কম্পিউটার

পাইথন কীওয়ার্ড নয় কীভাবে ব্যবহার করবেন

পাইথন নয় কীওয়ার্ডটি সত্য প্রদান করে যদি একটি মান False এর সমান হয় এবং এর বিপরীতে। এই কীওয়ার্ডটি একটি বুলিয়ানের মানকে উল্টে দেয়। একটি মান তালিকায় নেই কিনা তা পরীক্ষা করার জন্য not কীওয়ার্ডটি if স্টেটমেন্টের সাথে ব্যবহার করা যেতে পারে।

কিছু একটা তালিকায় না থাকলে আমি কিভাবে পরীক্ষা করব? একটি শর্ত পূরণ না হলে আমি কিভাবে পরীক্ষা করব? এই প্রশ্নের উত্তর একটি শব্দে নিহিত:না কীওয়ার্ড।

Not keyword বুলিয়ানের মানকে উল্টে দেয়। বুলিয়ান হল একটি ডেটা টাইপ যা দুটি মানগুলির মধ্যে একটি হতে পারে:সত্য বা মিথ্যা। এগুলি একটি প্রোগ্রামে যুক্তি নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়।

পাইথন যদি বিবৃতি বুলিয়ান যুক্তির উপর নির্ভর করে। একটি বিবৃতি সত্য হলে, if স্টেটমেন্ট চলবে; অন্যথায়, একটি elif অথবা অন্যথা বিবৃতি চলবে, বা কিছুই হবে না৷

এই গাইডে, আমরা নট কীওয়ার্ড কী এবং এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি। এই কীওয়ার্ডটি কোথায় ব্যবহার করা হয়েছে তার তিনটি উদাহরণ আমরা দেখব। চলুন শুরু করা যাক!

পাইথন কী কীওয়ার্ড নয়?

Not keyword একটি বুলিয়ান এক্সপ্রেশনের মানকে উল্টে দেয়। উদাহরণস্বরূপ, নট কীওয়ার্ডটি সত্য থেকে মিথ্যার মানকে ফ্লিপ করে। একটি মান একটি স্ট্রিং বা অন্য পুনরাবৃত্তিযোগ্য নয় কিনা তা পরীক্ষা করতে ব্যবহৃত নট কীওয়ার্ডটি দেখতে পাবেন৷

আমরা না ব্যবহার করতে পারি একটি শর্ত পূরণ হয়নি কিনা তা পরীক্ষা করার জন্য কীওয়ার্ড।

নট কীওয়ার্ড হল পাইথনের লজিক্যাল অপারেটরগুলির মধ্যে একটি, সাথে এবং এবং বা . এই ধরনের অপারেটর সম্পর্কে আরও জানতে পাইথন লজিক্যাল অপারেটর সম্পর্কে আমাদের নিবন্ধ পড়ুন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

কীভাবে নট কীওয়ার্ড ব্যবহার করবেন

Not keyword এর অনেকগুলো ব্যবহার আছে। এটি ব্যবহার করা যেতে পারে:

  • পাইথন বুলিয়ানের মান উল্টান।
  • পাইথন “if” স্টেটমেন্টের সাথে কোন শর্ত পূরণ না হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  • একটি "ইন" বিবৃতি সহ একটি বিবৃতিতে একটি মান নেই কিনা তা পরীক্ষা করুন৷

আসুন এর প্রতিটির একটি উদাহরণের মাধ্যমে চলুন।

একটি বুলিয়ান উল্টান

না এর সবচেয়ে সহজ ব্যবহার কীওয়ার্ড একটি বুলিয়ানকে উল্টে দেয়। এটি একটি বুলিয়ানের মানকে নির্ধারিত মানের বিপরীতে সেট করবে।

