কম্পিউটার

দ্রুত পরিবর্তনশীল ওয়ার্ডপ্রেস ল্যান্ডস্কেপে প্রাসঙ্গিক থাকা

MalCare, আপনার প্রিয় ওয়ার্ডপ্রেস নিরাপত্তা প্লাগইন, সম্প্রতি বেন গিলব্যাঙ্কস, ওয়ার্ডপ্রেস সম্প্রদায়ে তার কাজ সম্পর্কে একজন অভিজ্ঞ ওয়ার্ডপ্রেস ডেভেলপারের সাথে বসার সুযোগ পেয়েছে। নীচের সাক্ষাত্কারে আমরা বেনের সাথে তার অতীতের কাজ সম্পর্কে কথা বলতে পারি এবং কীভাবে পরিবর্তনশীল ওয়ার্ডপ্রেস ল্যান্ডস্কেপ তাকে প্রাসঙ্গিক থাকার জন্য সৃজনশীল উপায়গুলি সম্পর্কে ভাবতে বাধ্য করছে। নীচের সাক্ষাৎকারটি উত্তেজনাপূর্ণ এবং গভীরতর। তো চলুন ঝাঁপিয়ে পড়ি!

সাক্ষাৎকার

হাই বেন! প্রথমত, আমি আজ আমাদের পাঠকদের সাথে চ্যাট করার জন্য সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাতে চাই। আপনি এখন 13 বছর ধরে ওয়ার্ডপ্রেস স্পেসে আছেন, তাহলে কেন আপনি নিজেকে পরিচয় করিয়ে দিয়ে এবং ওয়েব ডেভেলপার হিসাবে আপনার যাত্রার কিছু অংশ আমাদের সাথে ভাগ করে নিচ্ছেন না এবং আপনি এখন যেখানে আছেন তা কীভাবে পেয়েছেন?

আমাকে সাক্ষাত্কারে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ! 🙂

আমি বিশ্ববিদ্যালয়ে যাওয়া শুরু করেছি এবং ভিডিও গেমগুলিতে কাজ করার জন্য 3D আর্ট অধ্যয়ন করতে চাই। আমি 3D শিল্পে বিশেষায়িত 3 বছর অতিবাহিত করেছি, কিন্তু কোর্সটি বিস্তৃত ছিল এবং আমি অনেকগুলি ওয়েব ডিজাইনও করেছি। এটি ছিল 1998 এবং আমার মনে আছে যখন সিএসএস একটি জিনিস হয়ে ওঠে। সেই সময়ে আমরা এইচটিএমএল-এ সরাসরি ফন্টের বৈশিষ্ট্যগুলিকে কঠিন কোডিং করছিলাম - তাই একটি জায়গা থেকে সবকিছু নিয়ন্ত্রণ করার জন্য একটি CSS ফাইল ব্যবহার করা একটি উদ্ঘাটন ছিল৷

আমি পরে একটি গেম শিল্পী হিসাবে Miniclip.com (একটি অনলাইন গেম পোর্টাল) এ একটি চাকরি পেয়েছি। আমি ছিলাম 3 নম্বর কর্মচারী, এবং তাদের একজন ওয়েব ডিজাইনার প্রয়োজন। আমরা সবাই সবকিছুর কিছু বিট করছিলাম এবং যেহেতু আমার সবচেয়ে বেশি অভিজ্ঞতা ছিল আমি ওয়েবসাইটটির নিয়ন্ত্রণ নিয়েছি। অবশেষে 20+ জনের একটি দলের তত্ত্বাবধানে ওয়েব ডেভেলপমেন্টের পরিচালক হন। সেই সময়ে আমি একটি ব্লগ শুরু করতে চেয়েছিলাম (আমার কাছে ইতিমধ্যেই একটি বাড়িতে তৈরি CMS সহ একটি ওয়েবসাইট ছিল) এবং আমি ওয়ার্ডপ্রেস খুঁজে পেয়েছি। আমি তখন থেকেই আমার ব্যক্তিগত সাইটের জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার করছি।

আপনার নিজস্ব ওয়ার্ডপ্রেস থিম তৈরিতে আপনি পূর্ণ-সময়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন?

