কম্পিউটার

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন

আপনি একটি দ্রুত ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট চান? যদি তাই হয়, তাহলে আপনাকে অপ্রয়োজনীয় ডেটা সরিয়ে ওয়ার্ডপ্রেস ডাটাবেস পরিষ্কার করতে হবে।

ওয়ার্ডপ্রেস ডাটাবেস পরিষ্কার এটি একটি গুরুত্বপূর্ণ রক্ষণাবেক্ষণের কাজ যা আপনার ওয়েবসাইটে পৃষ্ঠা লোড হওয়ার সময় কমিয়ে দেবে। এটি অন্যান্য পারফরম্যান্স কৌশলগুলির সাথে সঞ্চালিত হওয়া উচিত যেমন পৃষ্ঠাগুলি ক্যাশে করা, চিত্রগুলি অপ্টিমাইজ করা, জাভাস্ক্রিপ্ট পিছিয়ে দেওয়া এবং অব্যবহৃত CSS স্টাইলিং অপসারণ করা।

ওয়ার্ডপ্রেস ডাটাবেস ওয়েবসাইটের বিষয়বস্তু পোস্ট, পেজ এবং অন্যান্য ধরনের পোস্টে সঞ্চয় করে। এটি মন্তব্য, লিঙ্ক, পোর্টফোলিও আইটেম, ফর্ম এন্ট্রি, প্লাগইন সেটিংস, থিম সেটিংস, মিডিয়া সেটিংস এবং আরও অনেক কিছু সঞ্চয় করে।

দুর্ভাগ্যবশত, যদি চেক না করা থাকে, ওয়ার্ডপ্রেস ডেটাবেসগুলি দ্রুত এমন ডেটা দিয়ে ফুলে যায় যেটির আর প্রয়োজন হয় না। এটি ডাটাবেসের আকার এবং তথ্য পুনরুদ্ধার করতে সময় বাড়ায়, যা অনিবার্যভাবে আপনার ওয়েবসাইটকে ধীর করে তোলে।

ওয়ার্ডপ্রেস ডাটাবেস অপ্টিমাইজেশানের লক্ষ্য হল অপ্রয়োজনীয় ডেটা অপসারণ করা যাতে আপনার ওয়েবসাইট আরও কার্যকর হয় এবং দ্রুত পৃষ্ঠাগুলি লোড হয়৷

আসুন ওয়ার্ডপ্রেস ডাটাবেসের আকার কেন বাড়ে তা আরও ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক এবং তারপরে আপনি কীভাবে ওয়ার্ডপ্রেসে ডাটাবেস পরিষ্কার করতে পারেন তা পর্যালোচনা করুন 🙂

কেন ওয়ার্ডপ্রেস ডাটাবেসের আকার বৃদ্ধি পায়?

আপনি যখন ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন, তখন 11টি কোর টেবিল দিয়ে ওয়ার্ডপ্রেস ডাটাবেস তৈরি হয়। এই টেবিলগুলি আপনার ওয়েবসাইট সেটিংস, পোস্ট, পৃষ্ঠা, মন্তব্য, লিঙ্ক এবং ব্যবহারকারীর মতো তথ্য সংরক্ষণ করবে।

যখনই আপনি আপনার ওয়েবসাইট আপডেট করবেন এবং নতুন কন্টেন্ট যোগ করবেন, তখনই ওয়ার্ডপ্রেস ডাটাবেস আকারে বৃদ্ধি পাবে। যেমন:

  • একটি নতুন পৃষ্ঠা যোগ করুন৷ – পৃষ্ঠার বিষয়বস্তু সংরক্ষণ করতে wp_posts টেবিলে একটি নতুন সারি যোগ করা হবে
  • একটি নতুন মন্তব্য পান৷ – wp_comments-এ একটি নতুন সারি যোগ করা হবে মন্তব্য সংরক্ষণ করার টেবিল
  • একটি ছবি আপলোড করুন৷ – wp_postmeta-এ একটি নতুন সারি যোগ করা হবে চিত্র URL
  • সংজ্ঞায়িত করা টেবিল