আমরা একটি প্রোগ্রাম তৈরি করছি যা ট্র্যাক করে একজন গ্রাহক একজন লয়্যালটি কার্ড ধারক কিনা। এই প্রোগ্রামে এমন একটি বৈশিষ্ট্য থাকা উচিত যা গ্রাহকের সদস্যতা বাতিল করার সিদ্ধান্ত নিলে তাদের লয়্যালটি কার্ডের স্থিতি নিষ্ক্রিয় করে দেয়৷

গ্রাহকের একটি লয়্যালটি কার্ড আছে কিনা তা সংরক্ষণ করার জন্য একটি পাইথন ভেরিয়েবল ঘোষণা করে শুরু করা যাক:

loyalty_card = True

একজন গ্রাহক আমাদের জানান যে তারা তাদের লয়্যালটি কার্ড বাতিল করতে চান। এরপর, আমরা না ব্যবহার করি এটি করার জন্য কীওয়ার্ড:

loyalty_card = not loyalty_card
print(loyalty_card)

আমাদের কোড রিটার্ন:False. এই কোডটি সফলভাবে "আনুগত্য_কার্ড"-এর মান পরিবর্তন করেছে। লয়্যালটি_কার্ড মিথ্যা হলে, এটি সত্যে পরিণত হবে। এই উদাহরণে, লয়্যালটি_কার্ডটি সত্য ছিল তাই এটি মিথ্যাতে উল্টানো হয়েছে।

পাইথন না হলে

পাইথন যদি কীওয়ার্ড না থাকে তবে একটি এক্সপ্রেশন False প্রদান করে কিনা তা পরীক্ষা করে। যদি একটি অভিব্যক্তি False প্রদান করে, if স্টেটমেন্টটি কার্যকর হয়। অন্যথায়, প্রোগ্রামটি if স্টেটমেন্ট চালায় না।

না সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস কীওয়ার্ড হল যে কীওয়ার্ডটি পাইথনকে পড়া সহজ করে তোলে:

যদি না হয় মানে যদি একটি আইটেম এর সমান না হয় .

আমরা এমন একটি টুল তৈরি করতে যাচ্ছি যা চেক করে যে একজন গ্রাহক পোশাকের দোকানে লয়্যালটি কার্ড ধারক না। প্রথমে, আসুন ঘোষণা করি যে গ্রাহকের একটি লয়্যালটি কার্ড আছে কিনা:

loyalty_card = True

আমাদের গ্রাহক একটি আনুগত্য কার্ড ধারক. যদি একজন গ্রাহক লয়্যালটি কার্ড ধারক না হন, তাহলে তারা ডিসকাউন্টের জন্য যোগ্য নয়। অন্যথায়, তাদের প্রতিটি কেনাকাটায় 5% ছাড় পাওয়া উচিত। একজন গ্রাহক ডিসকাউন্টের জন্য যোগ্য কিনা তা পরীক্ষা করতে আমরা এই কোডটি ব্যবহার করতে পারি:

if not loyalty_card:

	print("This customer is not eligible for a discount.")
else:
	print("This customer is eligible for a 5% discount.")

"যদি লয়্যালটি_কার্ড" না হয় "আনুগত্য_কার্ড" এর মান মিথ্যা কিনা তা পরীক্ষা করে। এই উদাহরণে, লয়্যালটি_কার্ড সত্যকে মূল্যায়ন করে। এর মানে হল আমাদের অভিব্যক্তি False এবং আমাদের else এর বিষয়বস্তুকে মূল্যায়ন করে বিবৃতি কার্যকর করা হয়। এটি কনসোলে নিম্নলিখিত বার্তাটি প্রিন্ট করে:

This customer is eligible for a 5% discount.

