কম্পিউটার

মারিও পেশেভের সাথে একটি 50+ ব্যক্তি ওয়ার্ডপ্রেস স্টুডিও তৈরি করার জন্য একটি গভীর ডুব

উদ্যোক্তাতা হল আপনার জীবনের কয়েক বছর যেমন বেশিরভাগ লোকেরা বাস করে না যাতে আপনি আপনার বাকি জীবন কাটাতে পারেন যেমনটি বেশিরভাগ লোকেরা পারে না।

মারিও পেশেভের সাথে একটি 50+ ব্যক্তি ওয়ার্ডপ্রেস স্টুডিও তৈরি করার জন্য একটি গভীর ডুব

ম্যালকয়ারে, আমরা বিভিন্ন উপায়ে ওয়ার্ডপ্রেস সম্প্রদায়ে অবদান রাখার উপর দৃষ্টি নিবদ্ধ করেছি। আমরা ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য মূল্যবান তথ্যের উৎস হতে চেষ্টা করি যারা ওয়েব নিরাপত্তা সম্পর্কে আরও জানতে চাইছেন। যাইহোক, এমন কিছু সময় আছে যখন আমরা একটু জুম আউট করতে চাই এবং সাধারণভাবে ওয়ার্ডপ্রেস সম্প্রদায়ের সাথে সম্পর্কিত বিষয়গুলি নিয়ে আলোচনা করতে চাই৷

আজকে আমরা সেটা করার সুযোগ পেয়েছি। আমরা সম্প্রতি

সাথে চ্যাট করার সুযোগ পেয়েছি

এটি একটি আকর্ষণীয় দৃষ্টিভঙ্গি যা আমার ভূমিকাকে চ্যালেঞ্জ করে!

কিছুক্ষণ আগে, সম্ভবত আমার ফ্রিল্যান্স যুগে, কেউ আমাকে বলেছিল:“ফ্রিল্যান্স সারাদিনের কাজ থেকে খুব বেশি আলাদা নয়। আপনি এখনও নগদ জন্য আপনার সময় ব্যবসা. আপনি যদি অসুস্থ বা দূরে থাকেন তবে আপনি আয় করবেন না। আপনি প্রতিদিনের সাথে সক্রিয়ভাবে জড়িত না থাকলেও একটি বাস্তব ব্যবসা আয় তৈরি করে।

যদিও আমি এই অবস্থানের সাথে "পুরোপুরি" একমত নই (এবং আমাকে বিশ্বাস করুন, তখন এটি একটি বেদনাদায়ক উপলব্ধি ছিল), আমি এমন একটি ব্যবসা তৈরি করার চেষ্টা করেছি যা আমি একদিনের জন্য দূরে থাকলে বন্ধ হয়ে যায় না।

DevriX-এর এখনও আমার অনেক সময় প্রয়োজন কিন্তু দলটি অন্তর্বর্তী সময়ে কাজ করার সময় আমি একটি সম্মেলনে কথা বলতে বা বিদেশে ক্লায়েন্টদের সাথে দেখা করতে পারি (যেমন আমি সেপ্টেম্বরে কয়েক সপ্তাহের জন্য করেছি)। শক্তিশালী প্রক্রিয়া চলছে এবং আমি না থাকলে দলের নেতৃত্ব নিতে পারে। ব্যবসা চালানোর ক্ষেত্রে এটাকে আমি গুরুত্বপূর্ণ বলে মনে করি।

টিপসের ক্ষেত্রে, এটি বিভিন্ন দল, সংস্কৃতি, ব্যবসার ধরন জুড়ে পরিবর্তিত হয়। আরও গুরুত্বপূর্ণ, এটি একটি মোটামুটি বিনিয়োগ যা সত্যিকার অর্থে উন্নতি লাভের কয়েক বছর আগে স্থায়ী হয়। আমি গতকাল পড়েছিলাম একটি উদ্ধৃতি একটি ব্যবসার প্রতিনিধিত্ব করে তার একটি দুর্দান্ত উদাহরণ:

"উদ্যোক্তা হচ্ছে আপনার জীবনের কয়েক বছর যেমন বেশিরভাগ লোকেরা বাস করে না যাতে আপনি আপনার বাকি জীবন কাটাতে পারেন যেমনটি বেশিরভাগ লোকেরা পারে না৷

এটা একটি পিষন. একটি ব্র্যান্ড তৈরি করতে চিরকাল লাগে। ইতিবাচক পর্যালোচনা এবং প্রশংসাপত্র তৈরি করা সহজ নয়। এটি একটি সময়ে একটি সংখ্যার খেলা, এবং যখন বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি পায় তখন সময় সাহায্য করে৷

