কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট অ্যারে:নতুনদের জন্য একটি গাইড

আসুন নিজেরাই ফলের একটি তালিকা তৈরি করি। আমরা আমাদের তালিকাটিকে "ফল" বলব এবং নিম্নলিখিত মানগুলি যুক্ত করব:কলা, তরমুজ, আঙ্গুর। ওহ, আমি কিভাবে ফল ভালোবাসি! যদিও এটি শপিং তালিকার একটি টিউটোরিয়ালের মতো শোনাতে পারে, আমরা আসলে নিজেদেরকে একটি অ্যারে তৈরি করেছি।

এই নির্দেশিকায়, আমরা অ্যারেগুলি কী, সেগুলি কীভাবে কাজ করে এবং কেন আপনার কোডে সেগুলি ব্যবহার করা উচিত তা নিয়ে চলব। আমরা অ্যারেগুলির কয়েকটি উদাহরণ নিয়ে আলোচনা করব যাতে আপনি জাভাস্ক্রিপ্ট অ্যারে নিনজা হতে পারেন!

একটি অ্যারে কি?

একটি অ্যারে এমন একটি বস্তু যা ডেটা সংরক্ষণ করে। অ্যারেতে আইটেমগুলির একটি অর্ডারকৃত সংগ্রহ রয়েছে এবং শূন্য বা তার বেশি আইটেম সংরক্ষণ করতে পারে। অ্যারেগুলি প্রোগ্রামিংয়ে দরকারী কারণ তারা আপনাকে একটি ভেরিয়েবলে একই মান সংরক্ষণ করতে দেয়।

উদাহরণস্বরূপ, আপনার প্রিয় ফলগুলি তালিকাভুক্ত করতে আপনাকে দশটি একক ভেরিয়েবল লিখতে হবে না। একটি অ্যারের সাথে, আপনি একটি পরিবর্তনশীল মধ্যে আপনার প্রিয় ফল সব যোগ করতে পারেন.

নিম্নলিখিত উদাহরণ বিবেচনা করুন:

let fruits = [
	"Banana",
	"Grapes",
	"Melon"
];

এখানে আমরা "ফল" নামে একটি অ্যারে তৈরি করেছি। এটি তিনটি ভিন্ন মান সঞ্চয় করে, যার প্রত্যেকটি একটি ফল প্রতিফলিত করে যা আমরা একটি মুদি দোকানে কিনতে চাই। আমাদের অ্যারে ঘোষণা করার জন্য, আমরা আমাদের আইটেমগুলির তালিকাকে বর্গাকার বন্ধনীতে ঘিরে রেখেছি।

একটি অ্যারে ঘোষণা করা হচ্ছে

একটি অ্যারে ঘোষণা করার দুটি উপায় আছে। যেভাবে আপনি বেশিরভাগ লোককে এটি করতে দেখতে পাবেন তা হল বর্গাকার বন্ধনী সহ আইটেমগুলির একটি তালিকা ঘিরে, যেমন আমরা আগে করেছি:

let berries = [
	"Strawberry",
	"Blueberry",
	"Gooseberry"
];

আমরা এই উদাহরণে তিনটি মান সহ একটি অ্যারে ঘোষণা করেছি। আমরা অ্যারে কনস্ট্রাক্টরও ব্যবহার করতে পারি, যা new ব্যবহার করে একটি অ্যারে ঘোষণা করার জন্য কীওয়ার্ড:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

let berries = new Array(
	"Strawberry",
	"Blueberry",
	"Gooseberry"
);

এই কোড স্নিপেট একই অ্যারে তৈরি করে, কিন্তু বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে। লক্ষ্য করুন যে আমাদের দ্বিতীয় উদাহরণে আমরা আমাদের অ্যারে ঘোষণা করতে বৃত্তাকার বন্ধনী ব্যবহার করেছি। আমাদের new Array ব্যবহার করতে হয়েছে কনস্ট্রাক্টর একটি অ্যারে ঘোষণা করতে। এই কারণেই বেশিরভাগ লোকেরা প্রথম পদ্ধতিটি পছন্দ করে; বর্গাকার বন্ধনীগুলি মনে রাখা অনেক সহজ এবং টাইপ করা দ্রুত।

অ্যারেগুলিকে একই ডেটা টাইপ অন্তর্ভুক্ত করতে হবে না। আমাদের অ্যারে বিভিন্ন ধরণের ডেটা সংরক্ষণ করতে পারে:

let berries = [
	"Strawberry",
	1.50,
	true
];

এই অ্যারে তিনটি ভিন্ন ধরনের ডেটা সঞ্চয় করে:একটি স্ট্রিং, একটি সংখ্যা এবং একটি বুলিয়ান। এখন যেহেতু আপনি একটি অ্যারে ঘোষণা করতে জানেন, আপনি তাদের বিষয়বস্তু অ্যাক্সেস করা শুরু করতে প্রস্তুত৷

