কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট বাছাই অ্যারে:একটি কিভাবে গাইড

আপনি একটি অ্যারে সাজানোর জন্য JavaScript sort() পদ্ধতি ব্যবহার করতে পারেন। sort() পদ্ধতি একটি আর্গুমেন্টকে একটি আর্গুমেন্ট হিসেবে গ্রহণ করে এবং এর মানগুলিকে আরোহী ক্রমে সাজায়। অ্যারেগুলি জায়গায় বাছাই করা হয় যার অর্থ মূল অ্যারে পরিবর্তন করা হয়। একটি নতুন অ্যারে তৈরি করা হয়নি৷

আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি একটি নির্দিষ্ট ক্রমে আপনার অ্যারে সাজাতে চান। উদাহরণস্বরূপ, আপনার কাছে এমন নামের একটি তালিকা থাকতে পারে যা আপনি ব্যবহারকারীকে বর্ণানুক্রমিক ক্রমে প্রদর্শন করতে চান৷

আপনি একটি অ্যারের উপাদানগুলিকে কীভাবে সাজাতে চান তার উপর নির্ভর করে, সেখানে অন্তর্নির্মিত জাভাস্ক্রিপ্ট ফাংশন রয়েছে যা সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি বর্ণানুক্রমিক ক্রমে একটি অ্যারে সাজানোর জন্য sort() ফাংশন, বিপরীত ক্রমে একটি অ্যারে সাজানোর জন্য reverse() ফাংশন এবং আপনার নিজস্ব কাস্টম সাজানোর জন্য একটি নেস্টেড ফাংশন সহ sort() ফাংশন ব্যবহার করতে পারেন।

এই টিউটোরিয়ালে, আমরা জাভাস্ক্রিপ্টে সাজানোর অ্যারে ফাংশন সঞ্চালনের জন্য কিভাবে sort() এবং reverse() ব্যবহার করতে হয় তা ভাঙ্গতে যাচ্ছি।

জাভাস্ক্রিপ্ট বাছাই() পদ্ধতি

JavaScript sort() পদ্ধতি একটি অ্যারের মানগুলি পড়ে এবং সেই মানগুলিকে ঊর্ধ্বমুখী বা অবরোহ ক্রমে ফেরত দেয়। সংখ্যা বা স্ট্রিং সমন্বিত একটি স্ট্রিং বাছাই করা যেতে পারে।

নিম্নলিখিত সিনট্যাক্স বিবেচনা করুন:

const values = [1, 2, 8, 9, 3];
values.sort();

এই কোড আমাদের "মান" তালিকা সাজান. তালিকাটি যথাস্থানে সাজানো হয়েছে যার অর্থ আমাদের আসল তালিকাটি পরিবর্তিত হয়েছে। sort() একটি তালিকার একটি নতুন সংস্করণ তৈরি করে না৷

এটি লক্ষণীয় যে sort() পদ্ধতিটি মূল অ্যারে পরিবর্তন করে এবং এর ক্রম পরিবর্তন করে। যদি আমরা আমাদের মূল অ্যারে একই রাখতে চাই, আমরা sort() ফাংশন চালাতে পারি এবং এর মান একটি নতুন ভেরিয়েবলে সংরক্ষণ করতে পারি।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

আপনি যদি sort() পদ্ধতির বিষয়বস্তু একটি নতুন ভেরিয়েবলে বরাদ্দ করেন, তাহলেও মূল তালিকা পরিবর্তন করা হবে।

জাভাস্ক্রিপ্ট সাজানোর অ্যারে উদাহরণ

জাভাস্ক্রিপ্টে একটি অ্যারে সাজানোর জন্য, আমরা বিল্ট-ইন ডিফল্ট সর্ট() পদ্ধতি ব্যবহার করি। এর সবচেয়ে সহজ আকারে, sort() পদ্ধতিটি একটি অ্যারেকে ক্রমবর্ধমান বর্ণানুক্রমিকভাবে সাজায়। এখানে সর্ট() পদ্ধতির একটি উদাহরণ রয়েছে:

var students = ['Alex', 'Cathy', 'Lincoln', 'Jeff'];
var sorted_students = students.sort();

console.log(sorted_students);

