কম্পিউটার

ফেসবুক গ্রাফিক অ্যাপ প্রতারণার দ্বারা হতাশ হবেন না [সাপ্তাহিক ফেসবুক টিপস]

কিছুক্ষণ আগে ফেসবুকে ব্যাপক ভীতির কথা মনে আছে যেখানে প্রায় সবাই তাদের স্ট্যাটাস পরিবর্তন করে "আমি আপনার সাথে ব্যক্তিগতভাবে সংযুক্ত থাকতে চাই, কিন্তু আপনাকে এটি এবং অন্যটি আনচেক করতে হবে"? এটি আবার ঘুরে এসেছে, তবে এবার এটি ফেসবুকের "গ্রাফিক অ্যাপ" সম্পর্কে একটি মেম। এবং কি অনুমান? এটি আবর্জনার টিপসের আরেকটি সম্পূর্ণ অর্থহীন স্তূপ যা কাউকে কিছু থেকে রক্ষা করবে না। প্রথম উপহারটি অনুমিত "গ্রাফিক অ্যাপ"-এ রয়েছে যা আসলে বিদ্যমান নেই৷ সেখান থেকে এটি আরও বেশি নির্বোধ হয়ে ওঠে৷

"গ্রাফিক অ্যাপ" আপডেট স্পিল

এটি যা বলে তা এখানে:

আমার ফেসবুকের পরিচিতির তালিকায় যারা আছেন তাদের সবাইকে হ্যালো। আমি আপনার কাছে একটি উপকার চাইতে চাই. আপনি হয়তো জানেন না যে ফেসবুক তার গোপনীয়তা কনফিগারেশন আবার পরিবর্তন করেছে। নতুন "গ্রাফিক অ্যাপ" এর জন্য ধন্যবাদ, বিশ্বের যেকোন স্থানে Facebook-এর যেকোনো ব্যক্তি আমাদের ছবি, আমাদের "লাইক" এবং আমাদের "মন্তব্য" দেখতে পারবেন। পরের দুই সপ্তাহের মধ্যে, আমি এই বার্তাটি পোস্ট করতে যাচ্ছি এবং আমি আপনাকে নিম্নলিখিতটি করতে এবং "সম্পন্ন" মন্তব্য করতে বলব৷ আমার বন্ধুদের মধ্যে যারা ব্যক্তিগতভাবে আমার তথ্য বজায় রাখে না তারা আমার বন্ধুদের তালিকা থেকে বাদ দেওয়া হবে, কারণ আমি চাই যে তথ্যটি আমি আপনার সাথে শেয়ার করছি, আমার বন্ধুরা, আমার বন্ধুদের মধ্যে থাকুক এবং সমগ্র বিশ্বের কাছে উপলব্ধ না হোক। আমি আমার বন্ধুদের এবং পরিবারের ফটোগুলিকে অপরিচিতদের দেখতে সক্ষম না হয়ে প্রকাশ করতে সক্ষম হতে চাই যা আপনি "লাইক" বা "মন্তব্য" বেছে নিলে এখন যা হয়। দুর্ভাগ্যবশত আমরা এই কনফিগারেশনটি পরিবর্তন করতে পারি না কারণ Facebook এটিকে এইরকম করেছে৷ সুতরাং, অনুগ্রহ করে, এই বক্সে (ক্লিক না করে) প্রদর্শিত আমার ছবির উপর আপনার কার্সার রাখুন এবং একটি উইন্ডো খুলবে। এখন কার্সারটিকে "বন্ধু" শব্দটিতে সরান, আবার ক্লিক না করে এবং তারপরে "সেটিংস" এ। "জীবনের ঘটনা" এবং "মন্তব্য এবং পছন্দ" আনচেক করুন। এইভাবে আমার পরিবার এবং বন্ধুদের সাথে আমার কার্যকলাপ আর সর্বজনীন করা হবে না। এখন, আপনার নিজের ওয়ালে এই লেখাটি কপি এবং পেস্ট করুন (এটি "শেয়ার" করবেন না!)। একবার আমি এটি আপনার পৃষ্ঠায় প্রকাশিত দেখতে পেলে, আমি আপনার জন্য এটি আন-চেক করব। অনেক ধন্যবাদ!

