কম্পিউটার

পাইথন মুভ ফাইল:একটি সম্পূর্ণ গাইড

Python shutil.move() পদ্ধতি আপনার কম্পিউটারে একটি ফাইলকে অন্য অবস্থানে নিয়ে যায়। এই পদ্ধতিটি শুটিল মডেলের অংশ, যা এই পদ্ধতিটি ব্যবহার করার আগে আপনাকে অবশ্যই আমদানি করতে হবে৷

পাইথন প্রোগ্রামে ফাইল সরানো একটি সাধারণ কাজ। উদাহরণস্বরূপ, বলুন আপনি একটি প্রোগ্রাম তৈরি করছেন যা ফাইল তৈরি করে। আপনি যে নতুন ফাইলগুলি তৈরি করতে চান তার জন্য জায়গা তৈরি করতে আপনি একটি ফোল্ডার থেকে বিদ্যমান সমস্ত ফাইল অন্য কোথাও সরাতে চাইতে পারেন৷

সেখানেই shutil.move() ফাংশন আসে। shutil.move() ফাংশন আপনাকে আপনার সিস্টেমের একটি ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে একটি ফাইল সরাতে দেয়। এই টিউটোরিয়ালটি উদাহরণের সাথে আলোচনা করবে, কিভাবে আপনি shutil.move() ব্যবহার করতে পারেন আপনার কোড সরানোর ফাংশন৷

পাইথন শুটিল

shutil মডিউল উচ্চ-স্তরের অপারেশনগুলির একটি বিস্তৃত পরিসর প্রদান করে যা আপনি ফাইলগুলিতে সম্পাদন করতে পারেন। ওএস লাইব্রেরির বিপরীতে, শুটিল এমন ফাংশন নিয়ে আসে যা ফাইলের সংগ্রহে চালানো যেতে পারে।

এই টিউটোরিয়ালের জন্য, আমরা shutil.move()-এ ফোকাস করতে যাচ্ছি ফাংশন, যা আমাদের পাইথন ব্যবহার করে একটি ফাইল সরাতে দেয়।

আমরা সরানো() অন্বেষণ করার আগে ফাংশন, আমাদের প্রথমে আমাদের কোডে শুটিল লাইব্রেরি আমদানি করতে হবে। আমরা পাইথন ইম্পোর্ট স্টেটমেন্ট ব্যবহার করে তা করতে পারি:

import shutil

পাইথন মুভ ফাইল

shutil.move() ফাংশন আপনার কম্পিউটারে একটি ফাইল স্থানান্তর করে। এই পদ্ধতিটি আপনি যে ফাইলটি সরাতে চান তার ফাইল পাথ এবং নতুন ফাইল পাথ আর্গুমেন্ট হিসাবে গ্রহণ করে৷

এই ফাংশনের জন্য সিনট্যাক্স নিম্নরূপ:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

shutil.move(source, destination)

shutil.move() দুটি প্যারামিটার গ্রহণ করে, যা হল:

  • উৎস পথ :আপনি যে ফাইলটি সরাতে চান তার ফাইল পাথ।
  • গন্তব্য পথ :ফাইল পাথ যেখানে আপনি আপনার ফাইল সরাতে চান।

সরানো() ফাংশন আপনার সরানো ফাইলের পাথ ফেরত দেয়।

যদি আপনার গন্তব্য অন্য ফাইলের সাথে মিলে যায়, তাহলে বিদ্যমান ফাইলটি ওভাররাইট করা হবে।

আপনার নির্দিষ্ট করা ফাইল পাথগুলি হয় পরম বা আপেক্ষিক হতে পারে৷

সম্পূর্ণ ফাইল পাথ হল সম্পূর্ণ পাথ যা সরাসরি একটি ফাইলে নিয়ে যায় (যেমন /home/career_karma/file.txt ) আপেক্ষিক ফাইল পাথ এমন একটি অবস্থানকে বোঝায় যা আপনার পাইথন প্রোগ্রামটি চালানো হচ্ছে এমন ডিরেক্টরির সাথে সম্পর্কিত (যেমন file.txt )।

যদি আপনি একটি গন্তব্য ডিরেক্টরি উল্লেখ করেন যা বিদ্যমান নেই, একটি নতুন ডিরেক্টরি তৈরি করা হবে।

OS লাইব্রেরিতে os.rename() থাকে পদ্ধতি যা প্রায়ই ফাইলের নাম পরিবর্তন করতে ব্যবহৃত হয়। এই পদ্ধতিটি ফাইলগুলিও সরাতে পারে। তবে, শুটিল পদ্ধতিটি বিশেষভাবে ফাইলগুলি সরানোর জন্য ডিজাইন করা হয়েছিল। সিনট্যাক্স shutil.move() os.rename() এর চেয়ে বোঝা সহজ আপনি একটি ফাইল সরানো হয়.

