কম্পিউটার

কিভাবে ওয়ার্ডপ্রেসে .htaccess ফাইল এডিট করবেন?

ওয়ার্ডপ্রেস, বিশ্বের পছন্দের ওয়েবসাইট বিল্ডিং প্ল্যাটফর্মটি একটি ব্যবহারকারী-বান্ধব প্রকাশনা প্ল্যাটফর্ম হিসাবে শুরু হয়েছিল যা দ্রুত বেড়ে ওঠে এবং শিল্পে আধিপত্য বিস্তার করে। ওয়ার্ডপ্রেস ইনস্টল করা এবং সাইট চালানোর জন্য অন্তর্নিহিত ফাইল এবং ফোল্ডারগুলির কোনও জ্ঞানের প্রয়োজন হয় না। কিন্তু এটা সম্ভব যে একদিন আপনি নিজেকে এমন পরিস্থিতিতে খুঁজে পাবেন যেখানে ওয়ার্ডপ্রেস ফাইলগুলির কিছু জ্ঞান প্রয়োজন। .htacess ফাইলটি একটি গুরুত্বপূর্ণ ওয়ার্ডপ্রেস ফাইল যা আপনি জানতে চান। এখানে, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি .htaccess ওয়ার্ডপ্রেস ফাইল সম্পাদনা করতে পারেন।

আপনি যদি দীর্ঘদিন ধরে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট চালাচ্ছেন, তবে আপনাকে অবশ্যই কোনও সময়ে ফাইলটি অ্যাক্সেস এবং সম্পাদনা করার প্রয়োজন ছিল। আপনার ওয়েব সার্ভারে অবস্থিত, .htaccess ফাইল আপনাকে IP ঠিকানাগুলি ব্লক করতে, ওয়ার্ডপ্রেস ফাইলগুলিতে অ্যাক্সেস সীমিত করতে, কাস্টম ত্রুটি পৃষ্ঠাগুলি চালু করতে এবং অন্যান্য জিনিসগুলির একটি সম্পূর্ণ গুচ্ছ করতে সাহায্য করতে পারে৷

htaccess পরিবর্তন করা সহজ কাজ নয়। একটি ছোট স্লিপ একটি ভাঙা ওয়েবসাইট হতে পারে. কিন্তু আপনাকে চিন্তা করতে হবে না কারণ আমরা আপনাকে আপনার সাইট না ভেঙে .htaccess ফাইলটি খুঁজে বের করার এবং সম্পাদনা করার প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যেতে যাচ্ছি।

.htaccess ফাইল কি?

আপনি যখন প্রথমবার ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন তখন .htaccess ফাইলটি নিজে থেকেই তৈরি হয়। এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফাইল যা আপনাকে হোস্টিং সার্ভারে নির্দিষ্ট নির্দেশনা দিতে দেয়। ফাইলটি পুনঃনির্দেশ, ওয়েবসাইট কনফিগারেশন পরিবর্তন করা এবং এমনকি আপনার ওয়ার্ডপ্রেস সাইট সুরক্ষিত করার মতো কার্য সম্পাদনের জন্য ব্যবহার করা হয়৷

উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ওয়েবসাইটকে নতুন করে তৈরি করেন এবং আপনি একটি পৃষ্ঠায় অ্যাক্সেস সীমাবদ্ধ করতে চান, আপনি .htaccess এর সাহায্যে এটিকে পাসওয়ার্ড সুরক্ষিত করতে পারেন। Htaccess-এর সাহায্যে কীভাবে একটি সাইটকে পাসওয়ার্ড সুরক্ষিত করতে হয় সে সম্পর্কে আমাদের কাছে একটি নির্দেশিকা রয়েছে, যদি আপনি এটি পরীক্ষা করে দেখতে চান।

.htaccess ফাইলটি কোথায় অবস্থিত?

