কম্পিউটার

পাইথন পরম মান:একটি ধাপে ধাপে নির্দেশিকা

পাইথন abs() পদ্ধতি একটি সংখ্যার পরম মান প্রদান করে। একটি সংখ্যার পরম মান হল 0 থেকে সংখ্যার দূরত্ব। এটি যেকোনো ঋণাত্মক সংখ্যাকে ধনাত্মক করে, যখন ধনাত্মক সংখ্যাগুলি প্রভাবিত হয় না। উদাহরণস্বরূপ, abs(-9) 9 প্রদান করবে, যখন abs(2) 2 প্রদান করবে।


একটি পরম মান হল সংখ্যা রেখায় একটি সংখ্যা এবং 0 এর মধ্যে দূরত্ব। এই মানগুলি বেশ কয়েকটি গাণিতিক সমীকরণে কার্যকর। উদাহরণস্বরূপ, দূরত্বের গণনায় পরম মান ব্যবহার করা হয়।

সেখানেই abs() বিল্ট-ইন ফাংশন আসে। abs() পদ্ধতিটি একটি নির্দিষ্ট সংখ্যার পরম মান গণনা করতে ব্যবহার করা যেতে পারে।

এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করব কিভাবে abs() ব্যবহার করতে হয় পাইথনে পদ্ধতি। এছাড়াও আমরা কয়েকটি উদাহরণ অন্বেষণ করব যা কার্যে ফাংশনটি চিত্রিত করে।

পাইথনে পরম মান:একটি ব্যাখ্যা

গণিতে, একটি পরম মান বলতে বোঝায় সংখ্যা রেখার শূন্য থেকে একটি সংখ্যা কত দূরে। একটি সংখ্যা ধনাত্মক বা ঋণাত্মক যাই হোক না কেন, সেই সংখ্যার পরম মান সর্বদা ধনাত্মক হবে।

উদাহরণস্বরূপ, 5 এর পরম মান হল 5৷-5 এর পরম মান এছাড়াও 5 . এই ক্ষেত্রে কারণ উভয় 5 এবং -5 সংখ্যা লাইন থেকে পাঁচটি স্থান দূরে। এটি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করার জন্য এখানে একটি উদাহরণ নম্বর লাইন রয়েছে:

-5 -4 -3 -2 -1 1 2 3 4 5

-5 হল 5 শূন্য থেকে দূরে স্থান, এবং 5 এছাড়াও 5 শূন্য থেকে দূরে স্থান।

পরম মান গণিত এবং পদার্থবিদ্যা উভয় ক্ষেত্রেই একটি গুরুত্বপূর্ণ ধারণা এবং এই ক্ষেত্রগুলিতে এটির বিভিন্ন ধরনের প্রয়োগ রয়েছে। নিখুঁত মানগুলিও প্রায়শই ডেটা বিশ্লেষণে ব্যবহৃত হয়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

পাইথন পরম মান

পাইথন abs() পদ্ধতি একটি সংখ্যার পরম মান গণনা করে। abs() পদ্ধতিটি একটি প্যারামিটারে নেয়:যে সংখ্যাটির পরম মান আপনি গণনা করতে চান৷

এখানে abs()-এর সিনট্যাক্স রয়েছে পদ্ধতি:

abs(মান)

abs() পদ্ধতিটি হয় একটি ফ্লোটিং-পয়েন্ট সংখ্যা বা একটি পূর্ণসংখ্যা প্রদান করে যা আপনি পদ্ধতির মধ্য দিয়ে পাস করেন তার উপর নির্ভর করে:

  • -9 ফিরবে 9।
  • -2.2 2.2 ফেরত দেবে।

ফ্লোটিং-পয়েন্ট মান হল 2.2, সংখ্যায় প্রদর্শিত সময়কাল দ্বারা চিহ্নিত। যেহেতু abs() পূর্ণসংখ্যা এবং ফ্লোটিং-পয়েন্ট উভয়ই গ্রহণ করে, এই পদ্ধতিটি ব্যবহার করার জন্য কোন সংখ্যাগত রূপান্তরের প্রয়োজন নেই।

abs() শূন্য মান এবং ধনাত্মক সংখ্যার সাথে কাজ করে (ভাসমান সংখ্যা এবং পূর্ণসংখ্যা সহ)। যাইহোক, abs() ফাংশন ফাংশনের মাধ্যমে প্রাথমিকভাবে পার্স করা মান হিসাবে একই মান প্রদান করবে। এটি ধনাত্মক সংখ্যা এবং শূন্য মান ঋণাত্মক সংখ্যা নয়।