একটি অ্যারে পড়া

অ্যারেগুলি খুব কার্যকর হবে না যদি আমরা তাদের মানগুলি পড়তে না পারি। এই কারণেই ইনডেক্সিং বিদ্যমান। সূচীকরণ হল একটি পুনরাবৃত্ত বস্তুর মধ্যে পৃথক আইটেম অ্যাক্সেস করার একটি উপায়, যেমন একটি তালিকা।

একটি অ্যারের একটি অ্যারের প্রতিটি উপাদানের নিজস্ব সূচক নম্বর দেওয়া হয়। এই সংখ্যাগুলি 0 দিয়ে শুরু হয় এবং একটি অ্যারেতে পৃথক আইটেমগুলি অ্যাক্সেস করতে ব্যবহার করা যেতে পারে। আমাদের "ফল" অ্যারে মনে আছে?

let fruits = [
	"Banana",
	"Grapes",
	"Melon"
];

এই অ্যারেতে নির্ধারিত সূচক মানগুলি এখানে রয়েছে:

  • 0:কলা
  • 1:আঙ্গুর
  • 2:তরমুজ

এই নম্বরগুলি ব্যবহার করে, আমরা আমাদের তালিকার পৃথক আইটেমগুলি অ্যাক্সেস করতে পারি। ধরুন আপনি আপনার অ্যারের সূচক পজিশন 1-এ কোন ফলটি রয়েছে তা সনাক্ত করতে চান। আপনি অ্যারের নামের পরে বর্গাকার বন্ধনীতে সূচকের মান উল্লেখ করে তা করতে পারেন:

fruits[1];

আমাদের কোড রিটার্ন:আঙ্গুর. আমরা সূচক অবস্থান 1 উল্লেখ করছি, যা "আঙ্গুর" মান সংরক্ষণ করে। আপনি মান 0 পাস করলে, "কলা" ফেরত দেওয়া হবে। আপনি যদি এমন একটি আইটেম অ্যাক্সেস করার চেষ্টা করেন যা বিদ্যমান নেই, তাহলে "অনির্ধারিত" ফেরত দেওয়া হবে:

fruits[10];

আউটপুট:অনির্ধারিত। যেখানে ইনডেক্সিং বিশেষভাবে উপযোগী হয় যখন আপনি একটি অ্যারের আইটেমগুলি লুপ করতে চান। ধরা যাক যে আপনি কনসোলে আপনার অ্যারের প্রতিটি ফল মুদ্রণ করতে চান। আপনি এই মত একটি লুপ ব্যবহার করে তা করতে পারেন:

for (var i = 0; i < fruits.length; i++) {
	console.log(fruits[i]);
}

এই কোডটি ফিরে আসে:

Banana
Grapes
Melon

আমাদের কোড আমাদের তালিকার প্রতিটি আইটেমের মাধ্যমে লুপ করে, তারপর প্রতিটি আইটেমকে কনসোলে প্রিন্ট করে। আপনি আরও লক্ষ্য করবেন যে আমরা length ব্যবহার করেছি সম্পত্তি এটি আমাদের তালিকার দৈর্ঘ্য প্রদান করে৷

একটি অ্যারেতে আইটেম যোগ করুন

বেশিরভাগ সময়, আপনি প্রাথমিকভাবে আপনার অ্যারে ঘোষণা করার পরে একটি অ্যারেতে একটি নতুন মান যোগ করতে চাইবেন। আপনি push() ব্যবহার করে তা করতে পারেন অ্যারে পদ্ধতি।

আমরা আমাদের ফলের তালিকায় "স্ট্রবেরি" যোগ করতে ভুলে গেছি। ওহ না! চিন্তা করবেন না, আমরা সবসময় push() ব্যবহার করে এটি যোগ করতে পারি পদ্ধতি:

let fruits = [
	"Banana",
	"Grapes",
	"Melon"
];

fruits.push("Strawberry");
console.log(fruits);

এখন আমরা এই কোডটি চালাচ্ছি, আমাদের অ্যারে দেখতে এইরকম:

কলা আঙ্গুর তরমুজ স্ট্রবেরি
1 2 3

আপনি unshift() ব্যবহার করে আপনার অ্যারের শুরুতে ডেটা যোগ করতে পারেন . স্ট্রবেরি আমাদের কেনাকাটার তালিকায় এতটাই গুরুত্বপূর্ণ যে আমরা চাই সেগুলি প্রথমে উপস্থিত হোক:

let fruits = [
	"Banana",
	"Grapes",
	"Melon"
];

fruits.push("Strawberry");
console.log(fruits);

এটি আমাদের আসল "ফল" তালিকাকে এই মত দেখাবে:

