কম্পিউটার

পাইথন ছোট হাতের অক্ষর:একটি ধাপে ধাপে নির্দেশিকা

পাইথন লোয়ার() ফাংশন একটি স্ট্রিংকে সমস্ত ছোট হাতের অক্ষরে রূপান্তর করে। Python isLower() পদ্ধতিটি একটি স্ট্রিং-এর বর্ণমালার অক্ষরগুলি ছোট হাতের কিনা তা পরীক্ষা করবে এবং True বা False প্রদান করবে। Lower() এবং isLower() ফাংশনগুলি ইমেলের মতো ক্ষেত্রের জন্য দরকারী যেখানে সমস্ত অক্ষর ছোট হাতের হওয়া উচিত৷


আপনি যখন পাইথনে একটি স্ট্রিং নিয়ে কাজ করছেন, তখন আপনি সেই স্ট্রিংটির বিষয়বস্তু ছোট হাতের অক্ষরে রূপান্তর করতে চাইতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি একটি সাইন আপ ফর্ম তৈরি করতে পারেন যা ব্যবহারকারীর ইমেলকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করে। এটি একটি সাধারণ অভ্যাস যা নিশ্চিত করতে ব্যবহৃত হয় যে একই ইমেল বড় হাতের অক্ষরে ব্যবহার করে অন্য অ্যাকাউন্ট তৈরি করা যাবে না কারণ স্ট্রিংগুলি কেস-সংবেদনশীল।

পাইথন ছোট হাতের অক্ষর

পাইথন বিল্ট-ইন ফাংশন lower() একটি স্ট্রিংকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করতে এবং সংশোধিত স্ট্রিংয়ের একটি অনুলিপি ফেরত দিতে ব্যবহার করা যেতে পারে। উপরন্তু, পাইথন isLower() একটি স্ট্রিং-এর মধ্যে সমস্ত অক্ষর ছোট হাতের অক্ষরে দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করার জন্য পদ্ধতি ব্যবহার করা যেতে পারে।

এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করব কিভাবে lower() ব্যবহার করতে হয় এবং isLower() ছোট হাতের স্ট্রিং দিয়ে কাজ করার পদ্ধতি। পাইথন প্রোগ্রামে তারা কীভাবে কাজ করতে পারে তা দেখানোর জন্য আমরা এই পদ্ধতিগুলির প্রতিটির উদাহরণ অন্বেষণ করব।

লোয়ার() পাইথন পদ্ধতি

Python Lower() পদ্ধতি একটি স্ট্রিং এর সমস্ত অক্ষরকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করে। সংখ্যা এবং বিশেষ অক্ষর অপরিবর্তিত রাখা হয়েছে. low() একটি পাইথন স্ট্রিং মানের শেষে যোগ করা হয়।

low() পাইথনের একটি স্ট্রিং পদ্ধতি। এটি একটি স্ট্রিং এর সমস্ত কেসড অক্ষরের উপর কাজ করে। এখানে পাইথন lower() এর সিনট্যাক্স রয়েছে ফাংশন:

string_name.lower()

নিম্ন() ফাংশন কোন প্যারামিটারে নেয় না।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

দেখানোর জন্য কিভাবে lower() কাজ করে, আমরা একটি উদাহরণ ব্যবহার করব।

ছোট হাতের পাইথন উদাহরণ

ধরা যাক যে আমরা একটি সাইন আপ ফর্ম তৈরি করছি, এবং ব্যবহারকারী যে ইমেল ঠিকানাটিকে ছোট হাতের অক্ষরে সন্নিবেশ করেন আমরা সেটি রূপান্তর করতে চাই৷ আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে তা করতে পারি:

email = input("What is your email address?")
print(email)

final_email = email.lower()
print(final_email)

কার্যকর করার পরে, আমাদের কোড নিম্নলিখিত স্ট্রিংগুলি প্রদান করে:

What is your email address?
aLex@gmail.com
aLex@gmail.com
alex@gmail.com

আমরা email নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি যা ব্যবহারকারীর কাছ থেকে একটি ইমেল ঠিকানা সংগ্রহ করে। এই ক্ষেত্রে, আমরা আমাদের ইমেল হিসাবে "aLex@gmail.com" সন্নিবেশিত করেছি। তারপর, আমরা সেই ইমেলটিকে কনসোলে প্রিন্ট আউট করি সেই ফর্ম্যাটে যেটি পাইথন কনসোলে প্রবেশ করার সময় এটি প্রদর্শিত হয়েছিল৷

পরের লাইনে, আমরা final_email নামে একটি পাইথন ভেরিয়েবল ঘোষণা করি। যা ইমেল এর বিষয়বস্তুকে রূপান্তর করে পরিবর্তনশীল থেকে ছোট হাতের অক্ষর। অবশেষে, আমরা final_email প্রিন্ট করি কনসোলে, যা আমাদের আসল স্ট্রিং ফিরিয়ে দেয় কিন্তু ছোট হাতের অক্ষরে।

নিম্ন() চিহ্ন এবং সংখ্যাগুলিকে তাদের নিয়মিত অবস্থায় ফিরিয়ে দেবে কারণ সেই অক্ষরগুলি কেস-সংবেদনশীল নয়। একটি স্ট্রিং-এর শুধুমাত্র ইউনিকোড অক্ষরগুলি ছোট হাতের অক্ষরে রূপান্তরিত হয়৷

Python is Lower()