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

["Alex", "Cathy", "Jeff", "Lincoln"]

আমাদের অ্যারে ক্রমবর্ধমান ক্রমে সাজানো হয়েছে. আমরা আমাদের জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল বাছাই করতে sort() পদ্ধতি ব্যবহার করি যার নাম “ছাত্র”। তারপর, আমরা জাভাস্ক্রিপ্ট কনসোলে "ছাত্রদের" মান প্রিন্ট করি।

জাভাস্ক্রিপ্ট অ্যারে সর্ট():একটি সংখ্যাসূচক অ্যারে অর্ডার করুন

আমরা একটি সংখ্যাসূচক তালিকায় মানগুলিকে ক্রমবর্ধমান ক্রমে সাজানোর জন্য sort() পদ্ধতি ব্যবহার করতে পারি।

বলুন আমাদের কাছে শিক্ষার্থীদের গ্রেডের একটি তালিকা রয়েছে যা আমরা ক্রমবর্ধমান ক্রমে সাজাতে চাই। আমরা sort() পদ্ধতি ব্যবহার করে তাদের সাজাতে পারি:

var grades = [67, 75, 62, 78];
grades.sort();

console.log(grades);

আমাদের কোড থেকে আউটপুট নিম্নরূপ:

[62, 67, 75, 78]

আমাদের অ্যারে আরোহী ক্রমে সাজানো হয়েছে! যখন আমাদের প্রোগ্রামটি sort() অপারেশন শুরু করে, তখন আমাদের অ্যারের মধ্যে থাকা উপাদানগুলিকে তাদের মানের উপর ভিত্তি করে সাজানো হয়/।

যেহেতু sort() একটি তালিকার জায়গায় সাজায়, তাই আমাদেরকে একটি নতুন ভেরিয়েবলের জন্য sort() এর ফলাফল নির্ধারণ করতে হবে না। আমাদের কোড কনসোলে নতুন সাজানো "গ্রেড" অ্যারে প্রিন্ট করে।

অবজেক্টের জাভাস্ক্রিপ্ট সাজানোর অ্যারে

sort() পদ্ধতি অবজেক্টের অ্যারে সাজানোর জন্য ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আমাদের কাছে JSON অবজেক্টের একটি অ্যারে থাকতে পারে যা একজন শিক্ষার্থীর নাম এবং বয়স উভয়ই সঞ্চয় করে।

এখানে একটি sort() ফাংশনের একটি উদাহরণ রয়েছে যা আমাদের ছাত্রদের বয়স অনুসারে এমন একটি অ্যারে সাজাতে পারে:

var students = [
	{ name: "Alex", age: 16 },
{ name: "Cathy", age: 14 },
{ name: "Lincoln", age: 14 },
{ name: "Jeff", age: 15 }
];

var sorted_students = students.sort(function(a, b) {
	return a.age - b.age;
});

console.log(sorted_students);

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

[
  { "name": "Cathy", "age": 14},
  { "name": "Lincoln", "age": 14},
  { "name": "Jeff", "age": 15},
  { "name": "Alex", "age": 16}
]

আমাদের কোড ছাত্র বয়সের ক্রম অনুসারে আমাদের JSON অবজেক্টের অ্যারে ফিরিয়ে দিয়েছে।

প্রথম লাইনে, আমরা চারজন শিক্ষার্থীর সাথে আমাদের "ছাত্র" ভেরিয়েবল ঘোষণা করি। তারপরে আমরা একটি ফাংশন তৈরি করি যা বয়সের তুলনা করে প্রতিটি JSON অবজেক্টের "বয়স" মানের উপর ভিত্তি করে আমাদের ছাত্রদের পরিবর্তনশীলকে সাজায়। অবশেষে, আমাদের প্রোগ্রাম আমাদের শিক্ষার্থীদের সাজানো তালিকা প্রিন্ট করে।