যদিও ওয়ার্ডপ্রেস প্লাগইন এবং থিমের মূল ফাইলগুলি WP-Content-এ সংরক্ষিত থাকে ডিরেক্টরি, সমস্ত প্লাগইন এবং থিম সেটিংস এবং বিষয়বস্তু ওয়ার্ডপ্রেস ডাটাবেসে নতুন ডাটাবেস টেবিল এবং অতিরিক্ত ডাটাবেস সারিগুলিতে সংরক্ষণ করা হয়।

তাই যখনই আপনি একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে নতুন প্লাগইন এবং থিম সক্রিয় করেন, ডাটাবেস বড় হয়। দুর্ভাগ্যবশত, প্লাগইন এবং থিমগুলির বেশিরভাগই ডাটাবেসে যোগ করা টেবিল এবং সারিগুলিকে অপসারণ করে না যখন সেগুলি নিষ্ক্রিয় এবং মুছে ফেলা হয়৷

অবশিষ্ট প্লাগইন এবং থিম ডেটা ছাড়াও, স্প্যাম মন্তব্য, অতিরিক্ত পোস্ট রিভিশন, অব্যবহৃত মিডিয়া ফাইল এবং মেয়াদোত্তীর্ণ ক্ষণস্থায়ী বিকল্পগুলির কারণে ওয়ার্ডপ্রেস ডেটাবেসগুলি দ্রুত আকারে বৃদ্ধি পেতে পারে৷

আপনার ওয়ার্ডপ্রেস সাইট ব্যাক আপ করার গুরুত্ব

ওয়ার্ডপ্রেস ডাটাবেস ক্লিনআপ এবং অপ্টিমাইজেশান আপনার ওয়েবসাইট ভাঙ্গা উচিত নয়, যাইহোক, আপনি কোনও পরিবর্তন করার আগে আমি দৃঢ়ভাবে একটি ওয়েবসাইট ব্যাকআপ করার পরামর্শ দিই। এটি আপনাকে আপনার ব্যাকআপ ডাটাবেসে প্রত্যাবর্তনের অনুমতি দেয় যদি আপনি ভুলবশত এমন ডেটা মুছে ফেলেন যা আপনি ধরে রাখতে চান।

আমার ব্যক্তিগত ব্লগে, আমি প্রতিদিন আমার ওয়েবসাইটকে স্বয়ংক্রিয়ভাবে ব্যাক আপ করতে BlogVault ব্যবহার করি এবং প্রয়োজনে এক-অফ ব্যাকআপ সঞ্চালনের জন্য BlogVault ব্যাকআপ টুল ব্যবহার করি।

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
সম্পূর্ণ ওয়েবসাইট ব্যাকআপ একটি একক ক্লিকে করা যেতে পারে।

ভালো ওয়ার্ডপ্রেস ডাটাবেস ক্লিনআপ অনুশীলন

ভাল ওয়ার্ডপ্রেস ডাটাবেস ক্লিনআপ অনুশীলনগুলি অনুসরণ করে, আপনার ওয়েবসাইট ডাটাবেস কখনই খুব বড় হওয়া উচিত নয়।

প্রস্তাবিত #1:মন্তব্য স্প্যাম প্রতিরোধ করুন

স্প্যাম মন্তব্য এবং অন্যান্য অবাঞ্ছিত মন্তব্যগুলি ওয়ার্ডপ্রেস ডাটাবেসের আকার ব্যাপকভাবে বৃদ্ধি করতে পারে। আপনি ট্র্যাকব্যাক এবং পিংব্যাক অক্ষম করে এবং অ্যান্টি-স্প্যাম ওয়ার্ডপ্রেস প্লাগইন যেমন আকিসমেট, অ্যান্টিস্প্যাম বি এবং ক্লিনটক ব্যবহার করে মন্তব্যের প্রভাব কমাতে পারেন।

