কম্পিউটার

জাভা সাবস্ট্রিং:একটি কিভাবে-টু গাইড

জাভা সাবস্ট্রিং() পদ্ধতি একটি নির্দিষ্ট স্ট্রিং এর একটি অংশ প্রদান করে। এই পদ্ধতিটি আপনি একটি স্ট্রিং থেকে পুনরুদ্ধার করতে চান এমন অক্ষরগুলির শুরু এবং শেষ সূচক মানগুলি গ্রহণ করে। যে মূল স্ট্রিংটিতে সাবস্ট্রিং() প্রয়োগ করা হয়েছে সেটি অপরিবর্তিত রাখা হয়েছে।

আপনি একটি জাভা প্রোগ্রামে একটি স্ট্রিং এর একটি নির্দিষ্ট অংশ পুনরুদ্ধার করতে চাইতে পারেন৷

সেখানেই জাভা সাবস্ট্রিং() পদ্ধতি আসে৷ substring() পদ্ধতি একটি নির্দিষ্ট সূচক মান থেকে শুরু করে একটি ঐচ্ছিক সূচক মান থেকে শেষ হওয়া একটি স্ট্রিং থেকে একটি সাবস্ট্রিং প্রদান করে৷

এই টিউটোরিয়ালটি কিভাবে substring() ব্যবহার করতে হয় তা অন্বেষণ করবে জাভাতে পদ্ধতি, এবং একটি প্রোগ্রামে স্ট্রিং পদ্ধতির কয়েকটি উদাহরণ অন্বেষণ করুন।

জাভা সাবস্ট্রিং সিনট্যাক্স

স্ট্রিং সাবস্ট্রিং() পদ্ধতি একটি স্ট্রিং থেকে অক্ষরগুলির একটি ক্রম পুনরুদ্ধার করে। এই অক্ষরগুলি তাদের সূচক মানের উপর ভিত্তি করে পুনরুদ্ধার করা হয়।

সাবস্ট্রিং() পদ্ধতিটি একটি স্ট্রিংয়ের শেষে প্রয়োগ করা হয় যেমন:

public String substring(startIndex, endIndex)

substring() দুটি প্যারামিটার গ্রহণ করে:

  • শুরু করুন সূচক অবস্থান যেখান থেকে সাবস্ট্রিং শুরু করা উচিত এবং এটি অন্তর্ভুক্ত (প্রয়োজনীয়)
  • শেষ সূচক অবস্থান যেখানে সাবস্ট্রিং শেষ হওয়া উচিত এবং একচেটিয়া। ডিফল্টরূপে, শেষ মানটি একটি স্ট্রিংয়ের দৈর্ঘ্যের সমান। (ঐচ্ছিক)

জাভা স্ট্রিং সূচীকৃত হয়. এর মানে হল আপনি একটি নির্দিষ্ট স্ট্রিং থেকে পৃথক অক্ষর পুনরুদ্ধার করতে পারেন৷

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

উদাহরণস্বরূপ, আপনি একটি স্ট্রিং এর জাভা সূচক নম্বর উল্লেখ করে প্রথম অক্ষরটি পুনরুদ্ধার করতে পারেন, যা সর্বদা 0 হয়।

শূন্যস্থান, অক্ষর, সংখ্যা এবং চিহ্ন সহ একটি স্ট্রিং-এর প্রতিটি নতুন অক্ষরের জন্য সূচক সংখ্যাগুলি 0 থেকে শুরু করে বাড়ানো হয়৷

একটি StringIndexOutOfBoundsException আপনি যে স্ট্রিং নিয়ে কাজ করছেন তার দৈর্ঘ্যের চেয়ে বড় একটি সূচক মান উল্লেখ করলে তা উত্থাপিত হয়। এই ত্রুটি এড়াতে আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি একটি স্ট্রিংয়ের সঠিক অংশটি পুনরুদ্ধার করেছেন৷

জাভা সাবস্ট্রিং() উদাহরণ

কোন শেষ মান ছাড়াই জাভাতে স্ট্রিং সাবস্ট্রিং

বলুন যে আমরা একটি কফি শপ পরিচালনা করছি। একটি অর্ডার স্থাপন করার পরে, একটি কম্পিউটার প্রোগ্রামে একটি স্ট্রিং তৈরি করা হয়। এই স্ট্রিং অর্ডার নম্বর, কফির নাম এবং গ্রাহকের নাম সংরক্ষণ করে।

আমরা একটি প্রোগ্রাম তৈরি করতে চাই যা অর্ডার নম্বরের পরে আমাদের স্ট্রিংয়ের প্রতিটি অক্ষর পুনরুদ্ধার করে। অর্ডার সংখ্যা তিন অক্ষর দীর্ঘ. এই তথ্যটি বারিস্তাকে দেওয়া হয়েছে, যারা কফির অর্ডার তৈরি করবে।

