কম্পিউটার

ফেসবুক অ্যাপ কি আসলে গোপনে আপনার উপর গুপ্তচরবৃত্তি করতে পারে?

আপনি হয়তো গুজব বা সংবাদ প্রতিবেদন শুনেছেন যে Facebook অ্যাপ আপনার স্মার্টফোনের ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার করে আপনার উপর গুপ্তচরবৃত্তি করতে পারে। কিন্তু আসলেই কী ওটা সত্যি? আর কিভাবে সাইটটি আপনার সম্পর্কে এত কিছু জানতে পারে?

Facebook অ্যাপ কি ব্যবহারকারীদের উপর গুপ্তচরবৃত্তি করতে পারে?

ফেসবুক অ্যাপ কি আসলে গোপনে আপনার উপর গুপ্তচরবৃত্তি করতে পারে?

নভেম্বর 2019-এ, আইফোন এবং ফেসবুক ব্যবহারকারী জোশুয়া ম্যাডডাক্স একটি ভিডিও টুইট করেছেন যাতে দেখানো হয়েছে যে তিনি যখন তার ফেসবুক অ্যাপে নিউজ ফিডের মাধ্যমে ব্রাউজ করবেন, তখন তার আইফোন ক্যামেরা অদ্ভুত সময়ে খোলা হবে। অন্যান্য ব্যবহারকারীরা তদন্ত করেছে এবং অনুরূপ সমস্যা খুঁজে পেয়েছে৷

যখন একজন iOS ব্যবহারকারী তাদের ডিভাইসে Facebook অ্যাপটি খোলে এবং নিউজ ফিডের মাধ্যমে স্ক্রোল করে, তখন তাদের ডিভাইসের ক্যামেরা ব্যাকগ্রাউন্ডে খুলতে পারে। এটা হওয়ার কোন কারণ নেই। এবং এটা ভাবা খুবই অস্বস্তিকর যে অ্যাপটি ব্যবহারকারীদের তাদের অজান্তেই দেখছে যখন তারা ব্রাউজ করছে।

বাগটির অস্তিত্ব ফেসবুক দ্য গার্ডিয়ানকে নিশ্চিত করেছে। কিন্তু কোম্পানির একজন মুখপাত্র জোর দিয়ে বলেছেন যে বাগটির কারণে কোনো ছবি বা ভিডিও আপলোড করা হয়নি। এটি সম্ভবত একটি নিরাপত্তা ভুল ছিল, এবং ব্যবহারকারীদের উপর গুপ্তচরবৃত্তি করার একটি প্রকৃত প্রচেষ্টা ছিল না৷

Facebook খুব দ্রুত অ্যাপল অ্যাপ স্টোরে অ্যাপের সমস্যার সমাধান করেছে। এই বাগটি এখন iOS থেকে সরানো উচিত এবং আর কোনো সমস্যা হওয়া উচিত নয়৷

ফেসবুক কি স্মার্টফোনের মাইক বা ক্যামেরা ব্যবহার করে আপনার উপর গুপ্তচরবৃত্তি করে?

ফেসবুক অ্যাপ কি আসলে গোপনে আপনার উপর গুপ্তচরবৃত্তি করতে পারে?

এই গল্পটি খবরের শিরোনাম করেছে কারণ অনেকের মনে সন্দেহ রয়েছে যে ফেসবুক কীভাবে তাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করে। এটি একটি সাধারণ বিশ্বাস যে Facebook গোপনে ব্যবহারকারীদের উপর গুপ্তচরবৃত্তি করার জন্য স্মার্টফোনের ক্যামেরা বা মাইক্রোফোন চালু করে৷

উপরে উল্লিখিত নিরাপত্তা বাগ সত্ত্বেও, ফেসবুক আসলে এটি করে এমন কোন প্রমাণ নেই। Facebook অতীতে ব্যবহারকারীদের উপর গুপ্তচরবৃত্তির বিষয়টি জোরালোভাবে অস্বীকার করেছে৷

