কম্পিউটার

পাইথন শাফেল তালিকা:একটি ধাপে ধাপে নির্দেশিকা

Python random.shuffle() পদ্ধতি এলোমেলোভাবে একটি তালিকার আইটেমগুলির ক্রম পরিবর্তন করে। সূচীকরণের সাথে মিলিত, এই পদ্ধতিটি একটি তালিকা থেকে একটি এলোমেলো আইটেম নির্বাচন করার জন্য দরকারী। random.shuffle() পদ্ধতিটি একটি আর্গুমেন্ট গ্রহণ করে:যে তালিকাটি আপনি পরিবর্তন করতে চান।


আপনি এমন একটি পরিস্থিতির সম্মুখীন হতে পারেন যেখানে আপনি একটি তালিকার আইটেমগুলির ক্রম এলোমেলো করতে চান৷ উদাহরণস্বরূপ, বলুন আপনি এমন একটি প্রোগ্রাম তৈরি করছেন যা আপনার দোকানে একটি র‍্যাফেলের বিজয়ীকে বেছে নেয়। আপনি হয়ত সেই প্রোগ্রামটিকে এলোমেলোভাবে অংশগ্রহণকারীদের তালিকা পুনর্গঠন করে একজন বিজয়ী নির্বাচন করতে চান৷

সেখানেই random.shuffle() পদ্ধতি আসে৷ random.shuffle()৷ পদ্ধতিটি এলোমেলো এর অংশ Python-এ মডিউল এবং র্যান্ডম তালিকায় আইটেমগুলিকে পুনরায় সাজাতে ব্যবহৃত হয়। এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করব কিভাবে random.shuffle() ব্যবহার করতে হয় পদ্ধতি।

পাইথন এলোমেলো তালিকা

random.shuffle() পাইথন ফাংশন এলোমেলোভাবে একটি তালিকার আইটেমগুলিকে পুনরায় সাজায়। এই পদ্ধতিটি অ্যাপ্লিকেশনগুলির জন্য দরকারী যেখানে আপনি এলোমেলোভাবে একটি তালিকা থেকে একটি আইটেম পুনরুদ্ধার করতে চান৷ random.shuffle() পদ্ধতি একটি মূল তালিকা পরিবর্তন করে। এই পদ্ধতিটি একটি নতুন তালিকা তৈরি করে না৷

একটি তালিকা তথ্য সংগ্রহ সংরক্ষণ করে। পাইথন তালিকাগুলি অর্ডার করা হয়, যার মানে হল যে আপনি যখন একটি তালিকায় একটি আইটেম সংরক্ষণ করেন, তখন এটি সেই অবস্থানে থাকবে। যদিও এটি তালিকার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য, আপনি হয়ত এমন একটি প্রোগ্রাম তৈরি করছেন যা একটি তালিকার ক্রম পরিবর্তন করতে হবে।

এলোমেলো .শাফেল() র্যান্ডম লাইব্রেরির অংশ, যা পাইথনে ছদ্ম-র্যান্ডম নম্বর জেনারেটর প্রয়োগ করে। এর মানে হল আমরা random.shuffle() ব্যবহার করার আগে পদ্ধতি, আমাদের কোডে র্যান্ডম লাইব্রেরি আমদানি করতে হবে। আমরা আমাদের কোডে নিম্নলিখিত যোগ করে তা করতে পারি:

import random

random.shuffle()-এর সিনট্যাক্স পদ্ধতি হল:

import random

random.shuffle(list_name, function)

random.shuffle() পদ্ধতি দুটি পরামিতি নেয়:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

  • তালিকা_নাম :তালিকা , টুপল , অথবা স্ট্রিং যার অর্ডার আপনি এলোমেলো করতে চান (প্রয়োজনীয়)।
  • ফাংশন :একটি ফাংশনের নাম যা 0.0 এবং 1.0 এর মধ্যে একটি এলোমেলো ফ্লোট প্রদান করে, বা সেই পরিসরের মধ্যে অন্য একটি ফ্লোট (ঐচ্ছিক)।

ফাংশন ব্যবহার করে random.shuffle() সহ প্যারামিটার অস্বাভাবিক আপনি শুধুমাত্র তখনই এটি ব্যবহার করেন যখন আপনি একটি কাস্টম শাফেল অ্যালগরিদম নিয়োগ করতে চান যা মানকে ভিন্নভাবে ওজন করে। এইভাবে, আমরা ফাংশন কভার করি না random.shuffle()-এর প্যারামিটার এই টিউটোরিয়ালে।

আপনি একটি স্ট্রিং বা একটি টিপলে random.shuffle() পদ্ধতি ব্যবহার করতে পারেন। যাই হোক না কেন, random.shuffle() মূল ডেটা পরিবর্তন করে। এটি একটি নতুন মান তৈরি করে না, যেমন একটি নতুন স্ট্রিং বা একটি নতুন টিপল৷

Python random.shuffle():উদাহরণ

বলুন আমরা আমাদের দোকানে একটি লটারি চালাচ্ছি। বিজয়ী $100 উপহার কার্ড পাবেন যা তিনি দোকানের যেকোনো পণ্যের জন্য ব্যয় করতে পারবেন। দ্বিতীয় স্থানে থাকা ব্যক্তিটি $50 উপহার কার্ড পাবেন এবং তৃতীয় স্থানে থাকা ব্যক্তিটি $25 উপহার কার্ড পাবেন৷