অর্ডার নম্বরের পরে অক্ষরগুলি পুনরুদ্ধার করতে, আমরা substring() ব্যবহার করতে পারি পদ্ধতি যেহেতু আমরা একটি নির্দিষ্ট একটির পরে সমস্ত অক্ষর পুনরুদ্ধার করছি, আমাদের একটি শেষ নির্দিষ্ট করার প্রয়োজন নেই প্যারামিটার:

public class GetOrderData {
	public static void main(String[] args) {
		String order = new String("020 Latte Eileen");
		System.out.println(order.substring(3));
	}
}

আমাদের কোড ফিরে আসে:Latte Eileen . আমরা দেখতে পাচ্ছি আমাদের স্ট্রিং স্ট্রিং এর শেষে ক্যারেক্টার পর্যন্ত প্রসারিত।

আমরা GetOrderData নামে একটি পাবলিক ক্লাস সংজ্ঞায়িত করি। এই ক্লাসটি একজন গ্রাহকের অর্ডার করা কফি এবং তাদের নাম উদ্ধার করে। আমরা একটি ভেরিয়েবল সংজ্ঞায়িত করি যা অর্ডার সংরক্ষণ করে। এটি আমাদেরকে আমাদের কোড জুড়ে গ্রাহকের অর্ডার উল্লেখ করতে দেয়।

তারপর, আমরা substring() ব্যবহার করি সূচক মান 3 এর পরে প্রতিটি অক্ষর পুনরুদ্ধার করার পদ্ধতি। এটি সূচক অবস্থান 3 সহ।

আমরা অবশেষে printIn() ব্যবহার করি কনসোলে গ্রাহকের নাম এবং কফির অর্ডার প্রিন্ট করার পদ্ধতি।

একটি শেষ মান সহ জাভাতে স্ট্রিং সাবস্ট্রিং

ধরা যাক যে আমরা শুধুমাত্র কফির অর্ডার নম্বরটি পুনরুদ্ধার করতে চাই, যা তিনটি সংখ্যা দীর্ঘ। গ্রাহকের অর্ডার প্রক্রিয়া হতে চলেছে তা নির্দেশ করতে এটি একটি স্ক্রিনে প্রদর্শিত হয়।

অর্ডার স্ট্রিং এর শুরুতে অর্ডার নম্বর বিদ্যমান। অর্ডার সংখ্যা তিন অক্ষর দীর্ঘ. আমরা substring() ব্যবহার করতে পারি অর্ডার নম্বর পুনরুদ্ধার করতে:

public class GetOrderNumber {
	public static void main(String[] args) {
		String order = new String("020 Latte Eileen");
		System.out.println(order.substring(0, 3));
	}
}

আমাদের কোড নিম্নলিখিতগুলি প্রদান করে:020 .

আমরা substring() ব্যবহার করি আমাদের স্ট্রিং-এ ইনডেক্স পজিশন 0 এবং 3 এর মধ্যে অক্ষরগুলি পুনরুদ্ধার করার পদ্ধতি। এই অক্ষরগুলিতে অর্ডার নম্বর রয়েছে যা আমরা পুনরুদ্ধার করতে চাই৷

মনে রাখবেন, স্ট্রিং ইনডেক্স ০ থেকে শুরু হয়। শেষ প্যারামিটারটি আপনার নির্দিষ্ট করা চূড়ান্ত মান থেকে আলাদা (এই ক্ষেত্রে, 3)। এই কারণেই আমরা সূচকের মান 0 থেকে 3 নির্দিষ্ট করেছি।

উপসংহার

substring() পদ্ধতি বিদ্যমান স্ট্রিং থেকে অক্ষর বের করে। substring() শুরু এবং শেষ সূচক মান গ্রহণ করে যেখানে সাবস্ট্রিং যথাক্রমে শুরু এবং শেষ হওয়া উচিত। এই পদ্ধতিটি একটি নতুন স্ট্রিং তৈরি করে। এটি একটি বিদ্যমান স্ট্রিং পরিবর্তন করে না৷

আপনি এখন জাভা সাবস্ট্রিং() ব্যবহার করার জন্য প্রয়োজনীয় জ্ঞান দিয়ে সজ্জিত আত্মবিশ্বাসের সাথে পদ্ধতি! আপনি পরবর্তীতে কী শিখতে চান সে সম্পর্কে তথ্যের জন্য কীভাবে জাভা শিখবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন।


  1. জাভাতে StringIndexOutOfBoundsException কি?

  2. জাভাতে একটি স্ট্রিং-এ একটি সাবস্ট্রিং (কেস উপেক্ষা করা) আছে কিনা আমরা কীভাবে পরীক্ষা করব?

  3. জাভাতে স্ট্রিংকে ডাবলে রূপান্তর করুন

  4. জাভাতে নির্দিষ্ট সাবস্ট্রিং দিয়ে স্ট্রিং শেষ হয় কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?