কম্পিউটার

কিভাবে JavaScript +=অপারেটর ব্যবহার করবেন

জাভাস্ক্রিপ্ট +=অপারেটর দুটি মান একসাথে যোগ করে এবং একটি ভেরিয়েবলে ফলাফল নির্ধারণ করে। এই অপারেটরকে যোগ অ্যাসাইনমেন্ট অপারেটর বলা হয়। এটি নিয়মিত পরিবর্তনশীল =X + Y সিনট্যাক্সের চেয়ে বেশি সুবিধাজনক।

একটি যোগ চিহ্ন এবং একটি সমান চিহ্ন একসাথে? যে একটি টাইপো? জাভাস্ক্রিপ্টে, একটি প্লাস এবং একটি সমান চিহ্নের পাশাপাশি এর নিজস্ব অর্থ রয়েছে। এটি জাভাস্ক্রিপ্ট সংযোজন অ্যাসাইনমেন্ট অপারেটর।

এই টিউটোরিয়ালে, আমরা জাভাস্ক্রিপ্ট +=অপারেটর কী এবং এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি। কীভাবে এটি ব্যবহার করতে হয় তা শিখতে আপনাকে সাহায্য করার জন্য আমরা এই অপারেটরটির একটি উদাহরণের মাধ্যমে চলব৷

জাভাস্ক্রিপ্ট +=অপারেটর কি?

JavaScript +=অপারেটর অপারেটরের ডানদিকের মান বাম দিকের ভেরিয়েবলের সাথে যোগ করে। ফলের মান তারপরে বাম দিকের ভেরিয়েবলে বরাদ্দ করা হয়। এই অপারেটরকে যোগ অ্যাসাইনমেন্ট অপারেটর বলা হয়।

আসুন এই অপারেটরের জন্য সিনট্যাক্সটি একবার দেখে নেওয়া যাক:

স্বাগত জানাই ="হ্যালো সেখানে,";console.log(welcome +="Sophie।");

আমরা "স্বাগত" নামে একটি জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল ঘোষণা করেছি যার মান হল "হ্যালো সেখানে,"। তারপর, আমরা যোগ করেছি “সোফি। এই মান. সংযোজন অ্যাসাইনমেন্ট অপারেটর এই দুটি মান যোগ করে এবং তারপর ফলাফলটিকে "স্বাগত" ভেরিয়েবলে বরাদ্দ করে।

আমাদের কোড ফিরে আসে:

হ্যালো, সোফি। 

এই অপারেটর দুটি ব্যবহার আছে. এটি দুটি সংখ্যা একসাথে যোগ করতে ব্যবহৃত হয়। এটি দুটি স্ট্রিং এর মান একসাথে যোগ করতেও ব্যবহৃত হয়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

অ্যাসাইনমেন্ট অপারেটর হল বলার আরেকটি উপায়:

x =x + y

অতিরিক্ত অ্যাসাইনমেন্ট অপারেটর হল আপনার কোড পড়া সহজ করার একটি উপায়। A +=চিহ্নটি "ভেরিয়েবল =x + y" লেখার চেয়ে অনেক বেশি পরিষ্কার যে দুটি মান যোগ করতে এবং একটি ভেরিয়েবলে ফলাফল নির্ধারণ করে।

আপনি প্রায়শই অতিরিক্ত অ্যাসাইনমেন্ট অপারেটরকে একটি কাউন্টার সহ লুপে দেখতে পাবেন যা লুপটি কতবার কার্যকর হয়েছে তা ট্র্যাক করে।

জাভাস্ক্রিপ্ট +=অপারেটর:নম্বর যোগ করা

অতিরিক্ত অ্যাসাইনমেন্ট অপারেটর আপনাকে দুটি সংখ্যা একসাথে যোগ করার অনুমতি দেয়। আসুন একটি প্রোগ্রাম তৈরি করি যা একটি তালিকায় কতবার "The Count of Monte Cristo" প্রদর্শিত হবে তা গণনা করে। এই তালিকায় একটি বুক ক্লাবের "বুক অফ দ্য ইয়ার" ভোটের ফলাফল রয়েছে৷

আমরা বইগুলির নাম সহ একটি জাভাস্ক্রিপ্ট অ্যারে সংজ্ঞায়িত করে শুরু করব। আমরা যে বইটির জন্য অনুসন্ধান করছি তা কতবার প্রদর্শিত হবে তা ট্র্যাক করার জন্য আমরা একটি পরিবর্তনশীলও ঘোষণা করব:

var বই =["The Count of Monte Cristo", "All My Sons", "Of Mice and Men", "The Count of Monte Cristo", "To Have and Have Not"];var count =0; 

এর পরে, আমরা লুপের জন্য একটি জাভাস্ক্রিপ্ট লিখব যা এই তালিকার মধ্য দিয়ে লুপ করে এবং কতবার "মন্টে ক্রিস্টো" প্রদর্শিত হবে তা গণনা করে:

এর জন্য (b বইগুলিতে) { if (books[b] ==="The Count of Monte Cristo") { count +=1 }} console.log(`মন্টে ক্রিস্টোর গণনা বছরের সেরা বই নির্বাচিত হয়েছিল ${count} বার।`);

লুপের জন্য এটি "বই" তালিকার মাধ্যমে পুনরাবৃত্তি করে। তালিকার প্রতিটি বইয়ের জন্য, আমাদের প্রোগ্রাম শিরোনামটি "মন্টে ক্রিস্টোর গণনা" এর সমান কিনা তা পরীক্ষা করে। যদি তা হয়, তাহলে আমরা "গণনা" এর মান 1 দ্বারা বৃদ্ধি করার জন্য অতিরিক্ত অ্যাসাইনমেন্ট অপারেটর ব্যবহার করি। অন্যথায়, কিছুই হবে না।

