কম্পিউটার

সেরা বিকল্প Facebook অ্যাপগুলির মধ্যে 5টি৷

সেরা বিকল্প Facebook অ্যাপগুলির মধ্যে 5টি৷

কোটি কোটি মাসিক সক্রিয় ব্যবহারকারীর সাথে ফেসবুক বিশ্বের বৃহত্তম সামাজিক নেটওয়ার্ক। আপনি সচেতন নাও হতে পারেন, তবে অনেকগুলি বিকল্প Facebook অ্যাপ রয়েছে যা আপনার ফোনের সংস্থানগুলি নিষ্কাশন না করে একটি ভাল অভিজ্ঞতা প্রদান করতে পারে। নীচে আপনি Facebook বিকল্পগুলির একটি ক্রপ পাবেন যা আপনার অবশ্যই চেষ্টা করা উচিত৷

অল্টারনেটিফেসবুকের জন্য অ্যাপ কি?

Facebook বিকল্প অ্যাপ্লিকেশানগুলি হল তৃতীয় পক্ষের ডেভেলপারদের অ্যাপ যা আপনাকে অফিসিয়াল Facebook অ্যাপের মতোই আপনার Facebook ফিড অ্যাক্সেস করতে দেয়৷ এই বিকল্প অ্যাপগুলির বেশিরভাগই Facebook সাইটের ব্রাউজার সংস্করণের জন্য একটি মোড়ক, তবে আমাদের তালিকার অ্যাপগুলি প্রায়শই ব্যবহারকারীদেরকে আরও নির্বিঘ্ন সামাজিক অভিজ্ঞতা দেওয়ার জন্য Twitter বা Instagram সহ একাধিক সামাজিক মিডিয়া অ্যাকাউন্টে লগ ইন করার অনুমতি দেয়। এবং এটি তাদের অফার করা অনেক সুবিধার মধ্যে একটি মাত্র।

আপনার কি একটি বিকল্প Facebook অ্যাপ ইনস্টল করা উচিত?

সংক্ষিপ্ত উত্তর হল হ্যাঁ. Facebook-এর জন্য একটি বিকল্প অ্যাপ ইন্সটল করে সবাই উপকৃত হতে পারে, কিন্তু বিশেষ করে যারা পুরনো ডিভাইস ব্যবহার করছেন যেগুলোতে প্রচুর স্টোরেজ এবং RAM নেই। Facebook এবং Messenger অ্যাপগুলি রিসোর্স হগ হওয়ার জন্য কুখ্যাত, কিন্তু মোবাইল ডিভাইসের জন্য এই বিকল্প অ্যাপগুলির ক্ষেত্রে এটি নয়।

তদুপরি, এই অ্যাপগুলির মধ্যে একটিতে স্যুইচ করার অতিরিক্ত সুবিধা রয়েছে:তারা অফিসিয়াল অ্যাপগুলির মতো আপনার ব্যাটারি নিষ্কাশন করবে না, বিজ্ঞাপনের ক্ষেত্রে কম অনুপ্রবেশকারী এবং কখনও কখনও অতিরিক্ত বৈশিষ্ট্যগুলিও প্যাক করতে পারে। আপনি দেখতে পাবেন যে এই বিকল্পগুলির মধ্যে কিছু অফিসিয়াল সংস্করণের মতো মসৃণ নয়। তবুও, সুইচ তৈরির সুবিধাগুলি স্পষ্ট, বিশেষত পুরানো ডিভাইসগুলি খেলা ব্যবহারকারীদের জন্য৷

1. বন্ধুত্বপূর্ণ সামাজিক ব্রাউজার

Android এবং iOS এর জন্য উপলব্ধ৷

Friendly শুধুমাত্র একটি দুর্দান্ত Facebook অভিজ্ঞতা প্রদান করে না, এটি Facebook Messenger সমর্থন যোগ করে যাতে আপনি আপনার বন্ধুদের সাথে চ্যাট করতে পারেন এবং একই জায়গায় তাদের স্ট্যাটাস আপডেট দেখতে পারেন!

সেরা বিকল্প Facebook অ্যাপগুলির মধ্যে 5টি৷

অ্যাপটি আপনাকে স্ট্যাটাস এবং পোস্টগুলি লুকিয়ে আপনার নিউজফিড কাস্টমাইজ করার মতো জিনিসগুলি করতে দেয় যাতে নির্দিষ্ট কীওয়ার্ড থাকে বা কোনও ঘনিষ্ঠ বন্ধুর আপডেটগুলিকে অগ্রাধিকার দেয়৷ এছাড়াও, আপনি Instagram, Twitter, Reddit, TikTok এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন সামাজিক মিডিয়া অ্যাকাউন্টে লগ ইন করতে এটি ব্যবহার করতে পারেন৷

2. সাধারণ সামাজিক ব্রাউজার

অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ৷

সিম্পল সোশ্যাল ব্রাউজার হল Facebook-এর জন্য একটি মোড়ক, যার মানে এটি মূলত একটি ধারণ করা ব্রাউজার ভিউতে Facebook এর একটি ওয়েব সংস্করণ। অ্যাপটি আপনাকে সম্পূর্ণ কার্যকারিতা প্রদান এবং আপনার ফোনের সম্পদ না খাওয়ার মধ্যে একটি চমৎকার ভারসাম্য অফার করে।

সেরা বিকল্প Facebook অ্যাপগুলির মধ্যে 5টি৷

এটি মেসেঞ্জার অ্যাপের সাথে আসল Facebook অ্যাপটিকেও একত্রিত করে এবং ব্যাকগ্রাউন্ডে 10MB এর বেশি RAM ব্যবহার না করার দাবি করে। অ্যাপটি একটি চমৎকার UI এর সাথে আসে এবং এতে লাইভ ভিডিও দেখার ক্ষমতা, টিভিতে কাস্ট করা এবং সামগ্রী ডাউনলোড করার মতো অনেক বৈশিষ্ট্য রয়েছে৷

3. হার্মিট

অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ৷

হারমিট একটি অত্যন্ত আকর্ষণীয় অ্যাপ যা অ্যান্ড্রয়েড ওয়েবকিটে ওয়েবসাইটগুলির মোবাইল সংস্করণগুলিকে মোড়ানোর মাধ্যমে ফেসবুকের মতো ফুলে যাওয়া অ্যাপগুলির একটি "লাইট" সংস্করণ অফার করে৷ এটি ব্যবহারকারীদের একটি রাত এবং পড়ার মোড প্রদান করে এবং আপনার তৈরি করা সমস্ত লাইট অ্যাপ যোগ করে আপনার হোম পৃষ্ঠাকে বিশৃঙ্খল করবে না।

সেরা বিকল্প Facebook অ্যাপগুলির মধ্যে 5টি৷

আপনি অ্যাপ থেকে সরাসরি লাইট অ্যাপ ব্রাউজ করতে পারেন। Hermit বিজ্ঞাপন এবং পপ আপ ব্লক করে তার জাদু কাজ করবে. Facebook লাইট অ্যাপটি আপনার প্রত্যাশার বেশিরভাগ বৈশিষ্ট্য নিয়ে আসে, কিন্তু আপনি আপনার বার্তাগুলি পরীক্ষা করতে পারবেন না। এর জন্য আপনার একটি আলাদা অ্যাপ বা দুটি বৈশিষ্ট্যকে একত্রিত করতে হবে, যেমন আমাদের তালিকার পরবর্তী একটি।

4. কোন দেখা নেই

অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ৷

NoSeen হল একটি অন্ধকার থিমযুক্ত Facebook ক্লায়েন্ট যার উপর গুরুত্ব দেওয়া হয় গোপনীয়তার উপর। একটি পরিষ্কার ফেসবুক অভিজ্ঞতা অফার করার উপরে, NoSeen আপনাকে আপনার বার্তাগুলিও পরীক্ষা করার অনুমতি দেয়।

সেরা বিকল্প Facebook অ্যাপগুলির মধ্যে 5টি৷

এছাড়াও আপনি একটি অ্যাপ সিকিউরিটি লক সেট করতে, কাস্টম ফন্ট সেট করতে এবং বেনামে গল্প দেখতে পারেন। অন্য একটি বৈশিষ্ট্য যা অনেকের কাছে আকর্ষণীয় মনে হতে পারে তা হল NoSeen আপনাকে বার্তাগুলি দেখে/পড়ার সময় অন্য পক্ষকে অবহিত না করে বেনামে বার্তা পড়তে দেয়৷

5. ফোলিও

Android

এর জন্য উপলব্ধ৷

Folio হল Facebook-এর জন্য একটি র‍্যাপার অ্যাপ, যা বেশ কিছু আকর্ষণীয় অ্যাড-অন সহ আসে। উদাহরণস্বরূপ, এটি আপনাকে কাস্টমাইজ করতে দেয় যে আপনি কত ঘন ঘন অ্যাপটি আপডেটের জন্য চেক করতে চান এবং যখন আপনি বিরক্ত হতে চান না, যেমন আপনি যখন কর্মস্থলে থাকেন বা থিয়েটারে একটি সিনেমা দেখতে চান তখন শান্ত ঘন্টা সেট করতে চান।

সেরা বিকল্প Facebook অ্যাপগুলির মধ্যে 5টি৷

আপনি বন্ধুর পরামর্শ লুকিয়ে রাখতে পারেন এবং অ্যাপটির জন্য একটি চার-সংখ্যার পাসকোড তৈরি করতে পারেন যা অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করবে। অন্যান্য বিকল্পগুলির মধ্যে রয়েছে স্পনসর করা সামগ্রী ব্লক করা, ফটো এবং ভিডিও ডাউনলোড এবং একটি অন্ধকার/নাইট মোড৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. আমি কি আনইনস্টল করতে পারি৷ এই বিকল্পগুলির মধ্যে একটি ইনস্টল করার পরে ফেসবুক অ্যাপ?

নিশ্চিত। এই বিকল্প Facebook অ্যাপগুলির লক্ষ্য হল আপনার ডিভাইসে আরও স্থান বাঁচাতে সাহায্য করা, এটি আসলে আপনাকে এটি করার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনার পছন্দের থার্ড-পার্টি অ্যাপে আপনার শংসাপত্রের সাথে সহজভাবে লগ ইন করুন, এবং অফিসিয়াল Facebook অ্যাপ আপনার সংস্থানগুলিকে হগিং না করেই আপনার ভাল হওয়া উচিত।

2. আমি কিছু বৈশিষ্ট্য ব্যবহার করতে না পারলে আমি কী করব?

আপনি অফিসিয়াল Facebook অ্যাপে ব্যবহার করতে অভ্যস্ত হতে পারেন এমন কিছু বৈশিষ্ট্য Facebook-এর জন্য এই বিকল্প অ্যাপগুলিতে উপলব্ধ নাও হতে পারে। আপনি একটি অ্যাপে যা খুঁজছেন তা খুঁজে না পেলে, এটির জন্য একটি আপডেট উপলব্ধ কিনা তা পরীক্ষা করে দেখুন। এটি আপনার যা প্রয়োজন তা অন্তর্ভুক্ত করতে পারে। বিকল্পভাবে, আপনি তালিকা থেকে একটি ভিন্ন অ্যাপ ইনস্টল করার চেষ্টা করতে পারেন।

3. কেন আমি এই অ্যাপগুলির কয়েকটিতে আমার বার্তা দেখতে পাচ্ছি না?

বছরের পর বছর ধরে তৈরি হওয়া এই ধরণের র‍্যাপার অ্যাপগুলির প্রতি Facebook খুব সদয়ভাবে নেয় না। এর আগে 2021 সালে, টেক জায়ান্ট পদক্ষেপ নিয়েছিল যার ফলে প্লে স্টোর থেকে একটি জনপ্রিয় বিকল্প ফেসবুক অ্যাপ, সোয়াইপ সরিয়ে দেওয়া হয়েছিল। সৌভাগ্যবশত, ফেসবুক এই সমস্ত অ্যাপের পিছনে যাচ্ছে বলে মনে হচ্ছে না - অন্তত এখনও নয়। এই কারণেই এখনও চেষ্টা করার বিকল্প রয়েছে৷

যাইহোক, এই কয়েকটি র‍্যাপার অ্যাপের সাথে (যেমন ফোলিও), আপনার বার্তা দেখার বিকল্পটি আর কাজ করে না। আপনার প্রয়োজনের উপর নির্ভর করে, আপনি ফোলিও ডাউনলোড করার বিরুদ্ধে সিদ্ধান্ত নিতে পারেন এবং পরিবর্তে NoSeen এর মতো একটি অ্যাপ ইনস্টল করতে পারেন, যা আপনাকে বন্ধুদের কাছে বার্তা পাঠাতে এবং Facebook ব্রাউজ করতে দেয়।

র্যাপিং আপ

এই সমস্ত তৃতীয় পক্ষের Facebook অ্যাপগুলি আপনাকে আরও ভাল সামগ্রিক অভিজ্ঞতার জন্য রিসোর্স-হাংরি অফিসিয়াল অ্যাপগুলিকে হালকা ওজনের অ্যাপগুলির সাথে প্রতিস্থাপন করতে দেয়। আপনি যদি একজন উত্সাহী Facebook ব্যবহারকারী হন, তবে সম্ভবত আপনি কয়েকটি কৌশল শিখতে আগ্রহী হতে পারেন, যেমন Facebook থেকে বার্তাগুলিকে কীভাবে বাল্ক মুছে ফেলা যায়। নিরাপদ রাখার জন্য কীভাবে আপনার Facebook চ্যাট ইতিহাস ডাউনলোড করবেন তা জানার জন্যও এটি কার্যকর হতে পারে।


  1. অ্যান্ড্রয়েডের জন্য সেরা অ্যান্টিভাইরাস অ্যাপগুলির মধ্যে 5টি৷

  2. অ্যান্ড্রয়েডের জন্য সেরা ফটো এডিটর অ্যাপগুলির মধ্যে 7টি৷

  3. ক্রীড়া উত্সাহীদের জন্য সেরা Android অ্যাপগুলির মধ্যে 6টি৷

  4. অ্যান্ড্রয়েডের জন্য সেরা এনক্রিপ্ট করা মেসেঞ্জার অ্যাপগুলির মধ্যে 3টি৷