কম্পিউটার

গিট:দূরবর্তী শাখার তালিকা করুন

আপনি গিট ব্রাঞ্চ -আর, গিট ব্রাঞ্চ -এ কমান্ড বা গিট রিমোট শো কমান্ড ব্যবহার করে রিপোজিটরির সাথে সম্পর্কিত দূরবর্তী শাখাগুলি তালিকাভুক্ত করতে পারেন। স্থানীয় শাখা দেখতে, git শাখা কমান্ড ব্যবহার করুন।

গিট শাখা কমান্ড আপনাকে আপনার সংগ্রহস্থলের স্থানীয় সংস্করণে সংরক্ষিত সমস্ত শাখার একটি তালিকা দেখতে দেয়। আপনার সংগ্রহস্থলের সাথে সম্পর্কিত দূরবর্তী শাখাগুলি দেখতে, আপনাকে git শাখা কমান্ডের শেষে -r পতাকা যুক্ত করতে হবে৷

এই নির্দেশিকায়, আমরা দূরবর্তী শাখাগুলি দেখানোর জন্য git branch -r কমান্ড কীভাবে ব্যবহার করব তা নিয়ে আলোচনা করেছি। আপনার রেপোর রিমোট সংস্করণে শাখাগুলি দেখানোর জন্য কীভাবে গিট রিমোট শো কমান্ড ব্যবহার করবেন তাও আমরা আলোচনা করি৷

Git:দূরবর্তী শাখা তালিকা করুন

গিট সংগ্রহস্থলের সাথে যুক্ত দূরবর্তী শাখাগুলি তালিকাভুক্ত করার তিনটি উপায় রয়েছে:

  • গিট শাখা -এ:স্থানীয় এবং দূরবর্তী উভয় শাখাই দেখুন
  • git branch -r:শুধুমাত্র দূরবর্তী শাখা দেখুন
  • গিট রিমোট শো:দূরবর্তী শাখা এবং সংশ্লিষ্ট মেটাডেটা দেখুন

সবচেয়ে সাধারণ কমান্ডগুলি হল git branch -a এবং git branch -r কারণ তারা শুধুমাত্র শাখাগুলিকে তালিকাভুক্ত করে। গিট রিমোট শো প্রতিটি শাখা সম্পর্কে আরও বিস্তারিত তথ্য প্রদান করে যা সবসময় প্রয়োজন হয় না।

গিট:গিট শাখা ব্যবহার করে সমস্ত দূরবর্তী শাখার তালিকা করুন

আমাদের ck-git নামে একটি গিট রিপোজিটরি আছে। আমরা নিশ্চিত নই যে আমরা যে শাখাটি তৈরি করতে চাই, dev2.2-fix, আমাদের সংগ্রহস্থলে বিদ্যমান আছে কিনা।

গিট শাখা -আর পতাকা

এই শাখাটি পরীক্ষা করতে, আমরা গিট শাখা কমান্ড ব্যবহার করতে পারি:

git branch

এই কমান্ডটি সমস্ত স্থানীয় সংগ্রহস্থল শাখার একটি তালিকা প্রদান করে:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

* master
dev

তারকাচিহ্ন (*) আমরা বর্তমানে যে শাখাটি দেখছি তা বোঝায়। আমরা দেখতে পাচ্ছি যে আমরা যে শাখাটি তৈরি করতে চাই (“dev2.2-fix”) সেটি বিদ্যমান নেই।

আমরা শাখা তৈরি করার আগে, আমরা আমাদের রিমোটে শাখাটি বিদ্যমান কিনা তা পরীক্ষা করতে চাই। আমরা গিট শাখা কমান্ডে -r পতাকা যোগ করে এটি করতে পারি:

git branch -r

এই কমান্ডটি আমাদের সংগ্রহস্থলের দূরবর্তী সংস্করণের শাখাগুলি পুনরুদ্ধার করে:

  origin/HEAD -> origin/master
  origin/dev2.2-fix
  origin/master

আমরা দেখতে পাচ্ছি যে আমাদের দূরবর্তী সংগ্রহস্থলে ইতিমধ্যেই dev2.2-fix নামে একটি শাখা রয়েছে। আমরা এখন জানি যে শাখাটি আমাদের দূরবর্তী সংগ্রহস্থলে বিদ্যমান কিন্তু আমাদের স্থানীয় শাখায় নয়।

এর মানে আমাদের স্থানীয় মেশিনে একটি বিদ্যমান শাখা আনতে হবে, যাতে আমরা আমাদের কোড লেখার কাজ করতে পারি। আমাদের নতুন শাখা তৈরি করতে হবে না।

আমরা গিট ফেচ কমান্ড ব্যবহার করে আমাদের রিমোট রিপোজিটরি থেকে বিদ্যমান শাখাটি আনতে পারি:

git fetch origin dev2.2-fix

এটি আমাদের অরিজিন রিপোজিটরি থেকে dev2.2-fix শাখা পুনরুদ্ধার করতে দেবে। "অরিজিন" হল মূল রিমোট রেপোর নাম যেখানে আমরা আমাদের কোড পুশ করি। আমরা দেখতে পাচ্ছি যে একবার আমরা এই কমান্ডটি চালালে একটি নতুন শাখা তৈরি হয়:

From https://github.com/career-karma-tutorials/ck-git
 * branch        	dev2.2-fix    	-> FETCH_HEAD

গিট শাখা -একটি পতাকা

গিট শাখা কমান্ডের সাথে যুক্ত একটি পতাকা একটি সংগ্রহস্থলের সাথে যুক্ত সমস্ত স্থানীয় এবং দূরবর্তী শাখা ফেরত দেয়।

নিম্নলিখিত কমান্ড বিবেচনা করুন:

git branch -a

আমাদের কমান্ড ফিরে আসে:

* master
  remotes/origin/activity-feed
  remotes/origin/master

আমরা দেখতে পাচ্ছি যে এমন শাখা রয়েছে যেগুলি দেখা যায় নি যখন আমরা গিট শাখা -r চালাই। এর কারণ হল git branch -r শুধুমাত্র দূরবর্তী শাখা ফেরত দেয়। git branch -a রিমোট ট্র্যাকিং শাখা এবং স্থানীয় শাখা প্রদান করে।

দূরবর্তী শাখাগুলিকে "রিমোট" লেবেল দ্বারা চিহ্নিত করা হয়৷

গিট:গিট রিমোট শো ব্যবহার করে সমস্ত দূরবর্তী শাখার তালিকা করুন

গিট রিমোট শো একটি দূরবর্তী সংগ্রহস্থলের সাথে যুক্ত শাখা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদর্শন করে। এই কমান্ডটি একটি আর্গুমেন্ট নেয়:রিমোটের নাম যার শাখা আপনি দেখতে চান।

আপনি যদি রিমোটে সংরক্ষিত সমস্ত শাখার একটি সংক্ষিপ্ত বিবরণ চান তবে git branch -r কমান্ডটি যথেষ্ট। আপনি যদি আরও বিস্তারিত তথ্য চান, গিট রিমোট শো কমান্ডটি আরও কার্যকর হতে পারে। এই কমান্ডটি ফিরে আসে:

  • সব দূরবর্তী শাখা
  • গিট পুল কমান্ড দিয়ে কনফিগার করা স্থানীয় শাখাগুলি
  • গিট পুশ কমান্ডের সাথে কনফিগার করা শাখাগুলি

আসুন আমাদের "অরিজিন" রিমোটে গিট রিমোট শো কমান্ডটি চালাই, যা আমাদের প্রকল্পের সাথে যুক্ত প্রধান রিমোটের নাম। আমরা অরিজিন মাস্টার ব্রাঞ্চ, আমাদের রিমোটের প্রধান শাখা এবং আমাদের অন্য যেকোন শাখা দেখার আশা করতে পারি।

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, এই কমান্ডটি তাদের প্রয়োজনের চেয়ে বেশি তথ্য প্রদান করবে। তবে, আপনার যদি এটি ব্যবহার করার প্রয়োজন হয় তবে এটি বিদ্যমান।

আসুন গিট রিমোট শো কমান্ড ব্যবহার করে আমাদের রিমোট রিপোজিটরিতে সমস্ত শাখার একটি তালিকা পুনরুদ্ধার করি:

git remote show origin

এই কমান্ডটি "অরিজিন" এর সাথে যুক্ত সমস্ত রিমোট প্রদর্শন করে। এটি আমাদের রেপোতে সংযুক্ত প্রধান রিমোট। কমান্ডটি কী প্রদর্শন করে তা দেখে নেওয়া যাক:

* remote origin
  Fetch URL: https://github.com/career-karma-tutorials/ck-git
  Push  URL: https://github.com/career-karma-tutorials/ck-git
  HEAD branch: master
  Remote branches:
	dev2.2-fix	tracked
	master tracked
  Local branch configured for 'git pull':
	master merges with remote master
  Local ref configured for 'git push':
	master pushes to master (local out of date)

আমরা দেখতে পাচ্ছি যে আমাদের রিমোট রিপোজিটরিতে দুটি শাখা রয়েছে যা আমরা ট্র্যাক করছি। এই শাখাগুলিকে বলা হয় master এবং dev2.2-fix৷

আমরা আমাদের dev2.2-fix শাখার সাথে একটি টান বা পুশ অপারেশন কনফিগার করিনি। কারণ আমরা এখনও সেই শাখা থেকে কোড টেনে বা পুশ করিনি৷

উপসংহার

git remote -r কমান্ড আপনাকে একটি নির্দিষ্ট দূরবর্তী সমস্ত শাখার একটি তালিকা দেখতে দেয়। রিপোজিটরির সাথে যুক্ত রিমোট সম্পর্কে আপনার আরও তথ্যের প্রয়োজন হলে, আপনি গিট রিমোট শো কমান্ড ব্যবহার করতে পারেন।

এখন আপনার কাছে দূরবর্তী কমান্ডগুলিতে গিট তালিকা শাখাগুলি ব্যবহার করার জন্য প্রয়োজনীয় জ্ঞান রয়েছে। Git-এর সাথে কাজ করার বিষয়ে আরও জানতে, আমাদের Git কিভাবে শিখবেন নির্দেশিকা পড়ুন।


  1. রিমোট ডেস্কটপ

  2. গিট বিচ্ছিন্ন হেড

  3. গিট রেসকিউতে রিসেট করুন

  4. কীভাবে একটি স্থানীয় এবং দূরবর্তী গিট শাখা মুছবেন