Python isLower() পদ্ধতি মূল্যায়ন করে যে একটি স্ট্রিংয়ের সমস্ত অক্ষর ছোট হাতের কিনা। এই পদ্ধতিটি সংখ্যা, স্পেস এবং অন্যান্য অবর্ণানুক্রমিক অক্ষর চেক করে না।

আপনি একটি স্ট্রিংকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করার আগে, আপনি মূল্যায়ন করতে চাইতে পারেন যে সেই স্ট্রিংটি ইতিমধ্যে ছোট হাতের অক্ষরে আছে কিনা। সেখানেই isLower() পদ্ধতি আসে।

isLower() স্ট্রিংটিতে শুধুমাত্র ছোট হাতের অক্ষর রয়েছে কিনা তার উপর ভিত্তি করে একটি সত্য বা মিথ্যা মান প্রদান করে। এখানে পাইথন isLower()-এর সিনট্যাক্স রয়েছে পদ্ধতি:

string_name.isLower()

নিম্ন() এর মত পদ্ধতি, isLower() কোনো পরামিতি গ্রহণ করে না। পরিবর্তে, এটি একটি স্ট্রিং মানের শেষে যুক্ত করা হয়।

isLower() Python উদাহরণ

কিভাবে lower() তা দেখানোর জন্য একটি উদাহরণ ব্যবহার করা যাক পদ্ধতি কাজ করে। উদাহরণস্বরূপ, আমরা একটি ব্যবহারকারীর ইমেল ছোট হাতের অক্ষরে রূপান্তর করার আগে, আমরা এটি ইতিমধ্যে ছোট হাতের অক্ষরে আছে কিনা তা পরীক্ষা করতে চাই। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

email = input("What is your email address?")

print(email.isLower())

যদি আমরা আমাদের প্রোগ্রামটি চালাই এবং ইমেল "aLex@gmail.com" সন্নিবেশ করি, আমাদের কোড নিম্নলিখিতগুলি প্রদান করে:

What is your email address?
aLex@gmail.com
False

"aLex@gmail.com" স্ট্রিংটিতে একটি বড় হাতের অক্ষর রয়েছে—L —এবং তাই isLower() পদ্ধতি সিদ্ধান্ত নিয়েছে যে এটি মিথ্যা ছিল। এদিকে, যদি আমরা আমাদের প্রোগ্রামে "alex@gmail.com" ইমেলটি সন্নিবেশ করি, আমরা নিম্নলিখিত আউটপুটটি পাব:

What is your email address?
alex@gmail.com
True

isLower() স্ট্রিংটিতে সাদা স্থান, সংখ্যা এবং/অথবা চিহ্ন থাকলেও সত্য ফিরে আসবে। স্ট্রিং-এ পাওয়া শুধুমাত্র ছোট হাতের অক্ষরগুলি isLower() এর কারণ হবে৷ এটিকে মিথ্যা হিসাবে মূল্যায়ন করতে।

বলুন আমরা একটি স্ট্রিং একটি বড় হাতের অক্ষর রয়েছে কিনা তার উপর নির্ভর করে কোডের একটি নির্দিষ্ট ব্লক চালাতে চাই। আমরা পাইথন “if” স্টেটমেন্ট ব্যবহার করে এটি করতে পারি।

নিম্নলিখিত কোড বিবেচনা করুন:

if email.isLower():
	print("This email is valid.")
else:
	print("Email addresses can only contain lowercase characters.")

ব্যবহারকারীর ইমেল শুধুমাত্র ছোট হাতের অক্ষর ব্যবহার করে কিনা তা মূল্যায়ন করতে আমরা Python if স্টেটমেন্ট এবং isLower() পদ্ধতি ব্যবহার করি। যদি isLower() True রিটার্ন করে, তাহলে "if" স্টেটমেন্ট কার্যকর হয়। অন্যথায়, আমাদের "অন্য" বিবৃতি কার্যকর হয়৷

আমরা যদি "alex@gmail.com" ইমেল ঢোকাই, তাহলে আমাদের কোড ফিরে আসবে:

This email is valid.

উপসংহার

পাইথন lower() পদ্ধতিটি একটি স্ট্রিংকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করতে এবং স্ট্রিংয়ের একটি সংশোধিত অনুলিপি ফেরত দিতে ব্যবহার করা যেতে পারে। পাইথন isLower() একটি স্ট্রিং একটি বড় হাতের অক্ষর আছে কিনা তা পরীক্ষা করতে ফাংশন ব্যবহার করা যেতে পারে৷

এই টিউটোরিয়ালে, আমরা দুটি প্রধান পাইথন ছোট হাতের অক্ষর পদ্ধতি অন্বেষণ করেছি:lower() এবং isLower() . আমরা কর্মে এই পদ্ধতির কয়েকটি উদাহরণও পরীক্ষা করেছি। তাই এখন আপনার কাছে পাইথন বিশেষজ্ঞের মতো ছোট হাতের স্ট্রিংগুলির সাথে কাজ করার জন্য প্রয়োজনীয় জ্ঞান রয়েছে!

আপনি যদি পাইথনে কোডিং সম্পর্কে আরও পড়তে আগ্রহী হন, তাহলে আমাদের সম্পূর্ণ কীভাবে পাইথন শিখবেন নির্দেশিকা দেখুন।


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. পাইথন পাওয়ার:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথন ফাইলের নাম পরিবর্তন করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  4. পাইথন পরম মান:একটি ধাপে ধাপে নির্দেশিকা