ওয়ার্ডপ্রেস htaccess ফাইলটি আপনার ওয়ার্ডপ্রেস ইন্সটলের রুটে পাওয়া যায়। ওটার মানে কি? আসুন একধাপ পিছিয়ে যাই।

ওয়ার্ডপ্রেস সাইটগুলি অনেকগুলি ফাইল এবং ফোল্ডারের সমন্বয়ে গঠিত যা একটি কাঠামোগত পদ্ধতিতে সংরক্ষণ করা হয়৷

ওয়ার্ডপ্রেস ফাইল গঠন বুঝতে, একটি রাশিয়ান পুতুল চিন্তা করুন. খেলনাটি ফাঁপা কাঠের পুতুলের একটি সেট নিয়ে গঠিত এবং বিভিন্ন আকারে আসে। প্রতিটি পুতুল একটি বড় পুতুলের মধ্যে বাসা বাঁধে।

একই শিরায়, ছোট ওয়েবসাইট ফাইলগুলি বড় ফোল্ডারের ফাইলগুলির মধ্যে বাসা বাঁধে। বৃহত্তম ওয়ার্ডপ্রেস ফাইল হল public_html ফোল্ডার এবং এটিকে প্রায়ই রুট ফোল্ডার বলা হয়। .htaccess ফাইলটি এই রুট ফোল্ডারে পাওয়া যায়।

ওয়ার্ডপ্রেস এ .htaccess ফাইল কিভাবে খুঁজে পাবেন?

.htaccess ফাইলটি সাধারণত লুকানো থাকে। কারণ এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফাইল এবং WordPress এটিকে দুর্ঘটনাক্রমে মুছে ফেলার মতো সম্ভাব্য বিপদ থেকে রক্ষা করতে চায়।

.htaccess ফাইলটি খুঁজে পেতে, আপনাকে আপনার WordPress হোস্টিং অ্যাকাউন্টে লগ ইন করতে হবে এবং cPanel-এ নেভিগেট করুন . সেখান থেকে, ফাইল ম্যানেজার চালু করুন এবং তারপর public_html নির্বাচন করুন ফোল্ডার।

যেহেতু .htaccess ফাইলটি লুকানো আছে, তাই আপনাকে সেটিং নির্বাচন করে এটিকে দৃশ্যমান করতে হবে যা সাধারণত cPanel ফাইল ম্যানেজারের ডানদিকের কোণায় অবস্থিত। যত তাড়াতাড়ি আপনি সেটিংস নির্বাচন করবেন, একটি উইন্ডো পপ আউট হবে। সেখান থেকে, লুকানো ফাইল দেখান বিকল্পটি নির্বাচন করুন .

কিভাবে ওয়ার্ডপ্রেসে .htaccess ফাইল এডিট করবেন?
'লুকানো ফাইল দেখান' নির্বাচন করুন

এখন, public_html ফোল্ডারে ফিরে যান এবং .htaccess দৃশ্যমান হবে।

কিভাবে ওয়ার্ডপ্রেসে .htaccess ফাইল এডিট করবেন?
public_html> .htaccess
এখন যেহেতু আপনি জানেন কিভাবে ফাইলটি খুঁজে বের করতে হয়, আসুন আমরা আপনাকে দেখাই কিভাবে এটি সম্পাদনা করতে হয়।

.htaccess এর সাথে কাজ করা শেখা কাজে আসবে কারণ আপনি .htaccess ফাইলের সাথে বিভিন্ন ধরনের জিনিস করতে পারেন। টুইট করতে ক্লিক করুন

কিভাবে .htaccess ওয়ার্ডপ্রেস ফাইল সম্পাদনা করবেন?