1. আমরা শুরু করার আগে, ওয়ার্ডপ্রেস স্পেসে আপনার অভিজ্ঞতা সম্পর্কে আমাদের ব্লগ পাঠকদের সাথে চ্যাট করার জন্য আপনার দিনের সময় বের করার জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাতে চাই। আপনি 2005 সাল থেকে ওয়ার্ডপ্রেসের একজন বিকাশকারী কিন্তু তার আগে কয়েকটি কোম্পানির জন্য একটি সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার এবং কম্পিউটার সহায়তা হিসাবে কাজ করেছেন। আজ, আপনি ওয়ার্ডপ্রেস স্পেসের বড় প্রভাবকদের একজন। আপনি DevriX চালান, এমন একটি কোম্পানি যা উচ্চ-স্কেল ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম তৈরি করে এবং রক্ষণাবেক্ষণ করে, যেখানে 40 জনের বেশি লোকের একটি দল রয়েছে। হালকাভাবে বলতে গেলে, আপনি WP স্পেসের মধ্যে অনেক কিছু করেন! আমরা খুব গভীরে ডুব দেওয়ার আগে, কেন আপনি এতদূর আপনার যাত্রা সম্পর্কে আমাদেরকে একটু বলে শুরু করেন না? ওয়ার্ডপ্রেস সম্পর্কে এটি কী ছিল যা আপনার মনোযোগ আকর্ষণ করেছিল এবং যেতে দেয়নি?

আরে, আমাকে থাকার জন্য ধন্যবাদ!

আমি প্রথম ওয়ার্ডপ্রেসের সাথে খেলতে শুরু করার পর অনেক সময় হয়েছে। আমি 1999 সালে ছোটবেলায় আমার প্রথম সাইট তৈরি করেছি, একজন পোকেমন প্রশিক্ষক হওয়ার প্রতিশ্রুতির জন্য ধন্যবাদ! (আমি মজা করছি… না, সত্যিই না।)

আমার প্রথম ওয়েবসাইটটি HTML দিয়ে তৈরি করা হয়েছিল। আমি তখন QBasic পড়ছিলাম, এবং এক বছর পরে কিছু প্যাসকেল।

যখন আমি ডেস্কটপ অ্যাপ্লিকেশন তৈরি করতে কয়েক বছর কাটিয়েছি, আমি যে কোম্পানির জন্য কাজ করেছি একটি স্ব-হোস্টেড ব্লগিং প্ল্যাটফর্ম চালু করেছি যা তখনই যখন আমি ওয়ার্ডপ্রেসের উপর হোঁচট খেয়েছিলাম (এবং পথের সাথে কয়েকটি অন্যান্য সমাধানের তুলনা)। আমি এক বছর পর আমার ওয়ার্ডপ্রেস ব্লগ চালু করি এবং টেমপ্লেট ফাইল এবং লেআউট নিয়ে খেলায় ব্যস্ত হয়ে পড়ি।

2008 ছিল যখন আমি আমার প্রথম ক্লায়েন্ট প্রকল্পটি ওয়ার্ডপ্রেসের উপরে কাস্টম ডেভেলপমেন্টের লোড সহ চালু করি (যেহেতু প্লাগইনগুলির সংখ্যা তখন নগণ্য ছিল)। আমার প্রথম স্টার্টআপ ছিল একটি থিম ফ্রেমওয়ার্ক, এবং তখনই আমরা সম্পূর্ণরূপে DevriX-এ ওয়ার্ডপ্রেসে রূপান্তরিত হয়েছিলাম।

ওয়ার্ডপ্রেস সত্যিই বন্ধ যখন কাস্টম পোস্ট ধরনের আনুষ্ঠানিকভাবে চালু করা হয় এবং CMS ধারণা একটি সত্য ছিল. বিশেষ করে জুমলা এবং ড্রুপাল এবং পিএইচপি জগতের বাইরের যেকোনো কিছুর সাথে তুলনা করে, ওয়ার্ডপ্রেস একটি নিশ্চিত বিজয়ী ছিল (যেমন এক দশক ধরে বাজারের শেয়ার বৃদ্ধির দ্বারা প্রমাণিত)।

২. কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হিসেবে ওয়ার্ডপ্রেস বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম। প্রকৃতপক্ষে, Kinsta থেকে গবেষণা প্রকাশ করে যে ইন্টারনেটে সমস্ত ওয়েবসাইটের 34% WP দ্বারা চালিত হচ্ছে। যাইহোক, আপনি এমন একটি সময়ে CMS দিয়ে শুরু করেছিলেন যখন এটি আজকের মতো এত বড় ছিল না। আপনার কর্মজীবনে ওয়ার্ডপ্রেসের সবচেয়ে বড় পরিবর্তনগুলি কী কী হয়েছে যা আপনি প্রত্যক্ষ করেছেন যা এটিকে আজকের অবস্থানে নিয়ে গেছে? কি এই CMS অন্যদের থেকে সফল করেছে?

উদ্ভাবনের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি ছিল টেমপ্লেট শ্রেণিবিন্যাস।

যেকোনও সিএমএস সেই সময়ে যা সম্ভব তার পরিপ্রেক্ষিতে সীমাবদ্ধতা তৈরি করে (নকশা অনুসারে)। ওয়ার্ডপ্রেস স্পষ্টভাবে ডিজাইন সম্প্রদায়ের সাথে শুরু করেছে যেহেতু বিকাশকারীরা "পিক্সেল-পারফেক্ট" ডিজাইন তৈরি করতে সক্ষম হয়েছিল (প্রতিক্রিয়াশীল প্রবণতার আগে)। ব্যবসার মালিকরা ডিজাইনারদের সাথে তাদের ইচ্ছামত কাজ করেছেন এবং ওয়ার্ডপ্রেস পিরিয়ড প্রদান করতে সক্ষম হয়েছে।

5 মিনিটের ইনস্টল অনেক সাহায্য করেছে। সরলীকৃত চেহারা এবং অনুভূতি এবং ধারাবাহিক ড্যাশবোর্ড অভিজ্ঞতা দুর্দান্ত ছিল। আজকাল, Wix বা Squarespace-এর মতো সাইট নির্মাতারা ব্যাক-অফিস ব্যবহারকারীদের জন্য একটি সরলীকৃত অনবোর্ডিং অভিজ্ঞতার জন্য অনেক বেশি বিনিয়োগ করে, কিন্তু আগের দিনের ব্যবহারকারীর অভিজ্ঞতার কথা কেউ ভাবেনি।

কাস্টম পোস্টের ধরন এবং শ্রেণিবিন্যাস প্রবর্তন করা ওয়ার্ডপ্রেসের জন্য একটি বড় জয় ছিল। যখন ম্যাট মুলেনওয়েগ স্পষ্টভাবে বলেছিলেন যে ওয়ার্ডপ্রেস একটি "অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক" এবং শীঘ্রই এটি "ওয়েবের অপারেটিং সিস্টেম" হবে, এটি সম্প্রদায়ের শক্তিকে দৃঢ় করেছে।

এবং আসুন ভুলে যাবেন না যে ওয়ার্ডপ্রেস সম্প্রদায়টি কেবল আশ্চর্যজনক। ইভেন্ট ইঞ্জিনের সাথে (অ্যাকশন এবং ফিল্টার আকারে), কয়েক হাজার ডেভেলপার সারা বিশ্ব জুড়ে ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে প্লাগইন বা বিল্ট এক্সটেনশন চালু করেছে।

3. ওয়ার্ডপ্রেস ওয়ার্ডপ্রেস কোর দেরী হিসাবে কিছু চমত্কার বড় পরিবর্তন করছে. এই পরিবর্তনগুলি সম্পর্কে আপনার ব্যক্তিগত মতামত কি?

REST API এর প্রবর্তন গুরুত্বপূর্ণ ছিল, যদিও আমি মনে করি আমরা গণ গ্রহণ থেকে অনেক দূরে আছি। JWT বা কিছু OAuth বাহ্যিক এক্সটেনশনের মতো তৃতীয় পক্ষের সমাধান ছাড়া মূলটি সঠিকভাবে অনুমোদনকে সমর্থন করে না। এটি এখন প্রায় 4 বছর ধরে চলছে তবে আমি সত্যিই আশা করি এটি শীঘ্রই এটির বাইরে কাজ করবে এমনকি জুনিয়র ডেভেলপারদের জন্য যারা এটির উপরে তৈরি করতে ইচ্ছুক (বিভিন্ন শিল্পে কাজ করা devs সহ)।

গুটেনবার্গ, আমি এখানে মিশ্র অনুভূতি পেয়েছি।

সমস্ত পৃষ্ঠা নির্মাতাদের জন্য পরিকাঠামো একত্রিত করা অবশ্যই গুরুত্বপূর্ণ ছিল। ব্লক সহ আপনার সম্পূর্ণ সাইট সম্পাদনা করার ধারণাটি বেশ উদ্ভাবনী (এবং আমরা সেখানে যাচ্ছি)। একটি মূল বহুভাষিক ইঞ্জিন প্রবর্তনের দীর্ঘমেয়াদী লক্ষ্যের জন্য গুটেনবার্গের প্রয়োজন ছিল না, তবে এটি একটি ফোকাস হয়ে উঠেছে কারণ গুটেনবার্গ এখন এক বছরেরও বেশি সময় ধরে একটি সত্য৷

