কম্পিউটার

Facebook মেসেঞ্জারের জন্য 4টি সেরা বিকল্প

Facebook মেসেঞ্জারের জন্য 4টি সেরা বিকল্প

ফেসবুক মেসেঞ্জার দীর্ঘকাল ধরে বার্তা পাঠানোর জন্য সোশ্যাল মিডিয়া জায়ান্টের প্রাথমিক প্ল্যাটফর্ম। যদিও এটি ব্যাপকভাবে জনপ্রিয়, ওয়েব জুড়ে কথোপকথনগুলি গোপনীয়তার উপর আরও বেশি করে ফোকাস করতে থাকে৷ যখন এই কথোপকথনগুলি ঘটে, Facebook নিজেকে একটি চৌরাস্তার মধ্যে খুঁজে পায় কারণ এটি এবং মেসেঞ্জার এর মধ্যে ডেটা ভাগ করে নেওয়ার মতো অনেকগুলি প্রশ্নের উত্তর দেয়। সেই লক্ষ্যে, ব্যবহারকারীরা বিকল্পগুলি সন্ধান করতে শুরু করেছেন। ভাল খবর হল যে প্রচুর বিকল্প উপলব্ধ রয়েছে। আপনি যখন জাহাজে ঝাঁপ দিতে প্রস্তুত তখন এখানে কয়েকটি সেরা Facebook মেসেঞ্জার বিকল্প রয়েছে৷

1. সংকেত

যুক্তিযুক্তভাবে সমস্ত সু-সম্মানিত মেসেজিং অ্যাপগুলির মধ্যে সবচেয়ে সুরক্ষিত, সিগন্যাল ইউরোপীয় কমিশনের পাশাপাশি বিশ্বজুড়ে নিউজরুমগুলির প্রিয়৷ যদিও সিগন্যাল অ্যাপটির দৈনিক বা মাসিক কতজন ব্যবহারকারী রয়েছে তা প্রকাশ করে না, গুগলের প্লে স্টোর বলে যে এটি 50 মিলিয়নেরও বেশি বার ইনস্টল করা হয়েছে। সিগন্যাল ব্যবহার করার সময়, অ্যাপের মাধ্যমে সংযুক্ত প্রতিটি ভয়েস বা ভিডিও কল সম্পূর্ণ এন্ড-টু-এন্ড এনক্রিপশন অন্তর্ভুক্ত করে।

Facebook মেসেঞ্জারের জন্য 4টি সেরা বিকল্প

সিগন্যাল বার্তা মেটাডেটা লুকিয়ে একটি অতিরিক্ত পদক্ষেপ নেয় যাতে আসল বার্তাটির অবস্থান অনুপস্থিত থাকে। যখন এটি আপনার মোবাইল নম্বর জিজ্ঞাসা করে, সেই নম্বরটি আপনার প্রোফাইলের সাথে ব্যবহার করা হয় না। পরিবর্তে, এটি একটি সংখ্যাসূচক ব্যবহারকারীর নাম হিসাবে কাজ করে। একবার নিবন্ধিত হয়ে গেলে, আপনি 1-1টি চ্যাট, অডিও এবং ভিডিও কল, অদৃশ্য বা "গোপন" চ্যাট এবং একটি গোপনীয়তা লক পাবেন যাতে আপনার ফোন থাকলেও কেউ অ্যাপটি অ্যাক্সেস করতে না পারে৷ সর্বোপরি, এটি ব্যবহার করা সম্পূর্ণ বিনামূল্যে৷

2. টেলিগ্রাম

ফেসবুক মেসেঞ্জার (এবং হোয়াটসঅ্যাপ) এর সবচেয়ে বড় প্রতিযোগীদের মধ্যে একটি, টেলিগ্রাম একটি খুব শক্তিশালী বিকল্প। 400 মিলিয়নেরও বেশি ব্যবহারকারীর সাথে, এটি এমন একটি ইন্টারফেস অফার করে যা মেসেঞ্জার থেকে আসা যেকোন ব্যক্তির জন্য বাড়িতেই সঠিক মনে করা উচিত। Telegram মেসেঞ্জারে কিছু বিশাল সুবিধা অফার করে, যার মধ্যে গোষ্ঠীর মতো বৈশিষ্ট্য রয়েছে যা চ্যাটের জন্য 200,000 সদস্য পর্যন্ত থাকতে পারে। আপনার মিডিয়া বা চ্যাটের আকারের কোন সীমা নেই, এবং আপনি ব্যবহারকারীদের মধ্যে এবং গ্রুপে সব ধরনের ফাইল শেয়ার করতে পারেন।

Facebook মেসেঞ্জারের জন্য 4টি সেরা বিকল্প

গোপনীয়তার দৃষ্টিকোণ থেকে, টেলিগ্রামের শক্তিশালী নিরাপত্তা রয়েছে, তবে এটি লক্ষণীয় যে শুধুমাত্র "গোপন" বার্তাগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা এবং স্ব-ধ্বংস করতে পারে। অ-গোপন বার্তাগুলি টেলিগ্রামের সার্ভারে সংরক্ষণ করা যেতে পারে যাতে আপনি সেগুলিকে আপনার ডিভাইসগুলির মধ্যে দ্রুত নিতে পারেন। টেলিগ্রামকে আপনার ডিফল্ট মেসেঞ্জার প্রতিস্থাপন করার আগে এটি জানার মতো একটি বিবেচনা। টেলিগ্রাম সমস্ত প্ল্যাটফর্মে বিনামূল্যে৷

3. থ্রিমা

জনপ্রিয়তায় ক্রমবর্ধমান, থ্রিমা হল আরেকটি গোপনীয়তা-কেন্দ্রিক বিকল্প যা দ্রুত Facebook মেসেঞ্জারের প্রতিযোগী হয়ে উঠেছে। এই অর্থপ্রদত্ত পরিষেবা (অ্যাপ স্টোর এবং প্লে স্টোর উভয়েই $2.99) একটি পে-ওয়ান, চিরকালের জন্য ব্যবহার করুন বিকল্প। একবার আপনি সামান্য ফি প্রদান করলে, আপনি থ্রিমার সমস্ত গোপনীয়তা বিকল্পগুলি পাবেন, যেমন ওপেন-সোর্স এন্ড-টু-এন্ড এনক্রিপশন মেসেজ এবং কল উভয়ের জন্য।

Facebook মেসেঞ্জারের জন্য 4টি সেরা বিকল্প

সিগন্যালের মতো, থ্রিমা আপনাকে আপনার অ্যাকাউন্টে কোনো ফোন নম্বর বা ইমেল লিঙ্ক করতে হবে না। সমস্ত চ্যাট বেনামে পরিচালনা করা হয়, এবং আপনি যখন অ্যাপটি প্রথম খুলবেন এবং নিবন্ধন করবেন তখন পরিষেবাটি একটি র্যান্ডম ব্যবহারকারী আইডি তৈরি করে৷ আপনার কোনো চ্যাট থেকে কোনো তথ্য সংগ্রহ করা হয় না এবং কোনো বিজ্ঞাপন দেখানো হয় না।

সুইস তৈরি অ্যাপটির সুইজারল্যান্ডে হোস্ট করা নিজস্ব সার্ভার রয়েছে, যা কোনো চ্যাট বার্তা সংরক্ষণ করে না। থ্রিমার আরেকটি গোপনীয়তা সুবিধা হল এই ধারণা যে আপনার সমস্ত যোগাযোগ তালিকা, গোষ্ঠী এবং ব্যবহারকারীর প্রোফাইলগুলি আপনার ডিভাইসে হোস্ট করা হয়েছে, সুইস সার্ভারে নয়। সেই কারণে, থ্রিমা আবারও বলতে পারে যে আপনার ব্যক্তিগত কোনো তথ্য তাদের অ্যাক্সেস আছে এমন কোথাও সংরক্ষণ করা নেই।

4. ভাইবার

একটি মেসেঞ্জার প্রতিস্থাপনে আপনি যা চাইবেন ভাইবার তাতে পূর্ণ। ভয়েস এবং ভিডিও কলগুলি অ্যাপের মেরুদণ্ড, এবং তারা উভয়ই ডিফল্টরূপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন অফার করে। টেলিগ্রামের মতো, সম্প্রদায়গুলি সামনে এবং কেন্দ্র যেখানে আপনি খেলাধুলা থেকে বিনোদন থেকে গেমিং পর্যন্ত সমস্ত কিছু সম্পর্কে কথা বলতে বড় গোষ্ঠীতে যোগ দিতে পারেন৷ আপনি কি এমন একটি বার্তা পাঠিয়েছেন যা আপনি পাঠাতে চাননি? আপনি এটিকে দ্রুত মুছে ফেলতে পারেন যেন কেউ এটিকে আসতে দেখেনি। আপনি যদি একটি বার্তা পাঠাতে চান এবং এটি দ্রুত অদৃশ্য হয়ে যায়, তাহলে গোপনীয়তার বৃদ্ধির জন্য একটি স্ব-ধ্বংস টাইমার যোগ করা যেতে পারে।

Facebook মেসেঞ্জারের জন্য 4টি সেরা বিকল্প

অ্যাপের গোপনীয়তা এবং নিরাপত্তা যোগ করা হচ্ছে বিশ্বস্ত পরিচিতি। ভাইবার তার ব্যবহারকারীদের গোপন কী বিনিময়ের মাধ্যমে যার সাথে চ্যাট করছে তার পরিচয় যাচাই করতে দেয়। ব্যবহারকারীর যোগাযোগের তালিকায় কিছু পরিবর্তন হলে ভাইবার আপনাকে জানাবে। এটি একটি ছোট কিন্তু অবিশ্বাস্যভাবে সহায়ক নিরাপত্তা বৈশিষ্ট্য যা লক্ষ লক্ষ ভাইবার ব্যবহারকারীদের মনের কিছু অতিরিক্ত অংশ প্রদান করবে। আপনি আপনার অনলাইন স্থিতি অক্ষম করতে পারেন এবং যখন আপনি চান তখন লুকিয়ে থাকতে পারেন ভাইবারকে আপনার মেসেঞ্জার বিকল্প হিসাবে বিবেচনা করার আরেকটি কারণ। অ্যাপটি নিজেই বিনামূল্যে, যদিও সাশ্রয়ী মূল্যে আন্তর্জাতিক কল করা যায়।

বিশ্রামের সেরা

আপনি যদি মেসেঞ্জারের একটি সত্যিকারের বিকল্প চান যাতে নিশ্চিতভাবে আপনার প্রচুর সংখ্যক বন্ধু অন্তর্ভুক্ত থাকে, তাহলে উপরে উল্লিখিত চারটি অ্যাপ নিঃসন্দেহে আপনার সেরা বিকল্প। উইকর মি, ওয়্যার এবং এলিমেন্টের মতো ছোট, অনুরূপ অ্যাপ রয়েছে। এই তিনটি অ্যাপের প্রত্যেকটিতে আপনার চ্যাটগুলিকে সুরক্ষিত করার জন্য গুরুত্বপূর্ণ গোপনীয়তা পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত করে তবে গুরুতর প্রতিযোগী হিসাবে বিবেচিত হওয়ার জন্য ব্যবহারকারীর ভিত্তি আকারের অভাব রয়েছে৷ অবশ্যই, অন্যান্য কম প্রত্যক্ষ প্রতিযোগী বিদ্যমান, যেমন iMessage, যা শক্তিশালী এনক্রিপশন অফার করে কিন্তু শুধুমাত্র Apple-এর ডিভাইসে সীমাবদ্ধ।

চূড়ান্ত চিন্তা

আপনি যদি Facebook এবং এর সাথে সম্পর্কিত অ্যাপগুলি থেকে একটি পরিষ্কার বিরতি নিতে চান তবে সিগন্যাল এবং টেলিগ্রামের মতো অ্যাপগুলি সবচেয়ে শক্তিশালী প্রতিযোগিতার প্রস্তাব দেয়৷ এটি তাদের বৃহৎ বিদ্যমান ব্যবহারকারী বেসের উপরে। গোপনীয়তার জন্য, সিগন্যাল প্যাকে নেতৃত্ব দিচ্ছে এবং, যখন টেলিগ্রাম এখনও নিরাপত্তা প্রদান করে, সিগন্যাল একটি ধাপ উপরে। দিনের শেষে, গোপনীয়তার উপর মনোযোগ কেন্দ্রীভূত যেকোনও ব্যক্তির জন্য সিগন্যাল হল সর্বোত্তম পছন্দ যেখানে টেলিগ্রাম যারা বড় গোষ্ঠী চান তাদের জন্য সেরা৷


  1. 4টি সেরা টুইটারের বিকল্প

  2. Google+ ব্যবহারকারীদের জন্য সেরা বিকল্পগুলির মধ্যে 5টি৷

  3. বেনামী ব্রাউজিংয়ের জন্য সেরা টর বিকল্পগুলির মধ্যে 5টি৷

  4. অ্যান্ড্রয়েডের জন্য 10টি সেরা ফটোশপ বিকল্প