আমাদের গ্রাহক একজন আনুগত্য কার্ড ধারক, তাই তারা ডিসকাউন্টের জন্য যোগ্য৷

পাইথনে নয়

পাইথন কীওয়ার্ডে নয় একটি আইটেম তালিকার মধ্যে নেই কিনা তা পরীক্ষা করে। একটি বিবৃতি একটি তালিকায় একটি মান আছে কিনা তা পরীক্ষা করে। তারপর, not স্টেটমেন্ট ইন স্টেটমেন্ট দ্বারা প্রত্যাবর্তিত মানটিকে উল্টে দেয়।

একটি আইটেম তালিকার মধ্যে নেই কিনা তা পরীক্ষা করতে আপনি পাইথনে অপারেটরগুলিতে নট ব্যবহার করতে পারেন। একটি উদাহরণ হিসাবে নিম্নলিখিত তালিকা নেওয়া যাক:

presidents = ["George Washington", "John Adams", "Thomas Jefferson"]

এটি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম তিন রাষ্ট্রপতির তালিকা। কোন নির্দিষ্ট ব্যক্তি এই নির্বাচিত গোষ্ঠীতে ছিলেন কিনা তা পরীক্ষা করার জন্য আমরা not in কীওয়ার্ড ব্যবহার করতে পারি।

একজন বন্ধু এইমাত্র জিজ্ঞাসা করেছেন যে আলেকজান্ডার হ্যামিল্টন প্রথম তিন রাষ্ট্রপতির একজন ছিলেন কিনা। আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে এটি পরীক্ষা করতে পারি:

presidents = ["George Washington", "John Adams", "Thomas Jefferson"]

if "Alexander Hamilton" not in presidents:
	print("Alexander Hamilton was not one of the first three presidents.")
else:
print("Alexander Hamilton was one of the first three presidents.")

এই অভিব্যক্তিটি "আলেকজান্ডার হ্যামিলশন" আমাদের রাষ্ট্রপতিদের তালিকায় নেই কিনা তা পরীক্ষা করে। তিনি তালিকায় না থাকলে, আমাদের যদি বিষয়বস্তু শর্তসাপেক্ষ বিবৃতি চালানো হয়; অন্যথায়, আমাদের অন্যদের বিষয়বস্তু ধারা চালানো হয়।

আলেকজান্ডার হ্যামিল্টন আমাদের তালিকায় নেই তাই আমাদের বক্তব্য অন্যথায় কনসোলে নিম্নলিখিতগুলি প্রিন্ট করে:

Alexander Hamilton was not one of the first three presidents.

উপসংহার

না৷ একটি প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করতে বুলিয়ান লজিকে কীওয়ার্ড ব্যবহার করা হয়। এই কীওয়ার্ডটি একটি বুলিয়ানের মানকে উল্টে দেয়। আপনি না ব্যবহার করতে পারেন৷ একটি মান অন্য মানের মধ্যে নেই কিনা তা পরীক্ষা করার জন্য কীওয়ার্ড৷

আপনি একটি চ্যালেঞ্জ জন্য আপ? আপনার প্রিয় খাবার খাবারের অভিধানে আছে কিনা তা পরীক্ষা করে এমন একটি প্রোগ্রাম লিখুন। আপনি নিজের জন্য খাবারের এই অভিধান তৈরি করতে পারেন। অভিধান সম্পর্কে আরও জানতে, পাইথন অভিধানের মান সম্পর্কে আমাদের টিউটোরিয়াল পড়ুন।

আপনি কি পাইথন প্রোগ্রামিং সম্পর্কে আরও জানতে চান? আমাদের সম্পূর্ণ কিভাবে পাইথন শিখতে হয় গাইড দেখুন। এই নির্দেশিকাটিতে আপনি পাইথন শেখার বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ এবং সেরা অনলাইন কোর্স এবং শেখার সংস্থানগুলির একটি তালিকা পাবেন৷


  1. Python Tkinter এ একটি চেকবক্স থেকে কিভাবে ইনপুট পেতে হয়?

  2. শিরোনাম বার সম্পাদনা করতে পাইথনে Tkinter কিভাবে ব্যবহার করবেন?

  3. Tkinter Python এ থ্রেড কিভাবে ব্যবহার করবেন?

  4. রুবি আলিয়াস কীওয়ার্ড কীভাবে ব্যবহার করবেন