স্ট্রবেরি কলা আঙ্গুর তরমুজ
1 2 3

একটি অ্যারে থেকে আইটেমগুলি সরান

দেখা যাচ্ছে যে আমরা ইতিমধ্যে বাড়িতে একটি তরমুজ পেয়েছি, তাই আমাদের একটি কেনাকাটা করার দরকার নেই। আরেকটা তরমুজ কিনে লাভ কি হবে, তাই না? যেহেতু তরমুজ আমাদের তালিকার শেষে রয়েছে, আমাদের কাছে এটি অপসারণের দুটি বিকল্প রয়েছে:

  • splice() :উপাদানগুলিকে তাদের সূচক সংখ্যা দ্বারা সরিয়ে দেয়৷
  • pop() :একটি অ্যারের শেষ থেকে একটি উপাদান সরিয়ে দেয়।

চলুন splice() ব্যবহার করি উদাহরণ হিসেবে:

let fruits = [
	"Banana",
	"Grapes",
	"Melon"
];

fruits.splice(3, 1);
console.log(fruits);

আমাদের কোড ফিরে আসে:

Strawberry
Banana
Grapes

splice() দুটি পরামিতি গ্রহণ করে। প্রথমটি হল অ্যারে থেকে মুছে ফেলার সূচক নম্বর, এবং দ্বিতীয়টি হল কতগুলি আইটেম সরাতে হবে। এই ক্ষেত্রে, আমরা সূচক মান 3 সহ আইটেমটি সরাতে চেয়েছিলাম, তাই আমরা আমাদের প্যারামিটার হিসাবে "3, 1" নির্দিষ্ট করেছি।

pop() কোনো পরামিতি গ্রহণ করে না। এটি শুধুমাত্র একটি তালিকার শেষ আইটেমটি সরিয়ে দেয়:

let fruits = [
	"Banana",
	"Grapes",
	"Melon"
];

fruits.pop();
console.log(fruits);

আমাদের কোড ফিরে আসে:

Banana
Grapes

এছাড়াও আপনি shift() ব্যবহার করতে পারেন একটি তালিকার শুরু থেকে একটি আইটেম সরাতে:

let fruits = [
	"Banana",
	"Grapes",
	"Melon"
];

fruits.shift();
console.log(fruits);

আমাদের কোড ফিরে আসে:

Grapes
Melon

push() এবং unshift() তালিকায় আইটেম যোগ করুন। pop() এবং shift() তালিকা থেকে আইটেম সরান। সূচী মানের উপর ভিত্তি করে একটি তালিকা থেকে একটি আইটেম সরাতেও স্প্লাইস পদ্ধতি ব্যবহার করা যেতে পারে।

একটি অ্যারেতে আইটেম পরিবর্তন করা

যদিও কলা একটি সুস্বাদু ফল, তবে প্রায়শই সেগুলি এত বড় হয় যে আপনি যখন একটু বিরক্তিকর বোধ করেন তখন আপনি একটি নাস্তা হিসাবে খেতে পারেন না। শিশু কলা খেতে সহজ।

এখন, ধরা যাক যে আমরা আমাদের "ফল" তালিকা পরিবর্তন করতে চাই যাতে আমরা নিয়মিত কলার পরিবর্তে বাচ্চা কলার কেনাকাটা করি। আমরা অ্যাসাইনমেন্ট অপারেটর ব্যবহার করে এটি করতে পারি যেমন আমরা যেকোনো ভেরিয়েবলের সাথে করি:

fruits[0] = "Baby bananas";
console.log(fruits);

আমাদের কোড ফিরে আসে:

Baby bananas
Grapes
Melon

"বেবি ব্যানানাস" মান সংরক্ষণ করতে আমরা আইটেমটিকে সূচকের অবস্থান 0-এ পরিবর্তন করেছি। এই পরিবর্তন করার জন্য আপনাকে কোনো বিশেষ পদ্ধতি ব্যবহার করতে হবে না; অ্যাসাইনমেন্ট অপারেটর একটি অ্যারের মান পরিবর্তন করতে ব্যবহৃত হয়।

উপসংহার

জাভাস্ক্রিপ্ট অ্যারে সম্পর্কে আপনার যা জানা দরকার তার মূল বিষয়গুলি এটি। আপনার শেখার জন্য আরও অনেক কিছু আছে, কিন্তু এটিই প্রোগ্রামিংকে মজাদার করে তোলে:মোকাবেলা করার জন্য আপনার জন্য সবসময় একটি নতুন চ্যালেঞ্জ থাকে। অন্য কিছু না হলে, আপনি আমার প্রিয় ফল সম্পর্কে শিখেছি. যদিও আমি বলব যে আমি কালো কারেন্ট পছন্দ করি, যা আমি এই টিউটোরিয়ালে উল্লেখ করিনি।

এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো JavaScript অ্যারেগুলির সাথে কাজ শুরু করতে প্রস্তুত!


  1. জাভাস্ক্রিপ্ট অ্যারে বিপরীত()

  2. JavaScript array.keys()

  3. JavaScript Array.isArray()

  4. JavaScript array.flatMap()