কম্পিউটার

পাইথন বিপরীত তালিকা:একটি ধাপে ধাপে টিউটোরিয়াল

আপনি বিল্ট-ইন ব্যবহার করে পাইথনে একটি তালিকা উল্টাতে পারেন reverse() বা reverse() পদ্ধতি। এই পদ্ধতিগুলি একটি নতুন তালিকা তৈরি না করেই তালিকাটিকে বিপরীত করবে। পাইথন reverse() এবং reverse() মূল তালিকা বস্তুর উপাদানগুলিকে বিপরীত করবে৷


একটি তালিকা উল্টানো যে কোনো প্রোগ্রামিং ভাষার একটি সাধারণ অংশ। এই টিউটোরিয়ালে, আমরা পাইথন রিভার্স লিস্টের সবচেয়ে কার্যকর পদ্ধতিগুলিকে ভাঙ্গতে যাচ্ছি।

ধরুন আপনার কাছে পাইথনে গ্রাহক নামের বিপরীত বর্ণানুক্রমিক ক্রমানুসারে একটি তালিকা রয়েছে তবে সেগুলি বর্ণানুক্রমিক ক্রমে দেখতে চান। এটি করার জন্য আপনাকে তালিকাটি বিপরীত করতে হবে। আপনার যদি একটি দীর্ঘ তালিকা থাকে এবং নীচে কী আছে তা দেখতে চান, আপনি কেবল নীচে স্ক্রোল করতে পারেন। অথবা, আপনি দ্রুত ডেটা পেতে বিপরীত করতে পারেন।

পাইথন তালিকা এবং তালিকা স্লাইসিং:একটি রিফ্রেশার

পাইথনে, তালিকা হল আইটেমের অ্যারে। আপনার তালিকায় পাইথনে স্ট্রিং, বুলিয়ান, সংখ্যা, অবজেক্ট বা অন্য কোনো ডেটা টাইপ অন্তর্ভুক্ত থাকতে পারে এবং আপনি যত খুশি রাখতে পারেন। প্রচুর ডেটা নিয়ে কাজ করার সময়, একাধিক ভেরিয়েবল ঘোষণা করার পরিবর্তে একটি তালিকা ঘোষণা করা কার্যকর হতে পারে।

লিস্ট স্লাইসিং

একটি বিপরীত তালিকা অপারেশন সম্পাদন করার জন্য আপনাকে তালিকা স্লাইসিং সম্পর্কে জানার প্রয়োজন নেই, এটি সহায়ক হতে পারে৷

এইভাবে আপনি পাইথনে একটি তালিকা ঘোষণা করবেন:

studentNames = ["Hannah", "Imogen", "Lewis", "Peter"]

আমরা এইমাত্র একটি পরিবর্তনশীল ঘোষণা করেছি, studentNames , এবং মানগুলির একটি তালিকা বরাদ্দ করে—এই ক্ষেত্রে, ছাত্রদের নাম—ভেরিয়েবলে।

যদি আমরা আমাদের তালিকা থেকে একটি নির্দিষ্ট মান পেতে চাই, আমরা এর সূচক সংখ্যা ব্যবহার করতে পারি এবং তালিকাটি টুকরো টুকরো করতে পারি। এটি নেওয়ার মতো অনেক কিছু, তাই আসুন এটি ভেঙে ফেলি। আমাদের তালিকার প্রতিটি আইটেমের একটি সূচক মান রয়েছে, 0 থেকে শুরু করে। আমরা আমাদের তালিকা থেকে একটি নির্দিষ্ট মান পেতে সেগুলি ব্যবহার করতে পারি। এখানে আমাদের অ্যারের জন্য সূচক মান রয়েছে:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

হানা ইমোজেন লুইস পিটার
1 2 3

আমরা যদি Imogen পেতে চাই আমাদের তালিকা থেকে, আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে তা করব:

studentNames = ["Hannah", "Imogen", "Lewis", "Peter"]
print(studentNames[1])

আমরা ছাত্রদের নামের সাথে আমাদের পরিবর্তনশীল ঘোষণা করেছি। এর পরে, আমরা বলেছিলাম যে আমরা 1 এর সূচক মান সহ তালিকা আইটেমটি পেতে চাই . এই ক্ষেত্রে, মানটি ছিল Imogen .

আমরা অন্য একটি যোগ করে একটি পরিসীমা পেতে সূচক নম্বর পরিবর্তন করতে পারি। এখানে একটি উদাহরণ:

studentNames = ["Hannah", "Imogen", "Lewis", "Peter"]
print(studentNames[1:3])

আমাদের কোডের আউটপুট নিম্নরূপ হবে:

["Imogen", "Lewis", "Peter"]

এখন আমরা লিস্ট স্লাইসিং এর মূল বিষয়গুলি জানি, আমরা পাইথনে তালিকাগুলি উল্টানো নিয়ে আলোচনা শুরু করতে পারি৷

পাইথন রিভার্স লিস্ট টিউটোরিয়াল

তিনটি প্রধান উপায় যা আপনি পাইথনে একটি তালিকা উল্টাতে পারেন:

  • স্লাইসিং ব্যবহার করে বিপরীত করুন
  • Reverse() ব্যবহার করে বিপরীত
  • বিপরীত ব্যবহার করে বিপরীত

স্লাইসিং ব্যবহার করে বিপরীত

প্রথমটি হল আপনার তালিকাটি বিপরীত করার জন্য একটি স্লাইসিং কৌশল ব্যবহার করা। এখানে পাইথন সিনট্যাক্স:

studentNames = ["Hannah", "Imogen", "Lewis", "Peter"]
print(studentNames[::-1])

