কম্পিউটার

পাইথনে নির্দিষ্ট অক্ষের উপর একটি চেবিশেভ সিরিজ একীভূত করুন


চেবিশেভ সিরিজকে একীভূত করতে, পাইথনে chebyshev.chebint() পদ্ধতি ব্যবহার করুন। অক্ষ বরাবর lbnd থেকে চেবিশেভ সিরিজ সহগ c ইন্টিগ্রেটেড m বার প্রদান করে। প্রতিটি পুনরাবৃত্তিতে ফলাফলের সিরিজটিকে scl দ্বারা গুণ করা হয় এবং একটি ইন্টিগ্রেশন ধ্রুবক, k, যোগ করা হয়। 1ম প্যারামিটার, চেবিশেভ সিরিজের সহগ-এর c isan অ্যারে। যদি c বহুমাত্রিক হয় তবে বিভিন্ন অক্ষ সংশ্লিষ্ট সূচক দ্বারা প্রদত্ত প্রতিটি অক্ষের ডিগ্রির সাথে ভিন্ন ভিন্ন চলকের সাথে মিলে যায়।

2য় প্যারামিটার, m হল একীকরণের একটি ক্রম, অবশ্যই ধনাত্মক হতে হবে। (ডিফল্ট:1)। 3য় প্যারামিটার, কিস একটি ইন্টিগ্রেশন কনস্ট্যান্ট(গুলি)। শূন্যের প্রথম অখণ্ডের মান হল তালিকার প্রথম মান, শূন্যে দ্বিতীয় অখণ্ডের মান হল দ্বিতীয় মান, ইত্যাদি। k ==[] (ডিফল্ট) হলে, সমস্ত ধ্রুবক শূন্যে সেট করা হয়। m ==1 হলে তালিকার পরিবর্তে একটি একক স্কেলার দেওয়া যেতে পারে। 4র্থ প্যারামিটার, lbnd হল অখণ্ডের নীচের সীমানা। (ডিফল্ট:0)। ৫ম প্যারামিটার, scl. ইন্টিগ্রেশন ধ্রুবক যোগ করার আগে প্রতিটি ইন্টিগ্রেশন অনুসরণ করে ফলাফল scl দ্বারা গুণ করা হয়। (ডিফল্ট:1)। 6 তম প্যারামিটার, অক্ষ হল একটি অক্ষ যার উপর অখণ্ডটি নেওয়া হয়। (ডিফল্ট:0)।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন -

numpy কে npf থেকে numpy হিসাবে আমদানি করুন। C হিসাবে চেবিশেভ আমদানি করুন 

চেবিশেভ সিরিজ সহগ-

-এর একটি বহুমাত্রিক অ্যারে তৈরি করুন
c =np.arange(4).reshape(2,2)

সহগ অ্যারে প্রদর্শন করুন −

মুদ্রণ("আমাদের সহগ অ্যারে...\n",c)

মাত্রা পরীক্ষা করুন −

মুদ্রণ("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)

ডেটাটাইপ −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype)

আকৃতি −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n", c.shape)

চেবিশেভ সিরিজকে একীভূত করতে, পাইথনে chebyshev.chebint() পদ্ধতি ব্যবহার করুন −

মুদ্রণ("\nফলাফল...\n", C.chebint(c, axis =1))

উদাহরণ

numpy থেকে numpy আমদানি করুন n",c)# ডাইমেনশনস্প্রিন্ট চেক করুন("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)# ডেটাটাইপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype) # শেপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n",c.shape)# একটি চেবিশেভ সিরিজ ইন্টিগ্রেট করতে, পাইথনপ্রিন্টে chebyshev.chebint() পদ্ধতি ব্যবহার করুন("\nফলাফল...\n" ,C.chebint(c, axis =1))

আউটপুট

আমাদের সহগ অ্যারে... [[0 1] [2 3]]আমাদের অ্যারের মাত্রা...2 আমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...আমাদের অ্যারে অবজেক্টের int64আকৃতি...(2, 2) ফলাফল.. [[0.25 0. 0.25] [0.75 2. 0.75]]

  1. পাইথনে নির্দিষ্ট অক্ষের উপর বহুমাত্রিক সহগ সহ একটি হারমাইট সিরিজের পার্থক্য করুন

  2. পাইথনে অক্ষ 1 এর উপর বহুমাত্রিক সহগ সহ একটি চেবিশেভ সিরিজের পার্থক্য করুন

  3. পাইথনে নির্দিষ্ট অক্ষের উপর বহুমাত্রিক সহগ সহ একটি চেবিশেভ সিরিজের পার্থক্য করুন

  4. পাইথনের নির্দিষ্ট অক্ষের উপর বহুমাত্রিক সহগ সহ একটি Hermit_e সিরিজের পার্থক্য করুন