কম্পিউটার

ক্রিস বার্গেসের সাথে ওয়ার্ডপ্রেস ওয়েব ডেভেলপমেন্টের চারপাশে ক্যারিয়ার তৈরি করা

ম্যালকয়ার সম্প্রতি ওয়ার্ডপ্রেস স্পেসে তার অভিজ্ঞতা সম্পর্কে ক্রিস বার্গেসের সাথে চ্যাট করার জন্য যথেষ্ট ভাগ্যবান ছিল। ক্রিস মেলবোর্ন অস্ট্রেলিয়ার একজন ওয়েব প্রযুক্তি পরামর্শদাতা এবং সেখানকার ওয়ার্ডপ্রেস সম্প্রদায়ের একজন নেতৃস্থানীয় কণ্ঠস্বর। আর কিছু না করে, আসুন ইন্টারভিউতে ঝাঁপিয়ে পড়ি!

1. হাই ক্রিস এবং ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট স্পেসে আপনার অভিজ্ঞতা সম্পর্কে আমাদের দর্শকদের সাথে চ্যাট করার জন্য সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনি কীভাবে ওয়ার্ডপ্রেসের সাথে প্রথম পরিচয় করিয়েছিলেন এবং কীভাবে এটি আপনাকে আজ যেখানে আপনি সেখানে নিয়ে এসেছেন সে সম্পর্কে আমাদেরকে কিছুটা বলার মাধ্যমে আপনি কেন এই অধিবেশনটি শুরু করবেন না৷

2004 সালে, কয়েকজন স্থানীয় ওয়েব ডেভেলপার এবং আমি মেলবোর্ন পিএইচপি ব্যবহারকারী গ্রুপ শুরু করি। আমরা নিয়মিত দেখা করতাম এবং এটি আমাদের একে অপরের কাছ থেকে ভাগ করে নেওয়ার এবং শেখার সুযোগ দিয়েছিল। বিষয়বস্তু ব্যবস্থাপনা সিস্টেম একটি জনপ্রিয় বিষয় ছিল. আমার কয়েকটি ব্যক্তিগত ওয়েবসাইট ছিল যা আমি বেসিক পিএইচপি ব্যবহার করে তৈরি করেছি, তবে আমি ওয়ার্ডপ্রেস, ড্রুপাল এবং ম্যাম্বো (পরে নাম পরিবর্তন করে জুমলা) এর মতো সরঞ্জামগুলিও ব্যবহার শুরু করেছি। আমি তাদের সবার সাথে কাজ করতে পছন্দ করেছি, কিন্তু সময়ের সাথে সাথে, আমি ওয়ার্ডপ্রেসের দিকে আরও ঝুঁকেছি। যদিও আমি ওয়ার্ডপ্রেস পছন্দ করি, আমি সবসময় এই বিভিন্ন ওপেন সোর্স প্রজেক্টের মিলগুলো উল্লেখ করতে চাই। তাদের মধ্যে পার্থক্যের চেয়ে অনেক বেশি মিল রয়েছে।

ওয়ার্ডপ্রেস বিকশিত হয়েছে এবং আমার অনেক ওয়েবসাইটের জন্য সবচেয়ে উপযুক্ত প্ল্যাটফর্ম হতে চলেছে। আজ, আমি ক্লিকফাই নামে একটি ডিজিটাল মার্কেটিং এবং ডেভেলপমেন্ট এজেন্সি চালাতে সাহায্য করি এবং আমরা আমাদের বেশিরভাগ ওয়েব প্রকল্পের জন্য ওয়ার্ডপ্রেসের সাথে কাজ করি। এর প্রধান কারণ হল আমরা এটিকে আমাদের ক্লায়েন্টদের জন্য সবচেয়ে নমনীয়, স্কেলযোগ্য এবং ব্যবহার করা সহজ প্ল্যাটফর্ম বলে মনে করি। এটি সাহায্য করে যে এটি সর্বাধিক ব্যাপকভাবে সমর্থিত ওপেন সোর্স সিএমএস, যা ওয়েবের এক তৃতীয়াংশেরও বেশি শক্তি দেয়৷

২. আপনি 2014 সালে ওয়ার্ডপ্রেস পাল্টানোর এবং যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে আপনি প্রায় 8 বছর তথ্য প্রযুক্তি সেক্টরে কাজ করেছেন। বিশেষভাবে কী আপনাকে এই দিকে টানছিল?