.htaccess ফাইল সম্পাদনা করার একাধিক উপায় আছে। পরের কয়েকটি অনুচ্ছেদে, আমরা সেগুলি দেখাতে যাচ্ছি৷

  1. cPanel থেকে htaccess ওয়ার্ডপ্রেস ফাইল সম্পাদনা করুন
  2. এফটিপি ক্লায়েন্ট ব্যবহার করে htaccess ওয়ার্ডপ্রেস ফাইল সম্পাদনা করুন
  3. অথবা একটি প্লাগইন দিয়ে htaccess ওয়ার্ডপ্রেস ফাইল সম্পাদনা করুন

হ্যাঁ অন! আপনার ব্যাকআপ নেওয়া উচিত

আপনি WordPress .htaccess ফাইল সম্পাদনা করার আগে, একটি নিন সম্পূর্ণ ওয়েবসাইট ব্যাকআপ আমরা ফাইলের গুরুত্ব এবং দুর্ঘটনাক্রমে এটি মুছে ফেলার ঝুঁকির উপর যথেষ্ট জোর দিতে পারি না। এছাড়া, আপনি যখন .htaccess ফাইলটি সম্পাদনা করবেন তখন পরিবর্তনটি আপনার সাইটে দেখা যাবে বলে আশা করা হচ্ছে, এটি আপনার ইচ্ছা মতো নাও হতে পারে। বা খারাপ, এটি আপনার সাইট ভাঙ্গে. যাই ঘটুক না কেন, আপনার যদি ব্যাকআপ থাকে, আপনি দ্রুত আপনার সাইটকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে পারবেন। কোন ঘাম নেই।

ঠিক আছে, এখন দেখা যাক কিভাবে আপনি আপনার .htaccess ফাইলটি সম্পাদনা করতে পারেন।

1. cPanel থেকে .htaccess ফাইল সম্পাদনা করা হচ্ছে

ধাপ 1:

আপনার হোস্টিং অ্যাকাউন্টে লগ ইন করুন এবং তারপরে cPanel-এ নেভিগেট করুন এবং ফাইল ম্যানেজার নির্বাচন করুন .

ধাপ 2:

ফাইল ম্যানেজার থেকে, public_html ফোল্ডারে যান৷৷ .htaccess ফাইলটি এই ফোল্ডারে অবস্থিত। যখন আপনি এটি খুঁজে পান, ডান-ক্লিক করুন এবং সম্পাদনা নির্বাচন করুন .

কিভাবে ওয়ার্ডপ্রেসে .htaccess ফাইল এডিট করবেন?
ডান-ক্লিক করুন এবং সম্পাদনা নির্বাচন করুন

এটাই. এখন আপনি আপনার ওয়েবসাইটে পরিবর্তন করতে কোডের স্নিপেট সন্নিবেশ করতে পারেন।

2. FTP ক্লায়েন্ট ব্যবহার করে .htaccess ফাইল সম্পাদনা করা হচ্ছে

.htaccess ফাইল সম্পাদনা করার আরেকটি উপায় হল একটি FTP ক্লায়েন্ট ব্যবহার করা। যারা এফটিপি ক্লায়েন্ট কী তা জানেন না, তাদের জন্য এটিকে একটি টুল হিসেবে মনে করুন যা আপনার ওয়েবসাইটকে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত করে। ফাইলজিলার মতো একটি FTP ক্লায়েন্ট ব্যবহার করে, আপনি আপনার হোস্টিং অ্যাকাউন্টে লগ ইন না করেই আপনার স্থানীয় কম্পিউটার থেকে আপনার ওয়েবসাইটের ফাইলগুলি অ্যাক্সেস করতে পারেন। এখানে আপনি কিভাবে একটি FTP ক্লায়েন্ট দিয়ে .htaccess ফাইল সম্পাদনা করতে পারেন।

ধাপ 1:Filezilla ইনস্টল করুন

ফাইলজিলা ডাউনলোড এবং ইনস্টল করুন (সবচেয়ে জনপ্রিয় FTP ক্লায়েন্ট) আপনার কম্পিউটারে। একবার ইনস্টল হয়ে গেলে, এটি খুলুন৷ .

