কম্পিউটার

গিট অ্যাড করার জন্য একটি ধাপে ধাপে গাইড

গিট অ্যাড কমান্ড স্টেজিং এলাকায় একটি ফাইল বা ফোল্ডার যোগ করে। স্টেজিং এরিয়ার ফাইলগুলি হল সেইগুলি যা আপনি আপনার পরবর্তী প্রতিশ্রুতিতে যোগ করতে চান। গিট অ্যাড আপনার সংগ্রহস্থল বা ফাইলগুলিকে পরিবর্তন বা অন্যথায় প্রভাবিত করে না৷


গিট সংস্করণ নিয়ন্ত্রণ সিস্টেমে একটি সাধারণ সংরক্ষণ বৈশিষ্ট্য নেই। গিট কমিট নামক একটি প্রক্রিয়া ব্যবহার করে। এখানে আপনি শেষ প্রতিশ্রুতি থেকে ফাইলগুলিতে করা সমস্ত পরিবর্তনের একটি রেকর্ড তৈরি করুন৷

এই প্রক্রিয়ায় কয়েকটি ভিন্ন কমান্ড লাইন অপারেশন জড়িত। গিট রিপোজিটরিতে ফাইল বা ফোল্ডারের পরিবর্তনগুলি সংরক্ষণ করার প্রথম ধাপ হল গিট অ্যাড কমান্ড ব্যবহার করা। এই কমান্ডটি আপনাকে স্টেজিং এরিয়াতে ডিরেক্টরি সরানোর মাধ্যমে কোন ফাইলগুলিকে আপনি সংগ্রহস্থলে প্রতিশ্রুতিবদ্ধ করতে চান তা নির্বাচন করতে দেয়।

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ আলোচনা করবে, কীভাবে আপনি একটি সংগ্রহস্থলে প্রতিশ্রুতিবদ্ধ ফাইলগুলি নির্বাচন করতে গিট অ্যাড কমান্ড ব্যবহার করবেন। এই টিউটোরিয়ালটি পড়ার শেষে, আপনি গিট অ্যাড কমান্ড ব্যবহারে একজন বিশেষজ্ঞ হয়ে উঠবেন।

Git-এ ফাইল সংরক্ষণ করা হচ্ছে

আপনি যখন আপনার কম্পিউটারে একটি ফাইল সংরক্ষণ করেন, কম্পিউটার আপনার স্থানীয় মেশিনে পরিবর্তনগুলি সংরক্ষণ করে। উদাহরণস্বরূপ, আপনি যখন একটি Word নথি সংরক্ষণ করেন, তখন আপনার কম্পিউটার নথিটির নতুন সংস্করণ সংরক্ষণ করবে৷

Git, অন্যদিকে, পরিবর্তনগুলি সংরক্ষণ করার জন্য একটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করে। আপনি যখন কাজ করছেন এমন একটি প্রকল্পে একটি ফাইল সংরক্ষণ করলে, পরিবর্তনগুলি আপনার কম্পিউটারে সংরক্ষিত হবে। যাইহোক, আপনার গিট রিপোজিটরি পরিবর্তনগুলি প্রতিফলিত করার জন্য, আপনাকে সেই পরিবর্তনগুলি সংগ্রহস্থলে করতে হবে। নিম্নলিখিত ফ্লোচার্টটি কীভাবে এটি করতে হয় তা প্রতিফলিত করে:

গিট অ্যাড করার জন্য একটি ধাপে ধাপে গাইড

আপনি একটি গিট রিপোজিটরি থেকে পুনরুদ্ধার করা একটি ফাইল পরিবর্তন করার পরে, আপনি এই পদক্ষেপগুলি অতিক্রম না করা পর্যন্ত সংগ্রহস্থলটি নিজেই পরিবর্তন হবে না। যখন আপনার কম্পিউটার ফাইলটির নতুন সংস্করণ সংরক্ষণ করবে, তখন মূল সংগ্রহস্থল - যা সাধারণত অন্য সার্ভারে সংরক্ষণ করা হয় - পরিবর্তন হবে না। উপরন্তু, আপনি সংগ্রহস্থলে আপডেট করা ফাইল(গুলি) কমিট না করা পর্যন্ত Git ফাইলে আপনার করা পরিবর্তনগুলির ট্র্যাক রাখবে না৷

গিট রিপোজিটরিতে একটি ফাইল বা ফোল্ডার পরিবর্তন করার জন্য ওয়ার্কফ্লো এইরকম দেখায়:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

