কম্পিউটার

গিট ক্লোন নির্দিষ্ট শাখা:একটি কিভাবে গাইড

গিট ক্লোন -একক-শাখা -শাখা কমান্ড একটি নির্দিষ্ট শাখাকে ক্লোন করে। এই কমান্ডটি আপনাকে সংগ্রহস্থলের সমস্ত শাখা ডাউনলোড না করে একটি সংগ্রহস্থলের বিষয়বস্তু অনুলিপি করতে দেয়। এটি দরকারী যদি একটি সংগ্রহস্থল বড় হয় এবং আপনি শুধুমাত্র যে কোডটি ব্যবহার করবেন তা ডাউনলোড করতে চান৷

ডিফল্টরূপে, গিট ক্লোন কমান্ড একটি গিট সংগ্রহস্থল থেকে সমস্ত শাখার নকল করে। শুধুমাত্র একটি নির্দিষ্ট শাখা ক্লোন করার জন্য, আপনাকে গিট কমিট কমান্ডের সাথে –একক-শাখা পতাকা ব্যবহার করতে হবে।

এই গাইডে, আমরা আলোচনা করব কিভাবে গিট ক্লোন কমান্ড ব্যবহার করে গিট ব্যবহার করে একটি নির্দিষ্ট শাখা ক্লোন করা যায়। আমরা আপনাকে আপনার শিক্ষাকে শক্তিশালী করতে সাহায্য করার জন্য একটি উদাহরণ দিয়ে চলেছি৷

ক্লোনিং কি?

ক্লোনিং আপনাকে আপনার স্থানীয় মেশিনে অন্য কোথাও হোস্ট করা একটি সংগ্রহস্থলের একটি অনুলিপি সংরক্ষণ করতে দেয়। আপনি গিট ক্লোন কমান্ড ব্যবহার করে একটি সংগ্রহস্থল ক্লোন করতে পারেন।

গিট ক্লোন কমান্ডের অর্থ হল একটি গিট সংস্করণ নিয়ন্ত্রণ সার্ভারের একটি ওয়েব ইন্টারফেস প্রদানের প্রয়োজন নেই। আপনি কমান্ড লাইন থেকে একটি গিট সংগ্রহস্থলের একটি অনুলিপি ডাউনলোড করতে পারেন।

একটি নির্দিষ্ট শাখা ক্লোন করা একটি সাধারণ উপায় যা আপনার উপলব্ধ ডিস্ক স্থানের উপর একটি সংগ্রহস্থলের প্রভাব কমাতে পারে। এটি কারণ আপনি প্রকল্পের সমস্ত শাখা ক্লোন করবেন না। আপনি সবসময় একটি শাখা ডাউনলোড করতে পারেন যদি আপনি আবিষ্কার করেন যে আপনার একটি প্রয়োজন যা আপনি ডাউনলোড করেননি৷

গিট ক্লোন একটি নির্দিষ্ট শাখা

গিট ক্লোন -একক-শাখা -শাখা কমান্ড একটি গিট সংগ্রহস্থল থেকে একটি নির্দিষ্ট শাখাকে ক্লোন করে। -branch কমান্ডের পরে আপনি যে শাখাটিকে ক্লোন করতে চান তার নাম উল্লেখ করুন। আপনি সংগ্রহস্থলটি ক্লোন করার পরে আপনার প্রয়োজনীয় অন্য যে কোনও শাখা ডাউনলোড করতে পারেন৷

আপনি -একক-শাখা বিকল্পটি ব্যবহার করে ক্লোন কমান্ড পুনরুদ্ধার করা শাখাগুলিকে সীমাবদ্ধ করতে পারেন:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

git clone --single-branch --branch <branch-name> <url>

বোঝায় যেখানে আপনি যে শাখার ক্লোন করতে চান তার নাম উল্লেখ করতে হবে। আপনার ক্লোন করা শাখাটি বিদ্যমান থাকা উচিত অন্যথায় এই কমান্ডটি একটি ত্রুটি ফিরিয়ে দেবে। ভান্ডারের URL নির্দেশ করে যেখান থেকে আপনি একটি শাখা ক্লোন করতে চান।

গিট ক্লোন একটি নির্দিষ্ট শাখা:উদাহরণ

আমাদের ck-git নামে একটি সংগ্রহস্থল আছে। এই সংগ্রহস্থলের দুটি শাখা রয়েছে:মাস্টার এবং দেব। আমরা শুধুমাত্র মাস্টার শাখা পুনরুদ্ধার করতে চাই কারণ আমরা দেব শাখার সাথে কাজ করার পরিকল্পনা করি না।

শুধুমাত্র মাস্টার শাখা পুনরুদ্ধার করতে, আমরা গিট ক্লোন কমান্ড সহ –একক-শাখা বিকল্পটি ব্যবহার করতে যাচ্ছি:

git clone --single-branch --branch master https://github.com/career-karma-tutorials/ck-git