স্পিল ডিবাঙ্কিং

হ্যাঁ, এটি একটি প্রতারণা — আরেকটি ফেসবুক মিথ। এটি ভাল উদ্দেশ্য নিয়ে শুরু করা হতে পারে, কিন্তু বাস্তবে এটি মানুষকে শুধু মনে করে যে তারা নিরাপদ না থাকলে তারা নিরাপদ। এটি, এবং এটি বন্ধুদেরকে একটি বন্ধুকে রক্ষা করতে এবং তাদের বন্ধুত্ব বজায় রাখতে অকেজো হুপগুলির একটি গুচ্ছের মধ্য দিয়ে লাফিয়ে দেয়৷ এখানে আসলে কি ঘটছে তা নিয়ে চলুন।

"গ্রাফিক অ্যাপ" বলে কিছু নেই। তারা সম্ভবত Facebook গ্রাফ অনুসন্ধানকে বোঝায়, যা সম্প্রতি মার্কিন অভিধান ব্যবহার করে সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। গ্রাফ অনুসন্ধান Facebook-এ আপনার দেখার জন্য উপলব্ধ জিনিসগুলি অনুসন্ধান করা সহজ করে তোলে৷ উদাহরণস্বরূপ, আপনার বন্ধুদের সেরা ফটোগুলির একটি ভাল সংগ্রহ দেখতে আপনি "আমার বন্ধুদের পছন্দের ফটোগুলি" অনুসন্ধান করতে পারেন৷ এর মধ্যে আপনার পরিচিত নয় এমন ব্যক্তিদের দ্বারা আপলোড করা ফটোগুলি দেখা জড়িত হতে পারে, তবে শুধুমাত্র যদি সেই ব্যক্তির গোপনীয়তা সেটিংস এটির অনুমতি দেয়৷

এই ধাপগুলি অনুসরণ করে আপনি আসলে কী করছেন?

স্পিয়েল আপনাকে তাদের ছবির উপর মাউস নিতে বলে, তারপর "বন্ধু" এবং "সেটিংস" এর উপর মাউন্ট করতে বলে, তারপর "জীবনের ঘটনা" এবং "মন্তব্য এবং লাইক" থেকে টিক চিহ্ন সরিয়ে দিন। এই সেটিংস আসলে আপনি বন্ধুর কাছ থেকে যা দেখেন তা পরিবর্তন করতে ব্যবহৃত হয়। সুতরাং, যদি আমি এই নির্দেশাবলী অনুসরণ করি, আমি আর এই বন্ধুর কাছ থেকে "মন্তব্য এবং পছন্দ" বা "জীবনের ঘটনা" দেখতে পাব না। আমি এখনও তাদের পোস্ট করা অন্যান্য জিনিস দেখতে পাব, কিন্তু আমি মূলত ফেসবুককে বলেছি যে আমি এই ব্যক্তির কাছ থেকে সেই বিশেষ জিনিসগুলি দেখতে চাই না। আপনি যদি আপনার বন্ধুকে তাদের নতুন চাকরির বিষয়ে পোস্ট করতে দেখে, কয়েক ডজন "Me too" মন্তব্য যোগ করতে বা তারা যা দেখেন তা লাইক করতে দেখে অসুস্থ হয়ে পড়েন তাহলে এটিই করা উচিত। এবং হ্যাঁ, আপনি এই জিনিসগুলি দেখতে পাবেন যদি আপনি টিকার ফিড দেখছেন।

ফেসবুক গ্রাফিক অ্যাপ প্রতারণার দ্বারা হতাশ হবেন না [সাপ্তাহিক ফেসবুক টিপস]

এই লোকেরা ঠিক কী থামানোর চেষ্টা করছে?

এই নির্দেশাবলী যা করে না তা তারা যা করার দাবি করে। এই নির্দেশাবলী আপনার বন্ধুর শেয়ার করা জিনিসগুলি দেখতে অপরিচিতদের থামাতে পারবে না যা তাদের বন্ধুরা পছন্দ করেছে৷ একটু কম বিভ্রান্তিকর হতে, নিম্নলিখিত পরিস্থিতি বিবেচনা করুন:

ফ্রেড তার ফেসবুক গোপনীয়তা সম্পর্কে চিন্তিত, কারণ তিনি শুনেছেন যে অপরিচিত ব্যক্তিরা তার জীবনের ঘটনা, মন্তব্য এবং পছন্দগুলি দেখতে সক্ষম হতে পারে৷ ফ্রেড যদি তার গোপনীয়তা সেটিংস লক না করে থাকে এবং সে কোথায় মন্তব্য করে এবং সে কী পছন্দ করে সে বিষয়ে সতর্ক না হলে, এটি সত্য হতে পারে। যদি ফ্রেড বিলের একটি পাবলিক আপডেটে মন্তব্য করেন বা পছন্দ করেন, তাহলে মন্তব্য বা লাইকটি যে কেউ বিলের আপডেট পছন্দ করেছেন, বিলের আপডেটে মন্তব্য করেছেন বা বিলের বন্ধু তা দেখতে পাবেন। তারা তাদের টিকার ফিডে, তাদের হোম পেজে, বিলের টাইমলাইনে বা অনুসন্ধানের ফলাফলে এটি দেখতে পারে৷ পাবলিক পোস্টে মন্তব্য করা বা লাইক করা থেকে বিরত থাকার মাধ্যমে ফ্রেডের তার গোপনীয়তা রক্ষা করা উচিত।

