কম্পিউটার

CSS ফোকাস:একটি কিভাবে-টু গাইড

CSS :focus psuedo-class তার ফোকাস অবস্থায় একটি উপাদান নির্বাচন করে। আপনি যখন একটি উপাদানে ক্লিক করেন বা ট্যাব বোতাম দিয়ে এটি নির্বাচন করেন তখন এটি ঘটে। আপনি যে উপাদানটি নির্বাচন করতে চান তার নামের পরে ফোকাস আসে৷

আপনি একটি উপাদানে একটি স্টাইল প্রয়োগ করতে চাইতে পারেন শুধুমাত্র যখন এটি ওয়েব পৃষ্ঠায় ফোকাস করে। উদাহরণস্বরূপ, আপনি একটি ফর্ম ফিল্ডে একটি বর্ডার প্রয়োগ করতে চাইতে পারেন যখন একজন ব্যবহারকারী ফর্ম ফিল্ডে ক্লিক করেন৷

এখানেই CSS :focus pseudo-class আসে। একজন ব্যবহারকারী যখন কোনো উপাদানে ক্লিক করেন বা ট্যাব ব্যবহার করে উপাদান নির্বাচন করেন তখন :focus pseudo-class একটি স্টাইল প্রয়োগ করে। কীবোর্ড বোতাম।

এই টিউটোরিয়ালটি একটি উদাহরণ সহ, CSS:focus pseudo-class এর মূল বিষয়গুলি এবং আপনার কোডে এটি কীভাবে ব্যবহার করবেন তা নিয়ে আলোচনা করবে। এই টিউটোরিয়ালটি পড়ার শেষে, আপনি ফোকাসের উপাদানগুলিতে শৈলী প্রয়োগ করতে :focus pseudo-class ব্যবহারে একজন বিশেষজ্ঞ হয়ে উঠবেন।

সিএসএস সিউডো-ক্লাস

একটি ছদ্ম-শ্রেণী হল একটি CSS নির্বাচকের সাথে যুক্ত একটি কীওয়ার্ড। ছদ্ম-শ্রেণী একটি স্টাইল প্রয়োগ করার জন্য একটি উপাদান উপস্থিত হওয়া উচিত এমন অবস্থা নির্দিষ্ট করে। সিউডো-ক্লাস একটি নির্বাচকের পরে যোগ করা হয়।

সিউডো-ক্লাসগুলি আপনাকে একটি বিশেষ অবস্থায় উপাদানগুলির জন্য নিয়ম সেট করতে দেয়, যেমন আপনি যখন একটি উপাদানকে ফোকাস দেন। এই টিউটোরিয়ালের জন্য, আমরা ফোকাস করতে যাচ্ছি :ফোকাস সিউডো-ক্লাস।

CSS :ফোকাস সিউডো-ক্লাস

CSS :focus pseudo-class একটি উপাদানে শৈলী প্রয়োগ করে যখন উপাদানটি ওয়েব পৃষ্ঠায় ফোকাস পায়। যদি একজন ব্যবহারকারী একটি উপাদানে ক্লিক করেন বা ট্যাব দিয়ে এটি নির্বাচন করেন কী, এটি একটি ফোকাসড উপাদান হয়ে যাবে।

ফোকাস সিউডো ক্লাসের সিনট্যাক্স হল:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

textarea:focus {
	border: 1px solid blue;
}

এই কোডটি ওয়েব পৃষ্ঠার যেকোনো HTML