ধাপ 2:আপনার FTP শংসাপত্র খুঁজুন

এখন আপনাকে আপনার ওয়েবসাইটে ফাইলজিলা সংযোগ করতে হবে এবং এটি করার জন্য আপনার FTP শংসাপত্রের প্রয়োজন হবে। আপনি এটির জন্য আপনার হোস্টিং প্রদানকারীকে জিজ্ঞাসা করতে পারেন তবে আপনি যদি এটি নিজে থেকে খুঁজে বের করতে চান তবে এখানে দুটি সংস্থান রয়েছে যা আপনাকে সাহায্য করবে – কীভাবে ম্যানুয়ালি FTP শংসাপত্রগুলি খুঁজে পাবেন এবং আপনার FTP শংসাপত্রগুলি সন্ধান করার জন্য ভিডিওগুলি৷

FTP শংসাপত্রগুলি 4টি জিনিস নিয়ে গঠিত - হোস্টনেম, ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড এবং পোর্ট নম্বর .

Filezilla-এ, উইন্ডোর শীর্ষে বিকল্প রয়েছে যেখানে আপনি FTP শংসাপত্র সন্নিবেশ করতে পারেন। একবার আপনি এটি সম্পন্ন করলে, দ্রুত সংযোগ এ ক্লিক করুন এবং সফ্টওয়্যারটিকে আপনার ওয়েবসাইটে সংযোগ করতে দিন৷

কিভাবে ওয়ার্ডপ্রেসে .htaccess ফাইল এডিট করবেন?
আপনার হোস্টনেম, ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড এবং পোর্ট নম্বর প্রবেশ করান

ধাপ 3:.htaccess ফাইলটি সনাক্ত করুন এবং সম্পাদনা করুন

ফাইলজিলা দুটি বিভাগে বিভক্ত। বাম দিকে, আপনার স্থানীয় সাইট আছে যা আপনাকে আপনার স্থানীয় কম্পিউটার থেকে একগুচ্ছ ফাইল দেখায় . এবং ডানদিকে রিমোট সাইট যা আপনার ওয়েবসাইট থেকে একগুচ্ছ ফাইল দেখায় .

দূরবর্তী সাইট থেকে , public_html নির্বাচন করুন ফোল্ডার ফোল্ডারের বিষয়বস্তু ফাইলের নামে প্রদর্শিত হবে৷ বিভাগ যা দূরবর্তী সাইট বিভাগের ঠিক নীচে অবস্থিত৷

যখন আপনি .htaccess ফাইলটি খুঁজে পান, ডান-ক্লিক করুন এবং সম্পাদনা নির্বাচন করুন৷

কিভাবে ওয়ার্ডপ্রেসে .htaccess ফাইল এডিট করবেন?
রিমোট সাইটে যান> ফাইলের নাম> .htaccess

এটা মানুষ. এর পরে, আমরা আপনাকে দেখাব কিভাবে একটি প্লাগইন ব্যবহার করে আপনার .htaccess ফাইল সম্পাদনা করতে হয়।

3. একটি প্লাগইন দিয়ে htaccess ফাইল সম্পাদনা করা হচ্ছে

cPanel এবং FTP ক্লায়েন্ট উভয়ের মাধ্যমে .htaccess ফাইলটি সম্পাদনা করা কিছুটা ঝুঁকিপূর্ণ বলে মনে হতে পারে কারণ আপনাকে সাইটের ব্যাকআপে যেতে হবে এবং তারপর ফাইলটি সম্পাদনা করতে হবে। বেশিরভাগ ওয়েবসাইটের মালিকরা ওয়ার্ডপ্রেস ফাইলগুলি অ্যাক্সেস করেন না এবং এটি প্রথমে কিছুটা অপ্রতিরোধ্য বলে মনে হতে পারে। এমন অবস্থায়, ভুল করা আশ্চর্যজনক হবে না। একটি প্লাগইন ব্যবহার করা একটি নিরাপদ বিকল্প৷

