কম্পিউটার

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বেনামে ওয়েব ব্রাউজ করবেন

আপনি যখন আপনার স্মার্টফোনে একটি ওয়েবসাইট অ্যাক্সেস করেন, তখন আপনার সেলুলার ক্যারিয়ার, নেটওয়ার্ক অপারেটর এবং সরকার সবাই জানে যে আপনি সেই ওয়েবসাইটটি অ্যাক্সেস করেছেন। আপনি যদি চীনের মতো ওয়েবসাইট ব্লক করে এমন কোনো দেশে থাকেন, তাহলে আপনি নির্দিষ্ট ওয়েবসাইট অ্যাক্সেস করতেও সক্ষম হবেন না। টর আপনাকে বেনামে ব্রাউজ করতে এবং আপনার ডেস্কটপে ওয়েব সেন্সরশিপ বাইপাস করতে দেয়। Orbot Android-এ Tor নিয়ে আসে, তাই আপনি আপনার স্মার্টফোন থেকেও একই কাজ করতে পারেন।

আপনি একটি সেলুলার ডেটা সংযোগ বা Wi-Fi এর সাথে সংযুক্ত থাকুন না কেন, Orbot একই কাজ করে৷ পিসির জন্য টর ব্রাউজার বান্ডেলের মতো, এটি টর নেটওয়ার্কের সাথে সংযোগ করে এবং আপনাকে বেনামে ওয়েব ব্রাউজ করার অনুমতি দেয়।

এটি কতটা বেনামী, সত্যিই?

আমরা অতীতে টর কীভাবে কাজ করে তা কভার করেছি, তাই আরও গভীর তথ্যের জন্য টরের সাথে আমাদের ভূমিকা এবং টরের পেঁয়াজ রাউটিং কীভাবে কাজ করে তার ব্যাখ্যা পড়ুন।

সংক্ষেপে, Tor আপনার অবস্থান ছদ্মবেশে পেঁয়াজ রাউটিং ব্যবহার করে। আপনি যখন একটি ওয়েবসাইট অ্যাক্সেস করেন, তখন আপনি সেই ওয়েবসাইটে সরাসরি সংযোগ করেন না -- আপনি আপনার এনক্রিপ্ট করা ডেটা প্যাকেটকে একটি মধ্যস্থতাকারী নোডে পাস করেন, যা ডেটা এনক্রিপ্ট করে এবং এটিকে অন্য নোডে পাস করে এবং যতক্ষণ না এটি প্রস্থান নোডে পৌঁছায়। এক্সিট নোড ডেটা ডিক্রিপ্ট করে এবং গন্তব্যে পাঠায়, যা আপনাকে প্রস্থান নোডের অবস্থানে বলে মনে করে। ওয়েবসাইটটি প্রস্থান নোডের সাথে কথা বলে, যা ডেটা এনক্রিপ্ট করে এবং নোডের মাধ্যমে এটি আপনার কাছে না পৌঁছানো পর্যন্ত ফেরত পাঠায়। আপনার ডেটা প্রতিবার একই পথ নেবে না, তবে বিভিন্ন নোডের মধ্য দিয়ে যাবে।

অনুশীলনে, যখন আপনি বেনামে ব্রাউজ করার জন্য টর ব্যবহার করছেন তখন আপনার অবস্থান নির্ধারণ করা শেষ পরিষেবার পক্ষে খুব কঠিন। আপনি কি করছেন তা দেখার জন্য আপনার ইন্টারনেট সংযোগ নিরীক্ষণ করা লোকেদের পক্ষে কার্যত অসম্ভব -- তারা যা দেখে তা এনক্রিপ্ট করা ডেটা৷ তারা হয়তো অনুমান করতে পারবে যে আপনি Tor ব্যবহার করছেন, কিন্তু আপনি Tor দিয়ে কি করছেন তা তারা দেখতে পারবে না।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বেনামে ওয়েব ব্রাউজ করবেন

আপনি কেন এটি করতে চান?

আপনি যদি ইরানের মতো একটি দেশে ভিন্নমতাবলম্বী হন, তাহলে এর অর্থ হল সরকার তাদের সমালোচনামূলক তথ্য পোস্ট করার জন্য আপনাকে ট্র্যাক করতে পারবে না। এটি আপনাকে ওয়েব সেন্সরশিপ বাইপাস করতে এবং ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে দেয়, যা বিশেষত চীনের মতো দেশগুলিতে দরকারী যেগুলি ইন্টারনেট সেন্সর করে৷ আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে বা বিশ্বের অন্য কোথাও থাকেন তবে এর অর্থ হল আপনার ওয়েব ব্রাউজিং আপনার সাথে লিঙ্ক করা হবে না এবং PRISM এবং অনুরূপ প্রোগ্রামগুলির জন্য একটি বিশাল ডাটাবেসে সংরক্ষিত হবে।

অতীতে, এই কার্যকারিতা তাদের কম্পিউটারে টর ব্যবহার করা লোকেদের মধ্যে সীমাবদ্ধ ছিল। যাইহোক, আপনি এখন Android এ Tor এর সাথে সংযোগ করতে পারেন যাতে আপনি মোবাইলের সময় Tor ব্যবহার করতে পারেন। আপনার সেলুলার প্রদানকারী, নেটওয়ার্ক অপারেটর, এবং সরকারকে আপনার স্নুপিং থেকে আটকানোর পাশাপাশি, মোবাইল টর অ্যাক্সেস থাকার অন্যান্য সুবিধা রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি টর এর মাধ্যমে অ্যান্ড্রয়েডে টুইটার ব্যবহার করতে পারেন। কিছু স্বৈরাচারী সরকার টুইটারে অ্যাক্সেস অবরুদ্ধ করেছে তাই গণতন্ত্রপন্থী প্রতিবাদগুলি শব্দটি বের করতে সক্ষম হবে না, তবে অ্যান্ড্রয়েডে টুইটার টর ​​ব্যবহার করার জন্য সেট করা যেতে পারে। টুইটার অ্যাক্সেসযোগ্য থাকবে এমনকি যদি সরকার এটিতে অ্যাক্সেস ব্লক করে দেয়।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বেনামে ওয়েব ব্রাউজ করবেন

অরবোটের সাথে টরের সাথে সংযোগ করুন

অরবট এই ধাঁধার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এই অ্যান্ড্রয়েড অ্যাপটি টরের সাথে সংযোগ করে এবং একটি স্থানীয় প্রক্সি তৈরি করে যা আপনার স্মার্টফোনের অন্যান্য অ্যাপ ব্যবহার করতে পারে, যাতে তারা টরের মাধ্যমে সংযোগ করতে পারে।

অরবট সেট আপ করা সহজ। শুধু অ্যাপটি ইনস্টল করুন, এটি খুলুন এবং সেটআপ উইজার্ডের মধ্য দিয়ে যান৷

আপনার স্মার্টফোনে রুট অ্যাক্সেস থাকলে, অরবট একটি স্বচ্ছ প্রক্সি হিসাবে কাজ করতে পারে। অন্য কথায়, এটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত নেটওয়ার্ক ট্র্যাফিককে টরের উপর যেতে বাধ্য করতে পারে। আপনি যদি এই রুটটি করেন তবে মনে রাখবেন যে কিছু অ্যাপ আপনার আসল আইপি ঠিকানা ফাঁস করতে পারে। সত্যিই বেনামে ব্রাউজ করতে, আপনার আইপি ঠিকানা লুকানোর জন্য ডিজাইন করা একটি ব্রাউজার ব্যবহার করা উচিত। আপনার যদি রুট অ্যাক্সেস না থাকে, তাহলে সেটাও ভালো -- আপনি এখনও Orweb এবং অন্যান্য অ্যাপের সাথে Orbot ব্যবহার করতে পারেন।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বেনামে ওয়েব ব্রাউজ করবেন

অরবট আইকনে দীর্ঘক্ষণ চাপ দিন এবং অরবট টর নেটওয়ার্কের সাথে সংযুক্ত হবে। টরের সাথে সংযুক্ত হলে আইকনটি সবুজ হয়ে উঠবে।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বেনামে ওয়েব ব্রাউজ করবেন

Orweb দিয়ে বেনামে ব্রাউজ করুন

সম্পাদকের দ্রষ্টব্য:জুলাই 2013 সালে এই নিবন্ধটি প্রকাশের পর থেকে, এটি প্রকাশ করা হয়েছে যে Orweb প্রকৃত আইপি প্রকাশের জন্য ঝুঁকিপূর্ণ, এবং এটি আপনার গোপনীয়তা রক্ষার জন্য আদর্শ নয়। টরের অফিসিয়াল ব্লগ এটি নিশ্চিত করে।