যদি আপনার ওয়েবসাইটে স্প্যাম একটি বড় সমস্যা হয়ে দাঁড়ায়, তাহলে আপনি আমার নেতৃত্বকে অনুসরণ করতে এবং মন্তব্যগুলি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে চাইতে পারেন৷

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
Akismet অন্যান্য অ্যান্টি-স্প্যাম সমাধানের পাশাপাশি ব্যবহার করা যেতে পারে।

সুপারিশ #2:পোস্ট রিভিশন সীমিত করুন

ওয়ার্ডপ্রেস রিভিশন সিস্টেম প্রতিবার আপনি একটি খসড়া সংরক্ষণ বা একটি পোস্ট, পৃষ্ঠা বা কাস্টম পোস্ট টাইপ প্রকাশ করার সময় একটি সংশোধন সংরক্ষণ করে। এটি প্রতি 60 সেকেন্ডে স্বয়ংক্রিয়ভাবে আপনার সামগ্রীর একটি অনুলিপি সংরক্ষণ করে। এগুলো অটো-সেভ বা অটো-ড্রাফ্ট নামে পরিচিত।

আমি সর্বদা সংশোধন সিস্টেমটিকে দরকারী বলে মনে করেছি কারণ এটি আমাকে নিবন্ধগুলির পুরানো খসড়াগুলির তুলনা করতে দেয়, তবে এটি সম্পদের একটি বড় অপচয়ও হতে পারে। একটি পোস্ট বা পৃষ্ঠার জন্য শুধুমাত্র একটি স্বয়ংক্রিয়-সংরক্ষণ করা হলেও, ওয়ার্ডপ্রেসের সংরক্ষিত হওয়া সংশোধনের সংখ্যার কোনো সীমা নেই। এর ফলে ওয়ার্ডপ্রেস টেবিলে একটি নিবন্ধের শত শত বৈচিত্র সংরক্ষিত হতে পারে।

এটি মোকাবেলা করার একটি ব্যবহারিক উপায় হল সংরক্ষিত পোস্ট রিভিশনের সংখ্যা সীমিত করা। আপনি wp-config.php ফাইলে নিম্নলিখিত লাইন যোগ করে ওয়ার্ডপ্রেসকে তিনটি পোস্ট রিভিশনে সীমাবদ্ধ করতে পারেন।

define( 'WP_POST_REVISIONS', 3 );

ওয়ার্ডপ্রেস রিভিশন সিস্টেম নিম্নলিখিত লাইন দিয়ে নিষ্ক্রিয় করা যেতে পারে।

define( 'WP_POST_REVISIONS', 0 );

দক্ষতার সন্ধানে, কিছু ওয়েবসাইটের মালিক উপরের কোডটি ব্যবহার করে পোস্ট রিভিশন সম্পূর্ণভাবে অক্ষম করতে। এটি এমন কিছু যা আমি ব্যক্তিগতভাবে এর বিরুদ্ধে পরামর্শ দিই কারণ এটি আপনাকে খসড়া নিবন্ধগুলির কোনও ব্যাকআপ ছাড়াই ছেড়ে দেয়। একটি ভাল বিকল্প হল সংরক্ষণ করা পোস্টের রিভিশনের সংখ্যা সীমিত করা এবং তারপর বিষয়বস্তু প্রকাশিত হওয়ার পরে সেই রিভিশনগুলি মুছে ফেলা৷

প্রস্তাবনা #3:অপ্রয়োজনীয় ওয়ার্ডপ্রেস প্লাগইন এবং থিমগুলি সরান

আপনার ওয়েবসাইটে নিষ্ক্রিয় ওয়ার্ডপ্রেস প্লাগইন এবং থিমগুলি রেখে যাওয়ার অভ্যাসের মধ্যে পড়বেন না। যদি সেগুলি ব্যবহার করা না হয় তবে তাদের ফাইলগুলি মুছে ফেলা উচিত এবং তাদের ডেটা ওয়ার্ডপ্রেস ডাটাবেস থেকে মুছে ফেলা উচিত।

