কম্পিউটার

পাইথন এফ স্ট্রিংস:দ্য আলটিমেট গাইড

পাইথন f স্ট্রিং একটি স্ট্রিং এর মধ্যে এক্সপ্রেশন এম্বেড করে। একটি অভিব্যক্তি একটির বিষয়বস্তু হতে পারে ভেরিয়েব le বা একটি গাণিতিক গণনার ফলাফল, বা অন্য পাইথন মান। f স্ট্রিংগুলিকে নিয়মিত স্ট্রিং থেকে আলাদা করা হয় কারণ f অক্ষরটি স্ট্রিংয়ের আগে আসে৷


আপনি যখন একটি স্ট্রিং লিখছেন, আপনি একটি নির্দিষ্ট মান ব্যবহার করতে একটি স্ট্রিংয়ের অংশ পরিবর্তন করতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি একটি স্ট্রিং উপস্থিত করতে চাইতে পারেন যাতে ব্যবহারকারী কনসোলে সন্নিবেশিত মান ধারণ করে৷

Python কিছু সময়ের জন্য স্ট্রিং ফর্ম্যাটিং সমর্থন করেছে, কিন্তু Python 3.6 নতুন মান অন্তর্ভুক্ত করার জন্য স্ট্রিং পরিবর্তন করার একটি নতুন পদ্ধতি চালু করেছে:f স্ট্রিং।

এই টিউটোরিয়ালটি পাইথনের f স্ট্রিং এর মূল বিষয়গুলি উদাহরণের সাথে আলোচনা করবে। এই টিউটোরিয়ালটি পড়ার শেষে, আপনি Python f স্ট্রিং ব্যবহারে বিশেষজ্ঞ হয়ে উঠবেন।

পাইথন স্ট্রিং ফরম্যাটিং

Python 3.6 এর আগে, দুটি উপায়ে আপনি Python স্ট্রিং ফর্ম্যাট করতে পারেন। আপনি শতাংশ (%) বিন্যাস, এবং str.format() ব্যবহার করতে পারেন .

শতাংশ বিন্যাস

শতকরা বিন্যাস শুরু থেকে প্রায় হয়ে আসছে এবং আপনাকে এক বা একাধিক মান সহ একটি স্ট্রিং ফর্ম্যাট করতে দেয়৷

এখানে কর্মে শতাংশ বিন্যাস পদ্ধতির একটি উদাহরণ রয়েছে:

ইমেইল ="lindsay.ballantyne@gmail.com"new_string ="আপনার ইমেল ঠিকানা হল %s।" % ইমেইলপ্রিন্ট(নতুন_স্ট্রিং)

আমাদের কোড ফিরে আসে:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

আপনার ইমেল ঠিকানা হল lindsay.ballantyne@gmail.com

আমাদের কোডে, আমরা "আপনার ইমেল ঠিকানা হল %s" এ আমাদের নতুন স্ট্রিংয়ের জন্য একটি স্থানধারক হিসাবে %s চিহ্ন ব্যবহার করি। স্ট্রিং কোডের সেই লাইনের শেষে, আমরা আমাদের ব্যবহারকারীর ইমেল ঠিকানার সাথে %s প্রতিস্থাপন করতে "ইমেল" এর পরে একটি শতাংশ চিহ্ন ব্যবহার করি।

str.format()

পাইথন 2.6-এ, স্ট্রিং ফর্ম্যাট করার একটি নতুন পদ্ধতি চালু করা হয়েছিল:ফরম্যাট() ফাংশন।

ধরুন আমরা দুটি মান দিয়ে একটি স্ট্রিং ফরম্যাট করতে চাই। আমরা ফরম্যাট() ব্যবহার করে তা করতে পারি এর মত পদ্ধতি:

name ="Lindsay Ballantyne" ইমেইল ="lindsay.ballantyne@gmail.com"new_string ="হ্যালো, {}। আপনার ইমেল ঠিকানা হল {}.".format(নাম, ইমেল)

আমাদের কোড ফিরে আসে:

হ্যালো, লিন্ডসে ব্যালান্টিন। আপনার ইমেল ঠিকানা হল lindsay.ballantyne@gmail.com৷

আমাদের কোডে, আমরা দুটি পাইথন ভেরিয়েবল, "নাম" এবং "ইমেল" সংজ্ঞায়িত করি। এই ভেরিয়েবল আমাদের প্রোগ্রাম ব্যবহার করে কারো নাম এবং ইমেল ঠিকানা সংরক্ষণ করে। তারপর, আমরা .format() ব্যবহার করি আমাদের স্ট্রিং-এ “নাম” এবং “ইমেল” মান যোগ করার জন্য সিনট্যাক্স।