  1. আপনার কম্পিউটারে, গিট রিপোজিটরিতে একটি ফাইল বা ফোল্ডার আপডেট করুন।
  2. git add ব্যবহার করুন স্টেজিং এরিয়াতে সেই পরিবর্তনগুলি যোগ করতে।
  3. গিট কমিট ব্যবহার করুন মঞ্চায়ন এলাকা থেকে একটি প্রতিশ্রুতিতে পরিবর্তনগুলি সরাতে৷
  4. গিট পুশ ব্যবহার করুন সেই পরিবর্তনগুলিকে মূল সংগ্রহস্থলে ঠেলে দিতে।

গিটে একটি ফাইল সংরক্ষণ করতে, আপনাকে গিট অ্যাড এবং গিট কমিট কমান্ডগুলি ব্যবহার করতে হবে। এই টিউটোরিয়ালে, আমরা এর মধ্যে প্রথমটি নিয়ে আলোচনা করেছি—গিট অ্যাড কমান্ড।

গিট অ্যাড কমান্ড কি?

গিট অ্যাড কমান্ড গিট স্টেজিং এলাকায় একটি ফাইল যোগ করে। এই এলাকায় আপনার সাম্প্রতিক পরিবর্তন করা সমস্ত ফাইলের একটি তালিকা রয়েছে৷ পরের বার যখন আপনি আপনার পরিবর্তনের সাথে একটি প্রতিশ্রুতি তৈরি করবেন তখন আপনার সংগ্রহস্থল আপডেট করা হবে।

অতএব, গিট অ্যাড কমান্ড চালানোর ফলে গিট রিপোজিটরিতে আপনার কোনও কাজ পরিবর্তন হবে না। পরিবর্তনগুলি শুধুমাত্র আপনার সংগ্রহস্থলে করা হয় যখন আপনি গিট কমিট কমান্ড চালান।

গিট অ্যাড কমান্ডের সিনট্যাক্স নিম্নরূপ:

git add fileName

আপনি যে ফাইলটি নির্দিষ্ট করেছেন তা আপনার গিট সংগ্রহস্থলের যেকোনো ফাইল বা ফোল্ডার হতে পারে।

ধরুন আমরা README.md নামে একটি ফাইল যোগ করতে চাই স্টেজিং এলাকায় কারণ আমরা এটি আমাদের প্রধান সংগ্রহস্থলে প্রতিশ্রুতিবদ্ধ করতে চাই। আমরা এই কোড ব্যবহার করে তা করতে পারি:

git add README.md

এই কমান্ডটি স্টেজিং এলাকায় README.md ফাইল যোগ করে।

আমাদের সংগ্রহস্থল থেকে সমস্ত আপডেট করা ফাইল এবং ফোল্ডারগুলিতে উপরের কমান্ডটি প্রয়োগ করার একটি উপায় রয়েছে। এর জন্য কোড হল:

git add --all

এই কমান্ডটি আমাদের সংগ্রহস্থল থেকে গিট স্টেজিং এলাকায় ফাইল এবং ফোল্ডারে করা প্রতিটি পরিবর্তন যোগ করে।

এখন যেহেতু আমরা স্টেজিং এরিয়াতে ফাইলগুলি যুক্ত করেছি, আমরা গিট কমিট কমান্ড ব্যবহার করে সেগুলিকে আমাদের সংগ্রহস্থলে প্রতিশ্রুতিবদ্ধ করতে এগিয়ে যেতে পারি। আমরা আমাদের গিট কমিট গাইডে গিট কমিট কমান্ড নিয়ে আলোচনা করি।

গিট সব ফাইল যোগ করুন

আপনি গিট অ্যাড -এ কমান্ড বা গিট অ্যাড ব্যবহার করে স্টেজিং এলাকায় একটি সংগ্রহস্থলের সমস্ত ফাইল যুক্ত করতে পারেন। আদেশ।

-A পতাকা নির্দেশ করে যে আপনি একটি সংগ্রহস্থলে সমস্ত ফাইল যোগ করতে চান। এই পতাকা -সকলের জন্য সংক্ষিপ্ত হস্ত। আপনি যদি পছন্দ করেন তবে এর পরিবর্তে আপনি ব্যবহার করতে পারেন। স্টেজিং এরিয়াতে আমাদের করা সমস্ত পরিবর্তন যোগ করা যাক:

git add -A

আমাদের স্টেজিং এরিয়াতে এখন আমাদের ফাইলগুলিতে করা সমস্ত পরিবর্তন রয়েছে৷

আমরা গিট অ্যাড ব্যবহার করতে পারি। আদেশ আপনি বর্তমানে যে ফোল্ডারটি স্টেজিং এরিয়াতে দেখছেন সেই ফোল্ডারের সমস্ত ফাইল এই কমান্ডটি যোগ করে।