কিভাবে abs() তা বোঝাতে একটি উদাহরণ ব্যবহার করা যাক পদ্ধতি কাজ করে।

পাইথন abs() পদ্ধতির উদাহরণ

ধরা যাক যে আপনি স্থানীয় পুলিশ বিভাগের জন্য কাজ করছেন। তারা আপনাকে একটি অ্যাপ তৈরি করতে বলে যা গণনা করে যে একটি নির্দিষ্ট রাস্তায় চালকদের দ্রুত টিকেটের জন্য দায়ী কিনা। এই রাস্তায়, চালকদের গড় চালকের সমান গতিতে যাওয়া উচিত।

পুলিশ বিভাগ চায় না মানুষ এই সীমা অতিক্রম করুক কারণ রাস্তায় একের পর এক দুর্ঘটনা ঘটেছে। চালকদের মধ্যে অতিরিক্ত গতির পরিবর্তনশীলতার কারণে অনেক দুর্ঘটনা ঘটেছে।

গড় চালকের চেয়ে 10 মাইল (ca. 16 কিমি) প্রতি ঘন্টা (ca. 16 কিমি/ঘন্টা) দ্রুত বা ধীর গতিতে ড্রাইভ করা একটি বিপত্তি উপস্থাপন করে। যে সকল চালক এই সীমা অতিক্রম করে তাদের একটি টিকিট পাওয়া উচিত।

গতি মূল্যায়ন

একজন চালকের গতির উপর ভিত্তি করে টিকিট পাওয়া উচিত কিনা তা নির্ধারণ করার জন্য আমরা একটি প্রোগ্রাম তৈরি করতে যাচ্ছি:

গড়_গতি =50 বর্তমান_গতি =38 পার্থক্য_এর মধ্যে_ গড়_এন্ড_কারেন্ট_গতি =গড়_গতি - বর্তমান_গতি সম্পূর্ণ_মূল্য =abs(পার্থক্য_এর মধ্যে_গড়_এন্ড_কারেন্ট_স্পীড)মুদ্রণ(পরম_মূল্য) 

আমাদের কোড ফিরে আসে:12 .

কোডের প্রথম লাইনে, আমরা একটি পাইথন ভেরিয়েবল ঘোষণা করেছি। এই ভেরিয়েবলটি রাস্তায় গাড়ির গড় গতি সঞ্চয় করে, যা এই ক্ষেত্রে 50 মাইল প্রতি ঘণ্টা (ca. 80 কিমি/ঘন্টা) ছিল। তারপর, আমরা একটি ভেরিয়েবল ঘোষণা করেছি যা একটি নির্দিষ্ট ড্রাইভারের বর্তমান গতি সঞ্চয় করে—এই ক্ষেত্রে 38 mph (ca. 61 km/h)৷

পরের লাইনে, আমরা নির্দিষ্ট ড্রাইভারের বর্তমান গতি এবং রাস্তায় গাড়ির গড় গতির মধ্যে পার্থক্য গণনা করেছি। তারপর, আমরা এই মানটি নিয়েছি এবং abs() ব্যবহার করেছি পরম মান পেতে পদ্ধতি।

প্রযুক্তিগতভাবে, চালকের গতি এবং গড় গতির মধ্যে পার্থক্য হল -12 মাইল/ঘন্টা (ca. 19 কিমি/ঘন্টা)। কিন্তু, আমরা শুধুমাত্র নির্দিষ্ট ড্রাইভারের গতি এবং রাস্তায় গাড়ির গড় গতির মধ্যে পার্থক্য জানতে চেয়েছিলাম। আমরা abs() ব্যবহার করেছি আমাদের মানকে একটি পরম মানতে রূপান্তর করতে, এবং আমাদের প্রোগ্রাম ফিরে এসেছে 12 .