আমি 11 বছর ধরে Miniclip এর জন্য কাজ করেছি। আমি ওয়েব ডেভেলপমেন্টের ডিরেক্টর হয়েছিলাম কিন্তু কয়েক বছর করার পর আমি সিদ্ধান্ত নিয়েছিলাম যে ব্যবস্থাপনা আমার জন্য নয়, তাই আমি আমাকে প্রতিস্থাপন করার জন্য কাউকে নিয়োগ করেছি, এবং আরও এগিয়ে চিন্তাভাবনার ভূমিকায় চলে এসেছি - যা আমি বেশ উপভোগ করেছি।

Miniclip ছিল একটি গেম ওয়েবসাইট যেখানে আপনি ব্রাউজার ভিত্তিক গেম খেলেন। ফ্ল্যাশ এবং ইউনিটি গেম বেশিরভাগই। কিন্তু ভবিষ্যৎ ক্রমবর্ধমানভাবে মোবাইলে চলে যাচ্ছে, এবং তাই Miniclip পর্তুগালে একটি ডেভেলপমেন্ট স্টুডিও খুলেছে যেখানে তারা গেম তৈরি করেছে। ফ্ল্যাশ ধীরে ধীরে বন্ধ হয়ে যাচ্ছিল এবং অনলাইন গেমগুলির ভবিষ্যত বলে মনে হচ্ছে না। তাই আমার নিজের জিনিস চেষ্টা করার জন্য এটি একটি ভাল সময় বলে মনে হয়েছিল।

আমি 2007 সালে ওয়ার্ডপ্রেস থিম বিক্রি শুরু করি - আমরা প্রথম থিম শপগুলির মধ্যে একটি ছিলাম এবং আমি মিনিক্লিপে পুরো সময় কাজ করছিলাম। পুরো সময় ওয়ার্ডপ্রেস এ যেতে সাহস পেতে 8 বছর লেগেছে। কিছু উপায়ে আমি আশা করি যে আমি এটি শীঘ্রই সম্পন্ন করতাম এবং প্রাথমিক সাফল্যকে মূলধন করতাম। আমরা শুরু করার জন্য সত্যিই ভাল করেছি। সমর্থন এবং সবকিছু করতে কিছু লোক নিয়োগ. কিন্তু এখন শুধু আমিই বিভিন্ন জিনিসের উপর নুডলিং করছি।

আপনি 2007 সালে প্রো থিম ডিজাইন শুরু করেছিলেন, এবং আপনি আপনার ওয়ার্ডপ্রেস টেমপ্লেটগুলিকে ফুলে ওঠার পরিবর্তে নির্দিষ্ট উদ্দেশ্যে পরিবেশন করার জন্য গর্বিত, সর্বোপরি পছন্দের। ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের বিশেষ থিম প্রদানের পদ্ধতির পিছনে যুক্তি কি?

আমি এক থিমে সব পছন্দ করি না। এগুলি একটি জগাখিচুড়ি এবং আপনি ওয়ার্ডপ্রেস টুইটার/ফেসবুক/স্ল্যাক গ্রুপে যা শুনেছেন তা হল লোকেরা অভিযোগ করে যে থিমগুলি সম্পাদনা করা কতটা কঠিন। অথবা থিমগুলি কত ধীর এবং ফুলে গেছে।

আমি সম্পূর্ণরূপে একটি ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে আপিল দেখতে. তারা যা খুশি তাই করতে সক্ষম হওয়ার স্বপ্ন বিক্রি করে, কিন্তু বাস্তবতা সম্পূর্ণ ভিন্ন। সাইটটিকে ডেমোর সাথে সাদৃশ্যপূর্ণ কিছুতে বিভ্রান্ত করা প্রায়শই অবিশ্বাস্যভাবে কঠিন।