পাইথন মুভ ফাইলের উদাহরণ

চলুন shutil.move() ফাংশন কিভাবে ব্যবহার করতে হয় তার কয়েকটি উদাহরণ অন্বেষণ করি।

একটি একক ফাইল সরান

ধরুন আমাদের raw_data.csv নামে একটি ফাইল আছে যেটিকে আমরা data নামে একটি ডিরেক্টরিতে যেতে চাই আমাদের বর্তমান কাজের ডিরেক্টরিতে। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

import shutil

source = "raw_data.csv"
destination = "data"

new_path = shutil.move(source, destination)

print(new_path)

আমাদের কোড ফিরে আসে:

data/raw_data.csv

প্রথমত, আমরা শুটিল লাইব্রেরি আমদানি করেছি। এর পরে, আমরা দুটি পাইথন ভেরিয়েবল ঘোষণা করেছি। উৎস আমরা যে ফাইলটি সরাতে চাই তার নাম ভেরিয়েবল সংরক্ষণ করে। আমাদের গন্তব্য ভেরিয়েবল সেই ডিরেক্টরির নাম সংরক্ষণ করে যেখানে আমরা আমাদের ফাইলটি সরাতে চাই।

এই উদাহরণে, আমরা আমাদের উৎস এবং গন্তব্যের জন্য আপেক্ষিক ফাইল পাথ নির্দিষ্ট করেছি। এর মানে হল raw_data.csv ফাইলটি এবং ডিরেক্টরি ডেটা আমাদের পাইথন ফাইলের মতো একই ডিরেক্টরিতে সেগুলিকে উল্লেখ করুন। যদি আমাদের পাইথন ফাইল /home/career_karma/program-এ সংরক্ষিত থাকে , আমরা যে ফাইল এবং ডিরেক্টরির কথা উল্লেখ করি সেগুলি সেই ডিরেক্টরিতে সংরক্ষিত হবে৷

এরপর, আমরা shutil.move() ব্যবহার করি আমাদের ফাইল সরাতে। আমরা অপারেশনের ফলাফল বরাদ্দ করি — সরানো ফাইলের পথ — পরিবর্তনশীল new_path . এরপর, আমরা new_path এর মান প্রিন্ট করি , যা আমাদের নতুন ফাইলের পথ ফিরিয়ে দেয়।

আমরা পাইথনে একটি ফাইল সফলভাবে সরিয়ে নিয়েছি।

দ্রষ্টব্য: আমরা একটি ফাইল সরানোর জন্য যে সিনট্যাক্স ব্যবহার করি সেটি ফোল্ডার সরানোর জন্যও ব্যবহার করা যেতে পারে৷

একটি ফাইল সরান এবং এর নাম পরিবর্তন করুন

shutil.move() ফাংশন আপনাকে একটি ফাইলের নাম পরিবর্তন করার অনুমতি দেয় একবার এটি সরানো হয়।

ধরুন আমরা raw_data.csv সরাতে চাই ডেটা নামে একটি ফোল্ডারে , এবং আমাদের ফাইলের নাম পরিবর্তন করে raw_data_2019.csv . আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

import shutil

source = "raw_data.csv"
destination = "data/raw_data_2019.csv"

new_path = shutil.move(source, destination)

print(new_path)

আমাদের কোড ফিরে আসে:

data/raw_data_2019.csv

যখন আমরা আমাদের নতুন ফাইলের গন্তব্য নির্দিষ্ট করি, তখন আমরা আমাদের ফাইলের জন্য একটি নতুন নামও উল্লেখ করি। আমরা গন্তব্য data/raw_data_2019.csv নির্দিষ্ট করি। এর মানে হল যখন আমাদের ফাইলটি সরানো হয়, তখন এটি ডেটা-এ সরানো হবে ডিরেক্টরি নতুন ফাইলটিকে raw_datra_2019.csv নাম দেওয়া হবে .

