কম্পিউটার

পাইথন রিভার্স স্ট্রিং:একটি ধাপে ধাপে নির্দেশিকা

আপনি স্লাইসিং বা বিপরীত() পদ্ধতি ব্যবহার করে পাইথনে একটি স্ট্রিং বিপরীত করতে পারেন। একটি পুনরাবৃত্ত ফাংশন যা একটি স্ট্রিংয়ের প্রতিটি অক্ষর পড়ে এবং পুরো স্ট্রিংটিকে বিপরীত করে একটি স্ট্রিংকে বিপরীত করার আরেকটি সাধারণ উপায়। কোন ফাংশন নেই স্পষ্টভাবে একটি স্ট্রিং বিপরীত করার জন্য ডিজাইন করা হয়েছে৷


আপনি যখন পাইথনে কাজ করছেন, তখন আপনার কাছে একটি স্ট্রিং থাকতে পারে যা আপনি বিপরীত করতে চান। উদাহরণস্বরূপ, বলুন আপনি একটি গেম তৈরি করছেন। আপনি ব্যবহারকারীদের প্রোগ্রামে তাদের নাম জমা দিয়ে একটি ব্যবহারকারীর নাম তৈরি করার অনুমতি দিতে চাইতে পারেন এবং প্রোগ্রামটি এটিকে বিপরীত করে দেয়৷

স্ট্রিং রিভার্সাল প্রোগ্রামিংয়ে একটি সাধারণ অপারেশন নয়, তাই স্ট্রিং রিভার্স করার জন্য পাইথনের বিল্ট-ইন ফাংশন নেই। যাইহোক, রিভার্সিং স্ট্রিং একটি বিষয় যা চাকরির ইন্টারভিউতে আসে এবং এতে কিছু বাস্তব-বিশ্বের অ্যাপ্লিকেশন রয়েছে।

এই টিউটোরিয়ালে, আমরা তিনটি পদ্ধতি নিয়ে আলোচনা করব যা আপনি একটি স্ট্রিং n পাইথনকে বিপরীত করতে ব্যবহার করতে পারেন। আমরা পাইথন স্ট্রিং রিফ্রেশার দিয়ে শুরু করব। এর পরে, আমরা স্ট্রিং স্লাইসিং নিয়ে আলোচনা করব। তারপর, আমরা কিভাবে বিপরীত() ব্যবহার করতে হয় তা অন্বেষণ করব এবং যোগ দিন() ফাংশন অবশেষে, আমরা পুনরাবৃত্তি দেখব।

কিভাবে পাইথনে একটি স্ট্রিং উল্টাতে হয়

একটি স্ট্রিং বিপরীত করার জন্য আপনি তিনটি পদ্ধতি ব্যবহার করতে পারেন:

  • [::-1] দিয়ে স্ট্রিং স্লাইস করা সিনট্যাক্স
  • বিপরীত () ফাংশন ব্যবহার করে একটি বিপরীত পুনরাবৃত্তিকারী তৈরি করা যা একটি স্ট্রিং পড়ে এবং এর বিষয়বস্তুকে বিপরীত করে দেয়
  • একটি পুনরাবৃত্ত ফাংশন ব্যবহার করে

আসুন এই তিনটি পদ্ধতি নিয়ে আলোচনা করা যাক।

পাইথন রিভার্স স্ট্রিং স্লাইসিং ব্যবহার করে

যখন আপনি একটি পাইথন স্ট্রিং স্লাইস করছেন, আপনি [::-1] ব্যবহার করতে পারেন স্ট্রিং এর একটি বিপরীত অনুলিপি তৈরি করতে ক্রম স্লাইসিং। এই সিনট্যাক্সটি একটি স্ট্রিংয়ের সমস্ত অক্ষর পুনরুদ্ধার করে এবং তাদের বিপরীত করে।

ধরুন আমাদের কাছে "Python" মান সহ একটি স্ট্রিং আছে। আমরা বিপরীত ক্রমে এই স্ট্রিং দেখতে চাই. আমরা [::-1] ব্যবহার করে তা করতে পারি সিনট্যাক্স:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

string = "Python"
reversed = string[::-1]

print(reversed)

আমাদের কোড ফিরে আসে:nohtyP .

আমরা একটি পাইথন ভেরিয়েবল ঘোষণা করি যাকে বলা হয় বিপরীত যা আমাদের বিপরীত স্ট্রিং সংরক্ষণ করে। [::-1] ভেরিয়েবলের শেষে সিনট্যাক্স যোগ করা হয় যাতে আমাদের "পাইথন" স্ট্রিং মান থাকে।

এটি ব্যবহার করার জন্য একটি কার্যকর পদ্ধতি কারণ এটি সংক্ষিপ্ত এবং সহজ। আপনাকে শুধুমাত্র [::-1] যোগ করতে হবে এটিকে বিপরীত করতে একটি স্ট্রিংয়ের শেষ পর্যন্ত।

এই পদ্ধতিটি বিভ্রান্তিকর বলে মনে হতে পারে কারণ সিনট্যাক্স স্পষ্টভাবে বোঝায় না যে এটি স্ট্রিংগুলিকে বিপরীত করতে ব্যবহার করা যেতে পারে। ফলস্বরূপ, অনেক বিকাশকারী এই কৌশলটি ব্যবহার করা এড়িয়ে যান৷

বিপরীত () ব্যবহার করে রিভার্স স্ট্রিং পাইথন

পাইথনে একটি বিল্ট-ইন ফাংশন রয়েছে যা একটি বিপরীত পুনরাবৃত্তিকারী তৈরি করতে ব্যবহৃত হয়:বিপরীত() ফাংশন এই পুনরাবৃত্তিকারী কাজ করে কারণ স্ট্রিংগুলিকে সূচিত করা হয়, তাই একটি স্ট্রিংয়ের প্রতিটি মান পৃথকভাবে অ্যাক্সেস করা যায়৷

বিপরীত ক্রমানুসারে একটি স্ট্রিং এ উপাদানগুলির মাধ্যমে পুনরাবৃত্তি করতে বিপরীত পুনরাবৃত্তিকারী ব্যবহার করা হয়৷

এখানে একটি উদাহরণ যা বিপরীত() ব্যবহার করে একটি বিপরীত পুনরাবৃত্তিকারী তৈরি করতে যা আমাদের স্ট্রিংকে বিপরীত ক্রমে প্রিন্ট করে:

for char in reversed("Python"):
	print(char)

আমাদের কোড রিটার্ন করে:

n
o
h
t
y
P

আমাদের কোডে, আমরা একটি পাইথন এর জন্য উল্লেখ করি লুপ যা বিপরীত()-এর প্রতিটি আইটেমের মাধ্যমে পুনরাবৃত্তি করে পদ্ধতি আপনি দেখতে পাচ্ছেন যে আমাদের কোড বিপরীত ক্রমে আমাদের স্ট্রিং মুদ্রণ করেছে।

আমাদের কোড একটি নতুন লাইন প্রতিটি অক্ষর মুদ্রিত. কারণ আমরা বিপরীত() ব্যবহার করেছি একটি জন্য সহ লুপ. আমরা যদি আমাদের স্ট্রিং একটি একক লাইনে উপস্থিত হতে চাই, তাহলে আমাদের বিপরীত() ব্যবহার করতে হবে join() এর সাথে পদ্ধতি।

আমরা join() ব্যবহার করতে পারি আমাদের বিপরীত() থেকে সমস্ত অক্ষর মার্জ করার পদ্ধতি একটি স্ট্রিং এ পুনরাবৃত্তিকারী।

এখানে একটি উদাহরণ যা বিপরীত() ব্যবহার করে এবং যোগ দিন() একটি পাইথন স্ট্রিং বিপরীত করতে:

"".join(reversed("Python"))

আমাদের কোড ফিরে আসে:nohtyP .

স্ট্রিংগুলিকে বিপরীত করার এই পদ্ধতিটি কার্যকর কারণ, উপরে আলোচনা করা স্লাইসিং পদ্ধতির মতো, এটি কম্প্যাক্ট এবং সংক্ষিপ্ত। এই পদ্ধতিটি পড়তে এবং বুঝতে সহজ হওয়ার অতিরিক্ত সুবিধা রয়েছে। এমনকি যদি আপনি বিপরীত() না দেখে থাকেন অথবা যোগ দিন() পদ্ধতি আগে, আপনি কি ঘটছে অনুমান করতে সক্ষম হবে.

একটি স্ট্রিং পাইথন বিপরীত:পুনরাবৃত্তি

Recursion হল একটি শব্দ যা কম্পিউটার বিজ্ঞানে একটি ফাংশন বর্ণনা করতে ব্যবহৃত হয় যা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিজেকে কল করে। পাইথন পুনরাবৃত্তির মাধ্যমে একটি স্ট্রিং উল্টানোর একটি উদাহরণ এখানে দেওয়া হল:

def reverse_string(string):
	if len(string) == 0:
		return string
	else:
		return reverse_string(string[1:]) + string[0]

reverse_string("Python")

আমাদের কোড ফিরে আসে:nohtyP .

এই পদ্ধতিটি আমাদের স্ট্রিংকে বিপরীত করতে স্লাইসিং ব্যবহার করে। আমরা আগের মতো একটি একক স্লাইস অপারেশন ব্যবহার করার পরিবর্তে, আমরা reverse_string নামে একটি পাইথন ফাংশন ব্যবহার করেছি .

এই ফাংশনটি আমাদের স্ট্রিং স্লাইস করে এবং একটি বিপরীত সংস্করণ প্রদান করে। এই পদ্ধতি খুবই কার্যকরী। ফলস্বরূপ, অনেক পাইথন বিকাশকারী এটির পক্ষে।

আমাদের ফাংশন স্ট্রিং গ্রহণ করে আমরা বিপরীত করতে চাই। স্ট্রিং এ কোন অক্ষর না থাকলে, স্ট্রিং এর মান প্রদান করা হয়। অন্যথায়, আমরা একটি আর্গুমেন্ট হিসাবে স্ট্রিং[1:] সিনট্যাক্স ব্যবহার করে আবার ফাংশনটিকে কল করি। এই ফাংশনটি যা প্রদান করে তার শেষে আমরা আমাদের স্ট্রিংয়ের প্রথম অক্ষর যোগ করি।

উপসংহার

যদিও পাইথনে একটি বিল্ট-ইন রিভার্স ফাংশন অন্তর্ভুক্ত নয়, সেখানে কিছু পন্থা রয়েছে যা আমরা একটি স্ট্রিংকে বিপরীত করতে ব্যবহার করতে পারি।

আমরা [::-1] ব্যবহার করতে পারি স্লাইসিংয়ের মাধ্যমে একটি স্ট্রিংকে বিপরীত করার জন্য স্লাইসিং পদ্ধতি, বিপরীত() এবং যোগ দিন() রিভার্স পুনরাবৃত্তির মাধ্যমে একটি স্ট্রিং রিভার্স করার ফাংশন, অথবা রিকারসিভ ফাংশন ব্যবহার করে একটি স্ট্রিং রিভার্স করার জন্য রিকারশন।

এই টিউটোরিয়ালে, আমরা স্লাইসিং, বিপরীত() ব্যবহার করে আলোচনা করেছি এবং যোগ দিন() , এবং Python এ একটি স্ট্রিং রিভার্স করার জন্য পুনরাবৃত্তি। আমরা এই স্ট্রিং পদ্ধতিগুলির প্রতিটির একটি উদাহরণ কর্মে অন্বেষণ করেছি৷

পাইথন কোড লেখার বিষয়ে আরও জানতে, পাইথন কীভাবে শিখবেন তা আমাদের ব্যাপকভাবে পড়ুন।


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. পাইথনে একটি স্ট্রিং এর বিপরীত স্বর

  3. পাইথনে বিপরীত স্ট্রিং

  4. কিভাবে Python একটি স্ট্রিং বিপরীত?