জাভাস্ক্রিপ্ট অ্যারে সাজান():বিপরীত ক্রমে সাজান

এছাড়াও একটি অন্তর্নির্মিত জাভাস্ক্রিপ্ট ফাংশন রয়েছে যা আপনাকে বিপরীত ক্রমে একটি অ্যারে সাজাতে দেয়:বিপরীত()।

reverse() পদ্ধতিটি একটি অ্যারেকে বিপরীত করে যাতে প্রথম উপাদানটি শেষ হয় এবং শেষ উপাদানটি প্রথম হয়। সুতরাং, এই বিন্যাসটি বর্ণানুক্রমিক অবরোহ ক্রমে একটি বিন্যাস ক্রম করে না।

যদি আমরা প্রথমে sort() পদ্ধতি ব্যবহার করে একটি তালিকা বাছাই করি, তাহলে আমরা আমাদের অ্যারেকে নিচের ক্রমে দেখতে reverse() ব্যবহার করতে পারি।

এখানে বিপরীত() ফাংশনের একটি উদাহরণ রয়েছে:

var students = ['Alex', 'Cathy', 'Lincoln', 'Jeff'];
var reversed_students = students.reverse();

console.log(reversed_students);

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

[“Jeff”, “Lincoln”, “Cathy”, “Alex”]

আমরা প্রথমে sort() ব্যবহার করে আমাদের তালিকাকে আরোহী ক্রমে সাজাই। তারপরে, আমরা reverse() ব্যবহার করে তালিকাটি বিপরীত করি। আমাদের তালিকা এখন আমাদের নামগুলিকে বর্ণানুক্রমিকভাবে অবরোহী ক্রমে দেখায়৷

reverse() ফাংশন, যেমন sort() ফাংশন, আমাদের তালিকার ক্রম পরিবর্তন করে। আমরা মূল অ্যারে পরিবর্তন না করে একটি নতুন ভেরিয়েবলে বিপরীত() এর ফলাফল নির্ধারণ করতে পারি না। আমরা এর আগে sort() পদ্ধতির সাথে কথা বলেছি।

উপসংহার

JavaScript sort() পদ্ধতি একটি তালিকার বিষয়বস্তু ক্রমবর্ধমান বা অবরোহী ক্রমে অর্ডার করে। sort() জায়গায় একটি তালিকা পরিবর্তন করে যার মানে পদ্ধতিটি একটি নতুন তালিকা তৈরি করে না। reverse(), যখন sort() এর পরে ব্যবহার করা হয়, একটি তালিকাকে নিচের ক্রমে সাজায়।

এই টিউটোরিয়ালে, আমরা জাভাস্ক্রিপ্টে sort() ব্যবহার করে কীভাবে একটি অ্যারে সাজাতে হয় তা ভেঙেছি। আমরা একটি সংখ্যাসূচক বিন্যাস সাজানোর বিষয়ে আলোচনা করেছি, কিভাবে বস্তুর বিন্যাস সাজানো যায় এবং একটি বিন্যাসের বিষয়বস্তু বিপরীত করতে reverse() ব্যবহার করে।

শীর্ষ জাভাস্ক্রিপ্ট শেখার সংস্থান এবং অনলাইন কোর্স সম্পর্কে পরামর্শের জন্য, আমাদের জাভাস্ক্রিপ্ট কীভাবে শিখবেন নিবন্ধটি দেখুন৷


  1. জাভাস্ক্রিপ্টে Array.prototype.sort()।

  2. জাভাস্ক্রিপ্টে সাজানোর ক্রম হিসাবে অ্যারে ব্যবহার করুন

  3. মাস-বছর জাভাস্ক্রিপ্ট অনুসারে অ্যারে সাজান

  4. জাভাস্ক্রিপ্টে একটি অ্যারের সূচী অনুসারে সাজান