কম্পিউটার

পাইথন র্যান্ডম চয়েস:একটি কিভাবে-টু গাইড

Python random.choice() পদ্ধতি তালিকা থেকে এলোমেলোভাবে নির্বাচিত একটি উপাদান প্রদান করে। random.choice() কোনো ডাটা টাইপের আইটেম সহ একটি তালিকায় কাজ করে। random.choice() একটি যুক্তি গ্রহণ করে:যে তালিকা থেকে আপনি একটি আইটেম নির্বাচন করতে চান৷

আপনি এমন একটি পরিস্থিতির সম্মুখীন হতে পারেন যেখানে আপনি একটি তালিকা থেকে এলোমেলোভাবে একটি আইটেম চয়ন করতে চান৷ উদাহরণস্বরূপ, বলুন আপনি একটি রঙ অনুমান করার খেলা তৈরি করছেন। সম্ভাব্য বিকল্পের তালিকা থেকে ব্যবহারকারী যে রঙটি অনুমান করছেন তা এলোমেলোভাবে বেছে নেওয়ার জন্য আপনি চাইতে পারেন।

পাইথনে একটি র্যান্ডম পছন্দ নির্বাচক প্রয়োগ করতে, আপনি random.choice() ব্যবহার করতে পারেন এবং random.choices() ফাংশন এই ফাংশনগুলি আপনাকে যথাক্রমে আইটেমগুলির একটি ক্রম থেকে একটি একক র্যান্ডম আইটেম এবং একাধিক র্যান্ডম আইটেম পুনরুদ্ধার করতে দেয়৷

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ পাইথন র্যান্ডম লাইব্রেরির মূল বিষয় নিয়ে আলোচনা করবে। আমরা কিভাবে random.choice() ব্যবহার করতে হয় সে সম্পর্কে কথা বলব একটি তালিকা থেকে একটি এলোমেলো উপাদান পুনরুদ্ধার করার পদ্ধতি।

পাইথন র্যান্ডম চয়েস মডিউল

পাইথন র্যান্ডম মডিউল আপনাকে র্যান্ডম সংখ্যার সাথে সম্পর্কিত ফাংশনগুলি অ্যাক্সেস করতে দেয়৷

এই মডিউলটির সবচেয়ে সাধারণ ব্যবহারগুলির মধ্যে একটি হল একটি র্যান্ডম নম্বর তৈরি করা, যা আপনি randint() ব্যবহার করে করতে পারেন ফাংশন মডিউলটি choice() নামে একটি ফাংশনও প্রদান করে , যা আপনাকে এলোমেলোভাবে, একটি তালিকা থেকে একটি আইটেম চয়ন করতে দেয়।

উপরন্তু, র্যান্ডম choices() নামে একটি ফাংশন প্রদান করে , যা আপনাকে একটি তালিকা থেকে একাধিক র্যান্ডম পছন্দ ফেরত দিতে দেয়৷

এখানে কয়েকটি অ্যাপ্লিকেশনের উদাহরণ রয়েছে যা এলোমেলো লাইব্রেরি ব্যবহার করবে:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

  • একটি টুল যা একটি এলোমেলো নম্বর বাছাই করে।
  • একটি টুল যা রঙের তালিকা থেকে একটি এলোমেলো রঙ বেছে নেয়।
  • একটি টুল যা একটি ডেক থেকে একটি এলোমেলো কার্ড বেছে নেয়।
  • একটি অ্যাপ্লিকেশন যা একটি মুদ্রা উল্টে দেয়।

আমরা লাইব্রেরিতে ফাংশন ব্যবহার শুরু করার আগে আমাদের কোডে র্যান্ডম লাইব্রেরি আমদানি করতে হবে। আমরা নিম্নলিখিত পাইথন আমদানি বিবৃতি ব্যবহার করে তা করতে পারি:

import random

Python random.choice()

পাইথন random.choice() ফাংশন একটি ক্রম থেকে একটি এলোমেলো উপাদান প্রদান করে। আপনি যে তালিকা থেকে একটি যুক্তি হিসাবে একটি র্যান্ডম উপাদান পুনরুদ্ধার করতে চান তা অবশ্যই উল্লেখ করতে হবে। random.choice() একটি মান প্রদান করে।