একটি বার্তা প্রদর্শন করা হচ্ছে

আমরা চাই যে আমাদের প্রোগ্রামটি একটি বার্তা প্রদর্শন করবে যদি একজন চালকের টিকিটের বকেয়া থাকে। এটি করার জন্য, আমরা আমাদের শেষ প্রোগ্রামের শেষে একটি Python if স্টেটমেন্ট যোগ করতে পারি”

মুদ্রণ("গতির পার্থক্য:" + absolute_value) if absolute_value> 10:প্রিন্ট ("এই ড্রাইভারটি গতিসীমা অতিক্রম করছে। তাদের একটি টিকিট লিখুন।") অন্যথায়:প্রিন্ট ("এই ড্রাইভারটি গতিসীমা অতিক্রম করছে না। ")

প্রথমত, আমরা কনসোলে ড্রাইভারের গতির পার্থক্য মুদ্রণ করি। তারপর, ড্রাইভার গতিসীমা অতিক্রম করছে কিনা তা মূল্যায়ন করতে আমরা একটি if স্টেটমেন্ট ব্যবহার করি। একটি ভিন্ন পাইথন প্রিন্ট স্টেটমেন্ট চালকের গতিসীমা অতিক্রম করেছে বা গাড়ি চালাচ্ছে তার উপর নির্ভর করে।

পরম মান পাইথন:দূরত্ব গণনা

পরম মান সাধারণত দূরত্ব গণনায় ব্যবহৃত হয়।

ধরা যাক যে আমরা আমাদের বাড়ি থেকে 20 মাইল (ca. 32 কিমি) দূরে কোথাও ভ্রমণ করার চেষ্টা করছি। আমরা দুর্ঘটনাক্রমে 31 মাইল ভ্রমণ করি।

যদি আমরা জানতে চাই যে আমরা আমাদের গন্তব্যে পৌঁছানো পর্যন্ত কত মাইল বাকি আছে, আমরা একটি ঋণাত্মক সংখ্যা দিয়ে শেষ করব। সেই ঋণাত্মক সংখ্যাটিকে ধনাত্মক সংখ্যায় রূপান্তর করার জন্য, আমরা abs() ব্যবহার করতে পারি .

পাইথনে abs() ফাংশন ব্যবহার করে এমন একটি উদাহরণের জন্য কোড এখানে দেওয়া হল:

মাইল_থেকে_বাড়ি =20ভ্রমণ =31miles_left =miles_from_home - ভ্রমণকৃত ছাপ(abs(miles_left))

আমাদের কোড ফিরে আসে:11 .

যদি আমরা abs() নির্দিষ্ট না করতাম , আমাদের প্রোগ্রাম -11 ফিরে আসত কারণ 20 এবং 31 এর মধ্যে পার্থক্য হল -11। যাইহোক, কারণ আমরা abs() ব্যবহার করেছি , আমাদের প্রোগ্রাম একটি পরম মান ফিরিয়ে দিয়েছে।

উপসংহার

abs() পাইথনের পদ্ধতিটি একটি ফ্লোটিং-পয়েন্ট সংখ্যা বা একটি পূর্ণসংখ্যাকে একটি পরম মানতে রূপান্তর করতে ব্যবহার করা যেতে পারে। এটি বিশেষভাবে দরকারী যখন আপনি দুটি মানের মধ্যে পার্থক্য জানতে চান৷

এই টিউটোরিয়ালে, আমরা কিভাবে abs() ব্যবহার করতে হয় তা অনুসন্ধান করেছি পাইথনে, দুটি উদাহরণের রেফারেন্স সহ।

আপনি কি আপনার পাইথন জ্ঞান অগ্রসর করতে চান? আমাদের সম্পূর্ণ কিভাবে পাইথন শিখতে হয় গাইড দেখুন। এই নির্দেশিকাটিতে, আপনি কীভাবে পাইথন শিখবেন সে সম্পর্কে পরামর্শ এবং শীর্ষ শিক্ষার সংস্থানগুলির একটি তালিকা দেখতে পাবেন৷


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. পাইথন ফাইলের নাম পরিবর্তন করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথনে abs()

  4. পাইথনে যথার্থ হ্যান্ডলিং