কম্পিউটার

নিউলাইন ছাড়া পাইথন প্রিন্ট:ধাপে ধাপে নির্দেশিকা

পাইথন 3 এ একটি নতুন লাইন ছাড়া মুদ্রণ করতে আপনার মুদ্রণ ফাংশনে একটি অতিরিক্ত যুক্তি যোগ করুন যাতে প্রোগ্রামটিকে বলা হয় যে আপনি চান না যে আপনার পরবর্তী স্ট্রিংটি একটি নতুন লাইনে থাকুক। এখানে একটি উদাহরণ:print("Hello there!", end = '') পরবর্তী প্রিন্ট ফাংশন একই লাইনে হবে।


আপনি যখন প্রোগ্রামিং করছেন, তখন আপনি স্ক্রিনে একটি মান প্রিন্ট করতে চাইতে পারেন, তবে এটিকে আপনার মুদ্রিত শেষ মানের মতো একই লাইনে রাখুন। উদাহরণস্বরূপ, আপনি একজন ব্যবহারকারীর প্রথম নাম এবং পদবি একই লাইনে উপস্থিত হতে চাইতে পারেন। কিন্তু আপনি পাইথনে নিউলাইন ছাড়া কিভাবে প্রিন্ট করবেন?

এই টিউটোরিয়ালে, আমরা পাইথনে একটি নতুন লাইন ছাড়া মুদ্রণ কিভাবে কাজ করে তা ভাঙ্গতে যাচ্ছি। যদিও আমরা শুরু করার আগে, আসুন পাইথনে স্ট্রিংগুলি কীভাবে কাজ করে তার মূল বিষয়গুলি অন্বেষণ করি৷

স্ট্রিং রিফ্রেসার

স্ট্রিং হল অক্ষর, সংখ্যা, চিহ্ন এবং স্পেসগুলির একটি ক্রম। বেশিরভাগ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বিশেষ করে পাইথনে স্ট্রিং একটি গুরুত্বপূর্ণ ডাটা টাইপ। আপনি যখন স্ট্রিংগুলির সাথে কাজ করছেন, এমন অনেক ক্ষেত্রে রয়েছে যেখানে আপনি বিরাম চিহ্নের মাধ্যমে, নতুন লাইন যোগ করার বা একই লাইনে পাঠ্য সরানোর মাধ্যমে সেগুলিকে আরও পাঠযোগ্য করে তুলতে চান৷

পাইথনে, স্ট্রিংগুলিকে নিম্নরূপ সংজ্ঞায়িত করা হয়েছে:

ourString = "This is our string!"

বিকল্পভাবে, আপনি একক উদ্ধৃতি ‘’ ব্যবহার করতে পারেন আপনার স্ট্রিং ঘোষণা করতে, যতক্ষণ না স্ট্রিং একই ধরনের উদ্ধৃতি দিয়ে শুরু হয় এবং শেষ হয়। যাইহোক, যদি আপনার স্ট্রিংটিতে কোনো একক উদ্ধৃতি থাকে, তাহলে আপনি এর পরিবর্তে ডাবল উদ্ধৃতি ব্যবহার করতে চাইতে পারেন এবং এর বিপরীতে, অন্যথায় আপনার স্ট্রিং একটি ত্রুটি ফিরিয়ে দেবে।

পাইথনে নিউলাইন ছাড়া কীভাবে প্রিন্ট করবেন

সাধারণত, আপনি যখন পাইথনে স্ট্রিংগুলি মুদ্রণ করছেন, তখন সেগুলি বিভিন্ন লাইনে প্রদর্শিত হবে। এখানে একটি উদাহরণ:

print("First test string.")
print("Second test string.")

এই কোডটি নিম্নলিখিতগুলি প্রদান করবে:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

First test string.
Second test string.

যদি আমরা এই স্ট্রিং দুটি একই লাইনে প্রদর্শিত করতে চান? Python 2.x এবং Python 3.x উভয় ক্ষেত্রেই এই লক্ষ্য অর্জনের জন্য আপনি যে দুটি পদ্ধতি ব্যবহার করতে পারেন আসুন তা ভেঙে দেওয়া যাক।

Python 3.x এ নিউলাইন ছাড়াই মুদ্রণ করুন

পাইথন 3-এ একটি নতুন লাইন ছাড়া মুদ্রণ করা সহজ। পাইথনে নতুন লাইন ছাড়া মুদ্রণ করার জন্য, আপনাকে আপনার মুদ্রণ ফাংশনে একটি অতিরিক্ত যুক্তি যোগ করতে হবে যা প্রোগ্রামটিকে বলবে যে আপনি চান না যে আপনার পরবর্তী স্ট্রিংটি নতুনটিতে থাকুক। লাইন।

এখানে একটি উদাহরণ:

print("Hello there!", end = '')
print("It is a great day.")

আমাদের কোডের আউটপুট হল:

Hello there!It is a great day.