যাইহোক, আপনি দেখতে পারেন কেন লোকেরা এটি বিশ্বাস করতে পারে। একটি বন্ধুর সাথে একটি পণ্য নিয়ে আলোচনা করা এবং তারপর সেই পণ্যটির জন্য কয়েক দিনের মধ্যে Facebook-এ আপনাকে "জাদুকরী" বিজ্ঞাপন দেওয়া খুবই সাধারণ অভিজ্ঞতা৷ অথবা আপনি যখন ভ্রমণের পরিকল্পনা করছেন, তখন Facebook আপনাকে একটি নতুন স্যুটকেসের মতো পণ্যের সুপারিশ করবে।

এটি এমনভাবে দেখায় যেন Facebook আপনার অজান্তেই আপনার উপর গুপ্তচরবৃত্তি করছে৷

ভয়ঙ্কর এবং আক্রমণাত্মক হওয়ার জন্য ফেসবুকের আপনার উপর গুপ্তচরবৃত্তি করার প্রয়োজন নেই

সত্যটি হল, অস্বাভাবিক নির্ভুলতার সাথে আপনাকে বিজ্ঞাপনগুলি লক্ষ্য করার জন্য Facebook আপনার স্মার্টফোনের মাইক্রোফোন বা ক্যামেরার মাধ্যমে আপনার উপর গুপ্তচরবৃত্তি করার প্রয়োজন নেই। লোকেরা সাধারণত অনুমান করে যে Facebook অবশ্যই তাদের উপর গুপ্তচরবৃত্তি করছে কারণ এটি তাদের আগ্রহের পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে খুবই সঠিক।

কিভাবে Facebook আপনার তথ্য সংগ্রহ করে

ফেসবুক অ্যাপ কি আসলে গোপনে আপনার উপর গুপ্তচরবৃত্তি করতে পারে?

Facebook আপনার সম্পর্কে প্রচুর পরিমাণে তথ্য সংগ্রহ করতে সক্ষম। এটি থেকে, এটি আপনার ক্রয় আচরণ অত্যন্ত সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করতে পারে।

বিজ্ঞাপনগুলিকে লক্ষ্য করার জন্য Facebook প্রথম যে তথ্যটি ব্যবহার করে তা হল আপনার অবস্থান। আপনি কোথায় থাকেন এবং আপনার বেশিরভাগ সময় ব্যয় করেন তা জেনে, Facebook আপনার আগ্রহ, ব্যক্তিত্ব এবং ক্রয় অভ্যাস সম্পর্কে অনেক কিছু ভবিষ্যদ্বাণী করতে পারে। এবং অ্যাপটি যখন সনাক্ত করে যে আপনি একটি নতুন অবস্থানে আছেন, তখন এটি জানে যে আপনি ভ্রমণ করছেন। সুতরাং এটি ছুটির আইটেম বা ভ্রমণের জিনিসপত্রের বিজ্ঞাপনের একটি চিহ্ন।

তথ্যের আরেকটি বড় উৎস হল ফেসবুক পিক্সেল নামে একটি টুল। এটি কোডের একটি ছোট স্নিপেট যা Facebook-এর বাইরের সাইটগুলির জন্য ওয়েবমাস্টাররা তাদের সাইটে Facebook ট্র্যাকিং যোগ করতে ব্যবহার করতে পারে৷ এটি একটি ব্রাউজার কুকির মতো, তবে একচেটিয়াভাবে Facebook-এর জন্য৷ এই কারণেই আপনি যখন Amazon-এ জুতার জোড়ার মতো আইটেমটি দেখেন এবং তারপর ফেসবুকে লগ ইন করেন, আপনি প্রায়শই নির্দিষ্ট জুতাগুলির জন্য একটি বিজ্ঞাপন দেখতে পাবেন যা আপনি শুধু দেখছিলেন।

Facebook Pixels ইন্টারনেট জুড়ে সাইটগুলিতে অত্যন্ত সাধারণ। তারা Facebook কে সাইট এবং অ্যাপের বাইরে আপনার আচরণের একটি প্রোফাইল তৈরি করার অনুমতি দেয়। এটি আপনাকে বিজ্ঞাপনগুলিকে লক্ষ্য করা সহজ করে তোলে৷

ডেটার অন্যান্য উৎস হল আপনার বন্ধু এবং পরিবার। Facebook জানে যে আপনার কোনো ঘনিষ্ঠ বন্ধু যদি কোনো পণ্যে আগ্রহী হয়, তাহলে আপনিও এতে আগ্রহী হওয়ার সম্ভাবনা বেশি। এছাড়াও এটি আপনার বিবৃত আগ্রহ এবং আপনার একটি প্রোফাইল তৈরি করতে পছন্দ করেছেন এমন পৃষ্ঠাগুলির মতো তথ্যও ব্যবহার করে৷ এই সমস্ত তথ্য আপনার অভ্যাস এবং আচরণ খুব ভাল ভবিষ্যদ্বাণী করতে পারে.

কিভাবে Facebookকে অনলাইনে আপনাকে ট্র্যাক করা থেকে থামাতে হয়

ফেসবুক অ্যাপ কি আসলে গোপনে আপনার উপর গুপ্তচরবৃত্তি করতে পারে?

এমনকি এটি সক্রিয়ভাবে আপনার উপর গুপ্তচরবৃত্তি না করলেও, ফেসবুক আপনার সম্পর্কে কতটা ডেটা সংগ্রহ করে তা এখনও ভয়ঙ্কর। সৌভাগ্যবশত, Facebook আপনার সম্পর্কে যে পরিমাণ ডেটা সংগ্রহ করে তা আপনি কমাতে পারেন এমন উপায় রয়েছে৷ Facebook কে আপনাকে অনলাইনে ট্র্যাক করা থেকে আটকানোর কিছু উপায় এখানে রয়েছে:

  • আপনার Facebook অ্যাকাউন্ট মুছুন। এটি একটি কঠোর পদক্ষেপ, তবে এটি Facebook আপনার সম্পর্কে ডেটা সংগ্রহ করা বন্ধ করার সর্বোত্তম উপায়। আপনি যদি এই পথে যান তবে আপনার অ্যাকাউন্টটি মুছে ফেলতে ভুলবেন না এবং শুধুমাত্র এটি নিষ্ক্রিয় করার জন্য নয়। আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হলেও, Facebook আপনার সম্পর্কে ডেটা সংগ্রহ করতে থাকবে।
  • ব্রাউজার এক্সটেনশনগুলি ব্যবহার করুন যা Facebook ট্র্যাকিং ব্লক করে৷৷ ক্রোম এবং ফায়ারফক্স উভয়ের জন্যই এক্সটেনশন রয়েছে যাতে ফেসবুক আপনার সম্পর্কে কতটা তথ্য সংগ্রহ করতে পারে তা সীমাবদ্ধ করতে। এইগুলি Facebook পিক্সেল এবং অন্যান্য ট্র্যাকারগুলিকে ব্লক করে কাজ করে। সংযোগ বিচ্ছিন্ন বা Facebook কন্টেইনার মত একটি এক্সটেনশন চেষ্টা করুন.
  • সাধারণ গোপনীয়তা ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করুন৷৷ আপনি যখন এক্সটেনশনগুলি যোগ করছেন, তখন অন্যান্য গোপনীয়তা সরঞ্জামগুলিও বিবেচনা করার জন্য এখন একটি ভাল সময়৷ উদাহরণ স্বরূপ, ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন, একটি সম্মানিত ডিজিটাল অধিকার গোষ্ঠীর কাছে প্রাইভেসি ব্যাজার নামে একটি টুল রয়েছে৷ এটি আপনাকে কিছু করার প্রয়োজন ছাড়াই অনলাইন ট্র্যাকারদের ব্লক করে। আপনি uBlock Origin এর মত একটি সাধারণ ব্লকিং টুল ব্যবহার করার কথাও বিবেচনা করতে পারেন।
  • একটি Facebook পিক্সেল-ব্লকিং টুল ব্যবহার করুন . এটি যদি বিশেষভাবে Facebook পিক্সেল হয় যা আপনি উভয়ই, আপনার Ghostery নামক একটি কোম্পানির দিকে নজর দেওয়া উচিত। কোম্পানী ফেসবুক দ্বারা ব্যবহৃত ট্র্যাকিং টুল সহ রিপোর্ট তৈরি করে। এবং পিক্সেল এবং অন্যান্য অনেক ট্র্যাকারকে ব্লক করার জন্য তাদের একটি ব্রাউজার এক্সটেনশন রয়েছে।