সম্পাদনার অভিজ্ঞতার জন্যও প্রচুর পরিশ্রমের প্রয়োজন হয়, এবং সেখানে গুরুত্বপূর্ণ কুইর্ক এবং ব্লকার রয়েছে (যেমন অ্যাক্সেসযোগ্যতা পর্যালোচনা দ্বারা প্রমাণিত) যেগুলির অবিলম্বে মনোযোগ দেওয়া প্রয়োজন৷ আমরা যদি এর মধ্য দিয়ে যাই, তাহলে আমরা ওয়ার্ডপ্রেসের জন্য একটি নতুন স্বর্ণযুগ দেখতে পাব।

4. আপনি এখন প্রায় 8 বছর ধরে DevriX-এর সিইও হয়েছেন, ব্যবসাগুলিকে তাদের প্ল্যাটফর্মগুলি স্কেল করতে এবং তাদের কর্মপ্রবাহের সাথে আরও দক্ষ হয়ে উঠতে সহায়তা করছেন৷ কোম্পানির জন্য হাই-প্রোফাইল ক্লায়েন্টদের সাথে কাজ করার পাশাপাশি, আপনি আপনার ভিপি এবং সিনিয়র ম্যানেজারদের পরামর্শ দেন – বোর্ডে থাকা সকলের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা। এটা কি মনে হচ্ছে যে আপনি অন্যান্য সিইওরা সাধারণত উন্নয়ন শিল্পে যা গ্রহণ করেন তার চেয়ে বেশি হাত-অন পদ্ধতি গ্রহণ করেন? এটি আপনার সাফল্যের জন্য কতটা গুরুত্বপূর্ণ?

আমি প্রায়ই নিজেকে একজন “Learnaholic হিসেবে উল্লেখ করি ” প্রতিদিন শেখা আমাকে জীবন্ত অনুভব করে।

একটি ব্যবসা চালানো হল প্রযুক্তি থেকে শুরু করে বিপণনের মাধ্যমে বুককিপিং বা আইনী যেকোনো বিষয়ে গভীরভাবে ডুব দেওয়ার একটি দুর্দান্ত উপায়। এবং যাইহোক আমি একজন ফ্রিল্যান্সার হিসাবে পিভট করেছি।

ওয়ার্ডপ্রেস সম্প্রদায় থেকে আমি একটি পাঠ শিখেছি যে একটি পণ্য তৈরি করা তুচ্ছ হতে পারে (দ্রুত এবং সহজ উভয়ই)। জনাকীর্ণ জায়গায় একটি পণ্যকে (বা একটি সংস্থা) যা সফল করে তোলে তা হল অর্থনীতি, পণ্য ব্যবস্থাপনা, বিপণন, ব্যবসার উন্নয়ন, গ্রাহকের সাফল্য, আন্তর্জাতিকভাবে বিক্রি করার উপায় এবং ব্যবহারকারীর ডেটা (হিসাব ও আইনী) নিয়ে কাজ করা।

DevriX ক্রমবর্ধমান তার নিজস্ব একটি অবিশ্বাস্য অভিজ্ঞতা, কিন্তু অন্যান্য ব্যবসার সাথে কাজ করা একটি আলোকিত অভিজ্ঞতা। এটি প্রায় মাসিক ভিত্তিতে দশটি ভিন্ন কোম্পানি চালানোর মতো। আমি বিশ্বাস করি যে এটি আমাকে আরও ভাল সিইও করে তোলে কারণ আমি একটি ব্যবসায়িক পরিকল্পনার বিভিন্ন ফলাফল প্রজেক্ট করতে সক্ষম। আমি প্রতিভার বিস্তৃত অ্যাক্সেস পেয়েছি এবং বিভিন্ন কর্মক্ষেত্রে তারা কীভাবে প্রতিক্রিয়া দেখায় তা দেখি। এবং আমি বিভিন্ন গতিশীলতা এবং সংস্কৃতিতে যোগাযোগ করতে পারি।

5. আপনি চিত্তাকর্ষক প্রমাণপত্রাদি আছে. আপনার জীবনের 20 বছর আপনি প্রযুক্তির জগতে, 12 বছর প্রশিক্ষণ ও ব্যবস্থাপনায় এবং আরও 8 বছর বিপণন খাতে। এই ক্ষেত্রগুলির জ্ঞান কি আপনাকে ডেভরিএক্সকে বিশ্বব্যাপী শীর্ষ 20টি ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট কোম্পানিগুলির মধ্যে একটি হতে সাহায্য করেছে৷ এই অন্যান্য সেক্টরে শাখা আউট করার জন্য আপনি কি ধাক্কা? আপনি আজ যেখানে আছেন সেখানে নিয়ে যাওয়ার জন্য এই সমস্ত পদক্ষেপগুলি কি পরিকল্পনা করা হয়েছিল?