এই ফাংশনের জন্য সিনট্যাক্স নিম্নরূপ:

random.choice(sequence)

random.choice() পদ্ধতি যেকোনো ডেটা টাইপের একটি আইটেম ফেরত দিতে পারে। সুতরাং, random.choice() একটি তালিকা, বা একটি সংখ্যা থেকে একটি JSON অবজেক্ট ফেরত দিতে পারে৷

random.choice() পদ্ধতিটি কীভাবে কাজ করে তা বোঝানোর জন্য আসুন একটি উদাহরণ দিয়ে চলুন।

random.choice() Python উদাহরণ

ধরুন আমরা একটি অ্যাপ্লিকেশন তৈরি করছি যা আমাদের পছন্দের গানের তালিকা থেকে এলোমেলোভাবে একটি গান বেছে নেয়। এই অ্যাপ্লিকেশনটি আমাদের ভয়ঙ্কর "আমি কী শুনব?" কাটিয়ে উঠতে সাহায্য করবে। একটি গান নির্বাচন করার সময় যে প্রশ্নটি আসে।

এই অ্যাপ্লিকেশনটি তৈরি করতে, আমরা আমাদের প্রিয় গানগুলির একটি তালিকা দিয়ে শুরু করব:

favorite_songs = ["Ring of Fire", "9 to 5", "Come on Eileen", "Everybody Wants to Rule the World"]

এই তালিকায় আমাদের পছন্দের চারটি গান রয়েছে। তারপর, আমরা random.choice() ব্যবহার করতে পারি এই তালিকা থেকে একটি র্যান্ডম গান নির্বাচন করতে. আমরা যে কোডটি ব্যবহার করব তা এখানে:

import random 

favorite_songs = ["Ring of Fire", "9 to 5", "Come on Eileen", "Everybody Wants to Rule the World"]

song_to_play = random.choice(favorite_songs)
print("The song you should play is:", song_to_play)

এই প্রোগ্রামটি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করার জন্য, আমরা এটি তিনবার কার্যকর করব। এখানে তিনটি অনুষ্ঠানের প্রতিক্রিয়া যা আমরা আমাদের প্রোগ্রামটি সম্পাদন করেছি:

The song you should play is: Ring of Fire
The song you should play is: Come on Eileen
The song you should play is: Ring of Fire

random.choice() পদ্ধতি আমাদের পছন্দের গানের তালিকা থেকে একটি এলোমেলো আইটেম চয়ন করার অনুমতি দিয়েছে৷

আসুন আমাদের কোড ভাঙ্গা যাক। প্রথমে, আমরা র্যান্ডম মডিউল আমদানি করেছি, যার মধ্যে রয়েছে চয়েস() ফাংশন যা আমরা আমাদের প্রোগ্রামে পরে ব্যবহার করি। তারপর, আমরা আমাদের প্রিয় গানগুলির একটি তালিকা ঘোষণা করি যেগুলি থেকে আমাদের প্রোগ্রাম একটি বেছে নেওয়া উচিত৷

এরপর, আমরা choice() ব্যবহার করেছি আমাদের প্রিয় গানের তালিকা থেকে একটি এলোমেলো আইটেম নির্বাচন করার পদ্ধতি। আমরা "song_to_play" ভেরিয়েবলের জন্য সেই পছন্দটি বরাদ্দ করেছি। অবশেষে, আমরা কনসোলে প্রিন্ট করেছি “আপনার যে গানটি চালানো উচিত তা হল:”, তারপরে এলোমেলোভাবে নির্বাচিত গানটি আমাদের চালানো উচিত।

Random Choice Python:random.choices() ব্যবহার করে

এখন পর্যন্ত, আমরা random.choice() ব্যবহার করে একটি তালিকা থেকে একটি এলোমেলো পছন্দ নির্বাচন করেছি পদ্ধতি কিন্তু আমরা যদি একাধিক এলোমেলো পছন্দ নির্বাচন করতে চাই?