কিছু প্লাগইন এবং থিমের সেটিংস এলাকায় একটি আনইনস্টল বিকল্প রয়েছে যা সমস্ত ডেটা সরিয়ে দেয়, কিন্তু দুর্ভাগ্যবশত, বেশিরভাগ ওয়ার্ডপ্রেস পণ্য তাদের সমস্ত ডেটা পিছনে ফেলে দেয়। যদিও অবশিষ্ট ডেটা ওয়ার্ডপ্রেস ডাটাবেস থেকে ম্যানুয়ালি মুছে ফেলা যায়, ডাটাবেস অপ্টিমাইজেশান সমাধান যেমন WP-অপ্টিমাইজ এবং প্লাগইনস গারবেজ কালেক্টর নিরাপদ এবং তারা আপনার জন্য সমস্ত অব্যবহৃত টেবিল হাইলাইট করে প্রক্রিয়াটিকে সহজ করে তোলে (পরে আরও বিস্তারিত)।

প্রস্তাবনা #4:অব্যবহৃত মিডিয়া সরান

আপনার ওয়েবসাইটে যে মিডিয়া ব্যবহার করা হচ্ছে না সেগুলি এখনও ওয়ার্ডপ্রেস ডাটাবেসে সংরক্ষণ করা হবে। এটি এমন একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে যা এড়ানো কঠিন কারণ ওয়ার্ডপ্রেস প্লাগইন এবং থিমগুলি যখন সক্রিয় হয় তখন ঘন ঘন মিডিয়া আমদানি করে, কিন্তু পরে সেগুলি সরাতে ব্যর্থ হয়৷ এর ফলে অনেক অসংযুক্ত আইকন, স্ক্রিনশট, অব্যবহৃত থাম্বনেল এবং অন্যান্য অবাঞ্ছিত ছবি হতে পারে।

ওয়ার্ডপ্রেস মিডিয়া লাইব্রেরি দেখায় যে কোন মিডিয়া বিষয়বস্তুর সাথে সংযুক্ত নয়, তবে মিডিয়া যাচাই করতে এবং প্রতিটি আইটেম প্রয়োজন কিনা তা দেখতে সময়সাপেক্ষ হতে পারে। আমি পরিবর্তে ওয়ার্ডপ্রেস প্লাগইন মিডিয়া ক্লিনার ব্যবহার করার পরামর্শ দিচ্ছি কারণ এটি এমন মিডিয়া অনুসন্ধান করবে যা ব্যবহার করা হচ্ছে না এবং আপনাকে এক ক্লিকে সেগুলি মুছে ফেলতে দেয়। মাত্র কয়েক মিনিটের মধ্যে, প্লাগইনটি আমার ওয়ার্ডপ্রেস মিডিয়া লাইব্রেরি থেকে 1,200টির বেশি অব্যবহৃত চিত্র খুঁজে পেয়েছে৷

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
মিডিয়া ক্লিনার এমন ছবি এবং অন্যান্য মিডিয়া হাইলাইট করে যা ব্যবহার করা হচ্ছে না।

প্রস্তাবিত #5:প্রতিটি ডাটাবেস টেবিল অপ্টিমাইজ করুন

আপনি যদি ওয়ার্ডপ্রেস ডাটাবেস সম্পাদনা করতে phpMyAdmin-এর মতো ডেটাবেস অ্যাডমিনিস্ট্রেশন টুল ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, তাহলে আপনি অপ্টিমাইজ টেবিল ব্যবহার করতে পারেন। স্টোরেজ স্পেস কমাতে এবং I/O দক্ষতা উন্নত করার বৈশিষ্ট্য। অভিজ্ঞ ব্যবহারকারীরাও MySQL স্টেটমেন্ট অপ্টিমাইজ টেবিল ব্যবহার করে এটি করতে পারেন .