একবার আমাদের লুপ চলে গেলে, আমাদের প্রোগ্রাম প্রিন্ট করে যে বইটি আমাদের তালিকায় কতবার উপস্থিত হয়েছে। আসুন আমাদের কোড ব্যবহার করে দেখুন:

মন্টে ক্রিস্টোর কাউন্ট 2 বার বছরের সেরা বই নির্বাচিত হয়েছে।

তালিকায় বইটি কতবার উপস্থিত হবে তা আমাদের কোড গণনা করেছে৷

তালিকায় বইটি কতবার উপস্থিত হবে তা আমাদের কোড গণনা করেছে৷

+=অপারেটর জাভাস্ক্রিপ্ট:স্ট্রিংস

JavaScript +=অপারেটর দুটি স্ট্রিং একসাথে একত্রিত করতে পারে। এই অপারেটরটি লং-ফর্ম "ভেরিয়েবল =x + y" সিনট্যাক্সের চেয়ে বেশি সুবিধাজনক।

উদাহরণস্বরূপ, বলুন আপনার কাছে একজন ব্যবহারকারীর পূর্বনাম এবং দুটি স্ট্রিংয়ে উপাধি রয়েছে। আপনি এই মানগুলিকে এক স্ট্রিংয়ে মার্জ করতে +=অপারেটর ব্যবহার করতে পারেন।

আসুন একটি প্রোগ্রাম তৈরি করি যা একটি তালিকায় "B" দিয়ে শুরু হওয়া যেকোনো কেক পরীক্ষা করে। যদি সেই কেকটি "B" দিয়ে শুরু হয়, তাহলে এটি একটি নতুন স্ট্রিংয়ে যোগ করা উচিত। অন্যথায়, কিছুই হবে না।

আমরা একটি তালিকা এবং একটি স্ট্রিং সংজ্ঞায়িত করে শুরু করব:

var কেক =["বাবকা", "রাস্পবেরি গানচে", "স্ট্রবেরি চিজকেক", "বেকড আলাস্কা"];var start_with_b ="|";

"start_with_b" ভেরিয়েবলে "B" দিয়ে শুরু হওয়া সমস্ত কেক থাকবে। প্রাথমিকভাবে, এর মান “| ”।

এর পরে, আমরা প্রতিটি কেকের মাধ্যমে পুনরাবৃত্তি করার জন্য একটি লুপ তৈরি করব এবং প্রতিটি কেক "B" দিয়ে শুরু হচ্ছে কিনা তা পরীক্ষা করব:

এর জন্য (কেকের মধ্যে কেক) { যদি (কেক[কেক]।স্টার্টস উইথ("বি")) { var বার্তা =কেক[কেক] + " | "; start_with_b +=বার্তা }}console.log(start_with_b);

আমাদের তালিকার প্রতিটি কেক “B” দিয়ে শুরু হয় কিনা তা পরীক্ষা করতে আমরা JavaScript startsWith() পদ্ধতি ব্যবহার করি।

একটি কেক “B” দিয়ে শুরু হলে, আমাদের if স্টেটমেন্ট চলে। if স্টেটমেন্টের ভিতরে আমরা "message" নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি। এটি যোগ করে “| "প্রতিটি কেকের নামের শেষে। আমরা এটি করি যাতে তারা আমাদের স্ট্রিংয়ে আলাদাভাবে উপস্থিত হয়৷

এরপর, আমরা "start_with_b" ভেরিয়েবলের শেষে "বার্তা" এর বিষয়বস্তু যোগ করতে অ্যাসাইনমেন্ট অপারেটর ব্যবহার করি।

আসুন আমাদের কোড রান করি:

<পূর্ব>| বাবকা | বেকড আলাস্কা |

আমাদের কোড “B” দিয়ে শুরু হওয়া সমস্ত কেকের একটি তালিকা প্রদান করে।

দুটি স্ট্রিং একত্রিত করার বিকল্প হল কনক্যাটেনেশন অপারেটর বা concat() পদ্ধতি ব্যবহার করা। এই পদ্ধতিগুলি সম্পর্কে আরও জানতে, আমাদের জাভাস্ক্রিপ্ট স্ট্রিং সংযোগ নির্দেশিকা দেখুন৷

উপসংহার

সংযোজন অ্যাসাইনমেন্ট (+=) অপারেটর অন্য মানের সাথে একটি মান যোগ করে এবং একটি ভেরিয়েবলের ফলাফলের মান নির্ধারণ করে। এটি প্রায়শই একটি স্ট্রিং এর শেষে মান যোগ করতে বা সংখ্যাসূচক মান একসাথে যোগ করতে ব্যবহৃত হয়।

আপনি জাভাস্ক্রিপ্ট সম্পর্কে আরও জানতে চান? বিশেষজ্ঞ শেখার টিপস এবং শীর্ষ অনলাইন বই এবং কোর্সের নির্দেশিকা জন্য আমাদের সম্পূর্ণ কিভাবে জাভাস্ক্রিপ্ট শিখবেন নির্দেশিকা দেখুন।


  1. কিভাবে C# এ একটি অ্যাসাইনমেন্ট অপারেটর ব্যবহার করবেন?

  2. কিভাবে C# এ 'is' অপারেটর ব্যবহার করবেন?

  3. কিভাবে C# এ 'এজ' অপারেটর ব্যবহার করবেন?

  4. রুবি টারনারি অপারেটর কীভাবে ব্যবহার করবেন (?:)