এখন আমাদের কোড একই লাইনে প্রিন্ট করা আছে।

লক্ষ্য করুন যে আমাদের কোড আমাদের দুটি স্ট্রিংয়ের মধ্যে একটি স্থান যোগ করেনি। কিন্তু আমরা যদি একই লাইনে থাকা আমাদের দুটি নতুন স্ট্রিংয়ের মধ্যে একটি স্থান চাই? আমাদের যা করতে হবে তা হল আমাদের end এ একটি স্পেস অক্ষর যোগ করুন যুক্তি।

উপরের উদাহরণে, আমাদের উদ্ধৃতি চিহ্নগুলিতে একটি খালি স্ট্রিং ছিল, যার অর্থ হল নতুন লাইনে আমাদের পাঠ্যের মধ্যে কোনও স্পেস যোগ করা হয়নি। যাইহোক, যদি আমরা উদ্ধৃতি চিহ্নগুলিতে একটি স্থান যোগ করতাম তবে আমাদের কোডে একটি থাকবে। উপরন্তু, আপনি শেষ প্যারামিটারে যা চান তা যোগ করতে পারেন এবং এটিই নতুন লাইনে আপনার স্ট্রিংগুলিকে আলাদা করবে।

যেমন:

print("Hello there!", end = ' It's Friday. ')
print("It is a great day.")

আমাদের কোড ফিরে আসবে:

Hello there! It's Friday. It is a great day.

Python 2.x এ নিউলাইন ছাড়াই প্রিন্ট করুন

আপনি যদি Python 2-এ একই লাইনে আপনার লেখা প্রিন্ট করতে চান, তাহলে আপনার প্রিন্ট স্টেটমেন্টের শেষে একটি কমা ব্যবহার করা উচিত। এখানে কর্মে এর একটি উদাহরণ রয়েছে:

print "Hello there!",
print "It is a great day."

এই কোডটি নিম্নলিখিতগুলি ফিরিয়ে দেবে:

Hello there! It is a great day.

এটা লক্ষণীয় যে, কোনো নতুন লাইন না থাকলেও, আমাদের পাঠ্যকে ভাগ করার জন্য একটি স্পেস অক্ষর ব্যবহার করা হয়েছিল। এটি দরকারী কারণ বেশিরভাগ ক্ষেত্রেই আমরা চাই যে আমাদের ডেটা স্পেস করা হোক। যদি আমরা দুটি বাক্যকে একত্রিত করি, উদাহরণস্বরূপ, আমরা তাদের মধ্যে একটি স্থান চাই।

এটি বলেছে, আপনি যদি নতুন লাইন ছাড়া এবং স্পেস অক্ষর ছাড়াই পাঠ্য মুদ্রণ করতে চান তবে আপনি অন্য একটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। sys ব্যবহার করে মডিউল—যা পাইথনের সাথে ইনস্টল করা হয়—আপনি প্রোগ্রামটিকে যা মুদ্রণ করতে বলবেন ঠিক তা মুদ্রণ করতে পারবেন। এখানে একটি উদাহরণ:

import sys

sys.stdout.write("Hello there!")
sys.stdout.write("It is a great day.")

আমাদের কোডের আউটপুট নিম্নরূপ:

Hello there!It is a great day.

এই কোডটিতে অনেক কিছু চলছে, তাই আসুন এটি ভেঙে ফেলি। প্রথম লাইনে, আমরা আমাদের sys আমদানি করি লাইব্রেরি, যার ফাংশন রয়েছে আমাদের একটি নতুন লাইন ছাড়া এবং ফাঁকা স্থান ছাড়াই মুদ্রণ করতে হবে। নিম্নলিখিত লাইনগুলিতে, আমরা সিস্টেমকে বলি যে আমাদের পাঠ্যটি ঠিক যেমন আছে তেমন কোনো স্পেস ছাড়াই প্রিন্ট আউট করতে। সুতরাং, আমরা উপরে যে আউটপুট পেয়েছি তা দিয়ে শেষ করব:আমাদের দুটি স্ট্রিং একই লাইনে, কিন্তু তাদের বিভক্ত করার জায়গা ছাড়াই।

উপসংহার

এটা যে সহজ! এই টিউটোরিয়ালে, আমরা পাইথনে নিউলাইন ছাড়া কীভাবে প্রিন্ট করতে হয় তা ভেঙেছি। যেমনটি আমরা আলোচনা করেছি, এই প্রোগ্রামিং কৌশলটি উপযোগী হতে পারে যদি আপনি আপনার ডেটাকে একটি নির্দিষ্ট উপায়ে প্রদর্শন করতে চান যাতে একই লাইনে আপনার সমস্ত পাঠ্য প্রদর্শন করা জড়িত থাকে৷

Python 2.x-এ, আমরা আমাদের প্রিন্ট স্টেটমেন্টের শেষে একটি কমা যোগ করতে পারি আমাদের পাঠ্যটিকে একই লাইনে নিয়ে যেতে, এবং Python 3.x-এ আমাদের একটি end যোগ করতে হবে। প্যারামিটার।


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. পাইথন ফাইলের নাম পরিবর্তন করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথন পরম মান:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  4. পাইথনে নিউলাইন ছাড়া কীভাবে প্রিন্ট করবেন?