কম্পিউটার

বোকা বানানো যাবে না! উইন্ডোজ স্টোরে জাল অ্যাপ এড়াতে 5 টি টিপস

মাইক্রোসফট "মেট্রো" অ্যাপে পূর্ণ একটি নতুন উইন্ডোজ স্টোর সহ উইন্ডোজ 8 চালু করেছে। যদিও অ্যাপ স্টোর এবং গুগল প্লে-এর সাথে প্রতিযোগিতা করার উদ্দেশ্যে, এটি অকেজো জাঙ্কওয়্যার, স্ক্যাম এবং অ্যাপগুলির দ্বারা নষ্ট হয়ে গিয়েছিল যেগুলি মাইক্রোসফ্টের মালিকানাধীন কিছু সহ জনপ্রিয় ব্র্যান্ডগুলিকে ছিঁড়ে ফেলেছিল৷

স্টোরটি সময়ের সাথে সাথে উন্নত হয়েছে এবং মাইক্রোসফ্ট অনেক নকল অ্যাপ শুদ্ধ করেছে, কিন্তু এটি এখনও অনেক প্রশ্নবিদ্ধ অ্যাপ রয়েছে যা হয় উইন্ডোজ বৈশিষ্ট্যের সাথে অপ্রয়োজনীয়, খারাপ মানের, অথবা পরিষেবার জন্য চার্জ যা বিনামূল্যে হওয়া উচিত। কীভাবে প্রতারণা করা এড়ানো যায় তা এখানে।

বিকাশকারীর উপর নজর রাখুন

যে অ্যাপগুলি একটি সুপরিচিত ব্র্যান্ডের অনুকরণ করে তা বিদ্যমান প্রতিটি অ্যাপ স্টোরে জনপ্রিয়। হাতের নাগালে থাকা ডেভেলপাররা জানেন যে যদি তারা YouTube, Media Player বা Twitterকে শিরোনামে ফেলেন, তাহলে তারা তাদের তৃতীয় পক্ষের অ্যাপটিকে অফিসিয়াল সমাধান বলে ধরে নেওয়া লোকদের একটি ছোট অংশকে বোকা বানাতে বাধ্য।

বোকা বানানো যাবে না! উইন্ডোজ স্টোরে জাল অ্যাপ এড়াতে 5 টি টিপস

এই কারণেই আপনি যা ডাউনলোড করতে চলেছেন তা কে তৈরি করেছে সেদিকে আপনার সর্বদা নজর রাখা উচিত। আপনি উইন্ডোজ স্টোরের প্রতিটি অ্যাপের স্ক্রিনশট পূর্বরূপের নীচে "প্রকাশিত" এর অধীনে তালিকাভুক্ত এটি খুঁজে পেতে পারেন। বিকাশকারীকে উত্সের জন্য অর্থ করা উচিত; একটি Amazon অ্যাপ SoftwareShack, Inc.

দ্বারা প্রকাশ করা উচিত নয়৷

আপনি ভাবতে পারেন - ক্ষতি কি? এটি সুপরিচিত যে কিছু সেরা মোবাইল টুইটার অ্যাপগুলি Twitter নিজে তৈরি করে না, উদাহরণস্বরূপ, তাই তৃতীয় পক্ষের অ্যাপগুলি অর্থপূর্ণ হতে পারে। এটি সত্য, তবে এটি নিয়মের ব্যতিক্রমও। সন্দেহ হলে, একটি সার্চ ইঞ্জিন ব্যবহার করে দেখুন যে ডেভেলপারের একটি ওয়েব পৃষ্ঠা আছে এবং অন্য কোনো অ্যাপ প্রকাশ করেছে (এবং যদি তাই হয়, সেগুলি কী)। এটি আপনাকে বুঝতে সাহায্য করবে যে কোনও অ্যাপের পিছনে থাকা সংস্থাটিকে বিশ্বাস করা যায় কিনা৷

যা বিনামূল্যে পাওয়া যায় তার জন্য অর্থ প্রদান করবেন না

এমনকি নিরীহ মনে হয় এমন অ্যাপগুলিও সন্দেহজনক হতে পারে। উদাহরণস্বরূপ, স্টোরের বিনোদন বিভাগে সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলির মধ্যে একটি হল টিউব ফ্রি। এই অ্যাপটি YouTube-এর জন্য একটি মেট্রো-স্টাইল ইন্টারফেস প্রদান করে (গুগলের কোনো অফিসিয়াল "মেট্রো" অ্যাপ নেই) যেটি কার্যকর হতে পারে। কিন্তু অ্যাপটি আপনাকে $2.99 ​​দিতে বলে যদি আপনি আপনার অ্যাকাউন্টে সাইন ইন করতে চান।

বোকা বানানো যাবে না! উইন্ডোজ স্টোরে জাল অ্যাপ এড়াতে 5 টি টিপস

যে একটি ছিঁড়ে বন্ধ. YouTube একটি পরিষেবা যা সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়৷ টিউব ফ্রি একটি ত্বক ছাড়া আর কিছুই নয়, এবং যখন এটি হয়ত কিছু উইন্ডোজ 8 ট্যাবলেটে উপযোগী হতে পারে, এটি একটি টাচপ্যাড বা মাউস সহ যেকোনো কিছুতে অর্থহীন। অ্যাপটি একটি জনপ্রিয় ব্র্যান্ড নামের ব্যবহারকারীদের প্রলোভন দিয়ে অর্থ উপার্জন করে এবং তারপরে তাদের সামান্য ফি দিতে অনুরোধ করে। কিছু লোক হ্যাঁ বলতে বাধ্য।

অনুরূপ পরিস্থিতি Facebook, Twitter এবং অন্যান্য বিনামূল্যে পরিষেবাগুলির জন্য অ্যাপগুলির সাথে পাওয়া যেতে পারে। এমনকি টুইটারের জন্য একটি অ্যাপ ছিল যা $99 ছিল যা প্রায় নিশ্চিতভাবে এমন লোকদের বোকা বানানোর জন্যই ছিল যারা এর $99.99 মূল্যের ট্যাগকে $.99 বা $9.99 বলে ভুল করে। হাস্যকরভাবে, বেশিরভাগ বৈধ থার্ড-পার্টি ডেভেলপাররা যে অ্যাপগুলি তৈরি করে যা প্রকৃতপক্ষে অর্থপ্রদানের জন্য (যেমন টুইটবট) উইন্ডোজ স্টোরে নেই৷

ব্যবহারকারীর পর্যালোচনা নিয়ে সন্দেহপ্রবণ হন

টিউব ফ্রি এছাড়াও দেখায় কেন ব্যবহারকারীর পর্যালোচনার উপর নির্ভর করা যায় না। অ্যাপটির তুলনামূলকভাবে মৌলিক বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও এবং এটি এমন একটি পরিষেবার জন্য চার্জ করে যা আপনি আপনার ওয়েব ব্রাউজারের মাধ্যমে বিনামূল্যে ব্যবহার করতে পারেন সত্ত্বেও অত্যন্ত ভালভাবে পর্যালোচনা করা হয়েছে। উইন্ডোজ স্টোরের মতে অ্যাপটি অটোক্যাড, অফিসিয়াল টুইটার অ্যাপ এবং হ্যালো:স্পার্টান অ্যাসাল্ট-এর মতো গেমের বিনামূল্যের সংস্করণের চেয়ে ভালো। .

বোকা বানানো যাবে না! উইন্ডোজ স্টোরে জাল অ্যাপ এড়াতে 5 টি টিপস

এটা...সম্ভাবনা নেই, তাই না? কিন্তু অ্যাপটি ব্যবহারকারীদের অ্যাপটি ব্যবহার করার আগে পর্যালোচনা করতে বলে, তাই এটি অনিবার্য যে এটি প্রচুর পর্যালোচনা পাবে, যার বেশিরভাগেরই গড় প্রতিক্রিয়ার চেয়ে ভাল। এটা ইউটিউব. মানুষ ইউটিউব ভালোবাসে। এবং ফ্রি টিউব দখলকারী কিছু লোক সম্ভবত মনে করে এটি অফিসিয়াল অ্যাপ।

এটি ব্যবহারকারীর পর্যালোচনার সমস্যা সম্পর্কে একটি পাঠ হতে দিন। এগুলি পরিচালনা করা সহজ এবং সর্বদা ব্যবহারকারীর অভিজ্ঞতার গুণমানকে প্রতিফলিত করে না, তবে পরিবর্তে প্রথম দশ মিনিটের গুণমান বা এমনকি ব্যবহারকারীর ধারণা অ্যাপটি কতটা ভালো হতে চলেছে . আরও খারাপ, মাইক্রোসফ্ট হেরফেরমূলক পর্যালোচনা নীতি সহ অ্যাপগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেয় না। আপনার পেশাদার পর্যালোচনার উপর নির্ভর করা উচিত, বিশেষত Windows স্টোর অ্যাপের বা অন্যান্য প্ল্যাটফর্মে একই বিকাশকারীর অ্যাপগুলির উপর।

অনুমতি পরীক্ষা করুন

অনুমতি! তুমি কি তাদের ভালোবাসো না? একটি অ্যাপ যা অ্যাক্সেস করতে চায় তার একটি সুন্দর তালিকা, সুবিধামত এক জায়গায় সংরক্ষণ করা হয় যাতে আপনি সহজেই এটিকে উপেক্ষা করতে পারেন। উইন্ডোজ স্টোরটি এই বিষয়ে বেশিরভাগের চেয়ে আরও খারাপ কারণ, অ্যান্ড্রয়েডের বিপরীতে, এটি আপনাকে প্রয়োজনীয় অনুমতিগুলি বলে একটি সতর্কবার্তা দেয় না। পরিবর্তে ইনস্টল/ক্রয় বোতামের নীচে শুধুমাত্র একটি ছোট সতর্কতা রয়েছে৷