পাইথন f স্ট্রিং বিন্যাস

Python f স্ট্রিংগুলি একটি স্ট্রিং লিটারেলে এক্সপ্রেশনগুলিকে এম্বেড করে। আপনি f স্ট্রিং ব্যবহার করতে পারেন ভেরিয়েবল, স্ট্রিং বা ফাংশনের ফলাফল একটি স্ট্রিং এ এমবেড করতে। একটি f স্ট্রিং শুরুতে "f" দিয়ে প্রিফিক্স করা হয়, স্ট্রিংটি নিজেই শুরু হওয়ার আগে।

Python 3.6-এ প্রবর্তিত, স্ট্রিং ফরম্যাট করা সহজ করে তোলে।

f স্ট্রিং একটি স্ট্রিং ফর্ম্যাট করা উচিত মান সংরক্ষণ করতে কোঁকড়া ধনুর্বন্ধনী ব্যবহার করুন. f স্ট্রিংগুলি একটি বিন্যাসিত স্ট্রিংকে উপস্থাপন করার জন্য একটি ক্যাপিটাল "F" ব্যবহার করতে পারে।

এই সিনট্যাক্স বিবেচনা করুন:

f"এটি একটি স্ট্রিং।"

আমরা শুধু একটি বিন্যাসিত স্ট্রিং আক্ষরিক সংজ্ঞায়িত করেছি। আমরা কোঁকড়া বন্ধনী ব্যবহার করে স্ট্রিংটিতে মান যোগ করতে পারি:{}।

কিছু লোক স্ট্রিং বিন্যাসকে স্ট্রিং ইন্টারপোলেশন হিসাবে উল্লেখ করে। এই দুটি ধারণা একই ধারণাকে নির্দেশ করে:অন্য স্ট্রিংয়ে একটি মান যোগ করা।

চলুন এফ স্ট্রিং ইন অ্যাকশনের একটি উদাহরণ দেখি।

f স্ট্রিং পাইথন উদাহরণ

ধরুন আমরা একটি স্ট্রিং এ "লিন্ডসে ব্যালান্টিন" নামটি যোগ করতে চাই। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

name ="Lindsay Ballantyne"print(f"Your name is {name}.")

আমাদের কোড ফিরে আসে:

আপনার নাম লিন্ডসে ব্যালান্টিন।

আমাদের কোডে, আমরা "নাম" নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি যা আমাদের ব্যবহারকারীর নাম সংরক্ষণ করে। তারপর, আমরা একটি স্ট্রিং এ "লিন্ডসে ব্যালান্টিন" মান যোগ করতে একটি f স্ট্রিং ব্যবহার করি।

এটি দেখায় যে আপনি একটি ভেরিয়েবলের মান সরাসরি একটি f স্ট্রিং-এ সন্নিবেশ করতে পারেন। সিনট্যাক্স অন্যান্য ফরম্যাটিং বিকল্পগুলির চেয়ে সহজ, যেমন ফরম্যাট() পদ্ধতি বা একটি % স্ট্রিং৷

এটাই সবকিছু না. f স্ট্রিং ফাংশন বা অন্য কোনো এক্সপ্রেশন সমর্থন করতে পারে, স্ট্রিংয়ের ভিতরে মূল্যায়ন করা হয়। ধরুন আমরা একটি f স্ট্রিং এ পাইথন গাণিতিক ফাংশন করতে চেয়েছিলাম। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

name ="Lindsay Ballantyne"print(f"আপনার নাম {name}। আপনার পরবর্তী জন্মদিনে, আপনি হবেন {22 + 1}।")

আমাদের কোড রিটার্ন করে:

আপনার নাম লিন্ডসে ব্যালান্টিন। আপনার পরবর্তী জন্মদিনে, আপনার বয়স হবে 23।

আমরা একটি গাণিতিক ফাংশন সম্পাদন করতে সক্ষম হয়েছি।

কারণ স্ট্রিং লিটারেলে এক্সপ্রেশনগুলি রান-টাইমে মূল্যায়ন করা হয় এবং সেগুলি প্রধান প্রোগ্রামের অংশ। আমাদের গাণিতিক ফাংশন ছিল "22 + 1", যা আমরা ফাংশনটি কোঁকড়া বন্ধনীর মধ্যে আবদ্ধ করে সম্পাদন করেছি।