ফেসবুক ট্র্যাকিং সীমাবদ্ধ করার আরও পদক্ষেপ

উপরের সমস্ত পদক্ষেপগুলি Facebook যেভাবে বাইরে থেকে আপনার ডেটা অ্যাক্সেস করতে পারে তা সীমিত করে। কিন্তু ভিতর থেকে Facebook-এর নাগাল সীমিত করার উপায়ও আছে:

  • আপনার Facebook সেটিংস সামঞ্জস্য করুন। সম্প্রতি গোপনীয়তার উপর সমস্ত ফোকাস দিয়ে, ফেসবুক তার গোপনীয়তার বিকল্পগুলিকে আরও শক্তিশালী করার চেষ্টা করেছে। আপনার গোপনীয়তা সেটিংস পরীক্ষা করা সর্বদা একটি ভাল ধারণা। যাইহোক, Facebook আপনার ডেটা সংগ্রহ করার সমস্ত উপায় থেকে অপ্ট আউট করা অসম্ভব৷
  • Facebook অ্যাপের অনুমতি প্রত্যাহার করুন৷৷ আপনি যদি এখনও উদ্বিগ্ন হন যে Facebook অ্যাপের মাধ্যমে আপনার উপর গুপ্তচরবৃত্তি করছে, আপনি আপনার ক্যামেরা এবং মাইক্রোফোনে অ্যাপটির অ্যাক্সেস প্রত্যাহার করতে পারেন। তাহলে আপনি ফেসবুক অ্যাপের মাধ্যমে সরাসরি ছবি তুলতে পারবেন না। কিন্তু আপনি আরও নিশ্চিত হতে পারেন যে অ্যাপটি আপনাকে দেখছে বা শুনছে না।

Facebook আপনার ডেটা সংগ্রহ করছে

যে বাগটি ফেসবুক অ্যাপকে অনুমতি ছাড়াই ব্যবহারকারীদের ক্যামেরা খুলতে দেয় তা সত্যিই একটি সৎ ভুল বলে মনে হয়। যাইহোক, ফেসবুকের আপনাকে গুপ্তচরবৃত্তি করতে আপনার ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার করতে হবে না। আপনার আচরণের পূর্বাভাস দেওয়ার জন্য এটিতে ইতিমধ্যে আপনার সম্পর্কে যথেষ্ট তথ্য রয়েছে৷

গোপনীয়তা এবং নিরাপত্তা সংক্রান্ত Facebook-এর অনেক সমস্যাগুলির মধ্যে এটি একটি মাত্র। এখানে কেন Facebook একটি নিরাপত্তা এবং গোপনীয়তার দুঃস্বপ্ন৷


  1. ফেসবুক মেসেঞ্জার গোপনীয়তা:আপনার যা কিছু জানা দরকার

  2. কীভাবে ওয়াই-ফাই আপনাকে সারা বিশ্বে ট্র্যাক করতে পারে

  3. তিনটি কারণ বিশ্বাস করার জন্য যে ফেসবুক আপনার উপর গুপ্তচরবৃত্তি করতে ব্যবহৃত হতে পারে

  4. সেরা বিকল্প Facebook অ্যাপগুলির মধ্যে 5টি৷