আমি জানি এমন ডেভেলপার আছেন যারা গুটেনবার্গ পছন্দ করেন না কিন্তু আমি মনে করি ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে এটি সেটআপটিকে অনেক সহজ করে তুলবে। আপনি ব্লক এডিটর ব্যবহার করে খুব দ্রুত একটি আকর্ষণীয় সাইট তৈরি করতে পারেন।

ব্যক্তিগতভাবে আমি ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে চাই যা তাত্ক্ষণিকভাবে ডেমোর মতো দেখায়। যত তাড়াতাড়ি আপনি এগুলি সক্রিয় করবেন আপনি সেখানে 99% পথ থাকবেন। আমি কাস্টমাইজারে আরও কিছু নমনীয় উপাদান এবং কিছু সেটিংস যোগ করতে চাই, তবে বেশিরভাগই সেগুলি 'শুধু কাজ করবে'৷

প্রো থিম ডিজাইনের ইতিহাসে একটু গভীরভাবে খনন করে, আপনি যখন প্রথম ওয়েবসাইটটি শুরু করেছিলেন তখন এটি আপনার জন্য কেমন ছিল? কিভাবে আপনি আপনার প্রথম অর্থপ্রদানকারী গ্রাহকদের অনবোর্ডিং সম্পর্কে যান?

এখন আর মনে নেই! এটা অনেক আগে ছিল – তবে আমার মনে আছে যে এটা খুব সহজ ছিল। যেহেতু সেখানে আরও কয়েকটি থিম শপ ছিল, লোকেরা সত্যিই দ্রুত জিনিস কিনেছিল। আমাদের প্রথম গ্রাহকদের মধ্যে একজন হলেন Adii যিনি WooThemes সহ-প্রতিষ্ঠা করেছিলেন৷

আমার মনে আছে যে আমরাই প্রথম মানুষ যারা ম্যাগাজিনের থিম তৈরি করেছিলাম। ড্যারেন মিম্বো নামে একটি বিনামূল্যের থিম তৈরি করেছিল এবং আমাদের প্রথম প্রদত্ত থিম ছিল মিম্বো প্রো৷ অন্য সবাই ব্লগিং থিম তৈরি করছিল৷

সেই সময়ে বিভিন্ন ওয়ার্ডপ্রেস নিউজ ব্লগের একটি গুচ্ছ ছিল (আমি মনে করি WPTavern একমাত্র জনপ্রিয় একটি বাকি) এবং সবাই সেগুলি পড়ে। তাই মূলত আমাদের খুব বেশি পরিশ্রম করতে হয়নি। এটা ঠিক হয়েছে. আমরা কয়েকজনকে বলেছিলাম এবং তারপর অর্থ উপার্জন করেছি।

দুর্ভাগ্যবশত তা আর ঘটে না।

আপনি আরও উল্লেখ করেছেন যে আপনি আপনার থিম ওয়েবসাইটের জন্য ওয়েব ডেভেলপার, মালিক এবং সমর্থনকারী ব্যক্তি। মূলত, আপনি সিদ্ধান্ত নেন কোন থিমগুলি তৈরি করবেন, সেগুলি তৈরি করবেন এবং আপনি গ্রাহকের প্রশ্নের উত্তরও পাবেন৷ এটি কেবলমাত্র এর সারাংশ, তবে এই ভূমিকাগুলি কিছু গুরুতর দায়িত্ব নিয়ে আসে। এই তিনটির মধ্যে ভারসাম্য বজায় রাখার জন্য আপনি কীভাবে সময় ব্যবস্থাপনার সাথে যোগাযোগ করবেন?

