কম্পিউটার

গিট চেরি পিক:একটি ধাপে ধাপে গাইড

প্রারম্ভিক বিকাশকারী হিসাবে, আমরা কেবল পুনরাবৃত্তির মাধ্যমে গিট শিখি। আমরা দ্রুত শিখি গিট পুল, গিট পুশ এবং গিট কমিট প্রতিটি মানে কি। যখন আমরা বড় প্রকল্পে কাজ করতে এবং দলগুলির সাথে সহযোগিতা করার জন্য স্থানান্তরিত হই, আমরা আরও উন্নত গিট কমান্ড শিখতে শুরু করি যা আমাদের কোডবেসের সংস্করণ নিয়ন্ত্রণ ইতিহাসকে একটি প্রকল্পে কাজ করা ব্যক্তিদের মধ্যে সোজা রাখতে সাহায্য করবে।

এরকম একটি কমান্ড হল git Cherry-pick। গিট চেরি-পিক কমান্ডটি ব্যবহার করা হয় যখন আমরা একটি শাখা থেকে নির্দিষ্ট কমিট নিতে চাই এবং সেগুলিকে অন্য বৈশিষ্ট্য শাখা বা মাস্টার শাখার প্রধানের সাথে সংযুক্ত করতে চাই৷

গিট চেরি-পিক কি?

একটি গ্রুপ প্রকল্পে কাজ হিসাবে চেরি-পিকিং চিন্তা করুন. প্রতিটি ব্যক্তির একটি নির্দিষ্ট বিভাগ আছে যা তাকে কাজ করতে হবে। শেষে, তারা প্রতিটি বিভাগকে একটি মোট প্রকল্পে একত্রিত করবে। আপনি একটি নির্দিষ্ট বিভাগের কিছু অংশ নিতে পারেন এবং এটিকে অন্য বিভাগের একটি অংশে বিভক্ত করতে পারেন যাতে প্রকল্পটি আরও ভালভাবে প্রবাহিত হয়।

এটি মূলত গিট চেরি-পিক কী:আমরা একটি বৈশিষ্ট্য শাখা থেকে একটি কমিট বা একাধিক কমিট নিই এবং এটিকে অন্য শাখায় একটি নতুন প্রতিশ্রুতি হিসাবে সংযুক্ত করি। চলুন দেখে নেওয়া যাক এটি কীভাবে কাজ করে:

গিট চেরি পিক:একটি ধাপে ধাপে গাইড

এই মৌলিক চিত্রটি গিট দ্বারা ট্র্যাক করা একটি প্রকল্পের দুটি শাখার প্রতিনিধিত্ব করে। অক্ষরগুলি তাদের নিজ নিজ শাখায় গিট সংগ্রহস্থলে করা বিভিন্ন প্রতিশ্রুতির প্রতিনিধিত্ব করে। ড্যাশগুলি ইতিহাসের প্রতিনিধিত্ব করে, সবচেয়ে বয়স্ক থেকে কনিষ্ঠ পর্যন্ত। এই ধাপগুলি অনুসরণ করার সময় দুটি শাখার গঠন এবং তারা কীভাবে কাজ করে তা কল্পনা করার চেষ্টা করুন:

গিট চেরি-পিক সম্পূর্ণ করার ধাপগুলি

প্রতিটি গিট কমিট বা অক্ষর (উপরে চিত্রিত) একটি চেরি হিসাবে চিন্তা করুন। প্রতিটি চেরি এর সাথে যুক্ত একটি অনন্য হ্যাশ রয়েছে - আপনি যদি হ্যাশ কী তা নিশ্চিত না হন তবে এটিকে একটি আঙ্গুলের ছাপ বা অনন্য শনাক্তকারী হিসাবে মনে করুন যা প্রতিশ্রুতির সাথে যুক্ত। সেই চেরি বাছাই করতে এবং অন্য শাখায় যোগ করার জন্য আমাদের সেই হ্যাশের প্রয়োজন হবে।

