বয়স 18 থেকে 64 বছরের মধ্যে কিনা। কারণ আমাদের ব্যবহারকারীর বয়স 27, সেই ব্লকের কোডটি কার্যকর হয়। এইভাবে, টিকিটের মূল্য হয়ে যায় $12৷



উপসংহার

জাভাস্ক্রিপ্ট যদি অন্যথায় বিবৃতিগুলি আমাদেরকে নির্দিষ্ট কিছু বিষয়ের উপর নির্ভর করে প্রোগ্রামে কোন কোডটি চালানো উচিত তা নির্ধারণ করতে দেয়। প্রতিটি প্রোগ্রামিং ভাষা কোডে যুক্তি প্রদান করতে কিছু মাত্রায় শর্তসাপেক্ষ বিবৃতি ব্যবহার করে।

এই নির্দেশিকায়, আমরা আলোচনা করেছি কিভাবে if ব্যবহার করতে হয় , যদি অন্যথায় , এবং অন্যথায়…যদি জাভাস্ক্রিপ্টে বিবৃতি। এখন আপনি একজন পেশাদারের মতো শর্তসাপেক্ষ অপারেটর ব্যবহার শুরু করতে প্রস্তুত!

আপনি যদি শীর্ষ জাভাস্ক্রিপ্ট কোর্সে আরও শেখার সংস্থান এবং নির্দেশিকা খুঁজছেন, তাহলে আমাদের জাভাস্ক্রিপ্ট কীভাবে শিখবেন নির্দেশিকা পড়ুন।


  1. কিভাবে জাভাস্ক্রিপ্ট ফাংশন ব্যবহার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  2. জাভাস্ক্রিপ্ট অনক্লিক:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. জাভাস্ক্রিপ্টে if...else বিবৃতি কি?

  4. জাভাস্ক্রিপ্টে একটি ফ্লোচার্ট ব্যবহার করে যদি...অন্য বিবৃতিটি কীভাবে দেখাবেন?