একাধিক ফাইল সরান

আমরা shutil.move()ও ব্যবহার করতে পারি একাধিক ফাইল সরানোর ফাংশন। এটি করার জন্য, আমরা ওএস লাইব্রেরি রেফারেন্স করতে যাচ্ছি। আমরা os.listdir() ব্যবহার করতে পারি একটি ডিরেক্টরিতে ফাইলগুলির একটি তালিকা পেতে পদ্ধতি৷

ধরুন আমরা /home/career_karma/data-এ সমস্ত ফাইল সরাতে চাই /home/career_karma/old_data নামে একটি নতুন ডিরেক্টরিতে ডিরেক্টরি . ডেটা ডিরেক্টরিতে নিম্নলিখিত ফাইলগুলি রয়েছে:

  • /home/career_karma/data/data.csv
  • /home/career_karma/data/old_data.csv

আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

import shutil
import os

source = "/home/career_karma/data"
destination = "/home/career_karma/old_data"

files = os.listdir(source)

for file in files:
	new_path = shutil.move(f"{source}/{file}", destination)
	print(new_path)

আমাদের কোড ফিরে আসে:

/home/career_karma/old_data/data.csv
/home/career_karma/old_data/old_data.csv

আসুন আমাদের কোড ভাঙ্গা যাক। প্রথমত, আমরা আমাদের প্রোগ্রামে shutil এবং os লাইব্রেরি আমদানি করি। তারপর, আমরা যে ফোল্ডারটির বিষয়বস্তু সরাতে চাই তার জন্য পরম পাথগুলি নির্দিষ্ট করি। আমরা গন্তব্যের জন্য পথও নির্দিষ্ট করি যেখানে আমাদের ফোল্ডারের বিষয়বস্তু সরানো উচিত।

এরপর, আমরা os.listdir() ব্যবহার করি ফোল্ডারের সমস্ত ফাইলের একটি তালিকা পুনরুদ্ধার করতে যার বিষয়বস্তু আমরা সরাতে চাই। আমরা একটি পাইথন এর জন্য ব্যবহার করি এই ফাইলগুলির প্রতিটির মাধ্যমে পুনরাবৃত্তি করতে লুপ করুন। তারপর, আমরা shutil.move() ব্যবহার করি প্রতিটি পৃথক ফাইল আমাদের গন্তব্যে সরাতে ফোল্ডার।

আমাদের চালানো()-এ ফাংশন, আমরা যে ফাইলটি সরাতে চাই তার সম্পূর্ণ ফাইল পাথ নির্দিষ্ট করতে আমরা একটি f স্ট্রিং ব্যবহার করি। আমাদের কোড আমাদের সদ্য সরানো ফাইলগুলির ফাইলের পথ প্রদর্শন করে৷

উপসংহার

shutil.move() ফাংশন আপনার কম্পিউটারে একটি ফাইলকে এক অবস্থান থেকে অন্য অবস্থানে নিয়ে যায়। আপনি যে ফাইলটি সরাতে চান তার পাথের পাশাপাশি ফাইলটির জন্য নতুন পাথও উল্লেখ করতে হবে।

আপনি কি পাইথনে কোডিং সম্পর্কে আরও জানতে চান? আমাদের কিভাবে পাইথন শিখতে হয় গাইড দেখুন। আপনি এই নির্দেশিকায় পাইথন কীভাবে শিখবেন সে সম্পর্কে বিশেষজ্ঞের পরামর্শ পাবেন। আমাদের গাইডে আপনাকে আপনার জ্ঞান প্রসারিত করতে সহায়তা করার জন্য শীর্ষ শিক্ষার সংস্থানগুলির একটি তালিকাও রয়েছে৷


  1. পাইথনে জিরো সরান

  2. পাইথনে ফাইল অবজেক্ট?

  3. পাইথন ব্যবহার করে লাইন দ্বারা সম্পূর্ণ পাঠ্য ফাইল লাইন কিভাবে পড়তে হয়?

  4. WordPress ফাইল অনুমতি:সম্পূর্ণ বিগিনারস গাইড