পরিবর্তে, ফ্রেড "গ্রাফিক অ্যাপ" সম্পর্কে এই অভিনব স্পিলটি পুনরায় পোস্ট করে এবং আশা করে যে তার সমস্ত বন্ধুরা নির্দেশাবলী অনুসরণ করে, তারপর ফেসবুক তার সমস্ত ব্যক্তিগত ডেটা প্রকাশ করতে চায় সে সম্পর্কে নিজেকে বিড়বিড় করে। তিনি আশা করেন যে তিনি দুই সপ্তাহের মধ্যে তার সমস্ত বন্ধুদের বন্ধুত্বমুক্ত করতে হবে না যখন তিনি দেখতে পান যে তারা এই নির্দেশাবলী অনুসরণ করেনি৷

ফেসবুক গ্রাফিক অ্যাপ প্রতারণার দ্বারা হতাশ হবেন না [সাপ্তাহিক ফেসবুক টিপস]

এর পরিবর্তে আপনার কি করা উচিত?

শুরুর জন্য, Facebook-এর গোপনীয়তা সেটিংস ব্যবহার করে "শুধু-বন্ধু" হতে আপনার প্রোফাইল লক ডাউন করুন৷ আপনি যদি চান তাহলে আপনি আপনার সমস্ত পুরানো পোস্ট পরিবর্তন করতে পারেন। এই পদক্ষেপটি আপনার গোপনীয়তার জন্য যতটা এটি আপনার বন্ধুদের জন্য (যেমন আপনি পরবর্তী ধাপে দেখতে পাবেন)।

এরপরে, গোপনীয়তা সেটিংস সম্পর্কে আপনার বন্ধুদের সাথে কথা বলুন এবং দেখুন আপনি তাদের প্রোফাইলগুলিকে "শুধু-বন্ধুদের" মধ্যে সীমাবদ্ধ করতে রাজি করতে পারেন কিনা৷ যদি তারা এটি করে, এর মানে হল যে আপনি যখন তাদের কিছু মন্তব্য করেন বা লাইক করেন তখন এটি শুধুমাত্র আপনার বন্ধু এবং তাদের বন্ধুদের কাছে দেখা যাবে।

ফেসবুক গ্রাফিক অ্যাপ প্রতারণার দ্বারা হতাশ হবেন না [সাপ্তাহিক ফেসবুক টিপস]

Facebook গ্রাফ অনুসন্ধান এবং আপনি ব্যবহার করতে পারেন এমন সেরা গ্রাফ অনুসন্ধান গোপনীয়তা টিপস সম্পর্কে আরও পড়ুন। বিশেষ করে, পাবলিক ফটো বা আপনার পছন্দ নয় এমন ফটো থেকে নিজেকে মুক্ত করুন। আপনি অতীতে কোন জিনিসগুলি পছন্দ করেছেন এবং সেই পছন্দগুলি কতটা সর্বজনীন তা দেখতে আপনার টাইমলাইন পরীক্ষা করুন৷ সবকিছু সামঞ্জস্য করা যেতে পারে।

পরিশেষে, আপনি এটি করেছেন এমন লোকেদের সাথে আপনার সমস্যা হলে সর্বজনীন আপডেটগুলিতে লাইক বা মন্তব্য পোস্ট করবেন না। আপনি কিছু মন্তব্য বা পছন্দ করার আগে চেক করুন. একটি পাবলিক পোস্টে একটি গ্লোবের ছবি থাকবে৷ তবে মনে রাখবেন যে পোস্টারটি তাদের সেটিংস পরিবর্তন করলে বন্ধুদের-লক করা পোস্টগুলিও পরে সর্বজনীন করা যেতে পারে৷ ট্র্যাকের নিচে আরও সর্বজনীন হওয়ার জন্য এই জিনিসগুলির জন্য সর্বদা প্রস্তুত থাকুন৷

আপনি কি এই "গ্রাফিক অ্যাপ" এর অনেক আপডেট দেখেছেন? আপনি কি এটি পুনরায় পোস্ট করতে প্রলুব্ধ হয়েছিলেন?


  1. ফেসবুক অনুসন্ধান একটি আন্তঃব্যক্তিক অস্ত্র হিসাবে ব্যবহৃত:[সাপ্তাহিক ফেসবুক টিপস] এর জন্য কী দেখতে হবে

  2. Facebook গ্রাফ অনুসন্ধানের জন্য আপনার অ্যাকাউন্টের গোপনীয়তা প্রস্তুত করুন [সাপ্তাহিক ফেসবুক টিপস]

  3. সেরা বিকল্প Facebook অ্যাপগুলির মধ্যে 5টি৷

  4. Facebook মেসেঞ্জারের জন্য 4টি সেরা বিকল্প