কম্পিউটার

C# এ হ্যাশটেবল এবং অভিধানের মধ্যে পার্থক্য


HashTable এবং Dictionary উভয়ই ডেটা স্ট্রাকচারের ধরন যা ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। এই উভয় ডেটা স্ট্রাকচারই মূল মান জোড়ায় সংরক্ষিত ডেটা ধরে রাখে।

এইগুলির মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে পার্থক্যের ভিত্তিতে আমরা হ্যাশটেবল এবং অভিধানের মধ্যে নিম্নরূপ পার্থক্য করতে পারি -

Sr. না। কী হ্যাশটেবল অভিধান
1 সংজ্ঞা হ্যাশটেবল হল নন-জেনারিক ধরনের সংগ্রহ যা কী/মান পেয়ারে ডেটা সঞ্চয় করতে ব্যবহৃত হয় এবং সিস্টেম. কালেকশন-এ সংজ্ঞায়িত করা হয় নামের স্থান। অন্যদিকে অভিধান হল একটি জেনেরিক ধরনের সংগ্রহ যা System.Collection.Generics এর অধীনে সংজ্ঞায়িত করা হয়েছে নামের স্থান যা কী/মান জোড়া আকারে ডেটা সঞ্চয় করে।
2 ডেটা টাইপ হ্যাশটেবলে একই বা ভিন্ন ডেটা টাইপ ডেটা কী এবং মান হিসাবে সংরক্ষণ করা যেতে পারে এতে কোনও সীমাবদ্ধতা নেই যে কী এবং মান একই ডেটা টাইপ হতে হবে তবেই হ্যাশটেবলে সংরক্ষণ করা যেতে পারে। এছাড়াও কী এবং মানের ধরন নির্দিষ্ট করার প্রয়োজন নেই। অন্যদিকে অভিধানের ক্ষেত্রে কী এবং মান অবশ্যই একই DataType-এর হতে হবে তবেই কেবল অভিধানে সংরক্ষণ করা যেতে পারে এবং তৈরির সময় কী এবং মানটির ধরণ নির্দিষ্ট করতে হবে।
3 ডেটা পুনরুদ্ধার হ্যাশটেবলের ক্ষেত্রে অভিধানের তুলনায় বক্সিং এবং আনবক্সিংয়ের কারণে ডেটা পুনরুদ্ধার ধীর হয়। অন্যদিকে অভিধানের ক্ষেত্রে ডেটা পুনরুদ্ধার দ্রুততর কারণ কোনো বক্সিং হয় না এবং অভিধানের ক্ষেত্রে আনবক্সিং হয় না।
4 শূন্য মান প্রদত্ত হ্যাশটেবলে উপস্থিত না থাকা একটি কী অ্যাক্সেসের সময় হ্যাশটেবলের নাল মান পরিচালনা করা হলে ফলাফল হিসাবে নাল মানগুলি ফিরে আসে। অন্যদিকে, প্রদত্ত অভিধানে উপস্থিত নয় এমন একটি কী অ্যাক্সেস করার চেষ্টা করলে অভিধানের ক্ষেত্রে এটি ত্রুটি দেবে৷
5 ডেটা অর্ডার হ্যাশটেবল সন্নিবেশিত কী মান ডেটার কোনো ক্রম বজায় রাখে না। অন্যদিকে অভিধান সংরক্ষিত মানের সন্নিবেশের ক্রম বজায় রাখে।

  1. C# এবং ভিজ্যুয়াল C# এর মধ্যে পার্থক্য

  2. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  3. C# এ অভিধান এবং হ্যাশটেবলের মধ্যে পার্থক্য

  4. C# এ তালিকা এবং অভিধানের মধ্যে পার্থক্য কী?