জনপ্রিয় ওয়ার্ডপ্রেস ডাটাবেস ক্লিনআপ প্লাগইনগুলি আপনাকে একটি বোতামের ক্লিকে এই ওয়ার্ডপ্রেস ডাটাবেস অপ্টিমাইজেশানটি সম্পাদন করতে দেয় বলে এটি আপনার জন্য খুব প্রযুক্তিগত হলে চিন্তা করবেন না। কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন

একটি MySQL ডাটাবেস অপ্টিমাইজ করা।

প্লাগইন ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ডাটাবেস পরিষ্কার করুন

বেশিরভাগ ওয়েবসাইটের মালিকদের জন্য, ওয়ার্ডপ্রেস ডাটাবেস ক্লিনআপ প্লাগইন হল ওয়ার্ডপ্রেস ডাটাবেস পরিষ্কার করার সবচেয়ে ব্যবহারিক উপায়।

1. WP-অপ্টিমাইজ

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
WP-অপ্টিমাইজ হল একটি সম্পূর্ণ এক কর্মক্ষমতা সমাধান।

WP-অপ্টিমাইজ হল একটি অল-ইন-ওয়ান ওয়ার্ডপ্রেস অপ্টিমাইজেশন সলিউশন যা ডাটাবেস ক্লিনিং, পেজ ক্যাশিং, ইমেজ কম্প্রেশন এবং CSS, HTML এবং জাভাস্ক্রিপ্ট মিনিফিকেশন অফার করে।

এর ওয়ার্ডপ্রেস ডাটাবেস অপ্টিমাইজেশান প্লাগইন আপনাকে ডাটাবেস টেবিল অপ্টিমাইজ করতে এবং পোস্ট রিভিশন, স্বয়ংক্রিয়-সংরক্ষিত ড্রাফ্ট, ট্র্যাশ করা পোস্ট এবং মেটাডেটা পরিষ্কার করতে দেয়। স্প্যাম মন্তব্য, পিংব্যাক, ট্র্যাকব্যাক এবং মেয়াদোত্তীর্ণ ক্ষণস্থায়ী বিকল্পগুলিও সরানো যেতে পারে। অপ্টিমাইজেশানগুলি ম্যানুয়ালি সঞ্চালিত হতে পারে বা দৈনিক, সাপ্তাহিক পাক্ষিক বা মাসিক প্রক্রিয়াকরণের জন্য নির্ধারিত হতে পারে৷

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
অপ্টিমাইজেশন একটি বোতামের ক্লিকে প্রক্রিয়া করা যেতে পারে।

WP-অপ্টিমাইজের সবচেয়ে দরকারী টুলগুলির মধ্যে একটি হল এর ডাটাবেস টেবিল স্ক্যানার। এটি সারণীগুলিকে হাইলাইট করে যা ব্যবহার করা হচ্ছে না এবং প্রতিটির জন্য রেকর্ডের সংখ্যা এবং ডেটা আকার দেখায়। প্রতিটি টেবিলের জন্য সংশ্লিষ্ট ওয়ার্ডপ্রেস প্লাগইনের একটি লিঙ্ক প্রদান করা হয়েছে এবং প্রয়োজন নেই এমন সারণীগুলি একটি বোতামে ক্লিক করলে সরানো যেতে পারে৷

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
WP-অপ্টিমাইজ অবশিষ্ট সারণী দেখায় যা আর ব্যবহার করা হয় না।

2. WP রকেট

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
WP রকেট শুধুমাত্র একটি ক্যাশিং ওয়ার্ডপ্রেস প্লাগইন ছাড়া আরও কিছু।

WP Rocket হল একটি সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস পারফরম্যান্স সলিউশন যা পেজ ক্যাশিং, ছবির জন্য অলস লোডিং, CSS এবং Javascript অপ্টিমাইজেশান এবং ডাটাবেস অপ্টিমাইজেশান অফার করে।

ওয়ার্ডপ্রেস ডাটাবেস ক্লিনআপ পেজ থেকে, আপনি পোস্ট রিভিশন, অটো-ড্রাফ্ট, ট্র্যাশ করা পোস্ট, স্প্যাম কমেন্ট, ট্র্যাশ করা মন্তব্য এবং ট্রানজিয়েন্ট মুছে ফেলতে পারেন। ওয়ার্ডপ্রেস ডাটাবেস টেবিলও অপ্টিমাইজ করা যায়।