.htaccess ফাইল সম্পাদনা করার জন্য সংগ্রহস্থলে বেশ কয়েকটি প্লাগইন রয়েছে তবে সাবধানতার সাথে বিবেচনা করার পরে, আমরা Htaccess এডিটর বেছে নিয়েছি। প্লাগইনটিতে 50,000টির বেশি সক্রিয় ইনস্টলেশন এবং দুই ডজনের বেশি 5-স্টার রেটিং রয়েছে। সংগ্রহস্থল পৃষ্ঠা থেকে, আমরা এটাও শিখি যে এটি প্রায়শই আপডেট হয়। Htaccess Editor সঠিক প্লাগইন নির্বাচন করার জন্য সমস্ত বাক্সে টিক দেয়।

আপনি প্লাগইন ইনস্টল করার আগে, তবে, চেষ্টা করুন এবং আপনার ওয়েবসাইট স্টেজ করুন এবং তারপর এটি সামঞ্জস্যের সমস্যা সৃষ্টি করছে কিনা তা পরীক্ষা করতে প্লাগইনটি ইনস্টল করুন। সামঞ্জস্যের সমস্যাগুলি সমস্যা সৃষ্টি করতে পারে যেমন আপনার সাইট খারাপ ব্যবহার শুরু করবে এবং কিছু প্লাগইন কাজ করা বন্ধ করে দিতে পারে। একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কিভাবে স্টেজ করা যায় সে সম্পর্কে এখানে একটি ভাল পোস্ট রয়েছে৷

একবার আপনি এটি পরীক্ষা করে ফেললে, এটি একটি প্লাগইন দিয়ে .htaccess ফাইলটি সম্পাদনা করার সময়।

ধাপ 1:

ইনস্টল করুন এবং সক্রিয় করুন৷ আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে htaccess সম্পাদক।

ধাপ 2:

তারপর, আপনার ওয়েবসাইট ড্যাশবোর্ডে, সেটিংস -এ যান৷ এবং তারপর WP Htaccess Editor নির্বাচন করুন . এটি আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড ছাড়াই .htaccess ফাইলে নিয়ে যাবে। যেকোনো কোড স্নিপেট ঢোকান এবং মনে রাখবেন পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷ .

কিভাবে ওয়ার্ডপ্রেসে .htaccess ফাইল এডিট করবেন?
আপনার ইচ্ছামত কোড স্নিপেট ঢোকান

এটা সব মানুষ!

চূড়ান্ত চিন্তা

অভিনন্দন! আপনি একজন ওয়ার্ডপ্রেস বিশেষজ্ঞ হওয়ার পথে আপনার প্রথম পদক্ষেপ নিয়েছেন। কৌতুক একপাশে, .htaccess-এর সাথে কাজ করা শেখা কাজে আসবে কারণ আপনি .htaccess ফাইলের সাথে বিভিন্ন ধরনের জিনিস করতে পারেন।

তাছাড়া, ফাইল সম্পাদনা করার একাধিক উপায় থাকা দরকারী কারণ আপনি যদি একটি পদ্ধতি কঠিন মনে করেন তবে আপনি অন্যটি চেষ্টা করতে পারেন। And once you get the hang of it, you can simply navigate to the public_html folder, open and edit the .htaccess file. By modifying the file, you can now add any functionality you require to your website. But before making any edits, make sure you are taking backups.

Try BlogVault Backup Plugin to Take Backups


  1. এক্সেলে এক্সএমএল ফাইল কীভাবে সম্পাদনা করবেন (সহজ পদক্ষেপ সহ)

  2. এক্সেলে ভিসিএফ ফাইল কীভাবে সম্পাদনা করবেন (সহজ পদক্ষেপ সহ)

  3. Windows 11 এ কিভাবে সহজে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

  4. Windows 10 PC এ হোস্ট ফাইল কিভাবে সম্পাদনা করবেন