এটি করার জন্য, আমরা random.choices() ব্যবহার করতে পারি পদ্ধতি এই পদ্ধতিটি আপনাকে একটি তালিকা থেকে এক বা একাধিক এলোমেলো পছন্দগুলি ফেরত দেওয়ার অনুমতি দেয়। চয়েস()-এর সিনট্যাক্স পদ্ধতি হল:

random.choices(sequence, weights, accumulate, k=number_to_choose)

পছন্দ ()৷ পদ্ধতি নিম্নলিখিত পরামিতি গ্রহণ করে:

  • ক্রম:যে ক্রম থেকে আপনি একটি এলোমেলো আইটেম চয়ন করতে চান। এটি একটি স্ট্রিং, তালিকা বা একটি টিপল হতে পারে৷
  • ওজন:প্রতিটি মান উপস্থিত হওয়ার সম্ভাবনার ওজন করার জন্য আপনার জন্য একটি তালিকা৷
  • accumulate:প্রতিটি মানের জন্য ওজন সহ একটি তালিকা। প্রতিটি ওজন জমে যাওয়ার সম্ভাবনা।
  • number_to_choose:আপনার ক্রম থেকে আপনি যে এলোমেলো বিকল্পগুলি নির্বাচন করতে চান তার সংখ্যা৷

আমরা আমাদের উদাহরণগুলিতে "ক্রম" এবং "সংখ্যা_টু_বাছাই" আর্গুমেন্টগুলিতে ফোকাস করতে যাচ্ছি।

Python random.choices() উদাহরণ

ধরুন আমরা বাজানোর জন্য আমাদের প্রিয় গানের তালিকা থেকে এলোমেলোভাবে তিনটি গান নির্বাচন করতে চাই। এগুলি আমাদের সেরা গানের নতুন প্লেলিস্টে যোগ করা হবে৷

নিম্নলিখিত প্রোগ্রামটি আমাদের এই কাজটি সম্পন্ন করার অনুমতি দেয়:

import random 

favorite_songs = ["Ring of Fire", "9 to 5", "Come on Eileen", "Everybody Wants to Rule the World"]

songs_to_play = random.choices(favorite_songs,  k=3)

for s in songs_to_play:
	print(s)

আমাদের কোড ফিরে আসে:

Come on Eileen
9 to 5
Ring of Fire

প্রথমত, আমরা আমাদের কোডে র্যান্ডম লাইব্রেরি আমদানি করেছি। তারপর, আমরা "favorite_songs" নামে একটি পাইথন ভেরিয়েবল ঘোষণা করেছি। এই ভেরিয়েবলটি আমাদের প্রিয় গানের একটি তালিকা সংরক্ষণ করে।

এরপর, আমরা random.choices() ব্যবহার করেছি আমাদের তালিকা থেকে এলোমেলোভাবে তিনটি গান নির্বাচন করার পদ্ধতি। random.choices() পদ্ধতি গানের একটি তালিকা ফিরিয়ে দিয়েছে।

এলোমেলোভাবে তৈরি করা গানের বিকল্পগুলির তালিকার প্রতিটি আইটেমের মধ্য দিয়ে যাওয়ার জন্য আমরা লুপের জন্য একটি পাইথন ব্যবহার করেছি। এই লুপ কনসোলে প্রতিটি বিকল্প প্রিন্ট করে। আপনি দেখতে পাচ্ছেন, আমাদের কোড তিনটি গানের একটি তালিকা ফিরিয়ে দিয়েছে যা আমরা এলোমেলোভাবে বাজাতে পারি।

উপসংহার

random.choice() পদ্ধতি একটি তালিকা থেকে এলোমেলোভাবে একটি আইটেম নির্বাচন করে। random.choices() পদ্ধতি একটি তালিকা থেকে এলোমেলোভাবে একাধিক আইটেম নির্বাচন করে। এই উভয় পদ্ধতিই যেকোন ডেটা টাইপের মান প্রদান করতে পারে, যেমন অন্য তালিকা বা একটি সংখ্যা।

এই টিউটোরিয়ালটি উদাহরণের রেফারেন্স সহ অন্বেষণ করেছে, তালিকা থেকে র্যান্ডম আইটেমগুলি পুনরুদ্ধার করতে এই পদ্ধতিগুলি কীভাবে ব্যবহার করতে হয়। এখন আপনি পাইথন প্রো!

এর মতো এই পদ্ধতিগুলি ব্যবহার শুরু করতে প্রস্তুত৷

শীর্ষ অনলাইন পাইথন সংস্থান, বই এবং শেখার সংস্থান সম্পর্কে পরামর্শের জন্য, আমাদের পাইথন কীভাবে শিখবেন নির্দেশিকা দেখুন।


  1. পাইথন হ্যালো ওয়ার্ল্ড:একটি কিভাবে-টু গাইড

  2. পাইথন শাফেল তালিকা:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথন - একটি তালিকায় এলোমেলো পরিসর

  4. পাইথনে র্যান্ডম আইডি তৈরি করা হচ্ছে