কম্পিউটার

Python Sort():একটি কিভাবে করতে হয় নির্দেশিকা

Python sort() পদ্ধতি একটি তালিকাকে তার মান অনুসারে ক্রমবর্ধমান ক্রমে সাজায়। আপনি বিপরীত পরামিতি ব্যবহার করে একটি তালিকাকে অবরোহী ক্রমে সাজাতে পারেন। sort() ঐচ্ছিকভাবে একটি ফাংশন গ্রহণ করে যা আপনাকে একটি কাস্টম বাছাই নির্দিষ্ট করতে দেয়।

সমস্ত কোডার অবশেষে এমন একটি পরিস্থিতির সম্মুখীন হয় যেখানে তাদের আইটেম বা ডেটা বাছাই করতে হয়। বাছাই করা অনেক প্রসঙ্গেই গুরুত্বপূর্ণ। আপনাকে ব্যবহারকারীর নামগুলিকে বিপরীত বর্ণানুক্রমিক ক্রমে সাজাতে হতে পারে বা বর্ণানুক্রমিক ক্রমে ইমেল প্রাপকদের একটি তালিকা পেতে হতে পারে৷

ডেভেলপারদের তালিকা বাছাই করতে সাহায্য করার জন্য পাইথনের একটি অন্তর্নির্মিত ফাংশন রয়েছে:sort() . বাছাই ফাংশন তালিকা ক্রম কাস্টমাইজ করার জন্য অনেক বৈশিষ্ট্য অফার করে যাতে আপনি আপনার প্রোগ্রামের জন্য সবচেয়ে ভালো উপায়ে পাইথন তালিকা সাজাতে পারেন৷

এই টিউটোরিয়ালে, আমরা পাইথনে সাজানোর মূল বিষয়গুলি কভার করব এবং কিভাবে sort() ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করব। ফাংশন।

পাইথন সাজানোর তালিকা

sort() ফাংশন ক্রমবর্ধমান ক্রমে তালিকা তৈরি করে। আপনি একটি কাস্টম বাছাই ব্যবহার করতে পারেন বা অতিরিক্ত পরামিতিগুলি নির্দিষ্ট করে অবরোহ ক্রমে সাজাতে পারেন৷ এই প্যারামিটারগুলি ঐচ্ছিক৷

চলুন sort() পদ্ধতির জন্য সিনট্যাক্স দেখে নেওয়া যাক:

sort(reverse=True, key=function)

আমাদের sort() পদ্ধতি দুটি ঐচ্ছিক আর্গুমেন্ট গ্রহণ করে:

  • বিপরীত:সত্য মান নির্দিষ্ট করা একটি তালিকাকে নিচের ক্রমে সাজায়।
  • কী:একটি ফাংশন যা তালিকা সাজায়।

পাইথন বাছাই তালিকা:আরোহী ক্রম

নীচে, আমরা একটি পাইথন অ্যারে সংজ্ঞায়িত করি। এই অ্যারে সংখ্যার একটি তালিকা রয়েছে. এই সংখ্যাগুলি কোন নির্দিষ্ট ক্রমে নয়। আমাদের অ্যারে সাজানোর জন্য, আমরা sort() ফাংশন ব্যবহার করতে পারি:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

data = [9, 12, 8, 4, 6]
data.sort()

print(data)

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

[4, 6, 8, 9, 12]

আমাদের কোডের প্রথম লাইনে, আমরা এলোমেলো ক্রমে প্রদর্শিত সংখ্যার একটি তালিকা ঘোষণা করেছি।

এরপর, আমরা sort() ব্যবহার করি কোন যুক্তি ছাড়া ফাংশন. এটি আমাদের মূল তালিকাকে ক্রমবর্ধমান বর্ণানুক্রমিক ক্রমানুসারে সাজায়। তারপর, চূড়ান্ত লাইনে, আমাদের কোড সাজানো ডেটা প্রিন্ট করে।

সর্ট() ফাংশন আমাদের মূল অ্যারে পরিবর্তন করে।

পাইথনে তালিকা সাজান:অবরোহণ ক্রম

বিপরীত যুক্তি একটি তালিকাকে ক্রমানুসারে সাজায় যখন এটি সত্যে সেট করা হয়। ডিফল্টরূপে, বিপরীত মিথ্যা এ সেট করা আছে , যার মানে আমাদের চূড়ান্ত তালিকা আরোহী ক্রমে হবে।

নীচে, আমাদের কাছে ছাত্রদের নামের একটি তালিকা রয়েছে। আমরা এই তালিকাটিকে বিপরীত বর্ণানুক্রমিক ক্রমে সাজাতে চাই। এটি করার জন্য, আমরা বিপরীত যুক্তি সহ sort() পদ্ধতি ব্যবহার করব:

students = ['Hannah', 'Arnold', 'Paul', 'Chris', 'Kathy']
students.sort(reverse=True)

print(students)

আমাদের কোড বিপরীত বর্ণানুক্রমিক ক্রমে শিক্ষার্থীদের নামের তালিকা প্রদান করে:

['Paul', 'Kathy', 'Hannah', 'Chris','Arnold']

পাইথন কীগুলি সাজান

আমরা আমাদের নিজস্ব বাছাই পদ্ধতি ব্যবহার করে আমাদের তালিকা সাজাতে পারি। উদাহরণস্বরূপ, আমরা অ্যারের স্ট্রিংগুলির দৈর্ঘ্য অনুসারে একটি অ্যারে সাজাতে পারি।