আমার দিনের কাজের অংশ ছিল নেটওয়ার্ক এবং সার্ভার, সেইসাথে ওয়েব অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট দেখাশোনা করা। আমি ব্যবসায় ওয়েব টেকনোলজির (এবং ক্লাউড/সাস এর দিকে অগ্রসর) সম্ভাবনা দেখতে পাচ্ছি এবং ভেবেছিলাম ব্লগিং এর বাইরেও একটি শক্তিশালী প্রকাশনা প্ল্যাটফর্ম হিসেবে ওয়ার্ডপ্রেসের একটি জায়গা আছে। DevOps আন্দোলনও পুরোদমে ছিল, এবং আমি দেখেছি যে বিভিন্ন প্রযুক্তির শৃঙ্খলার মধ্যে সাইলো এবং বাধা ভেঙে ফেলা কতটা গুরুত্বপূর্ণ। আমার নিজের অনেকগুলি ব্যক্তিগত ওয়েবসাইটও ছিল যেগুলি আমি আমার অবসর সময়ে চালিয়েছিলাম এবং ওয়ার্ডপ্রেসকে যৌক্তিক পছন্দ হিসেবে পেয়েছি৷

আমার জন্য লাইট বাল্বের মুহূর্ত ছিল যখন আমি আমার সহকর্মীদের আমার তৈরি করা ওয়েবসাইটগুলি ব্যবহার করতে দেখেছি। ওয়েব ব্যবহার করার অভিজ্ঞতা ছাড়াই এমন লোক ছিল, যে আমরা কয়েকটি প্রাথমিক পাঠের পরে বিষয়বস্তু প্রকাশ এবং পরিচালনা করতে সক্ষম হয়েছি। আমি এমন শক্তি পছন্দ করেছি যা এটি দৈনন্দিন ব্যবহারকারীদের কাছে আনতে পারে, শুধু ওয়েব ডেভেলপারদের নয়। "গণতন্ত্রীকরণ প্রকাশনা"-এর ওয়ার্ডপ্রেস মিশন সত্যিই আমার সাথে জুড়েছে।

আমি আরও দেখেছি যে সম্প্রদায়টি বৃদ্ধি পেতে শুরু করেছে এবং গতি অর্জন করেছে এবং আমি মহাকাশে যে কাজটি করা হচ্ছে তাতে অনুপ্রাণিত হয়েছি৷

3. ব্যক্তিগতভাবে আপনার জন্য আইটি (নেটওয়ার্ক/সার্ভার) থেকে ওয়েব ডেভেলপমেন্টে কী পরিবর্তন হয়েছে? ওয়েব ডেভেলপমেন্ট একটি সম্পূর্ণ ভিন্ন জন্তু। আপনার ক্যারিয়ার পরিবর্তনের প্রথম দিকে আপনার সবচেয়ে বড় বাধাগুলি কী কী ছিল এবং আপনি কীভাবে সেগুলি অতিক্রম করেছিলেন?

আমার ভূমিকার অংশ হিসাবে ওয়েব ডেভেলপমেন্ট করার জন্য আমি যথেষ্ট ভাগ্যবান, কিন্তু আমাকে আমার পরিচালকদের কাছে ওয়ার্ডপ্রেস (এবং ওপেন সোর্স) এর মূল্য প্রমাণ করতে হয়েছিল যেমনটি কিছু পরিবেশে কলঙ্ক ছিল এবং এখনও রয়েছে। আমি আমার নিজের ব্যক্তিগত প্রকল্পগুলিতে ঘন্টার পর ঘন্টা কাজ করে এটি করেছি তাই আমার কাছে প্রদর্শনের জন্য ভাল উদাহরণ ছিল, এবং প্রচুর মিটআপ, সম্মেলন এবং ইভেন্টে গিয়ে। আমি এখনও অনেক ইভেন্টে যাই, বিভিন্ন বিষয়ে, এটি আমাকে আপডেট রাখতে সাহায্য করে এবং আমাকে আমার কমফোর্ট জোনের বাইরে বাধ্য করে। ইন্ডাস্ট্রির যে কেউ জানেন যে, জিনিসগুলি এত দ্রুত গতিতে পরিবর্তিত হয় এবং আপনাকে ক্রমাগত আপস্কিল এবং মানিয়ে নিতে হবে। আমি নিজেকে একজন নেটওয়ার্কার বলব না, আমি নতুন লোকের সাথে দেখা করার বিষয়টি একটি দুর্দান্ত পার্শ্ব প্রতিক্রিয়া৷

4. আপনার ওয়েবসাইটে, আপনি উল্লেখ করেছেন যে আপনার লক্ষ্য হল শেখা চালিয়ে যাওয়া এবং অন্যদেরকে প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা পেতে সাহায্য করা। কি আপনাকে এই দিকে ঠেলে রাখতে অনুপ্রাণিত করে?

আমি জানি এটা খারাপ শোনাচ্ছে, কিন্তু লোকেদের সাহায্য করা আমার কাজের অংশ যা আমি সবচেয়ে বেশি উপভোগ করি। এটি একটি মিটআপে একজন ক্লায়েন্ট, সহকর্মী বা নবাগত হতে পারে। আমাদের মধ্যে বেশিরভাগই সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ দক্ষতা শেখার দিকে মনোনিবেশ করি এবং আমরা এটিকে মঞ্জুর করে নিই যে আমরা প্রযুক্তি ব্যবহার করতে জানি। লোকেদের সাহায্য করতে অনেক কিছু লাগে না এবং যখনই সম্ভব সম্প্রদায়কে ফিরিয়ে দেওয়া গুরুত্বপূর্ণ। এমনকি যদি এটি শুধুমাত্র একটি Meetup-এ নতুনদের স্বাগত জানায়, অথবা একটি সাধারণ সমস্যায় আটকে থাকা একজন শিক্ষানবিসকে সাহায্য করার প্রস্তাব দেয়। আমার কর্মজীবনে অনেক প্রতিভাবান মানুষের কাছ থেকে শিখতে পেরে আমি যথেষ্ট ভাগ্যবান, তাই যেখানে সম্ভব আমি চেষ্টা করতে চাই এবং অন্যদের সাহায্য করতে চাই এবং অর্থ প্রদান করতে চাই৷

5. আপনি সাইটপয়েন্টের সাথে জড়িত ছিলেন কয়েক বছর ধরে তাদের ওয়ার্ডপ্রেস সম্পাদক হিসাবে কাজ করছেন। সেই সময়ে ওয়েব পেশাদারদের অন্যতম বৃহত্তম অনলাইন সম্প্রদায়ের অংশ হওয়া কেমন ছিল?

সাইটপয়েন্ট সদর দপ্তর মেলবোর্নে অবস্থিত, তাই আমি বিভিন্ন স্থানীয় ইভেন্ট থেকে দলের কয়েকজন সদস্যকে চিনতাম। তারা এমন কাউকে খুঁজছিল যে তাদের ওয়ার্ডপ্রেস চ্যানেলে সাহায্য করার জন্য ওয়ার্ডপ্রেসের সাথে কাজ করে তাই আমি ভেবেছিলাম এটি আমার জন্য মজাদার এবং একটি আকর্ষণীয় চ্যালেঞ্জ হবে। আমি ওয়ার্ডপ্রেস সম্প্রদায়ের মধ্যে এবং বাইরে অনেক লোকের সাথে দেখা করতে পেরেছি যা অন্যথায় আমার কাছে সুযোগ হত না। ওয়ার্ডপ্রেসে নিজেকে নিমজ্জিত করা আমাকে ওয়ার্ডপ্রেস ইকোসিস্টেমের ইনস এবং আউটগুলির জন্য আরও ভাল উপলব্ধি দিয়েছে।

6. আপনি অনেক কোম্পানির জন্য লিখেছেন যেমন Microsoft এবং GoDaddy থেকে শুরু করে ওয়ার্ডপ্রেস, সাইটের পারফরম্যান্স, বিষয়ে কথা বলা ওয়ার্ডপ্রেস শক্ত করা এবং নিরাপত্তা এবং SEO, শুধুমাত্র কয়েকটি উদাহরণের নাম দিতে। আপনি মেলবোর্ন ওয়ার্ডপ্রেস মিটআপ গ্রুপের মধ্যেও সক্রিয় এবং আরও অনেক প্রযুক্তি-সম্পর্কিত ইভেন্টে জড়িত। আপনি সত্যিই একজন শিক্ষক এবং একজন ছাত্র হিসাবে নিজেকে তুলে ধরেছেন। আপনার দক্ষতা আপ টু ডেট এবং প্রাসঙ্গিক থাকে তা নিশ্চিত করতে আপনি কোন কৌশলগুলি ব্যবহার করেন?

