কম্পিউটার

পাইথনে একটি চেবিশেভ সিরিজ সংহত করুন


চেবিশেভ সিরিজকে একীভূত করতে, পাইথনে chebyshev.chebint() পদ্ধতি ব্যবহার করুন। অক্ষ বরাবর lbnd থেকে চেবিশেভ সিরিজ সহগ c ইন্টিগ্রেটেড m বার ফেরত দেয়। প্রতিটি পুনরাবৃত্তিতে ফলাফল সিরিজটিকে scl দ্বারা গুণ করা হয় এবং একটি ইন্টিগ্রেশন ধ্রুবক, k, যোগ করা হয়।

1ম প্যারামিটার, c হল চেবিশেভ সিরিজের সহগগুলির একটি অ্যারে। যদি c বহুমাত্রিক হয় তবে বিভিন্ন অক্ষটি সংশ্লিষ্ট সূচক দ্বারা প্রদত্ত প্রতিটি অক্ষের ডিগ্রির সাথে বিভিন্ন চলকের সাথে মিলে যায়। 2য় প্যারামিটার, m হল একীকরণের একটি ক্রম, অবশ্যই ধনাত্মক হতে হবে। (ডিফল্ট:1)

3য় প্যারামিটার, k হল একটি ইন্টিগ্রেশন ধ্রুবক(গুলি)। শূন্যের প্রথম অখণ্ডের মান হল তালিকার প্রথম মান, শূন্যে দ্বিতীয় অখণ্ডের মান হল দ্বিতীয় মান, ইত্যাদি। k ==[] (ডিফল্ট) হলে, সমস্ত ধ্রুবক শূন্যে সেট করা হয়। m ==1 হলে তালিকার পরিবর্তে একটি একক স্কেলার দেওয়া যেতে পারে। 4র্থ প্যারামিটার, lbnd হল অখণ্ডের নিম্ন সীমা। (ডিফল্ট:0)। ৫ম প্যারামিটার, scl. প্রতিটি ইন্টিগ্রেশন অনুসরণ করে ইন্টিগ্রেশন ধ্রুবক যোগ করার আগে ফলাফল scl দ্বারা গুণিত হয়। (ডিফল্ট:1)। 6 তম প্যারামিটার, অক্ষ হল একটি অক্ষ যার উপর অবিচ্ছেদ্য নেওয়া হয়। (ডিফল্ট:0)।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরিগুলি আমদানি করুন -

numpy npf থেকে numpy আমদানি করুন 

চেবিশেভ সিরিজ সহগ-

এর একটি অ্যারে তৈরি করুন
c =np.array([1,2,3])

সহগ অ্যারে প্রদর্শন করুন −

মুদ্রণ("আমাদের সহগ অ্যারে...\n",c)

মাত্রা পরীক্ষা করুন −

মুদ্রণ("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)

ডেটাটাইপ −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype)

আকৃতি −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n", c.shape)

চেবিশেভ সিরিজকে একীভূত করতে, পাইথনে chebyshev.chebint() পদ্ধতি ব্যবহার করুন −

প্রিন্ট("\nফলাফল...\n", C.chebint(c))

উদাহরণ

numpy থেকে numpy আমদানি করুন ,c)# ডাইমেনশনস্প্রিন্ট চেক করুন("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)# ডাটাটাইপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype)# পান শেপপ্রিন্ট("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n",c.shape)# একটি চেবিশেভ সিরিজ ইন্টিগ্রেট করতে, পাইথনপ্রিন্টে chebyshev.chebint() পদ্ধতি ব্যবহার করুন("\nফলাফল...\n",C .চেবিন্ট(সি))

আউটপুট

আমাদের সহগ অ্যারে...[1 2 3]আমাদের অ্যারের মাত্রা...1আমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...int64আমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...(3,)ফলাফল...[ 0.5 -0.5 0.5 0.5

  1. পাইথনে নির্দিষ্ট অক্ষের উপর একটি চেবিশেভ সিরিজ একীভূত করুন

  2. পাইথনে একটি Laguerre সিরিজ সংহত করুন

  3. পাইথনে একটি বহুপদকে চেবিশেভ সিরিজে রূপান্তর করুন

  4. পাইথনে একটি চেবিশেভ সিরিজকে বহুপদে রূপান্তর করুন