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
WP রকেট আপনাকে ওয়ার্ডপ্রেস ডাটাবেস পরিষ্কার করতে সাহায্য করে।

WP রকেটের শিডিউলিং টুল আপনাকে ওয়ার্ডপ্রেস ডাটাবেস অপ্টিমাইজেশন স্বয়ংক্রিয় করতে সাহায্য করে। স্বয়ংক্রিয় ক্লিনআপগুলি প্রতিদিন, সাপ্তাহিক বা মাসিক সঞ্চালিত হতে পারে।

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
ডাব্লুপি রকেটের সাথে ডাটাবেস অপ্টিমাইজেশনের সময়সূচী করুন।

3. প্লাগইন গারবেজ কালেক্টর

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
প্লাগইন গারবেজ কালেক্টর অবশিষ্ট টেবিল সনাক্ত করে।

অবশিষ্ট টেবিলের জন্য ওয়ার্ডপ্রেস ডাটাবেস অনুসন্ধান করতে যে প্লাগইনটি আমি প্রায়শই ব্যবহার করি সেটি হল প্লাগইনস গারবেজ কালেক্টর। এটি WP-অপ্টিমাইজের টেবিল স্ক্যানিং টুলের মতোই কাজ করে, ব্যবহার করা হচ্ছে না এমন সারণী হাইলাইট করে এবং রেকর্ডের সংখ্যা এবং ডেটা সাইজ দেখায়। প্লাগইন গারবেজ কালেক্টর আপনার ওয়ার্ডপ্রেস টেবিলের গঠনও পরীক্ষা করতে পারে এবং লুকানো ডাটাবেস টেবিলের জন্য স্ক্যান করতে পারে।

যদিও বর্তমানে ইনস্টল করা প্লাগইনগুলিকে প্লাগইন গারবেজ কালেক্টর দ্বারা সক্রিয় হিসাবে সঠিকভাবে হাইলাইট করা হয়েছে, প্লাগইনটি অব্যবহৃত ডাটাবেস টেবিলের জন্য সংশ্লিষ্ট ওয়ার্ডপ্রেস প্লাগইনগুলি খুঁজে পেতে সংগ্রাম করে।

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
টেবিল দেখা যা আর প্রয়োজন নেই।

4. WP সুইপ

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
WP সুইপ আপনার ওয়ার্ডপ্রেস ডাটাবেস থেকে অনেক অপ্রয়োজনীয় ডেটা পরিষ্কার করে।

WP Sweep হল একটি ডাটাবেস অপ্টিমাইজেশান সমাধান যা পোস্ট রিভিশন, স্বয়ংক্রিয় খসড়া, স্প্যাম মন্তব্য, অনাথ ডেটা, সদৃশ মেটা তথ্য এবং আরও অনেক কিছু পরিষ্কার করতে পারে। ডাটাবেস টেবিল অপ্টিমাইজ করার একটি বিকল্প আছে।

আমার ব্যক্তিগত ব্লগে, আমি পোস্টের রিভিশন তিনটিতে সীমাবদ্ধ রাখি, তবুও WP সুইপ দেখিয়েছে যে আমার এখনও 2,179টি পোস্ট রিভিশন রয়েছে। এটি আমার ডাটাবেসের মোট আকারের 11.15% প্রতিনিধিত্ব করে।

অন্যান্য ওয়ার্ডপ্রেস ডাটাবেস অপ্টিমাইজেশান প্লাগইনগুলির তুলনায়, WP সুইপ আরও অনাথ ডেটা এবং সদৃশ মেটা তথ্য হাইলাইট করে, কিন্তু কোনও অপ্টিমাইজেশন শিডিউলিং কার্যকারিতা না থাকায় আপনাকে সমস্ত ডাটাবেস ক্লিনআপ ম্যানুয়ালি করতে হবে। এটি অগত্যা একটি খারাপ জিনিস নয় কারণ এটি আপনাকে প্রতিটি ডাটাবেস পরিষ্কারের পর্যালোচনা করতে বাধ্য করে৷