স্ট্রিং দৈর্ঘ্য অনুসারে সাজান

কী ব্যবহার করে প্যারামিটার, আমরা আমাদের নিজস্ব কাস্টম সাজানোর সংজ্ঞায়িত করতে পারি। এখানে কী-এর একটি উদাহরণ কর্মে যুক্তি যা আমাদের তালিকাকে তার উপাদান স্ট্রিংগুলির দৈর্ঘ্য অনুসারে সাজাতে হবে:

students = ['Sophie', 'Alexander', 'Paul', 'Chris', 'Ann']
sortedStudents = sorted(students, key=len)
print(sortedStudents)

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

['Ann', 'Paul', 'Chris', 'Sophie', 'Alexander']

এখানে, আমাদের কোড স্ট্রিংগুলির দৈর্ঘ্য অনুসারে আমাদের তালিকাকে সাজিয়েছে। আন , একটি তিন-অক্ষর-দীর্ঘ নাম, প্রথমে আসে, এবং Alexander , যার নাম নয়টি অক্ষর নিয়ে গঠিত, আমাদের তালিকায় শেষ আসে৷

আমাদের উপরের উদাহরণে, আমরা আমাদের কোডকে len() অনুসারে সাজাতে বলি , যা একটি বস্তুর দৈর্ঘ্যের জন্য বিল্ট-ইন পাইথন ফাংশন। আমাদের অ্যারের প্রতিটি স্ট্রিং len() এর মাধ্যমে চালানো হয় . তারপর, চূড়ান্ত তালিকা অর্ডার করা হয়।

একইভাবে, আমরা str.upper ব্যবহার করতে পারতাম প্রতিটি স্ট্রিং-এ বড় হাতের অক্ষর দ্বারা বর্ণানুক্রমিক ক্রমে সাজাতে। অথবা, আমরা আমাদের তালিকা সাজানোর জন্য সম্পূর্ণরূপে অন্য একটি পাইথন ফাংশন ব্যবহার করতে পারতাম।

JSON বিষয়বস্তু অনুসারে সাজান

কীগুলি আপনাকে আপনার নিজস্ব ফাংশনগুলিকে সংজ্ঞায়িত করতে দেয় যা বলে যে কীভাবে একটি সাজানো সঞ্চালন করা উচিত। এখানে একটি সাজানোর একটি উদাহরণ রয়েছে যা একটি নির্দিষ্ট মান দ্বারা একটি JSON অ্যারেকে বিপরীত করবে। এই ক্ষেত্রে, নির্দিষ্ট শিক্ষার্থীদের পরীক্ষার স্কোর:

def sortFunction(value):
	return value["test_score"]

students = [
{
		"name": "Sophie",
		"test_score": 75
},
{
		"name": "Ann",
		"test_score": 67
},
{
		"name": "Chris",
		"test_score": 73
}

]

sortedStudents = sorted(students, key=sortFunction)
print(sortedStudents)

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

[{'name': 'Ann', 'test_score': 67}, {'name': 'Chris', 'test_score': 73}, {'name': 'Sophie', 'test_score': 75}]

আমাদের কোড ছাত্রদের তাদের পরীক্ষার স্কোর অনুসারে সাজিয়েছে।

প্রথমত, আমাদের প্রোগ্রাম sortFunction নামে একটি ফাংশন সংজ্ঞায়িত করে , যা test_score এর মানের উপর ভিত্তি করে আমাদের JSON অ্যারে বাছাই করবে যখন ডাকা হয়। তারপরে আমরা ছাত্রদের নামে একটি JSON অ্যারে ঘোষণা করি ছাত্রদের নাম এবং তাদের পরীক্ষার স্কোর সহ।

এরপরে, আমরা sortFunction কল করে আমাদের কাস্টম সর্ট ফাংশন ব্যবহার করে আমাদের শিক্ষার্থীদের সাজাই আমাদের চাবি হিসাবে. চূড়ান্ত লাইনে, আমাদের কোড আমাদের সাজানো তালিকা প্রিন্ট করে।

উপসংহার

এই টিউটোরিয়ালে, আমরা Python-এ sort() ফাংশন ব্যবহার করে তালিকা বাছাই করার জন্য ভেঙেছি। আমরা আলোচনা করেছি কিভাবে sort() ব্যবহার করতে হয় বিভিন্ন ডেটা প্রকার এবং বিপরীত তালিকার ক্রম বিপরীত করার পরামিতি। আরও দানাদার সাজানোর জন্য কীভাবে কী ব্যবহার করতে হয় তাও আমরা কভার করেছি।

পাইথনে কোডিং সম্পর্কে আরও জানতে, কীভাবে পাইথন শিখতে হয় সে সম্পর্কে আমাদের সম্পূর্ণ নির্দেশিকা পড়ুন।


  1. পাইথন স্ট্যাক:একটি কিভাবে করতে হবে গাইড

  2. পাইথন তালিকা পদ্ধতি:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথন তালিকায় খুঁজুন:একটি শিক্ষানবিস গাইড

  4. পাইথন হ্যালো ওয়ার্ল্ড:একটি কিভাবে-টু গাইড