অরবট ইন্সটল এবং চালু হয়ে গেলে, আপনি বেনামে ব্রাউজ করতে Orweb ব্রাউজার ব্যবহার করতে পারেন। Orweb অরবট এবং টরের সাথে ভালভাবে কাজ করার জন্য সেট আপ করা হয়েছে। উদাহরণস্বরূপ, Orweb কোনো ব্রাউজিং ইতিহাস বা আপনি যে ওয়েবসাইটগুলিতে যান সে সম্পর্কে অন্যান্য তথ্য সংরক্ষণ করে না। Orweb এছাড়াও ডিফল্টরূপে JavaScript এবং Flash নিষ্ক্রিয় করে, ঠিক যেমন টর ব্রাউজার বান্ডেল ডেস্কটপে করে। জাভাস্ক্রিপ্ট এবং ফ্ল্যাশ তাত্ত্বিকভাবে একটি ওয়েবসাইট দ্বারা আপনার স্মার্টফোনের আসল আইপি ঠিকানা নির্ধারণ করতে ব্যবহার করা যেতে পারে।

অরবোট থেকে Orweb চালু করতে, শুধু অরবট স্ক্রিনের শীর্ষে থাকা গ্লোব আইকনে আলতো চাপুন৷ Orweb খুলবে এবং একটি বার্তা প্রদর্শন করবে যে এটি টরের সাথে সংযুক্ত আছে যদি সবকিছু সঠিকভাবে কাজ করে। আপনি এখন বেনামে ব্রাউজ করতে Orweb ব্রাউজার ব্যবহার করতে পারেন।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বেনামে ওয়েব ব্রাউজ করবেন

অন্যান্য অরবোট-সক্ষম অ্যাপ

অরবট অন্যান্য অ্যাপের প্রক্সি হিসেবেও ব্যবহার করা যেতে পারে। প্রক্সি সমর্থন করে এমন যেকোনো অ্যাপ তাত্ত্বিকভাবে অরবোটের টর প্রক্সির মাধ্যমে তার ট্রাফিক পাঠাতে পারে। যাইহোক, Orbot-এ অন্যান্য অ্যাপগুলির একটি তালিকা রয়েছে যা Orbot এর সাথে কাজ করার জন্য কনফিগার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনি নিরাপদে চ্যাট করতে Gibberbot [আর উপলব্ধ নেই] ব্যবহার করতে পারেন, Tor সার্চ করতে DuckDuckGo অ্যাপ ব্যবহার করতে পারেন, Android এর জন্য Firefox এবং প্রক্সি মোবাইল অ্যাড-অন দিয়ে ব্রাউজ করতে পারেন, অথবা Twitter এর প্রক্সিকে "localhost" এবং পোর্ট 8118 এ সেট করতে পারেন।

আপনার যদি রুট অ্যাক্সেস থাকে এবং একটি স্বচ্ছ প্রক্সি সেট আপ করা থাকে, তবে অন্যান্য অ্যাপগুলিকে তাত্ত্বিকভাবে Orbot-এর সাথে কাজ করা উচিত -- কিন্তু আপনি যদি বিশেষভাবে টরের সাথে সঠিকভাবে কাজ করার জন্য পরীক্ষা করা অ্যাপগুলি ব্যবহার করেন তবে আপনি সবচেয়ে নিরাপদ৷

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বেনামে ওয়েব ব্রাউজ করবেন

মনে রাখবেন যে টর ব্রাউজিংয়ের জন্য একটি আদর্শ সংযোগের তুলনায় উল্লেখযোগ্যভাবে ধীর, কারণ রাউটিং প্রক্রিয়া কিছু ওভারহেড যোগ করে। যাইহোক, যদি আপনাকে বেনামে ব্রাউজ করতে হয় বা ওয়েব সেন্সরশিপ বাইপাস করতে হয়, তাহলে এই হ্রাস করা গতি একটি ছোট মূল্য দিতে হবে।

অ্যান্ড্রয়েডে টর ব্যবহার করার জন্য আপনার কি অন্য কোন টিপস আছে? নীচে একটি মন্তব্য করুন!


  1. আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?

  2. কিভাবে আপনার পিক্সেল স্মার্টফোনে “Android P” ফ্ল্যাশ করবেন?

  3. কিভাবে আপনার স্মার্টফোনকে অ্যান্ড্রয়েড পি মেকওভার দেবেন?

  4. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন ফ্যাক্টরি রিসেট করবেন