গিট অ্যাড ব্যবহার করে স্টেজিং এলাকায় সমস্ত ফাইল যুক্ত করতে। কমান্ড, আপনি অবশ্যই আপনার প্রকল্পের রুট ফোল্ডারটি দেখছেন। এটি হল মূল ফোল্ডার যেখানে আপনার সমস্ত কোড সংরক্ষণ করা হয়৷

গিট অ্যাড ব্যবহার করা যাক। কমান্ড:

git add .

আমরা আমাদের সংগ্রহস্থলের সমস্ত ফাইল স্টেজিং এলাকায় যোগ করেছি।

গিট স্টেজিং এরিয়া

এই টিউটোরিয়াল জুড়ে, আমরা গিট-এ একটি স্টেজিং এরিয়ার ধারণা উল্লেখ করি। এই স্টেজিং এলাকাটি গিট সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থার একটি অনন্য বৈশিষ্ট্য। এটি অসংরক্ষিত কোডবেস পরিবর্তন এবং প্রকল্পের ইতিহাসের মধ্যে একটি বাফার হিসাবে কাজ করে৷

স্টেজিং এলাকা একটি দরকারী বৈশিষ্ট্য. এটি আপনাকে রিপোজিটরির ফাইলে পরিবর্তন না করেই রিপোজিটরিতে পরিবর্তন করতে দেয়। আপনি স্থানীয় ফাইলগুলিতে সম্পাদনা করতে পারেন এবং পরে সেগুলি সংগ্রহস্থলে প্রতিশ্রুতিবদ্ধ করতে পারেন৷

এটির জন্য একটি সম্ভাব্য ব্যবহারের ক্ষেত্রে যদি আপনাকে কয়েকটি ফাইলে পরিবর্তন করতে হয়। যদি তাই হয়, আপনি আপনার পরিবর্তনগুলিকে একাধিক কমিটগুলিতে বিভক্ত করতে চাইতে পারেন। এটি আপনাকে নিশ্চিত করতে সাহায্য করবে যে আপনি একবারে আপনার সংগ্রহস্থলে অনেকগুলি পরিবর্তন করবেন না। এটি সাধারণত খারাপ অভ্যাস, কারণ এটি কমিটের মধ্যে করা পরিবর্তনগুলির উপর নজর রাখা আরও কঠিন করে তোলে।

গিট অ্যাড ব্যবহার করে, আপনি একটি প্রতিশ্রুতিতে নির্দিষ্ট ফাইলগুলিকে বেছে বেছে যুক্ত করতে পারেন।

সংস্করণ নিয়ন্ত্রণ হল কমিট তৈরি করা যা ট্র্যাক করা সহজ। সহজেই ট্র্যাক করা যায় এমন কমিট ডেভেলপারদের সাহায্য করে যখন তাদের উদ্ভূত কোডিং সমস্যার উৎস শনাক্ত করতে হয়।



উপসংহার

গিট অ্যাড কমান্ড হ'ল একটি গিট রিপোজিটরিতে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ব্যবহৃত অপারেশনগুলির একটি সিরিজের প্রথম কমান্ড। কমান্ডটি একটি স্টেজিং এলাকায় আপনার করা পরিবর্তনগুলি পাঠায়। তারপরে আপনি প্রধান সংগ্রহস্থলে সেই পরিবর্তনগুলি করতে গিট কমিট ব্যবহার করতে পারেন।

এই টিউটোরিয়ালে উদাহরণ সহ আলোচনা করা হয়েছে, কিভাবে গিট স্টেজিং এরিয়াতে ফাইল এবং ফোল্ডার যোগ করতে গিট অ্যাড কমান্ড ব্যবহার করতে হয়। এখন আপনি একজন পেশাদার প্রোগ্রামারের মতো গিট অ্যাড কমান্ড ব্যবহার শুরু করতে প্রস্তুত!

গিট সম্পর্কে আরও জানতে, আমাদের কিভাবে গিট শিখবেন গাইড পড়ুন।


  1. জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

  2. জাভাস্ক্রিপ্ট স্প্লিট:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. jQuery find():একটি ধাপে ধাপে গাইড

  4. গিট চেরি পিক:একটি ধাপে ধাপে গাইড