  1. গিট চেকআউট <name of branch you’d like to grab commit from>
    আপনি যে শাখা থেকে আপনার কমিট/চেরি বাছাই করতে চান সেখানে চেকআউট করুন।
  2. গিট রিফ্লগ
    গিট রেফারেন্স লগ, reflog , করা সাম্প্রতিক কর্মের ট্র্যাক রাখে। এখানে একটি গিট রিফ্লগের একটি উদাহরণ রয়েছে:
    % git reflog
    bf654bb (HEAD -> master, origin/master) HEAD@{0}: commit: last commit message made
    2394353 HEAD@{1}: commit: where head was 2 commit messages ago
    b4b51eb HEAD@{2}: commit: where head was 3 commit messages ago


    আপনার কমিট রেফারেন্স লগ, যদি একটি বড় দলের সাথে কাজ করে, আরও তথ্য থাকতে পারে, যেমন তারিখ, সময়, এবং/অথবা লেখক যিনি প্রতিশ্রুতি দিয়েছেন। এখানে, যদিও, আমরা কমিট হ্যাশ, শাখা যেখানে কমিট করা হয়েছিল, অ্যাকশন তৈরি করা হয়েছে এবং প্রকৃত কমিট মেসেজ দেখতে পাচ্ছেন।

    আপনি অন্য শাখায় কোন কমিট যোগ করতে চান তা জানলে, হ্যাশটি নোট করুন - হ্যাশ হল এই উদাহরণের প্রতিটি লাইনের শুরুতে সংখ্যা এবং অক্ষরের স্ট্রিং।
  3. গিট চেকআউট <শাখার নাম আপনি কমিট যোগ করতে চান>
    আপনি হ্যাশটি নোট করার পরে, আপনি যে শাখায় প্রতিশ্রুতি যোগ করতে চান সেখানে স্যুইচ করুন।
  4. গিট চেরি-পিক [-x] <কমিট হ্যাশ>
    সেই শাখার কার্যকরী গাছে কমিট যোগ করতে কমিট হ্যাশ সহ গিট চেরি-পিক কমান্ডটি ব্যবহার করুন। আপনি যখন একটি পাবলিক শাখা থেকে চেরি-পিকিং করছেন তখন -x পতাকাটি ব্যবহার করুন কারণ এটি একটি লাইন যুক্ত করবে যা চেরি-বাছাই করা আসল প্রতিশ্রুতিটি মন্তব্য করে৷
    চেরি-পিক করার পরে আমাদের ডায়াগ্রামে আরেকটা নজর দেওয়া যাক:

চেরি-পিক করার পরে আমাদের ডায়াগ্রামে আরেকটা নজর দেওয়া যাক:

গিট চেরি পিক:একটি ধাপে ধাপে গাইড

আমাদের "চেরি", বা কমিট হ্যাশ, যা আমরা এই উদাহরণে বেছে নিয়েছি তা হল "সি"। উপরে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করার পরে, নির্বাচিত প্রতিশ্রুতি, "C" এই উদাহরণে, দ্বিতীয় শাখার ইতিহাসে একটি প্রতিশ্রুতি হিসাবে যোগ করা হয়েছে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

চূড়ান্ত নোট

শেষ জিনিসটি হল চেরি-পিকড কমিট থেকে যেকোনো নোট কপি করা। গিট নোট কপি <cherry-picked commit hash> <new-commit-hash> ব্যবহার করুন মূল প্রতিশ্রুতিতে তৈরি করা কোনও নোটের উপর কপি করতে।

এছাড়াও, ফলস্বরূপ দেখা দিতে পারে এমন যেকোনো একত্রীকরণ দ্বন্দ্বের সমাধান করতে ভুলবেন না।
এই নিবন্ধে, আমরা গিট চেরি-পিক নামক একটি উন্নত গিট কমান্ড ব্যবহার করতে যে প্রক্রিয়াটি লাগে তা দেখেছি। যখন আপনি একটি শাখা থেকে একটি প্রতিশ্রুতি নিতে এবং এটি অন্য শাখায় যোগ করার প্রয়োজন হয় তখন এটি ব্যবহার করুন৷


  1. জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

  2. জাভাস্ক্রিপ্ট স্প্লিট:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. jQuery find():একটি ধাপে ধাপে গাইড

  4. গিট অ্যাড করার জন্য একটি ধাপে ধাপে গাইড