ড্যারেন প্রারম্ভিক দিনগুলিতে অনেক ডিজাইনের কাজ করেছিলেন, কিন্তু তিনি এখন সত্যিই জড়িত নন। তিনি সংগীত প্রযোজনায় চলে গেছেন। তাই আমি সব করি।

আমি টাইম ম্যানেজমেন্ট নিয়ে ভাবি না। আমার দর্শন যতটা সম্ভব সহজ করা বা স্বয়ংক্রিয় করা। তাই আমার একটি বিল্ড প্রক্রিয়া আছে যা থিম আপডেট করার যত্ন নেয়। আমার কাছে বিস্তৃত ডক্স রয়েছে যা ঘন ঘন প্রশ্নের উত্তর দেয়। লোকেরা যখন সমর্থন ফোরামে পোস্ট করে তখন আমাকে বলতে আমি IFTTT ব্যবহার করি৷

যেখানে সম্ভব আমি নিজেই জিনিসগুলি তৈরি করি কিন্তু আমার জীবনকে সহজ করার জন্য পরিষেবার জন্য অর্থ প্রদান করতে আমি ভয় পাই না। আমার প্রিয় ফ্রিএজেন্ট যা আমার জন্য আমার অ্যাকাউন্টিং এর অনেক কাজ করে।

আমাকে যে পরিমাণ কাজ করতে হবে তা কমাতে আমি যা করতে পারি তা করব।

আপনি যেমন উল্লেখ করেছেন, ড্যারেন হোয়েটের সহযোগিতায় আপনি মিম্বো প্রো তৈরি করেছেন৷ এটি প্ল্যাটফর্মের জন্য মূল প্রিমিয়াম ম্যাগাজিন থিমগুলির মধ্যে একটি। এটির বিকাশের ফলে ইমেজ রিসাইজ স্ক্রিপ্ট টিমথাম্ব তৈরি করা হয়েছে। এই সুসম্মানিত প্রকল্পটি সম্পূর্ণ করার ক্ষেত্রে ড্যারেনের সাথে কাজ করা কেমন ছিল? ফলাফলে আপনি কতটা খুশি?

এটা অনেক মজার ছিল। সেই সময়ে কেউ সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবহার করছিল না, তাই আমরা একটি ডেভ সার্ভারে লাইভ ফাইল সম্পাদনা করতে অনেক সন্ধ্যা কাটিয়েছি। আমরা নিয়মিত একে অপরের পরিবর্তনগুলি ওভাররাইট করি এবং জিনিসগুলি ভেঙে ফেলি এবং কীভাবে সেগুলি ঠিক করতে হয় তা জানতাম না। তাই এটি তৈরি করতে অনেক বেশি সময় লেগেছে, যা হওয়া উচিত ছিল।

ড্যারেনও একজন ডিজাইনারের দৃষ্টিকোণ থেকে জিনিসগুলিতে এসেছিলেন। তিনি প্রযুক্তিগত দিকটিতে কম আগ্রহী ছিলেন, এবং আকর্ষণীয় এবং ব্যবহারযোগ্য জিনিসগুলি তৈরিতে আরও আগ্রহী ছিলেন, তাই আমরা টিমথাম্ব এবং ক্যারোজেলের মতো জিনিসগুলি নিয়ে এসেছি; যেটা তখন আর কেউ করেনি। প্রথম দিনগুলিতে আমরা আমাদের তৈরি প্রতিটি থিমের জন্য একটি অনন্য বৈশিষ্ট্য রাখার চেষ্টা করেছি। এমন কিছু যা একে অন্য সবার থেকে একটু আলাদা করেছে।

মিম্বো প্রো তখন থেকে 4 বার পুনঃলিখন করা হয়েছে, কিন্তু এটি এখন তার বয়স দেখাচ্ছে এবং আমি মনে করি না যে এটি আর ব্লক বিল্ডিংয়ের জগতে ফিট করে। কিন্তু এটি ছিল একটি বিশাল শেখার অভিজ্ঞতা এবং আমি সেই সময়ে কিছু করতে উপভোগ করেছি৷

TimThumb একটি সম্পূর্ণ অন্য জিনিস ছিল. এটি TimThumb এর কারণে যে বৈশিষ্ট্যযুক্ত ছবিগুলি ওয়ার্ডপ্রেসে অন্তর্ভুক্ত হয়েছে। এটি একটি বিশাল উদ্ঘাটন ছিল এবং আমি মনে করি, কারণটির একটি অংশ আমরা প্রথম দিকে ভাল করেছি। লোকেরা দেখতে চেয়েছিল যে আমরা কীভাবে এটি ব্যবহার করেছি এবং তাদের নিজস্ব থিমে স্ক্রিপ্টটি যুক্ত করেছি৷

প্রো থিম ডিজাইনের পিছনে এক-মানুষ সেনাবাহিনী হয়ে, আপনি কীভাবে আপনার পরবর্তী থিম নিয়ে চিন্তাভাবনা করবেন? একটি প্রকল্পে কাজ শুরু করার সিদ্ধান্ত নেওয়ার আগে আপনি যে প্রধান পরামিতিগুলি বিবেচনা করেন?

আমি আমার থিম ডিজাইনের জন্য স্কেচ ব্যবহার করি। আমার কাছে একটি স্কেচ ফাইল আছে যেটিতে প্রায় 50টি ডিজাইন রয়েছে। এটি একটি "স্কেচ" বইয়ের মতো কাজ করে। আমি তাদের চিন্তা হিসাবে শুধু জিনিস যোগ. বেশিরভাগ ডিজাইনই শেষ হয়নি, সেগুলি আক্ষরিক অর্থে ডিজিটাল ডুডল, কিন্তু কখনও কখনও কিছু কাজ করে এবং তাই আমি এটি আরও বিকাশ করি।

যদিও আমি খুব একটা পরিকল্পনা করি না। আমি থিমের অনুভূতি তৈরি করতে হোমপেজ ডিজাইন করার প্রবণতা রাখি এবং তারপরে আমি ব্রাউজারে তৈরি করা শুরু করি। হোমপেজ তৈরি হওয়ার সাথে সাথে বাকি ডিজাইনটি স্বাভাবিকভাবেই জায়গায় পড়ে। যে কোনো সময় আমি আটকে যাই আমি স্কেচে ফিরে যাই এবং যে উপাদানটিতে আমি আটকে আছি সেটি ডিজাইন করি।

যে বলে আমি আজকাল অনেক থিম তৈরি করি না। আমি কয়েক বছরে নতুন কিছু প্রকাশ করিনি। আমি মনে করি থিমগুলির ভবিষ্যত বেশ সীমিত এবং আরও বেশি করে সেগুলি ওয়ার্ডপ্রেস কোর দ্বারা গ্রাস করা হবে। সেগুলিকে মূলত ব্লক এডিটর দ্বারা প্রতিস্থাপিত করা হবে৷

তাই আমি কীভাবে প্রাসঙ্গিক হতে পারি তা নিয়ে ভাবতে অনেক সময় ব্যয় করেছি। এবং, আমার জন্য, ভবিষ্যতটি ওয়ার্ডপ্রেস প্লাগইন/ব্লকের মধ্যে রয়েছে এবং তাই আমি এতেই সময় ব্যয় করছি।

আমি নৈতিকতা, গোপনীয়তা, স্থায়িত্ব এবং অ্যাক্সেসযোগ্যতার বিষয়েও সত্যিই আগ্রহী। আমি বর্তমানে যে থিমটিতে কাজ করছি সেটি সুপার লাইটওয়েট এবং অ্যাক্সেসযোগ্য হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। এটি এটিকে দ্রুত, এবং দক্ষ করে তোলে এবং প্রত্যেকের জন্য ব্যবহার করা সহজ। কোডটি গিথুবে রয়েছে তাই যে কেউ এটিকে অবদান রাখতে/ফর্ক করতে পারে। আপনি বাইনারি মুনে ডিজাইন দেখতে পারেন।