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
WP সুইপে পোস্ট পরিষ্কার করা।

5. পারফম্যাটারস

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
Perfmatters এর কিছু দরকারী ডাটাবেস অপ্টিমাইজেশন টুল রয়েছে।

Perfmatters হল একটি ওয়ার্ডপ্রেস সিকিউরিটি এবং পারফরম্যান্স টুলবক্স যা পেজ লোড হওয়ার সময় কমাতে কয়েক ডজন বিভিন্ন টুল সরবরাহ করে। এর প্রধান বিকল্প পৃষ্ঠায়, Perfmatters আপনাকে পোস্টের সংশোধন সীমিত করতে বা সম্পূর্ণরূপে অক্ষম করতে দেয়। স্বয়ংক্রিয়-সংরক্ষণ ব্যবধানও মিনিটের ডিফল্ট মান থেকে দুই, তিন, চার বা পাঁচ মিনিটে পরিবর্তিত হতে পারে।

প্রধান ডাটাবেস অপ্টিমাইজেশান পৃষ্ঠায়, পারফম্যাটার্স আপনাকে পোস্ট রিভিশন, অটো-ড্রাফ্ট, ট্র্যাশ করা পোস্ট, স্প্যাম মন্তব্য, ট্র্যাশ করা মন্তব্য এবং ট্রানজিয়েন্টগুলি পরিষ্কার করার অনুমতি দেয়। ডাটাবেসটিও অপ্টিমাইজ করা যেতে পারে এবং আপনি দৈনিক, সাপ্তাহিক বা মাসিক প্রক্রিয়াকরণের জন্য অপ্টিমাইজেশনের সময় নির্ধারণ করতে পারেন৷

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন
Perfmatters ডাটাবেস অপ্টিমাইজেশানকে সহজ করে।

চূড়ান্ত চিন্তা

ওয়ার্ডপ্রেস ডাটাবেস অপ্টিমাইজেশান একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ রক্ষণাবেক্ষণের কাজগুলির মধ্যে একটি। আপনার ওয়েবসাইট ডাটাবেস থেকে অপ্রয়োজনীয় ডেটা মুছে ফেলার মাধ্যমে, আপনি ডাটাবেসের আকার হ্রাস করবেন এবং পৃষ্ঠা লোড হওয়ার সময় হ্রাস করবেন।

আমি বিশ্বাস করি WP-অপ্টিমাইজ হল সেরা সামগ্রিক ওয়ার্ডপ্রেস ডাটাবেস ক্লিনআপ এবং অপ্টিমাইজেশন সমাধান আজ ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য উপলব্ধ কারণ এটি অব্যবহৃত ডেটা মুছে ফেলতে পারে এবং মুছে ফেলা প্লাগইনগুলি থেকেও অব্যবহৃত টেবিলের জন্য স্ক্যান করতে পারে। আপনারা যারা ইতিমধ্যেই WP Rocket বা Perfmatters এর মতো ওয়ার্ডপ্রেস পারফরম্যান্স সলিউশন ব্যবহার করছেন তারা ওয়ার্ডপ্রেস ডাটাবেস অপ্টিমাইজেশান প্লাগইনগুলি বিবেচনা করতে চাইতে পারেন যা তাদের কাছে ইতিমধ্যেই উপলব্ধ৷

শুভকামনা।

কেভিন


  1. কীভাবে আপনার টিভি রিমোট পরিষ্কার এবং স্যানিটাইজ করবেন

  2. ওয়ার্ডপ্রেস ডাটাবেস পরিষ্কার করার জন্য দরকারী প্লাগইন

  3. কিভাবে ওয়ার্ডপ্রেস ডাটাবেস সংযোগ ত্রুটি ঠিক করবেন

  4. ওয়ার্ডপ্রেস হ্যাক হয়েছে? আপনার হ্যাক করা ওয়ার্ডপ্রেস সাইট