কম্পিউটার

সিএসএস ফন্টের রঙ:একটি কিভাবে করতে হবে নির্দেশিকা

CSS ব্যাকগ্রাউন্ড-কালার প্রপার্টি একটি টেক্সট এলিমেন্টে রঙ প্রয়োগ করে। আপনি একটি CSS বিল্ট-ইন রঙের কীওয়ার্ড, একটি হেক্সাডেসিমেল মান, বা পটভূমি-রঙ বৈশিষ্ট্য সহ অন্য রঙের মান নির্দিষ্ট করতে পারেন। এই সম্পত্তির সিনট্যাক্স হল:color:yourcolor;.

কিভাবে একটি CSS ফন্টের রঙ প্রয়োগ করবেন

একটি ওয়েবসাইটে পাঠ্যের রঙ এবং পটভূমির রঙ সেট করা ওয়েব ডিজাইনের একটি অপরিহার্য অংশ।

এখানেই CSS কালার এবং ব্যাকগ্রাউন্ড-কালার প্রপার্টি আসে। কালার প্রপার্টি আপনাকে HTML টেক্সটের রঙ সেট করতে দেয়। ব্যাকগ্রাউন্ড-কালার প্রপার্টি আপনাকে টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার সংজ্ঞায়িত করতে দেয়।

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ আলোচনা করবে, কিভাবে CSS-এ পাঠ্যের রঙ সেট করতে হয়। তারপরে আমরা কীভাবে একটি পাঠ্য উপাদানের পটভূমির রঙ সেট করতে হয় সে সম্পর্কে কথা বলব।

CSS ফন্টের রঙ

একটি CSS ফন্ট রঙ রঙ বৈশিষ্ট্য ব্যবহার করে সেট করা হয়. রঙের বৈশিষ্ট্য পাঠ্যের রঙ সেট করে, উপাদানটির পটভূমি নয়। আপনি একটি রঙ সেট করতে CSS রঙের কীওয়ার্ড বা হেক্সাডেসিমেল স্ট্রিংগুলির মতো রঙের মান ব্যবহার করতে পারেন।

রঙের বৈশিষ্ট্যের সিনট্যাক্স হল:

p {
  color: red;
}

এই নিয়মটি একটি HTML নথিতে সমস্ত

ট্যাগের রঙ লাল করে দেয়।

আমরা একটি CSS কালার কীওয়ার্ড ব্যবহার করেছি। এই কীওয়ার্ডগুলি সুবিধাজনক যদি আপনি একটি আদর্শ রঙ উল্লেখ করতে চান, যেমন "লাল" বা "প্যালেব্লু"। কিন্তু, এই কীওয়ার্ডগুলি বর্ণালীতে প্রতিটি রঙের বর্ণনা দেয় না। আপনি যদি একটি নির্দিষ্ট রঙ ব্যবহার করতে চান তবে আপনি অন্য ধরনের রঙের লেবেল ব্যবহার করতে চাইতে পারেন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

রঙের বৈশিষ্ট্য নিম্নলিখিত মানগুলির যেকোনো একটি গ্রহণ করে:

মান বিবরণ উদাহরণ
রঙের নাম একটি রঙের নাম নীল, হটপিঙ্ক
HEX রঙ একটি হেক্সাডেসিমেল রঙ। শনাক্তকারী ছয়টি অক্ষর দীর্ঘ৷#f7f7f7, #0000ff
RGB রঙ RGB মানে লাল, সবুজ এবং নীল। rgb(0, 50, 28), rgb(0, 0, 255)
HSL রঙ HSL মানে হল হিউ, স্যাচুরেশন এবং লাইটনেস। hsl(0, 50%, 50%), hsl(180, 50%, 25%)

ডিফল্টরূপে, একটি ওয়েব পৃষ্ঠা দ্বারা ব্যবহৃত পাঠ্যের রঙ হল পাঠ্য রঙ যা -এ প্রযোজ্য একটি ওয়েব পেজে ট্যাগ করুন। অন্যথায় নির্দিষ্ট না হলে, এটি কালো হবে।

আপনি আপনার স্টাইল শীটে লিঙ্কের রঙ নির্ধারণ করতে রঙের বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন।

রঙের বৈশিষ্ট্য কীভাবে কাজ করে তা বোঝানোর জন্য আসুন একটি উদাহরণের মাধ্যমে চলুন।

ফন্টের রঙ পরিবর্তন করুন CSS:একটি উদাহরণ

ধরুন আমরা একটি স্থানীয় মুদি দোকান, Peterson and Sons-এর জন্য একটি ওয়েবসাইট ডিজাইন করছি। মালিকরা চান যে ওয়েবসাইটটি ধূসর ফন্টে পাঠ্যের একটি নির্দিষ্ট ব্লক প্রদর্শন করুক। আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে এটি সেট করতে পারি:

<html>


<p>Peterson and Sons was founded by Louis Peterson in 1927. Louis was a Seattle resident with a dream of bringing fresh groceries to his local neighborhood. Peterson and Sons primarily sells fresh food and groceries, including delicious deli meat and artisan cheese.

Today, Peterson and Sons operates five stores across the Seattle area.</p>

<style>

p {
	color: gray;
}

আমাদের কোড ফিরে আসে:সিএসএস ফন্টের রঙ:একটি কিভাবে করতে হবে নির্দেশিকা আমাদের HTML/CSS কোডের আউটপুট দেখতে উপরের কোড এডিটরে বোতাম।

আমরা একটি

ব্যবহার করি পিটারসন অ্যান্ড সন্স মুদি দোকানের বর্ণনা দিয়ে পাঠ্যের একটি অনুচ্ছেদ সংজ্ঞায়িত করতে HTML ট্যাগ। তারপর, আমাদের CSS কোডে, আমরা একটি স্টাইল তৈরি করি যা সমস্ত

-এর পাঠ্যের রঙ সেট করে। ধূসর ট্যাগ. এটি করার জন্য, আমরা একটি রঙের নামের মান ব্যবহার করি (“ধূসর”)।

আমরা যদি একটি RGB রঙের মান উল্লেখ করতে চাই তবে আমরা "ধূসর" এর জায়গায় "rgb(128, 128, 128)" নির্দিষ্ট করতে পারি। বিকল্পভাবে, আমরা একটি হেক্সাডেসিমেল মান বা একটি HSL মান ব্যবহার করে পাঠ্যের রঙ ধূসর করে দিতে পারতাম।

আমরা আমাদের শৈলীর জন্য একটি CSS ফাইল ব্যবহার করছি না। আমাদের CSS শৈলীগুলি আমাদের HTML নথিতে একটি