বাইনারি মুন সম্পর্কে আমাদের আরও বলুন। এটিতে একটি পোর্টফোলিও এবং একটি খুব সক্রিয় ব্লগ রয়েছে যেখানে ব্যবহারকারীরা নিয়মিত প্রতিটি পোস্টে মন্তব্য করে৷ সাইটের উদ্দেশ্য সম্পর্কে আমাদের আরও বলুন।

আমি ইন্টারনেটের জন্য জিনিস ডিজাইন করা শুরু করার পর থেকে BinaryMoon.co.uk আমার ব্যক্তিগত সাইট। সম্ভবত 1999 ইশ. এটি 2005 সালে একটি ব্লগ হয়ে ওঠে৷ আমি জানি না এটি আয়ের দৃষ্টিকোণ থেকে কতটা গুরুত্বপূর্ণ৷ আমি মনে করি এটি সম্ভবত আরও গুরুত্বপূর্ণ ছিল যখন আমরা শুরু করেছি। আজকাল আমি বেশিরভাগ ডেভেলপারদের সাথে কথা বলি যারা থিম তৈরি করে তাই আমার পণ্যের প্রয়োজন নেই।

শেখার পরিপ্রেক্ষিতে, আমি মনে করি শেখার সর্বোত্তম উপায় হল বাস্তব বিশ্বের প্রকল্পগুলিতে নিজেকে পরীক্ষা করা। আমি স্থানীয়ভাবে থিমগুলিকে কতটা পরীক্ষা করি তা বিবেচ্য নয় যখন আমি সেগুলিকে আমার নিজের সাইটে ব্যবহার করি তখন আমি সর্বদা সমস্যা খুঁজে পাই। তবে এটি দুর্দান্ত কারণ আমি তখন এই সমস্যাগুলি ঠিক করতে পারি যাতে অন্যরা সেগুলি দেখতে না পায়৷

আগেই বলেছি; বর্তমানে বাইনারি মুনে যে থিমটি চলছে তা হল জার্ভিস, যে থিমটিতে আমি বর্তমানে কাজ করছি। আমি এটি দিয়ে নতুন বৈশিষ্ট্য ট্রায়াল পেতে. উদাহরণস্বরূপ এটিতে একটি হালকা এবং অন্ধকার মোড রয়েছে এবং স্বয়ংক্রিয়ভাবে রঙের স্কিম পরিবর্তন করে। আপনি হালকা এবং গাঢ় পটভূমির রঙ চয়ন করেন এবং অন্যান্য সমস্ত রঙ পরিবর্তিত হয় যাতে সেগুলি এখনও পাঠযোগ্য হয়৷

ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে এটি সত্যিই সহজ। পরিবর্তন করার জন্য শুধুমাত্র দুটি সেটিংস আছে এবং আপনার একটি সম্পূর্ণ ভিন্ন ওয়েবসাইট আছে। এটি দর্শকদের সেটআপকেও সম্মান করে। আমি মনে করি এটি একটি চমৎকার বৈশিষ্ট্য এবং আমরা ওয়ার্ডপ্রেসে তেমন কিছু দেখতে পাই না কারণ ওয়ার্ডপ্রেসের একটি বিল্ট ইন ব্যাকগ্রাউন্ড কালার সেটিং রয়েছে যা আপনাকে শুধুমাত্র একটি রঙ সেট করতে দেয়।

আপনি গত 12 বছর ধরে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট কমিউনিটির আশেপাশে আছেন। এটি আপনাকে পিছনে তাকানোর একটি অনন্য ক্ষমতা দেয়, তবে দিগন্তে পরবর্তী কী আছে তা দেখার ক্ষেত্রে এটি আপনাকে একটি অনন্য প্রান্তও দেয়। 2020 সালে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টে ডুব দিতে চান এমন একজন নবজাতককে আপনি কী তিনটি উপদেশ দেবেন?

