কম্পিউটার

Git ডিলিট শাখা

আপনার কোডবেসে একটি শাখা মার্জ করার পরে গিট শাখাগুলি মুছে ফেলা একটি সাধারণ অভ্যাস। আপনি git branch -d পতাকা ব্যবহার করে আপনার স্থানীয় মেশিনে একটি গিট শাখা মুছতে পারেন। গিট পুশ অরিজিন -ডিলিট কমান্ডটি দূরবর্তী সংগ্রহস্থল থেকে একটি শাখা সরিয়ে দেয়।

ব্রাঞ্চিং আপনাকে একটি প্রকল্পের স্বাধীন সংস্করণ তৈরি করতে দেয় যা আপনি প্রকল্পের মূল সংস্করণকে প্রভাবিত না করে সম্পাদনা করতে পারেন। আপনি একটি শাখার সাথে শেষ হয়ে গেলে, আপনার এটি মুছে ফেলা উচিত। এটি আপনার কোডবেস পরিষ্কার রাখতে সাহায্য করবে৷

গিট-এ একটি শাখা মুছে ফেলার জন্য আপনি দুটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। আপনি কোনটি ব্যবহার করবেন তা নির্ভর করবে আপনি যে শাখাটি মুছে ফেলছেন তা আপনার স্থানীয় মেশিনে বা দূরবর্তী সংগ্রহস্থলে অবস্থিত কিনা।

এই টিউটোরিয়ালটি উদাহরণের সাথে আলোচনা করবে, কিভাবে গিট-এ দূরবর্তী এবং স্থানীয় শাখাগুলি মুছে ফেলা যায়। এই টিউটোরিয়ালটি পড়ার শেষে, আপনি স্থানীয় এবং দূরবর্তী শাখাগুলি মুছে ফেলতে বিশেষজ্ঞ হয়ে উঠবেন।

গিট ব্রাঞ্চিং

Git এর মত সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থার একটি অপরিহার্য দিক হল শাখা। গিটে, শাখাগুলি আপনাকে একটি বিদ্যমান প্রকল্পের একটি নতুন সংস্করণ তৈরি করতে দেয়। আপনি প্রকল্পের মূল সংস্করণকে প্রভাবিত না করেই নতুন শাখায় পরিবর্তন করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি একটি শাখা তৈরি করতে পারেন যাতে আপনি প্রকল্পে একটি বৈশিষ্ট্য যুক্ত করতে কাজ করতে পারেন। আপনি অন্য একটি শাখা তৈরি করতে পারেন যেখানে আপনি কাজ করছেন এমন একটি বাগ ফিক্সের জন্য কোড সংরক্ষণ করে৷

আপনি প্রস্তুত না হওয়া পর্যন্ত ব্রাঞ্চিং আপনাকে কোডের মূল সংস্করণ পরিবর্তন না করেই কোডবেসে পরিবর্তন করতে দেয়। আপনি যদি গিট শাখা সম্পর্কে আরও জানতে আগ্রহী হন তবে গিট শাখা কমান্ডের জন্য আমাদের শিক্ষানবিস গাইড পড়ুন।

গিটে শাখা মুছুন

আপনি বিভিন্ন কারণে একটি শাখা মুছে ফেলার সিদ্ধান্ত নিতে পারেন। সম্ভবত আপনি শাখায় কাজ শেষ করেছেন এবং আপনি আপনার প্রকল্পের মূল সংস্করণে যে পরিবর্তনগুলি করেছেন তা একত্রিত করেছেন। অতএব, আপনার আর শাখার প্রয়োজন নেই।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

Git Delete Local Branch

আপনি git branch -d ব্যবহার করে আপনার স্থানীয় মেশিন থেকে একটি Git শাখা মুছে ফেলতে পারেন আদেশ -d পতাকা বোঝায় যে আপনি একটি শাখা মুছতে চান৷

ধরুন আমাদের একটি স্থানীয় শাখা আছে যার নাম fix-issue49 যে আমরা সম্প্রতি আমাদের প্রকল্পের মূল সংস্করণের সাথে একত্রিত হয়েছি। এই শাখায় একটি বাগ ফিক্স রয়েছে যা আমরা কাজ করছিলাম৷ যেহেতু আমাদের এই স্থানীয় শাখাটির আর প্রয়োজন নেই, তাই আমরা এটি মুছে ফেলতে প্রস্তুত৷

আপনি বর্তমানে যে শাখাটি দেখছেন তা মুছে ফেলা সম্ভব নয়। একটি স্থানীয় শাখা মুছে ফেলার আগে, আপনি যে শাখাটি মুছতে চান তা বাদ দিয়ে প্রথমে আপনাকে অন্য যেকোনো শাখায় নেভিগেট করতে হবে৷

তাই, কারণ আমরা fix-issue49 মুছতে চাই , আমাদের প্রথমে অন্য শাখায় নেভিগেট করতে হবে। এটি করার জন্য, আমরা গিট চেকআউট কমান্ড ব্যবহার করতে পারি।

নিম্নলিখিত কমান্ডটি আমাদের স্থানীয় সংগ্রহস্থলের মাস্টার শাখায় নেভিগেট করতে দেয়:

git checkout master

এখন যেহেতু আমরা মাস্টার শাখায় আছি, আমরা স্থানীয় fix-issue49 মুছে ফেলতে পারি শাখা আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে তা করতে পারি:

git branch -d fix-issue49

-d পতাকা নির্দেশ করে যে আমরা আমাদের শাখা মুছে ফেলতে চাই। fix-issue49 আমরা যে শাখাটি মুছতে চাই তার নাম। যখন আমরা এই কমান্ডটি চালাই, গিট স্থানীয় শাখা fix-issue49 মুছে দেয় .

Git আমাদের শাখা মুছে ফেলতে কোনো সমস্যার সম্মুখীন হলে, মুছে ফেলার কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

আপনি -D ব্যবহার করতে পারেন একটি স্থানীয় শাখা মুছে ফেলতে বাধ্য করতে পতাকা (ক্যাপিটাল লেটারটি নোট করুন)। -D পতাকা একটি শাখা মুছে ফেলবে তা নির্বিশেষে আপনি এটিকে আপনার কোডবেসের অন্য শাখায় মার্জ করেছেন।

-D ব্যবহার করুন সতর্কতার সাথে পতাকা করুন কারণ পতাকা অবিলম্বে শাখাগুলি মুছে দেয়। যদি না আপনি সম্পূর্ণরূপে আত্মবিশ্বাসী হন যে আপনি একটি শাখা মুছে ফেলতে চান, -d ব্যবহার করা ভাল পতাকা৷

গিট ডিলিট রিমোট ব্রাঞ্চ

গিটে একটি দূরবর্তী শাখা মুছে ফেলতে, আপনি কমান্ডটি ব্যবহার করতে পারেন। এই কমান্ডটি গিটকে আপনার স্থানীয় পরিবর্তনগুলিকে দূরবর্তী সংগ্রহস্থলে পুশ করার নির্দেশ দেয়। এই প্রক্রিয়ায়, Git আপনি যে শাখাটি মুছতে চান তা নির্দিষ্ট করে মুছে দেয়।

ধরুন আমরা fix-issue12 নামে একটি শাখা মুছে ফেলতে চাই . এই শাখাটি আমাদের দূরবর্তী ভান্ডারে সংরক্ষণ করা হয়। আমাদের দূরবর্তী উৎপত্তি আমাদের দূরবর্তী সংগ্রহস্থল বোঝায়। আমরা fix-issue12 মুছে ফেলতে পারি নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে শাখা:

git push origin --delete fix-issue12

উপরের কমান্ডটি দূরবর্তী fix-issue12 মুছে দেয় শাখা।

এই কমান্ডটি চালানোর পরে, আমাদের একটি আনয়ন চালানো উচিত আমাদের দূরবর্তী সংগ্রহস্থলে সংরক্ষিত সমস্ত শাখার একটি আপ-টু-ডেট অনুলিপি পুনরুদ্ধার করার নির্দেশ। এটি আমাদের স্থানীয় মেশিনে, আমাদের দূরবর্তী সংগ্রহস্থলে করা পরিবর্তনগুলি দেখতে দেয়৷

আমাদের রিমোট রিপোজিটরিতে শাখাগুলি আনার জন্য আমরা প্রোগ্রামে যা টাইপ করব তা হল:

git fetch -p

আপনি যখন এই কমান্ডটি চালান, তখন আপনার স্থানীয় গিট সংগ্রহস্থলটি দূরবর্তী সংগ্রহস্থল এবং এর শাখাগুলির একটি অনুলিপি আনবে। -p পতাকা গিটকে নির্দেশ দেয় যে কোনো স্থানীয় শাখা মুছে ফেলতে যা আপনার দূরবর্তী সংগ্রহস্থলে আর বিদ্যমান নেই।

গিট ফেচ কমান্ড সম্পর্কে আরও জানতে, গিট ফেচ সংক্রান্ত আমাদের গাইড পড়ুন।

উপসংহার

বিকাশকারীরা সাধারণত শাখাগুলিকে সংগ্রহস্থলে অন্যদের সাথে একত্রিত করার পরে মুছে ফেলে৷

গিট শাখা -d কমান্ড আপনাকে একটি স্থানীয় শাখা মুছে ফেলার অনুমতি দেয়। কমান্ড আপনাকে একটি দূরবর্তী শাখা মুছে ফেলার অনুমতি দেয়৷

এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করেছি কিভাবে এই দুটি কমান্ড ব্যবহার করে গিটে শাখা মুছে ফেলা যায়। এখন আপনি গিট প্রো-এর মতো শাখা মুছে ফেলা শুরু করার জন্য প্রয়োজনীয় জ্ঞান দিয়ে সজ্জিত!


  1. গিট রেসকিউতে রিসেট করুন

  2. কীভাবে একটি স্থানীয় এবং দূরবর্তী গিট শাখা মুছবেন

  3. কীভাবে একটি অ্যাপল আইডি মুছবেন

  4. কিভাবে ডিসকর্ড মুছবেন