কম্পিউটার

পাইথন ফ্যাক্টরিয়াল:একটি গাইড

কিভাবে একটি পাইথন ফ্যাক্টরিয়াল গণনা করবেন

আপনি আপনার উচ্চ বিদ্যালয়ের গণিত ক্লাস থেকে "ফ্যাক্টরিয়াল" শব্দটি মনে রাখতে পারেন। এগুলি ক্যালকুলেটর ছাড়া গণনা করা খুব সহজ নয়। কে নিজে 1x2x3x4 ইত্যাদি গুণ করে 10 এর ফ্যাক্টরিয়াল গণনা করতে চায়?

পাইথনে আপনি ফ্যাক্টরিয়াল গণনা করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে। এই নির্দেশিকায়, আমরা তিনটি পন্থা ব্যবহার করে একটি ফ্যাক্টরিয়াল কীভাবে গণনা করতে হয় সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি:math.factorial পদ্ধতি, একটি পুনরাবৃত্ত ফাংশন এবং একটি পুনরাবৃত্তিমূলক পদ্ধতি।

আর কিছু না করে, চলুন শুরু করা যাক!

ফ্যাক্টরিয়াল কি?

একটি ফ্যাক্টরিয়াল হল একটি এবং অন্য সংখ্যার মধ্যে সমস্ত পূর্ণ সংখ্যার গুণফল।

একটি গাণিতিক সূত্র হিসাবে প্রকাশ করা হয়, একটি ফ্যাক্টরিয়াল হল:

n! = 1x2x3...n

বিস্ময়বোধক চিহ্ন নির্দেশ করে যে আমরা একটি ফ্যাক্টরিয়াল গণনা করছি। "n" হল সেই সংখ্যা যার ফ্যাক্টরিয়াল আমরা গণনা করছি। আমাদের গণনা বন্ধ হয়ে যায় যখন আমরা "n" এর থেকে কম বা সমান সমস্ত পূর্ণসংখ্যাকে একসাথে গুণ করি।

নেতিবাচক সংখ্যার উপর ফ্যাক্টরিয়াল গণনা করা যায় না।

পাইথন ফ্যাক্টরিয়াল:math.factorial()

আপনি পাইথন গণিত মডিউল ব্যবহার করে একটি ফ্যাক্টরিয়াল গণনা করতে পারেন। এই লাইব্রেরিটি বিভিন্ন পদ্ধতির অফার করে যা আপনি গাণিতিক ফাংশন সম্পাদন করতে ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি একটি র্যান্ডম সংখ্যা তৈরি করতে গণিত লাইব্রেরি ব্যবহার করতে পারেন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

math.factorial() পদ্ধতি একটি সংখ্যা গ্রহণ করে এবং এর ফ্যাক্টরিয়াল গণনা করে। আমরা এই পদ্ধতিটি ব্যবহার করার আগে, আমাদের আমাদের কোডে গণিত লাইব্রেরি আমদানি করতে হবে:

import math

এখন, 17 এর ফ্যাক্টরিয়াল খুঁজে পেতে একটি পাইথন প্রোগ্রাম লিখি:

number = 17
fact = math.factorial(number)
print("The factorial of {} is {}.".format(number, str(fact)))

আমাদের কোড রিটার্ন করে:17-এর ফ্যাক্টরিয়াল হল 355687428096000।

factorial() পদ্ধতি একটি সংখ্যার ফ্যাক্টরিয়াল প্রদান করে।

আমরা বার্তা সহ কনসোলে সেই সংখ্যাটি মুদ্রণ করি:"17 এর ফ্যাক্টরিয়াল হল"। আমরা একটি format() ব্যবহার করি বিবৃতি যাতে আমরা আমাদের স্ট্রিং এর ভিতরে আমাদের সংখ্যা যোগ করতে পারি।

পাইথন ফ্যাক্টরিয়াল:পুনরাবৃত্তিমূলক পদ্ধতি

একটি বহিরাগত পাইথন লাইব্রেরি ব্যবহার না করে ফ্যাক্টরিয়াল গণনা করা যেতে পারে। আপনি একটি সরল বিবৃতি ব্যবহার করে একটি ফ্যাক্টরিয়াল গণনা করতে পারেন যা একটি পরিসরে সমস্ত সংখ্যার গুণফলকে একসাথে গুণ করে।

দুটি ভেরিয়েবল ঘোষণা করে শুরু করা যাক:

number = 17
fact = 1

প্রথম চলকটি সেই সংখ্যার সাথে মিলে যায় যার ফ্যাক্টরিয়াল আমরা গণনা করতে চাই। দ্বিতীয় চলকটি ফ্যাক্টরিয়ালের মোট ট্র্যাক করবে।

এর পরে, আমাদের একটি ফর লুপ তৈরি করতে হবে যা একটি এবং আমাদের সংখ্যার পরিসরের প্রতিটি সংখ্যার মধ্য দিয়ে লুপ করে:

for num in range(1, number+1):
	fact = fact * num

print("The factorial of {} is {}.".format(number, str(fact)))

ফর লুপ একটি সংখ্যার ফ্যাক্টরিয়াল গণনা করে। প্রিন্ট স্টেটমেন্ট আমাদের মোট ফ্যাক্টরিয়াল দেখায় যা আমাদের ফর লুপে গণনা করা হয়েছে।

আমাদের কোড রিটার্ন করে:17-এর ফ্যাক্টরিয়াল হল 355687428096000।

এই পদ্ধতিটি math.factorial() এর চেয়ে কিছুটা কম কার্যকর পদ্ধতি এর কারণ হল math.factorial() পদ্ধতিটি সি-টাইপ বাস্তবায়ন পদ্ধতি ব্যবহার করে প্রয়োগ করা হয়। এটি কর্মক্ষমতা সুবিধা একটি নম্বর প্রস্তাব.

আপনি যদি বাহ্যিক লাইব্রেরি ব্যবহার না করে একটি সংখ্যার ফ্যাক্টরিয়াল গণনা করতে চান তবে পুনরাবৃত্তিমূলক পদ্ধতিটি ব্যবহার করার জন্য একটি দরকারী পদ্ধতি৷

পাইথন ফ্যাক্টরিয়াল:রিকার্সিভ অ্যাপ্রোচ

একটি পুনরাবৃত্ত ফাংশন ব্যবহার করে একটি ফ্যাক্টরিয়াল গণনা করা যেতে পারে। একটি পুনরাবৃত্ত ফাংশন এমন একটি যা একটি নির্দিষ্ট সমস্যা সমাধানের জন্য নিজেকে আহ্বান করে।

পুনরাবৃত্ত ফাংশনগুলি প্রায়শই গাণিতিক ক্রম গণনা করতে বা গাণিতিক সমস্যাগুলি সমাধান করতে ব্যবহৃত হয়। এটি কারণ সাধারণত একটি সংজ্ঞায়িত সূত্র থাকে যা একটি সমস্যার উত্তর গণনা করতে ব্যবহৃত হয়।

একটি পাইথন ফাইল খুলুন এবং নিম্নলিখিত ফাংশনে পেস্ট করুন:

def calculate_factorial(number):
	if number == 1:
		return number
	else:
		return number * calculate_factorial(number - 1)

এই ফাংশনটি পুনরাবৃত্তিমূলকভাবে একটি সংখ্যার ফ্যাক্টরিয়াল গণনা করে। এর পরে, আমাদের একটি প্রধান প্রোগ্রাম লিখতে হবে যা এই ফাংশনটি ব্যবহার করে:

number = 17
fact = calculate_factorial(number)

print("The factorial of {} is {}.".format(number, str(fact)))

আমরা দুটি ভেরিয়েবল ঘোষণা করেছি:সংখ্যা এবং সত্য। সংখ্যা হল সেই সংখ্যা যার ফ্যাক্টরিয়াল আমরা গণনা করতে চাই। "তথ্য" calculate_factorial() এর ফলাফল নির্ধারণ করা হয়েছে ফাংশন যা আমাদের ফ্যাক্টরিয়াল গণনা করে। এর পরে, আমরা কনসোলের উত্তরটি মুদ্রণ করি।

আমাদের কোড রিটার্ন করে:17 এর ফ্যাক্টরিয়াল হল 355687428096000।

উপসংহার

ফ্যাক্টরিয়ালগুলি সাধারণত গণিতে ব্যবহৃত হয়। তারা এক থেকে অন্য সংখ্যার সমস্ত পূর্ণ সংখ্যার গুণফল যখন একসাথে গুণ করা হয়।

আপনি math.factorial() ব্যবহার করে পাইথনে একটি ফ্যাক্টরিয়াল গণনা করতে পারেন , একটি পুনরাবৃত্তিমূলক পদ্ধতি, বা একটি পুনরাবৃত্ত ফাংশন। পুনরাবৃত্তিমূলক এবং পুনরাবৃত্ত পদ্ধতি তথাকথিত "ভ্যানিলা পাইথন" এ লেখা যেতে পারে। এর মানে হল যে এই পন্থাগুলির সাথে একটি ফ্যাক্টরিয়াল গণনা করার জন্য আপনাকে কোনও লাইব্রেরি আমদানি করতে হবে না।

এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো পাইথনে ফ্যাক্টরিয়াল গণনা করতে প্রস্তুত!


  1. পাইথন প্রোগ্রাম একটি সংখ্যার ফ্যাক্টোরিয়ালের অনুগামী শূন্য গণনা করতে

  2. একটি সংখ্যার ফ্যাক্টোরিয়ালের জন্য পাইথন প্রোগ্রাম

  3. পাইথনে ফ্যাক্টোরিয়াল()

  4. পাইথন ব্যবহার করে কিভাবে একটি সংখ্যার ফ্যাক্টরিয়াল খুঁজে বের করবেন?