1. থিম বিক্রি করবেন না

এটি পরামর্শ, আপনি যদি থিম বিক্রি করতে চান তবে আমাকে আপনাকে থামাতে দেবেন না। তবে এটিতে প্রবেশ করা সত্যিই একটি কঠিন ব্যবসা এবং আগে যে দ্রুত টাকা ছিল তা অনেক আগেই চলে গেছে।

আমি যথেষ্ট সৌভাগ্যবান যে আমি WordPress.com-এ আমার থিম বিক্রি করি এবং সেখান থেকেই আমি আমার আয়ের বেশির ভাগ উপার্জন করি। এটা না হলে আমি হয়তো অন্য কিছু করতাম।

2. জাভাস্ক্রিপ্ট শিখুন

জাভাস্ক্রিপ্ট সঠিকভাবে শেখা আপনাকে প্রোগ্রামিংয়ে সত্যিই একটি ভাল ভিত্তি দেবে। কিছু ভাষার তুলনায় এটি বেশ সহজ, কিন্তু এটি অত্যন্ত শক্তিশালীও, এবং এই মুহূর্তে মনে হচ্ছে যেভাবে ওয়েব চলছে৷

আপনি যদি ওয়ার্ডপ্রেস সম্পাদকের জন্য জিনিসগুলি তৈরি করতে চান তবে এটি প্রতিক্রিয়া শেখারও মূল্য হতে পারে। আপনি যদি Gatsby এর মতো সফ্টওয়্যার দিয়ে হেডলেস সাইট তৈরি করতে চান তাহলে এটিও কার্যকর হবে৷

তবে প্রথমে প্রতিক্রিয়া শিখবেন না। জাভাস্ক্রিপ্ট শিখুন।

আপনি জাভাস্ক্রিপ্ট দিয়ে শুরু করলে আপনার দক্ষতা React, এবং Vue এবং Node-এর মধ্যে আরও হস্তান্তরযোগ্য হবে। Deno, এবং ভবিষ্যতে বরাবর আসতে পারে যাই হোক না কেন. আপনি যদি শুধুমাত্র প্রতিক্রিয়া শিখেন তবে আপনার প্ল্যাটফর্মগুলির মধ্যে পরিবর্তন করা অনেক কঠিন হবে।

3. ভিন্ন কিছু করুন

আমি এমন কিছু করতে চাই না যা ওয়ার্ডপ্রেস নয়, তবে এমন কিছু করুন যা ওয়ার্ডপ্রেসের সাথে আগে করা হয়নি। সৃজনশীল হও. অন্য ব্লক সংগ্রহ করবেন না যদি না আপনার কাছে অফার করার জন্য অনন্য কিছু না থাকে বা আপনি ইতিমধ্যে বিদ্যমান যা থেকে আরও ভাল করতে পারেন বলে মনে করেন। ধরে নিচ্ছি যে আপনি ব্লক সম্পাদকের জন্য জিনিসগুলি তৈরি করতে চান তবে আমি নিশ্চিত যে অনেক সম্ভাবনা রয়েছে যা অর্জন করা যায়নি। এটি এখনও সত্যিই নতুন, আমাদের কেবল ব্যথার পয়েন্টগুলি কোথায় রয়েছে তা খুঁজে বের করতে হবে এবং সেগুলি ঠিক করতে হবে৷

আমাদের সাথে চ্যাট করার জন্য সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ ব্লগ শ্রোতা আজ বেন। আমরা এটা ব্যাপকভাবে প্রশংসা করি. আমাদের ব্লগ পাঠকদের কাছে, আপনি যদি বেনের কাজ সম্পর্কে আরও জানতে চান তাহলে -এ গিয়ে আরও জানতে পারেন বাইনারী চাঁদ


  1. কীভাবে ওয়ার্ডপ্রেসে XML-RPC নিষ্ক্রিয় করবেন?

  2. ওয়ার্ডপ্রেস ভালনারেবিলিটি স্ক্যানার

  3. ম্যালওয়্যারের জন্য ওয়ার্ডপ্রেস ডেটাবেস স্ক্যান করুন

  4. কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন