কম্পিউটার

পাইথনে একটি বহুপদী সংহত করুন


একটি বহুপদকে সংহত করতে, পাইথনে polynomial.polyint() পদ্ধতি ব্যবহার করুন। অক্ষ বরাবর lbnd থেকে বহুপদী সহগ c সমন্বিত m গুণ দেখায়। প্রতিটি পুনরাবৃত্তিতে ফলাফলের সিরিজটিকে scl দ্বারা গুণ করা হয় এবং একটি ইন্টিগ্রেশন ধ্রুবক, k, যোগ করা হয়। স্কেলিং ফ্যাক্টরটি ভেরিয়েবলের রৈখিক পরিবর্তনে ব্যবহারের জন্য। আর্গুমেন্ট c হল সহগগুলির একটি বিন্যাস, প্রতিটি অক্ষ বরাবর নিম্ন থেকে উচ্চ ডিগ্রী, যেমন, [1,2,3] বহুপদী 1 + 2*x + 3*x**2 উপস্থাপন করে যখন [[1,2], [1,2]] প্রতিনিধিত্ব করে 1 + 1*x + 2*y + 2*x*y যদি axis=0 হয় x এবং axis=1 হয় y।

পদ্ধতিটি ইন্টিগ্রালের সহগ অ্যারে প্রদান করে। 1ম প্যারামিটার, c হল বহুপদ সহগগুলির একটি 1-D বিন্যাস, নিম্ন থেকে উচ্চ পর্যন্ত অর্ডার করা হয়েছে। 2য় প্যারামিটার, m হল অর্ডার অফ ইন্টিগ্রেশন, অবশ্যই ইতিবাচক হতে হবে। (ডিফল্ট:1)। 3য় প্যারামিটার, k হল ইন্টিগ্রেশন ধ্রুবক(গুলি)। শূন্যের প্রথম অখণ্ডের মান হল তালিকার প্রথম মান, শূন্যে দ্বিতীয় অখণ্ডের মান হল দ্বিতীয় মান, ইত্যাদি। k ==[] (ডিফল্ট) হলে, সমস্ত ধ্রুবক শূন্যে সেট করা হয়। m ==1 হলে তালিকার পরিবর্তে একটি একক স্কেলার দেওয়া যেতে পারে। 4র্থ প্যারামিটার, lbnd হল অখণ্ডের নিম্ন সীমা। (ডিফল্ট:0)। 5ম প্যারামিটার হল scl. প্রতিটি ইন্টিগ্রেশন অনুসরণ করে ইন্টিগ্রেশন ধ্রুবক যোগ করার আগে ফলাফল scl দ্বারা গুণিত হয়। (ডিফল্ট:1)। 6 তম প্যারামিটার হল অক্ষ। এটি সেই অক্ষ যার উপর অবিচ্ছেদ্য নেওয়া হয়। (ডিফল্ট:0)।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরিগুলি আমদানি করুন -

numpy npfrom numpy হিসাবে আমদানি করুন. বহুপদ P হিসাবে বহুপদী আমদানি করুন

বহুপদী সহগ-

এর একটি বিন্যাস তৈরি করুন
c =np.array([1,2,3])

সহগ অ্যারে প্রদর্শন করুন −

মুদ্রণ("আমাদের সহগ অ্যারে...\n",c)

মাত্রা পরীক্ষা করুন −

মুদ্রণ("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)

ডেটাটাইপ −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype)

আকৃতি −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n", c.shape)

একটি বহুপদকে একীভূত করতে, Python-

-এ polynomial.polyint() পদ্ধতি ব্যবহার করুন।
প্রিন্ট("\nফলাফল...\n", P.polyint(c))

উদাহরণ

numpy থেকে numpy আমদানি করুন ,c)# ডাইমেনশনস্প্রিন্ট চেক করুন("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)# ডাটাটাইপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype)# পান শেপপ্রিন্ট("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n",c.shape)# একটি বহুপদকে একীভূত করতে, Pythonprint-এ polynomial.polyint() পদ্ধতি ব্যবহার করুন("\nফলাফল...\n", পি. polyint(c))

আউটপুট

আমাদের সহগ অ্যারে...[1 2 3]আমাদের অ্যারের মাত্রা...1আমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...আমাদের অ্যারে অবজেক্টের int64শেপ...(3,)ফলাফল...[0। 1. 1. 1.]

  1. একটি বহুপদকে সংহত করুন এবং পাইথনে ইন্টিগ্রেশন ধ্রুবক সেট করুন

  2. একটি বহুপদী সংহত করুন এবং পাইথনে ক্রম সেট করুন

  3. পাইথনে x বিন্দুতে একটি বহুপদী মূল্যায়ন করুন

  4. পাইথনে স্ন্যাপশট অ্যারে