মাল্টিলাইন পাইথন f স্ট্রিংস

f স্ট্রিং সিনট্যাক্স মাল্টিলাইন স্ট্রিং ফরম্যাটিং সমর্থন করে। আপনি কোঁকড়া বন্ধনীতে একাধিক f স্ট্রিং আবদ্ধ করে একটি মাল্টিলাইন পাইথন f স্ট্রিং তৈরি করতে পারেন।

ধরুন আমরা একটি মাল্টিলাইন স্ট্রিং এ মান ফরম্যাট করতে চেয়েছিলাম। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

নাম ="লিন্ডসে ব্যালান্টিন" ইমেল ="lindsay.ballantyne@gmail.com" বয়স =22 প্রোফাইল =( f"নাম:{name} \n" f"ইমেল:{email} \n" f"বয়স:{ age} \n")প্রিন্ট(প্রোফাইল)

আমাদের কোড ফিরে আসে:

নাম:Lindsay BallantyneEmail:lindsay.ballantyne@gmail.com বয়স:22

আমাদের কোডে, আমরা তিনটি ভেরিয়েবল ঘোষণা করি — নাম, ইমেল এবং বয়স — যা আমাদের ব্যবহারকারীর তথ্য সংরক্ষণ করে। তারপর, আমরা একটি মাল্টিলাইন স্ট্রিং তৈরি করেছি যা সেই ভেরিয়েবলগুলি ব্যবহার করে ফর্ম্যাট করা হয়েছে।

লক্ষ্য করুন কিভাবে, আমাদের কোডে, আমরা আমাদের মাল্টিলাইন স্ট্রিং-এ প্রতিটি লাইনের আগে একটি f স্থাপন করেছি। এর কারণ হল, আপনি যদি প্রতিটি লাইনের সামনে একটি f না রাখেন, তাহলে f স্ট্রিং সিনট্যাক্স ব্যবহার করা হবে না।

f স্ট্রিং বিশেষ অক্ষর

আপনার কোডে f স্ট্রিং ব্যবহার শুরু করার আগে আপনাকে এখনও একটি জিনিস শিখতে হবে। আপনাকে জানতে হবে কিভাবে f স্ট্রিং দিয়ে বিশেষ অক্ষর পরিচালনা করতে হয়।

আপনি f স্ট্রিং ব্যবহার করার সময় এখানে কয়েকটি নিয়ম আপনার মনে রাখা উচিত।

উদ্ধৃতি চিহ্ন

আপনি যখন f স্ট্রিং ব্যবহার করছেন, আপনি আপনার অভিব্যক্তিতে উদ্ধৃতি চিহ্ন ব্যবহার করতে পারেন। কিন্তু, আপনি আপনার f স্ট্রিং এর বাইরে ব্যবহার করছেন তার চেয়ে ভিন্ন ধরনের উদ্ধৃতি চিহ্ন ব্যবহার করতে হবে। এখানে একটি f স্ট্রিং-এ ব্যবহৃত উদ্ধৃতি চিহ্নগুলির একটি উদাহরণ:

প্রিন্ট(f"{'এটি বৃহস্পতিবার!'}")

আমাদের কোড ফিরে আসে:

এটি বৃহস্পতিবার

লক্ষ্য করুন যে আমরা আমাদের f স্ট্রিং এর ভিতরে একক উদ্ধৃতি (') ব্যবহার করেছি (যা কোঁকড়া ধনুর্বন্ধনী ব্যবহার করে বোঝানো হয়), এবং আমাদের সম্পূর্ণ স্ট্রিংকে উপস্থাপন করতে ডবল কোট ("") ব্যবহার করেছি৷

অভিধানসমূহ

পাইথন অভিধানে একটি মান উল্লেখ করতে, আপনাকে উদ্ধৃতি চিহ্ন ব্যবহার করতে হবে। আপনার অভিধানে প্রতিটি মান উল্লেখ করার সময় আপনি একটি ভিন্ন ধরনের উদ্ধৃতি চিহ্ন ব্যবহার করেন তা নিশ্চিত করা উচিত।

এখানে একটি অভিধান এবং একটি f স্ট্রিং নিয়ে কাজ করার একটি উদাহরণ:

user ={নাম:"Lindsay Ballantyne", ইমেল:"lindsay.ballantyne@gmail.com"}print(f{"Hello, {user['name']}। আপনার ইমেল ঠিকানা হল:{user[' ইমেল']}।")

আমাদের কোড রিটার্ন করে:

হ্যালো, লিন্ডসে ব্যালান্টিন। আপনার ইমেল ঠিকানা হল:lindsay.ballantyne@gmail.com

মনে রাখবেন, যখন আমরা আমাদের অভিধানে মান উল্লেখ করি, তখন আমরা একক উদ্ধৃতি ('') ব্যবহার করি। আমাদের প্রধান f স্ট্রিং ডবল কোট (“”) ব্যবহার করে। এটি আমাদের কোডে স্ট্রিং ফর্ম্যাটিং ত্রুটিগুলিকে বাধা দেয়৷

কোঁকড়া বন্ধনী

একটি f স্ট্রিং এ একটি কোঁকড়া বন্ধনী ব্যবহার করতে, আপনাকে ডবল ধনুর্বন্ধনী ব্যবহার করতে হবে। এখানে একটি f স্ট্রিং-এ কোঁকড়া ধনুর্বন্ধনীর একটি উদাহরণ:

প্রিন্ট(f"{{এটি একটি পরীক্ষা}}")

আমাদের কোড ফিরে আসে:

{এটি একটি পরীক্ষা

আপনি দেখতে পাচ্ছেন যে আমাদের শেষ ফলাফলে শুধুমাত্র এক সেট ধনুর্বন্ধনী উপস্থিত হয়েছে। এর কারণ হল বন্ধনীর একটি সেট f স্ট্রিং দ্বারা ব্যবহার করা হয় বোঝাতে যে স্ট্রিং বিন্যাস ঘটতে চলেছে। সুতরাং, আপনার কোঁকড়া ধনুর্বন্ধনীর ভিতরে শুধুমাত্র এক সেট ধনুর্বন্ধনী প্রদর্শিত হবে।

মন্তব্য

আপনি যখন একটি f স্ট্রিং লিখছেন, আপনার f স্ট্রিংয়ে একটি হ্যাশট্যাগ (#) চিহ্ন অন্তর্ভুক্ত করা উচিত নয়। এই চিহ্নটি পাইথনে একটি মন্তব্যকে নির্দেশ করে এবং একটি সিনট্যাক্স ত্রুটির কারণ হবে৷

আপনি যদি একটি স্ট্রিং-এ একটি হ্যাশট্যাগ ব্যবহার করতে চান, তাহলে নিশ্চিত করুন যে এটি f স্ট্রিং-এর পরিবর্তে স্ট্রিং-এ ফরম্যাট করা হয়েছে। এখানে কর্মে এর একটি উদাহরণ রয়েছে:

user_id ="202"মুদ্রণ(f"ইউজার আইডি:#{user_id}")

আমাদের কোড রিটার্ন করে:

ইউজার আইডি:#202

আমরা আমাদের f স্ট্রিং কোঁকড়া ধনুর্বন্ধনীর আগে আমাদের হ্যাশট্যাগ যুক্ত করেছি। আমাদের হ্যাশট্যাগ আমাদের স্ট্রিংয়ে সঠিকভাবে প্রদর্শিত হবে তা নিশ্চিত করার জন্য আমরা এটি করেছি৷

এই টিউটোরিয়াল থেকে Repl.it দেখুন:



উপসংহার

Python f স্ট্রিং হল একটি নতুন টুল যা আপনি স্ট্রিং লিটারালের ভিতরে এক্সপ্রেশন রাখতে ব্যবহার করতে পারেন।

পূর্ববর্তী বিকল্পগুলির তুলনায় f স্ট্রিং ব্যবহার করার সুবিধাগুলি অসংখ্য। f স্ট্রিং পড়া সহজ. আপনি যখন অনেক মান নিয়ে কাজ করছেন তখনও তারা ভাল কাজ করে।

এই টিউটোরিয়ালটি উদাহরণের সাথে আলোচনা করেছে, কিভাবে f স্ট্রিং অন্যান্য স্ট্রিং ফরম্যাটিং অপশনের সাথে তুলনা করে এবং কিভাবে আপনার কোডে f স্ট্রিং ব্যবহার করতে হয়। এখন আপনার কাছে একটি পেশাদার বিকাশকারীর মতো পাইথন f স্ট্রিংগুলির সাথে কাজ শুরু করার জন্য প্রয়োজনীয় জ্ঞান রয়েছে!

আপনি যদি পাইথন সম্পর্কে আরও জানতে চান, তাহলে আমাদের পাইথন কীভাবে শিখবেন নির্দেশিকা দেখুন।


  1. কীবোর্ড শর্টকাটগুলির চূড়ান্ত নির্দেশিকা

  2. কীবোর্ডের চূড়ান্ত নির্দেশিকা

  3. পাইথন স্ট্রিংস - বেসিক স্ট্রিং অপারেশনের ওভারভিউ

  4. আল্টিমেট ওয়ার্ডপ্রেস সিকিউরিটি গাইড