আমাদের কাছে একটি তালিকা রয়েছে যাতে র‍্যাফেলে প্রবেশকারী প্রত্যেকের নাম রয়েছে। আমাদের লক্ষ্য হল বিজয়ীদের নির্ধারণ করতে আমাদের তালিকাকে এলোমেলো ক্রমে পুনর্গঠন করা। এটি করার জন্য, আমরা random.shuffle() ব্যবহার করব পদ্ধতি।

আমাদের তালিকার ক্রম এলোমেলোভাবে পুনর্গঠিত করতে আমরা যে কোডটি ব্যবহার করতে পারি তা এখানে রয়েছে যাতে আমরা আমাদের বিজয়ীদের সনাক্ত করতে পারি:

import random

raffle_entrants = ['Thomas Crane', 'Braden Cox', 'Adie Paulson', 'Leonardo Downs', 'Lindsay Knapp', 'Carl Sanderson']

print('Entrants (ordered)')
print(raffle_entrants)

print('Winners (random order)')
random.shuffle(raffle_entrants)
print(raffle_entrants)

আমাদের ফাংশন নিম্নলিখিত প্রদান করে:

Entrants (ordered)
['Thomas Crane', 'Braden Cox', 'Adie Paulson', 'Leonardo Downs', 'Lindsay Knapp', 'Carl Sanderson']
Winners (random order)
['Adie Paulson', 'Braden Cox', 'Carl Sanderson', 'Leonardo Downs', 'Thomas Crane', 'Lindsay Knapp']

প্রথম লাইনে, আমরা পাইথন আমদানি বিবৃতি ব্যবহার করে র্যান্ডম লাইব্রেরি আমদানি করি। এই লাইব্রেরিতে random.shuffle() আছে পদ্ধতি যা আমরা আমাদের কোডে পরে ব্যবহার করি। তারপর, আমরা raffle_entrants নামে একটি পাইথন ভেরিয়েবল ঘোষণা করি যার মধ্যে র‍্যাফেলে প্রবেশকারী প্রত্যেকের নাম রয়েছে।

পরের দুটি লাইনে, আমরা কনসোলে একটি বার্তা প্রিন্ট আউট করি যে, প্রবেশকারী (অর্ডার করা) , তারপর raffle_entrants এর বিষয়বস্তু তালিকা এটি আমাদের প্রোগ্রামটি পরিবর্তন করার আগে আমাদের তালিকা দেখতে দেয়৷

আমরা কনসোলে একটি বার্তা প্রিন্ট আউট করি, "বিজয়ী (এলোমেলো অর্ডার)"। আমাদের কোড random.shuffle() ব্যবহার করে আমাদের raffle_entrants এর বিষয়বস্তু পরিবর্তন করার পদ্ধতি তালিকা অবশেষে, আমরা আমাদের raffle_entrants প্রিন্ট আউট করি random.shuffle() ব্যবহার করে শাফেল করার পরে তালিকা .

এখন আমরা নামের একটি এলোমেলোভাবে এলোমেলো তালিকা আছে. উপরের উদাহরণ অনুসারে, আমরা এখন জানি যে ব্র্যাডেন কক্স প্রথম স্থান অর্জন করেছেন। টমাস ক্রেন দ্বিতীয় স্থানে এবং লিওনার্দো ডাউনস তৃতীয় স্থান অর্জন করেছে।

আমাদের কোড যাচাই করা হচ্ছে

যদি আমরা আমাদের কোড আবার চালাই, আমরা একটি নতুন অর্ডারকৃত পাইথন তালিকা পাব। আমরা যখন আমাদের কোডটি দ্বিতীয়বার এক্সিকিউট করি তখন কী ঘটে তা এখানে:

Entrants (ordered)
['Thomas Crane', 'Braden Cox', 'Adie Paulson', 'Leonardo Downs', 'Lindsay Knapp', 'Carl Sanderson']
Winners (random order)
['Braden Cox', 'Lindsay Knapp', 'Carl Sanderson', 'Leonardo Downs', 'Thomas Crane', 'Adie Paulson']

সুতরাং, এটা স্পষ্ট যে random.shuffle() প্রতিবার আমরা এটি ব্যবহার করার সময় একটি এলোমেলোভাবে সংগঠিত তালিকা (প্রযুক্তিগতভাবে, একটি ছদ্ম-এলোমেলোভাবে সংগঠিত তালিকা) ফিরিয়ে দেবে৷

উপসংহার

আপনি random.shuffle() ব্যবহার করে পাইথনের একটি তালিকার আইটেমগুলির ক্রম র্যান্ডমাইজ করতে পারেন পদ্ধতি আমাদের উদাহরণে, random.shuffle() আমাদের এমন একটি প্রোগ্রাম তৈরি করতে সাহায্য করেছে যা এলোমেলোভাবে প্রবেশকারীদের তালিকা থেকে র‌্যাফেল বিজয়ীদের নির্বাচন করে।

আপনি কি পাইথন প্রোগ্রামিং সম্পর্কে আরও জানতে চান? আমাদের কিভাবে পাইথন শিখতে হয় গাইড পড়ুন। এই নির্দেশিকাটিতে, আপনি পাইথন কীভাবে শিখবেন তার শীর্ষ টিপস পাবেন। গাইডটিতে শেখার সংস্থান এবং কোর্সগুলির একটি তালিকাও রয়েছে যা আপনাকে আপনার পাইথন জ্ঞানকে এগিয়ে নিতে সাহায্য করবে৷


  1. পাইথন তালিকা পদ্ধতি:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  2. পাইথন উত্তরাধিকার:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথন বিপরীত তালিকা:একটি ধাপে ধাপে টিউটোরিয়াল

  4. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড