কম্পিউটার

পাইথনে যৌগিক ট্র্যাপিজয়েডাল নিয়ম ব্যবহার করে একীভূত করুন


যৌগিক ট্র্যাপিজয়েডাল নিয়ম ব্যবহার করে প্রদত্ত অক্ষ বরাবর সংহত করতে, numpy.trapz() পদ্ধতি ব্যবহার করুন। যদি x প্রদান করা হয়, ইন্টিগ্রেশন তার উপাদানগুলির সাথে ক্রমানুসারে ঘটে - সেগুলি সাজানো হয় না। পদ্ধতিটি ট্র্যাপিজয়েডাল নিয়মের দ্বারা একক অক্ষ বরাবর আনুমানিক হিসাবে ‘y’ =n-মাত্রিক বিন্যাসের নির্দিষ্ট অখণ্ডতা প্রদান করে। যদি 'y' একটি 1-মাত্রিক অ্যারে হয়, তাহলে ফলাফলটি একটি ফ্লোট। যদি 'n' 1 এর থেকে বড় হয়, তাহলে ফলাফল হল একটি 'n-1' মাত্রিক অ্যারে।

1ম প্যারামিটার, y হল একীভূত করার জন্য ইনপুট অ্যারে। 2য় প্যারামিটার, x হল y মানের সাথে সম্পর্কিত নমুনা পয়েন্ট। যদি x কোনটি না হয়, তাহলে নমুনা বিন্দুগুলিকে সমানভাবে dxapart ব্যবধানে রাখা হয়েছে বলে ধরে নেওয়া হয়। ডিফল্ট কোনোটিই নয়। 3য় প্যারামিটার, dx হল নমুনা বিন্দুর মধ্যে ব্যবধান যখন x কোনটিই নয়। ডিফল্ট হল 1। 4র্থ প্যারামিটার, অক্ষ হল অক্ষ যার সাথে একীভূত করা হবে।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরিগুলি আমদানি করুন -

numpy np হিসাবে আমদানি করুন

array() পদ্ধতি ব্যবহার করে একটি numpy অ্যারে তৈরি করা হচ্ছে। আমরা int টাইপের উপাদান যুক্ত করেছি −

arr =np.array([20, 35, 57, 70, 85, 120])

অ্যারে প্রদর্শন করুন −

মুদ্রণ("আমাদের অ্যারে...\n",আরআর)

মাত্রা পরীক্ষা করুন −

মুদ্রণ("\nআমাদের অ্যারের মাত্রা...\n",arr.ndim)

ডেটাটাইপ −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n", arr.dtype)

যৌগিক ট্র্যাপিজয়েডাল নিয়ম ব্যবহার করে প্রদত্ত অক্ষ বরাবর সংহত করতে, numpy.trapz() পদ্ধতিটি ব্যবহার করুন −

প্রিন্ট("\nফলাফল (trapz)...\n", np.trapz(arr))

উদাহরণ

numpy as np# import করুন array() পদ্ধতি ব্যবহার করে একটি numpy অ্যারে তৈরি করা# আমরা int typearr =np.array([20, 35, 57, 70, 85, 120])# অ্যারেপ্রিন্টটি প্রদর্শন করেছি( "আমাদের অ্যারে...\n", arr)# ডাইমেনশনস্প্রিন্ট চেক করুন("\nআমাদের অ্যারের মাত্রা...\n",arr.ndim)# ডেটাটাইপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\ n",arr.dtype)# যৌগিক ট্র্যাপিজয়েডাল নিয়ম ব্যবহার করে প্রদত্ত অক্ষ বরাবর সংহত করতে, numpy.trapz() পদ্ধতির ছাপ ব্যবহার করুন("\nফলাফল (trapz)...\n", np.trapz(arr)) 

আউটপুট

আমাদের অ্যারে...[ 20 35 57 70 85 120]আমাদের অ্যারের মাত্রা...1 আমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...int64Result (trapz)...317.0

  1. পাইথনে ইনপুট অ্যারের বেস 2 লগারিদম ফেরত দিন

  2. পাইথনে একটি স্ট্রিং অ্যারের উপাদানের দৈর্ঘ্য ফেরত দিন

  3. Python rindex() ব্যবহার করে সাবস্ট্রিং পাওয়া যায় এমন স্ট্রিংয়ের সর্বোচ্চ সূচকটি ফেরত দিন

  4. পাইথনে বিট অ্যারে ব্যবহার করে অ্যারের ডুপ্লিকেট খুঁজুন