-একক-শাখা পতাকার পরে, আমরা -শাখা পতাকার জন্য একটি মান নির্দিষ্ট করেছি। এখানেই আমরা গিটকে বলি কোন শাখা ক্লোন করতে হবে। এরপর, আমরা যে রিপোজিটরি ক্লোন করতে চাই তার URLটি নির্দিষ্ট করি, যেমন আমরা যেকোনো গিট ক্লোন কমান্ড দিয়ে করি।

দেখা যাক যখন আমরা আমাদের কমান্ড চালাই তখন কি হয়:

Cloning into 'ck-git'...
remote: Enumerating objects: 37, done.
...
Unpacking objects: 100% (37/37), done.

git ক্লোন কমান্ড আমাদের স্থানীয় মেশিনে ck-git সংগ্রহস্থল কপি করেছে। কমান্ডটি শুধুমাত্র "মাস্টার" শাখাকে ক্লোন করেছে কারণ আমরা -একক-শাখা পতাকা ব্যবহার করেছি।

আমাদের নতুন প্রোজেক্ট ফোল্ডারে নেভিগেট করে এবং গিট ব্রাঞ্চ কমান্ড চালানোর মাধ্যমে আমরা যাচাই করতে পারি যে শুধুমাত্র "মাস্টার" শাখাটি ক্লোন করা হয়েছে:

cd ck-git/
git branch

git শাখা কমান্ড আমাদের সংগ্রহস্থলে স্থানীয়ভাবে সংরক্ষণ করা সমস্ত শাখার তালিকা দেয়:

* master

শুধুমাত্র একটি শাখা ক্লোন করা হয়েছে. এটি মাস্টার শাখা।

আপনি যদি একটি একক শাখা ক্লোন করতে চান তবে আপনাকে অবশ্যই –একক-শাখা পতাকা নির্দিষ্ট করতে হবে। -শাখা পতাকা একাই নির্দিষ্ট করে যে শাখাটি আপনি চেক আউট করতে চান যখন আপনি একটি সংগ্রহস্থলে নেভিগেট করতে চান। শুধুমাত্র -শাখা পতাকা সহ একটি ক্লোন অপারেশন এখনও একটি সংগ্রহস্থলে সমস্ত শাখা নিয়ে আসে৷

-একক-শাখা পতাকাটি গিট সংস্করণ 1.7.10 এবং ভবিষ্যতের সংস্করণগুলিতে সমর্থিত৷

একটি দূরবর্তী শাখা আনুন

যেহেতু আমরা শুধুমাত্র একটি শাখা ডাউনলোড করেছি, আমরা আমাদের প্রকল্পের অন্যান্য শাখার কোড দেখতে পাচ্ছি না৷

আমরা এইমাত্র উপলব্ধি করেছি যে আমাদের "দেব" শাখার একটি অনুলিপিও প্রয়োজন। এটি কোনও সমস্যা নয় কারণ প্রাথমিকভাবে আমাদের সংগ্রহস্থল ক্লোন করার পরে আমরা দূরবর্তী শাখাগুলি আনতে পারি। আমরা git checkout কমান্ড ব্যবহার করে "dev" শাখা পুনরুদ্ধার করতে পারি:

git checkout --track origin/dev

এই কমান্ডটি আমাদের "অরিজিন" এর dev শাখা পুনরুদ্ধার করবে। "অরিজিন" বলতে সেই দূরবর্তী ভান্ডারকে বোঝায় যার সাথে আমাদের সংগ্রহস্থল যুক্ত।

"দেব" শাখা স্থানীয় শাখায় সংরক্ষিত হবে। তারপর, আমাদের Git HEAD "dev" শাখায় পরিবর্তিত হবে। এর মানে আমরা যেই শাখায় ছিলাম তা থেকে আমরা "দেব" শাখায় চলে যাব।

উপসংহার

আপনি গিট ক্লোন –একক-শাখা –শাখা কমান্ড ব্যবহার করে একটি গিট সংগ্রহস্থল থেকে একটি নির্দিষ্ট শাখা ক্লোন করতে পারেন। এই কমান্ডটি একটি শাখার সাথে যুক্ত সমস্ত ফাইল এবং মেটাডেটা পুনরুদ্ধার করে। অন্যান্য শাখা পুনরুদ্ধার করতে, আপনাকে পরে সেগুলি আনতে হবে।

আপনি কি গিট সম্পর্কে আরও জানতে চান? আমাদের কিভাবে গিট শিখতে হয় গাইড দেখুন। এই নির্দেশিকাটিতে, আপনি শীর্ষ অনলাইন শিক্ষার সংস্থান, কোর্স এবং বইগুলির একটি তালিকা পাবেন। আপনি কীভাবে একজন শিক্ষানবিস গিট ব্যবহারকারী থেকে একজন বিশেষজ্ঞ হতে পারেন সে সম্পর্কে বিশেষজ্ঞের পরামর্শও পাবেন।


  1. গিট:দূরবর্তী শাখার তালিকা করুন

  2. গিট চেরি পিক:একটি ধাপে ধাপে গাইড

  3. গিট অ্যাড করার জন্য একটি ধাপে ধাপে গাইড

  4. Git ডিলিট শাখা