আমি বলব এটি বেশিরভাগ অংশের জন্য কাকতালীয় ছিল। আমি একটি ছোট গীক সম্প্রদায়ের মধ্যে বড় হয়েছি, 2001 বা তারও বেশি সময়ে একটি ইন্টারনেট ক্যাফেতে একটি খণ্ডকালীন চাকরি পেয়েছি। এটি ছিল কম্পিউটার একত্রিত করা, লিনাক্স সার্ভার এবং ল্যান নেটওয়ার্ক সেট আপ করার প্রথম দিন, এই ধরনের জিনিস।

ফাস্ট-ফরওয়ার্ড কয়েক বছর, আমি একটি প্রশিক্ষণ কোম্পানিতে চাকরি পেয়েছি। আমার হিট-অর-মিস অভিজ্ঞতা সংগঠিত হয়ে ওঠে; আমি আমার ছাত্রদের শেখাতে পারিনি "আমি যেভাবে রোল করি" তবে এর পরিবর্তে মূল প্রোগ্রামিং ধারণা বা অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং এর আশেপাশে দৃষ্টান্ত শেখানো ছিল সঠিক পদ্ধতি। এটি আমার পরিচালনার দক্ষতাকে বিকশিত করেছে (যোগাযোগ এবং মনোবিজ্ঞানের সংস্থান এবং আমি যে ক্লাবগুলির একটি অংশ হয়েছি তার জন্য ধন্যবাদ) এবং ফলস্বরূপ আমার কর্মজীবনকে বাড়িয়ে তুলেছে৷

আর মার্কেটিং? আমি অনেক আগে থেকেই ফোরাম এবং ব্লগ চালাচ্ছিলাম, এবং এমনকি 2009 সালের দিকে ইভেন্টগুলিও সংগঠিত করেছিলাম। যদিও আমি তখন "কন্টেন্ট মার্কেটিং" বা "কমিউনিটি বিল্ডিং" এর কথা শুনিনি, তবে এটি আমার যাত্রার একটি অবিচ্ছেদ্য অংশ ছিল যা আমি ঘটেছে "সংগঠিত করুন" এবং পরবর্তীতে ফোকাস করুন৷

সংক্ষেপে, এটি নির্ধারণ করা কঠিন যে এই পথটি আমাকে আজ আমি যেখানে আছি সেখানে নিয়ে গেছে বা আমি ইচ্ছাকৃতভাবে এটি বেছে নিয়েছি (আমি কী নিয়ে কাজ করছি তা না বুঝে)। 🙂

6. আপনার ব্যক্তিগত ওয়েবসাইটে আপনি উল্লেখ করেছেন যে ম্যালকেয়ারের লোকেরা জানেন যে সেখানে প্রায় সকলের চেয়ে কত জটিল নিরাপত্তা ভাল 🙂

একটি বৃহৎ ওয়েবসাইট সম্ভাব্যভাবে প্রকাশ করে এমন হাজার হাজার নিরাপত্তা ভেক্টর রয়েছে। বিভিন্ন জমা দেওয়ার ফর্ম, XSS ইনজেকশন, সম্ভাব্য SQL ইনজেকশন, ক্ষতিকারক MIME প্রকারের সাথে সামগ্রী আপলোড করা, DDoS আক্রমণ, ক্ষতিকারক 3য় পক্ষের স্ক্রিপ্ট, ম্যান-ইন-দ্য-মিডল অ্যাটাক, ব্রুট ফোর্স অ্যাটাক... এটি কখন থামবে?

আপনার প্ল্যাটফর্মকে সর্বদা আপ টু ডেট রাখা অবিচ্ছেদ্য। নিরাপত্তার বিষয়ে যত্নশীল একটি সঠিকভাবে পরিচালিত হোস্টের উপর নির্ভর করা। একটি পর্যাপ্ত পাসওয়ার্ড নীতি বজায় রাখা। SSL সার্টিফিকেট আবশ্যক (বিশেষ করে যখন কফি শপ থেকে কাজ করা, বিমানবন্দরের কথাই বলা যায়)।

একটি নির্ভরযোগ্য ওয়ার্ডপ্রেস সলিউশন সেট আপ করা যা সাধারণ দূষিত অনুরোধগুলি পরিচালনা করে বা ব্রুট ফোর্স অ্যাটাকগুলিকে ব্লক করে তা সত্যিই সাহায্য করতে পারে৷