আমি প্রযুক্তি বিষয়ের এই ধরনের বিস্তৃত পরিসরে আগ্রহী, তাই আমি গোলমাল কমাতে কাকে অনুসরণ করি তা বেছে নেওয়ার চেষ্টা করি। নিজেকে আপ টু ডেট রাখতে সাহায্য করার জন্য আমি আমার দিনের একটি ভাল অংশ পড়ার জন্য (সেটি নিবন্ধ, বই, নিউজলেটার ইত্যাদি হোক না কেন) উত্সর্গ করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমি প্রায়ই YouTube বা WordPress.tv-এ কনফারেন্স রেকর্ডিং দেখি এবং অবশ্যই, মিটআপ এবং ইভেন্টগুলিতে যাওয়াও লুপ রাখতে সাহায্য করে।

7. আপনি 2012 সালে ক্লিকফাই কোম্পানির সহ-প্রতিষ্ঠা করেন, যেটি একটি ডিজিটাল সংস্থা যা মার্কেটিং, SEO, SEM এবং ওয়েব ডেভেলপমেন্ট পরিষেবা প্রদান করে। দুই দশকেরও বেশি সময় ধরে আইটি ক্ষেত্রে কাজ করার পরে, এই কোম্পানিকে পরিচালনা করতে আপনার অভিজ্ঞতা কীভাবে অনুবাদ করে? অনলাইন মার্কেটিং এর উপর আপনার জ্ঞান কতটা বৃদ্ধি পেয়েছে?

আমরা 2012 সালে এজেন্সিটি আবার শুরু করেছি, কারণ আমরা ক্লায়েন্টদের ওয়েবসাইট ডেভেলপমেন্ট এবং ডিজিটাল মার্কেটিং এর জন্য একটি সমন্বিত পদ্ধতির সাথে অনলাইনে খুঁজে পেতে সাহায্য করার সুযোগ দেখেছি। আমি আত্মবিশ্বাসী ছিলাম যে আমাদের কাছে দক্ষতার একটি অনন্য সেট রয়েছে যা আমরা ক্লায়েন্টদের তাদের ব্যবসায়িক লক্ষ্য অর্জনে সহায়তা করতে একসাথে ব্যবহার করতে পারি। সর্বোত্তম কাজটি তখনই ঘটে যখন আপনি একসাথে কাজ করা লোকদের একটি দুর্দান্ত দল পেয়ে থাকেন এবং আরও গুরুত্বপূর্ণভাবে তারা যা করেন তা নিয়ে চিন্তা করেন। আমরা ক্রমাগত একে অপরের কাছ থেকে শিখি, এটি ব্যবসা পরিচালনাকে আরও সহজ করে তোলে। শিল্পে থাকা অবশ্যই আপনাকে ব্যবসা প্রতিষ্ঠা করতে সহায়তা করে, যাইহোক, যে কোনও শিল্পের মতো, আপনার খ্যাতিই সবকিছু। কাজ করার জন্য একটি আশ্চর্যজনক দল থাকা, যারা ফলাফল পাওয়ার বিষয়ে চিন্তা করে এবং দুর্দান্ত গ্রাহক পরিষেবা প্রদান করে আমাদেরকে নতুন ক্লায়েন্টদের ধরে রাখতে এবং আকর্ষণ করতে সাহায্য করেছে।

8. তথ্য সুরক্ষা বিশ্বজুড়ে স্পটলাইটে রয়েছে। ওয়ার্ডপ্রেস সাইট হ্যাকারদের জন্য একটি বড় লক্ষ্য। অনেক লোক ম্যালকয়ারে আমাদের সাইটে তাদের পথ খুঁজে পাওয়ার কারণ এটির একটি অংশ। হয় তাদের সাহায্য করার জন্য কারো প্রয়োজন হয় ম্যালওয়্যার সরান, অথবা তারা আমাদের ব্যবহার করতে চায় ওয়ার্ডপ্রেস নিরাপত্তা প্লাগইন প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে। আপনি যে কোম্পানিগুলির সাথে কাজ করেন তাদের অনেকগুলি আজকের সাইবার হুমকিগুলিকে কীভাবে মোকাবেলা করতে দেখেন কারণ সেগুলি বিশেষভাবে ওয়ার্ডপ্রেসের সাথে সম্পর্কিত?