আমাদের কোডের আউটপুট হল:

["Peter", "Lewis", "Imogen", "Hannah"]

আমাদের কোডে, আমরা আমাদের ভেরিয়েবল studentNames ঘোষণা করেছি , এবং তারপর একটি স্লাইস ফাংশন তৈরি করেছে যা তালিকাটিকে বিপরীত করবে। এটি তালিকা টুকরা করার একটি সাধারণ উপায়। তবে এটি অদক্ষ হতে পারে কারণ এটি তালিকার একটি অনুলিপি তৈরি করে, যা মেমরি গ্রহণ করে। এছাড়াও, এই ফাংশনটি তালিকাগুলিকে উল্টানোর অন্যান্য পদ্ধতির ক্ষেত্রে কিছুটা উন্নত হতে পারে৷

বিপরীত ব্যবহার করে বিপরীত()

দ্বিতীয় বিকল্পটি হল বিল্ট-ইন ফাংশন, reverse() ব্যবহার করা . reverse() একটি তালিকা বস্তুর বিষয়বস্তু ইন-প্লেসে বিপরীত করার জন্য পদ্ধতি বলা যেতে পারে। এর মানে আপনি একটি নতুন তালিকা তৈরি করবেন না। পরিবর্তে, আমরা মূল তালিকা অবজেক্ট পরিবর্তন করব।

নিচের কোডটি reverse()-এর জন্য পাইথন সিনট্যাক্স দেখায় কর্মে:

studentNames = ["Hannah", "Imogen", "Lewis", "Peter"]
studentNames.reverse()

print(studentNames)

আমাদের কোডের আউটপুট নিম্নরূপ:

["Peter", "Lewis", "Imogen", "Hannah"]

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে reverse() ফাংশন নিজেই None এর একটি মান প্রদান করে . সুতরাং, যদি আমরা আমাদের সংশোধিত তালিকা পেতে চাই, তাহলে আমাদের এটিকে আবার প্রিন্ট করতে হবে, যেমন আমরা উপরে করেছি। এটি একটি তালিকাকে বিপরীত করার একটি কার্যকর উপায় এবং আমাদের উদাহরণের বিপরীতে অনেক মেমরির প্রয়োজন হয় না। সিনট্যাক্সটিও পরিষ্কার এবং সহজ৷

বিপরীত ব্যবহার করে বিপরীত()

তৃতীয় এবং চূড়ান্ত পদ্ধতিটি আমরা একটি তালিকাকে বিপরীত করতে ব্যবহার করতে পারি তা হল reverse() ব্যবহার করা ফাংশন এটি একটি বিল্ট-ইন ফাংশন যা আমরা পাইথনে আমাদের তালিকার একটি বিপরীত ক্রম তৈরি করতে একটি বিপরীত পুনরাবৃত্তিকারী তৈরি করে ব্যবহার করি। এর মানে হল একটি নতুন তালিকা তৈরি করা হয়নি, এবং আমাদের পুরানো তালিকা পরিবর্তন করা হয়নি। পরিবর্তে, ফাংশনটি আমাদের তালিকার সমস্ত উপাদানের মাধ্যমে চক্রাকারে ঘুরবে এবং তাদের বিপরীত ক্রমে ফিরিয়ে দেবে।

নিম্নলিখিত সিনট্যাক্স reverse() দেখায় কর্মে ফাংশন:

studentNames = ["Hannah", "Imogen", "Lewis", "Peter"]
for i in reversed(studentNames):
	print(i)

আমাদের কোডের আউটপুট হল:

"Peter"
"Lewis"
"Imogen"
"Hannah"

যদি আমরা সত্যিই তালিকার একটি বিপরীত অনুলিপি তৈরি করতে চাই, আমরা এই কোডটি ব্যবহার করতে পারি:

studentNames = ["Hannah", "Imogen", "Lewis", "Peter"]
list(reversed(studentNames))

এটি ফিরে আসবে:

["Peter", "Lewis", "Imogen", "Hannah"]

এটি তালিকাগুলি বিপরীত করার আরেকটি সহজ উপায়। এটা স্পষ্টভাবে দেখায় কি ঘটছে. একটি নতুন তালিকা তৈরি করা হচ্ছে যা আমাদের অন্যান্য তালিকার সমস্ত মান অন্তর্ভুক্ত করবে, কিন্তু বিপরীত।

উপসংহার

এইভাবে বিভিন্ন বিপরীত তালিকা পদ্ধতি কাজ করে। এই টিউটোরিয়ালে, আমরা তালিকার মূল বিষয়গুলি অন্বেষণ করেছি, যা স্ট্রিং বা বস্তুর মতো আইটেমগুলির অ্যারে এবং সূচকের মানগুলি নিয়ে আলোচনা করেছি৷ এছাড়াও আমরা তিনটি পদ্ধতির রূপরেখা দিয়েছি যা আপনি একটি তালিকা উল্টাতে ব্যবহার করতে পারেন।

অবশ্যই, আপনি শুধুমাত্র একটি জানতে হবে. কিন্তু তিনটির বিষয়েই সচেতন হওয়া আপনাকে সাহায্য করতে পারে যদি অন্যদের ভিন্ন পন্থা থাকে এবং আপনি যে কোডটি পড়েন তাতে সেগুলি ব্যবহার করেন৷


  1. পাইথনে বিপরীত স্ট্রিং

  2. পাইথনে লিঙ্কযুক্ত তালিকা বিপরীত করুন

  3. পাইথন প্রোগ্রাম একটি বাক্য প্রতিটি শব্দ বিপরীত?

  4. পাইথনে একটি তালিকার বস্তুগুলিকে কীভাবে বিপরীত করবেন?