7. আমি একটি নিবন্ধে পড়েছি, আপনি উল্লেখ করেছেন যে "লেগো" উন্নয়ন নির্মাণকারী অন্যান্য সংস্থাগুলির তুলনায় DevriX একটি অনন্য পদ্ধতি অনুসরণ করে। আপনি আরও বলেছেন যে আপনার কাছে সরলীকৃত লাইব্রেরির একটি বিস্তৃত স্যুট রয়েছে যা আপনি বিভিন্ন প্রয়োজনের জন্য অভ্যন্তরীণভাবে ব্যবহার করেন। সময়ের সাথে বাড়তে থাকা প্রকল্পগুলি পরিচালনার ক্ষেত্রে DevriX-এর জন্য এই পদ্ধতিটি কতটা কার্যকর হয়েছে?

যখন থেকে আমরা শুরু করেছি, আমরা DevriX-কে মধ্য থেকে এন্টারপ্রাইজ মার্কেটে অবস্থান করি। আমার ব্যাকগ্রাউন্ড এন্টারপ্রাইজ ইঞ্জিনিয়ারিং এবং ওয়ার্ডপ্রেস উচ্চ-স্তরের পণ্য এবং সমাধানের জন্য একটি দুর্দান্ত স্টার্টার ফ্রেমওয়ার্ক।

ফ্রিল্যান্স/এসএমবি স্পেস এর বিশাল সংখ্যাগরিষ্ঠ অংশ নিয়ে যে লড়াই করে সেই "নীচ পর্যন্ত দৌড়" দ্বারা আমি কখনই পাম্প হইনি। অবশ্যই, এটি ব্যবসা এবং পোষা প্রকল্প শুরু করার জন্য সত্যিই দুর্দান্ত। কিন্তু প্রতিযোগিতামূলক থাকার একমাত্র উপায় হল একগুচ্ছ প্লাগইন সহ $59 প্রিমিয়াম থিম সেট আপ করা শেখা যা গতি, স্থিতিশীলতা, নিরাপত্তা (বা আমাদের 3S পিলার যেমন আমরা তাদের বলি) সম্পর্কে আমাদের বোঝার বিরোধিতা করে।

যদিও আমরা কম গ্রাহকদের সাথে কাজ করি, আমরা উন্মাদ ROI তৈরি করছি জটিল প্রকল্পগুলিতে সর্বোত্তম অনুশীলন অনুসরণ করার জন্য ধন্যবাদ যেখানে এটি পরিশোধ করে। এবং এটি আমাদের ব্যবসায়িক সমস্যাগুলিকে স্কেলে সমাধান করার উপর আরও বেশি ফোকাস করতে দেয়, প্রযুক্তির মাধ্যমে সৃজনশীল থেকে বিপণন পর্যন্ত।

8. ওয়ার্ডপ্রেস সিকিউরিটি সম্পর্কে আপনার একটি আলোচনায় আপনি যা বলেছেন তা আমি পছন্দ করি - উল্লেখ করে যে প্ল্যাটফর্মটি দুর্বলতার দিক থেকে খুব শক্তিশালী এবং নিরাপদ। আপনি আরও বলেছেন যে নিজের ওয়েবসাইট সুরক্ষিত রাখার অনেকগুলি ভাল উপায় রয়েছে। আপনি কি আমাদের সাথে কিছু সেরা WP সাইট নিরাপত্তা অনুশীলন শেয়ার করতে পারেন যা আপনি ব্যক্তিগতভাবে ব্যবহার করেন এবং সুপারিশ করেন?

মারিও পেশেভ, একজন চিত্তাকর্ষক মন, একজন নির্মাতা, সিইও, স্পিকার এবং ওয়ার্ডপ্রেস উত্সাহী তার 50 জনেরও বেশি লোকের দলে DevriX তৈরির যাত্রায়। এটি একটি উত্তেজনাপূর্ণ সাক্ষাত্কার, তাই আসুন ঝাঁপিয়ে পড়ি৷

9. ওয়ার্ডক্যাম্প এবং ওয়ার্ডপ্রেস মিটআপে যোগ দেওয়ার পাশাপাশি, আপনি ওয়ার্ডক্যাম্প বুলগেরিয়া মিটআপ গ্রুপ, ওয়ার্ডক্যাম্প সোফিয়া এবং ওয়ার্ডক্যাম্প ইউরোপের মতো গোষ্ঠীগুলিকে সহ-সংগঠিত করেন। আপনি এই গ্রুপ পরিচালনার সম্মুখীন যে কিছু প্রধান বাধা ছিল? এই গোষ্ঠীগুলি আপনাকে ব্যক্তিগতভাবে কোন প্রধান সুবিধা প্রদান করে এবং তারা আপনার কোম্পানিকে কোন প্রধান সুবিধা প্রদান করে?

প্রারম্ভিকদের জন্য, প্রধান ওয়ার্ডপ্রেস ইভেন্টের সহ-সংগঠক হিসাবে আমার সম্পৃক্ততার জন্য আমাদের ধন্যবাদ সহ একজন গ্রাহক স্বাক্ষর করেননি। আমি জানি ফ্রিল্যান্সার এবং ছোট এজেন্সি যারা কম খরচে প্রোজেক্ট তৈরি করছে তাদের ক্ষেত্রে এটি নয়, কিন্তু এটি আমাদের জন্য একটি সত্য।

নিয়োগের পরিপ্রেক্ষিতে, আমরা সম্প্রদায়কে সমর্থন করার কারণে আমাদের অনেক লোক যোগদান করেছে। যদিও সংখ্যাগরিষ্ঠ নয়, যেহেতু আমরা বিভিন্ন চ্যানেল ব্যবহার করি।

আমরা প্রধান ওয়ার্ডপ্রেস ইভেন্টগুলিকে সমর্থন করি (এবং প্রায়শই স্পনসর, উপস্থিত ইত্যাদি) এর প্রধান কারণগুলি হল সম্প্রদায়কে ফিরিয়ে দেওয়া, গেম থেকে এগিয়ে থাকা, আমাদের গুরুত্বপূর্ণ উদ্যোগগুলিতে সহায়তা করা, পাশাপাশি সম্প্রদায়ের অবদানকারী হিসাবে আমাদের দলকে বৃদ্ধি করা।

আমাদের সতীর্থদের মধ্যে কিছু সত্যিই উপস্থাপন এবং অন্যান্য ওয়ার্ডপ্রেস সদস্যদের থেকে অবিলম্বে প্রতিক্রিয়া পেতে stoked. আমরা এখানে 9 মূল অবদানকারী এবং বিকাশকারী পেয়েছি একটি প্ল্যাটফর্ম তৈরির জটিলতার প্রশংসা করে যা ওয়েবের 34% চালিত। আমাদের বিপণন দল পলিগ্লট ক্রুতে যোগ দেয়। সমর্থন এবং QA সমর্থন ফোরাম গভীরে ডুব. আমরা থিম পর্যালোচনায় সাহায্য করি এবং পাশাপাশি বিনামূল্যে প্লাগইনগুলি বজায় রাখি৷

আপনার সম্প্রদায়ের মধ্যে নেটওয়ার্কিং এর অন্যান্য "বিশেষ" আছে। জরুরী সহায়তা বা নির্দিষ্ট অংশীদারিত্ব নিয়ে আলোচনার জন্য বিক্রেতা বা প্লাগইন লেখকদের সরাসরি অ্যাক্সেস সুবিধাজনক হতে পারে। অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠাতা বা বিকাশকারীদের সাথে বুদ্ধিমত্তার সেশনগুলি আলোকিত হতে পারে। স্কেলে একটি মাস্টারমাইন্ড গ্রুপের কথা ভাবুন!

10. আজকাল প্রচুর ওয়ার্ডপ্রেস প্রভাবশালী রয়েছে যেগুলি থেকে লোকেরা অনুপ্রেরণা পেতে পারে। আপনি অবশ্যই তাদের একজন। কিন্তু বিশেষ করে এমন কেউ (বা মানুষ) আছে যাকে আপনি প্রশংসা করেন এবং আপনি বিশ্বাস করেন যে WP কে সঠিক পথে নিয়ে যাচ্ছে?

ইনস্টাগ্রাম একটি প্রভাবশালী প্ল্যাটফর্ম হওয়ার পর থেকে "প্রভাবক" এর নেতিবাচক অর্থের প্রেক্ষিতে, আমি সুযোগ পেলে অনুরূপ তালিকা থেকে দূরে থাকতে পেরে খুশি 🙂

ওয়ার্ডপ্রেস জগতে আমার দেখা অনেক অবিশ্বাস্য মানুষ অনলাইনে সক্রিয় নয়। WordCamps এত মূল্যবান হওয়ার একটি কারণ (তাদের অধিকাংশের সাথে দেখা করার এবং চ্যাট করার একমাত্র জায়গা)। কিন্তু আপনি ক্রিস লেমা বা ট্রয় ডিনের মতো চিন্তাশীল নেতাদের কাছ থেকে সবসময় ওয়ার্ডপ্রেস ব্যবসায়িক বৃদ্ধির বিষয়ে অনেক কিছু শিখতে পারেন। আপনি সৈয়দ বালখি বা কার্ল হ্যানককের কাছ থেকে সফল পণ্য বৃদ্ধি শিখতে পারেন। আপনি Joost De Valk থেকে SEO এবং Tom McFarlin বা Pippin Williamson থেকে পেশাদার বিকাশ শিখতে পারেন। হেদার বার্নস আপনাকে আইনি চ্যালেঞ্জ সম্পর্কে শিক্ষা দিতে পারে। Brian Jackson বা Siobhan McKeown আপনাকে বিষয়বস্তু বিপণন সম্পর্কে শেখাতে পারেন। আপনি Remkus de Vries দ্বারা কমিউনিটি বিল্ডিং, কেভিন মুলডুন থেকে ডিজিটাল মার্কেটিং, জেনিফার বোর্নের ব্র্যান্ডিং সম্পর্কে শিখতে পারেন... আপনি বুঝতে পারেন, অনেক অবিশ্বাস্য ওয়ার্ডপ্রেস হিরো ওয়ার্ডপ্রেসের মধ্যে তাদের নিজস্ব উপ-সম্প্রদায়ে প্রোফাইলিং করছে।

11. I’ve watched your video about your predictions on whether web developers and designers are going to be obsolete in the coming years. Let me ask a similar question. What do you think about the future of WordPress in the next 5 to 10 years? Are there any up-and-coming technologies that you believe will affect development on the platform down the road (either negatively or positively)?

Over the next 5 to 10 years, WordPress will keep growing though I suspect we’ll hit a saturation point soon (since 34% is a ton anyway). Probably slow down at 40-45%, staying around that (and under 50% of the web).

Site builders like Wix, Weebly, Squarespace will continue to attract smaller businesses that find WordPress too complex. Automattic will push harder to retain market share, though its focus will (again) be on WordPress.com, both for blogs and eCommerce integrations since they acquired WooCommerce a few years back.

The enterprise market wouldn’t benefit a ton from major initiatives like Gutenberg. This won’t be a major selling point there. The REST API could be to some extent, though we’re seeing businesses both trying to detach the front-end interface. There are some that build back-end applications while retaining WordPress themes as a presentation layer.

So starting businesses will still stick to WordPress for the most part, but not necessarily self-hosted, and many picking other hosted site builders. Small to mid-sized businesses (anything from business sites to magazines to small eCommerce stores to portals) will keep working with WordPress just as much as they do now. Enterprise will use WordPress predominantly for front-facing portals, or multi-site solutions for some of their departments, or intranets, or as a headless application in addition to the rest of their stack. WordPress multisite and the REST API will be the two key selling points for some large corporations.

(And SaaS can absolutely benefit from building atop multisite, I can testify).

12. Most of our readers at MalCare are WordPress enthusiasts who are interested in the security aspect of the platform. Many readers of this blog are proud users of our WordPress security plugin . However, web security is a multi-dimensional beast that requires we look at it from many different angles. What advice would you impart to someone reading this blog who manages the safety of their website but doesn’t yet have a solid plan to minimize risks?

Make regular updates a priority and enforce a strong password policy. Avoid heavy and bloated themes and plugins — they tend to pose the biggest risk for attacks. Don’t save on hosting costs, shared hosts can be penetrated through a staging or an outdated plan hosted on the same plan (or even server).

But in any case, security reviews and scans can be integral to the longevity of your site. The more your traffic grows, the more common brute force and DDoS attacks. Professional security services can proactively detect vulnerabilities and attacks, manage backups, and handle cleanups. They ensure your website doesn’t run malware mining bitcoins or spreading spam from your server. In the long run, it’s worth it!

Thank you greatly for taking the time to chat with our blog readers today Mario. We greatly appreciate the work you put into this interview. I know I speak on behalf of our blog readers when I say “wow”. Your perspective and insights are incredibly valuable. To our blog audience, if you’d like to learn more about Mario and follow his journey building a scaling company you can either follow him on Twitter or visit his website here.


  1. অ্যান্ড্রয়েড স্টুডিওতে উদাহরণ সহ ফ্র্যাগমেন্ট টিউটোরিয়াল?

  2. এই 5টি কোর্সের সাথে আরও Google উত্পাদনশীলতা টিপস এবং কৌশলগুলিতে ডুব দিন

  3. ম্যানেজমেন্ট স্টুডিও সহ MS SQL সার্ভার পরিচালনা করুন

  4. Blitz.js এবং Redis এর সাথে একটি করণীয় তালিকা তৈরি করা