এই এলাকায় শিক্ষার নিশ্চয়ই অভাব রয়েছে। দুর্ভাগ্যবশত, নিরাপত্তা সবসময় কিছু ব্যবসার জন্য অগ্রাধিকার নয়। ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তার পরিপ্রেক্ষিতে, এটি একটি জনপ্রিয় লক্ষ্য, তাই ডেভেলপার, ব্যবহারকারী এবং ক্লায়েন্টদের ভাল নিরাপত্তা অনুশীলনের গুরুত্ব শিক্ষিত এবং প্রদর্শন করার জন্য এখনও অনেক কাজ বাকি আছে। এটি দুর্দান্ত যে কারো পক্ষে একটি ওয়ার্ডপ্রেস সাইট সেট আপ করা সহজ, তবে ঝুঁকিগুলি সম্পর্কে সচেতন হওয়া এবং সেই ঝুঁকিগুলিকে সক্রিয়ভাবে পরিচালনা করার জন্য আপনি যা করতে পারেন তা করার দায়িত্বও রয়েছে৷

কোম্পানীগুলো কিভাবে তথ্য নিরাপত্তার সাথে আচরণ করে তা ব্যাপকভাবে পরিবর্তিত হয়। কেউ কেউ অন্যদের চেয়ে এতে বেশি বিনিয়োগ করবে। ব্যক্তিগতভাবে, আমি সবসময় আমাদের ক্লায়েন্টদের ঝুঁকি এবং উপলব্ধ বিকল্পগুলি বুঝতে সাহায্য করার জন্য তাদের সাথে নিরাপত্তা অনুশীলন নিয়ে আলোচনা করার চেষ্টা করি। আপনি যদি নিরাপত্তাকে গুরুত্ব সহকারে বিবেচনা করেন, তাহলে এটি একটি গুরুত্বপূর্ণ বিক্রয় পয়েন্ট হতে পারে এবং সময়ের সাথে সাথে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে আরও অনেক কোম্পানি এটি আশা করতে চলেছে৷

9. সবশেষে, আজকে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট কমিউনিটিতে প্রবেশ করা নতুন প্রতিভাকে আপনি কী তিনটি উপদেশ দেবেন?

জড়িত. সম্প্রদায়ে যোগ দিন (মিটআপ, WordPress.org, ওপেন সোর্স প্রজেক্ট)।

ওয়ার্ডপ্রেসের সাথে বিল্ডিং করুন এবং পরিমাণের পরিবর্তে মানের দিকে মনোনিবেশ করুন। আপনার নিজের সাইটে অনুশীলন করুন যাতে আপনি শিখতে এবং পরীক্ষা করতে পারেন। এটি আপনাকে আপনার পোর্টফোলিও তৈরি করতে সাহায্য করে।

মানিয়ে নিতে প্রস্তুত থাকুন। জিনিস পরিবর্তন হয়. খেলার ক্ষেত্রটি প্রায়শই নতুন প্রযুক্তির সাথে সমতল করা হয়, তাই এগিয়ে থাকতে এবং মানিয়ে নিতে সক্ষম হওয়া আপনাকে আলাদা হতে এবং আপনাকে একটি প্রান্ত দিতে সাহায্য করবে৷

ওয়ার্ডপ্রেস স্পেসে আপনার অভিজ্ঞতা সম্পর্কে আজ আমাদের সাথে চ্যাট করার জন্য সময় দেওয়ার জন্য ধন্যবাদ। আমাদের ব্লগ পাঠকদের কাছে, আপনি যদি ক্রিস সম্পর্কে আরও জানতে চান এবং Clickify-এ তার কাজ সম্পর্কে জানতে চান তাহলে আপনি তাকে Twitter-এ এখানে অনুসরণ করতে পারেন।


  1. ক্রোমের জন্য 11টি সেরা ওয়েব ডেভেলপমেন্ট এক্সটেনশন

  2. Blitz.js এবং Redis এর সাথে একটি করণীয় তালিকা তৈরি করা

  3. ভিপিএন দিয়ে কীভাবে ওয়েব নিরাপত্তা জোরদার করা যায়

  4. ব্লুফিশ এবং কমপোজার দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট সহজ হয়েছে