বোকা বানানো যাবে না! উইন্ডোজ স্টোরে জাল অ্যাপ এড়াতে 5 টি টিপস

উইন্ডোজ 8 এখনও পর্যন্ত একটি অনুমতি "ধূমপান বন্দুক" ভোগ করেনি; অ্যাপগুলি যথেষ্ট ভাল আচরণ করছে বলে মনে হচ্ছে। যাইহোক, কিছু নির্দিষ্ট অ্যাপ সম্ভাব্য ব্যক্তিগত তথ্য, যেমন আপনার ফটো অ্যাক্সেস করতে বলে। সাধারণত, এটি বৈধ কারণে হয়, কিন্তু এমন কোনো কারণ নেই যে কেন একটি অ্যাপ স্লিপ করতে পারে না এবং অনুমতি লুকিয়ে রাখতে পারে না। এবং, যদি এটি ঘটতে থাকে, তাহলে এটি একটি গুরুতর ব্যর্থতা হতে পারে।

একটি অ্যাপ কি অনুমতি চায় তা পরীক্ষা করা আপনার প্রতিটি এ করা উচিত একটি অনুমতি সিস্টেম সহ প্ল্যাটফর্ম। এটা ঠিক যে Windows 8 অ্যাপের অনুমতিগুলিকে বেশিরভাগের চেয়ে কম স্পষ্ট করে তোলে এবং তাই অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়৷

নিরাপত্তা স্ক্যামওয়্যারের জন্য সতর্ক থাকুন (বা শুধু দোকান থেকে কিনবেন না)

জাল নিরাপত্তা সফ্টওয়্যার এক দশকেরও বেশি সময় ধরে উইন্ডোজকে জর্জরিত করেছে। আপনি মনে করেন যে সমস্যাটি উইন্ডোজ স্টোরে ফাঁস না হয় তা নিশ্চিত করার জন্য মাইক্রোসফ্ট বিশেষ যত্ন নেবে, কিন্তু পরিবর্তে কোম্পানিটি সমস্যাটিকে উপেক্ষা করেছে। উইন্ডোজ স্টোর সম্পূর্ণ অর্থহীন নিরাপত্তা অ্যাপের গব দিয়ে ভরা।

বোকা বানানো যাবে না! উইন্ডোজ স্টোরে জাল অ্যাপ এড়াতে 5 টি টিপস

আপনি যদি অফিসিয়াল স্টোর থেকে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কেনার পরিকল্পনা করেন তবে আপনাকে সর্বাধিক সংশয় প্রকাশ করতে হবে। এমন ইম্পোস্টার অ্যাপ আছে যেগুলো দেখতে অন্য কোম্পানির মতো। এমন কোনো নাম নেই যেগুলো কোনো কিছুর জন্য স্ক্যান করে বলে মনে হয় না। এবং এমন কিছু তথাকথিত অ্যাপ রয়েছে যেগুলি আসলে আপনার কেনা উচিত অন্যান্য অ্যাপগুলির সুপারিশ করা ছাড়া কিছুই করে না। এটা একটা সত্যিকারের জগাখিচুড়ি।

প্রকৃতপক্ষে, আপনি সম্ভবত একজন সুপরিচিত খুচরা বিক্রেতার কাছ থেকে নিরাপত্তা সফ্টওয়্যার কেনা বা সরাসরি বিকাশকারীর কাছ থেকে ভাল। অফিসিয়াল স্টোরের সাথে অনেক বেশি গোটচা জড়িত আছে এবং এমনকি বৈধ অ্যাপে প্রায়ই একই কোম্পানির ডেস্কটপ সফ্টওয়্যারের তুলনায় কম বৈশিষ্ট্য থাকে। কেন এটা ঝুঁকি?

উপসংহার

উইন্ডোজ স্টোর লঞ্চের পর থেকে তার কাজটি কিছুটা পরিষ্কার করেছে। ফেকওয়্যার আর প্রতিটি বিভাগের বিনামূল্যের এবং অর্থপ্রদানের অ্যাপের সুপারিশগুলিতে প্রাধান্য পায় না, অন্তত, তাই এটি একটি উন্নতি। তবে মাইক্রোসফ্টকে এখনও অনেক দূর যেতে হবে। অনেকগুলি অকেজো এবং সরাসরি প্রতারণামূলক অ্যাপ রয়েছে, যার মধ্যে কিছু সন্দেহাতীত ব্যবহারকারীদের চার্জ করতে পারে৷

আপনি কপিরাইট লঙ্ঘন করে এমন অ্যাপের রিপোর্ট করে বা reportapp@microsoft.com ইমেল করে Microsoft কে স্টোর পরিষ্কার করতে সাহায্য করতে পারেন।

আপনি কি কখনও উইন্ডোজ স্টোরের একটি অ্যাপ দ্বারা প্রতারিত হয়েছেন? কমেন্টে আমাদের জানান।


  1. Windows অ্যাপ স্টোর কতটা সুরক্ষিত?

  2. প্লে স্টোরে কীভাবে ভুয়া অ্যান্ড্রয়েড অ্যাপগুলি সনাক্ত করবেন

  3. 31 দিনের OS X টিপস:ম্যাক অ্যাপ স্টোরে অ্যাপগুলি দেখান

  4. Amazon App Store (হ্যান্ডস-অন ভিডিও) এর মাধ্যমে Windows 11 এ Android অ্যাপগুলি কীভাবে চালাবেন