কম্পিউটার

প্রযুক্তি সংস্থাগুলি, অভিভাবকরা আপনার কাছ থেকে যা চান তা হল

ইন্টারনেট একটি দুর্দান্ত জায়গা, তবে এর অনেকগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে আইনত ধরে নেওয়া হয় যে 13 বছরের কম বয়সী বাচ্চারা এটি ব্যবহার করছে না। তারা, এবং পিতামাতার জন্য এটি একটি বড় সমস্যা।

অনেক সামাজিক নেটওয়ার্ক কিশোর-কিশোরীদের রক্ষা করার উপায় নিয়ে এসেছে। কিন্তু বড় প্রযুক্তি কোম্পানিগুলির জন্য সময় এসেছে সব বয়সের বাচ্চাদের জন্য জায়গা তৈরি করা শুরু করার, যার মধ্যে 13 বছরের কম বয়সীরাও রয়েছে। বাচ্চাদের তাড়াতাড়ি তাদের পণ্যগুলিতে আবদ্ধ করা কোম্পানিগুলির সর্বোত্তম স্বার্থে, তাই তারা কিসের জন্য অপেক্ষা করছে? বাবা-মা এটাই চান।

অভিভাবকরা বিজ্ঞাপন ছাড়া স্মার্টফোন গেম চান

কোন অভিভাবক কখনও তাদের বাচ্চাদের বিজ্ঞাপনে ক্লিক করতে চেয়েছিলেন? কেউ না. কিন্তু স্মার্টফোন এবং ট্যাবলেটগুলির জন্য গেমগুলি বেছে নেওয়ার সময় বিজ্ঞাপনগুলি দেখার বা না দেখার সিদ্ধান্তটিই কার্যকর হয় না৷ ব্যাপারটা হল, বিজ্ঞাপন যোগ করলে অ্যাপটির উপযোগিতা সম্পূর্ণরূপে বদলে যায়।

যখন আমি আমার বাচ্চার হাতে আমার ট্যাবলেট বা ফোন হস্তান্তর করি, তার কারণ আমি চাই সে নিজে নিজে একটি গেম খেলে পাঁচ মিনিট কাটাতে পারুক। আমাকে বিশ্বাস করুন, এমন কয়েক ডজন কারণ আছে যে কারণে একজন অভিভাবক নিজের জন্য পাঁচ মিনিট চাইতে পারেন (রান্নাঘরে চকলেটের উপহাস মনে আসে)। একটি নিরাপদ শিশু-নিরাপদ অ্যাপ পরিবেশের মধ্যে একটি বিজ্ঞাপন-মুক্ত গেম নিখুঁত, কারণ সে আমার কাঁধের দিকে না তাকিয়ে বা ডিভাইসের নিরাপত্তা ছাড়া অন্য কিছু নিয়ে চিন্তা না করে আনন্দের সাথে খেলতে পারে। কিন্তু বিজ্ঞাপন দিয়ে? সম্ভব না. সেই হ্যাম-ফিস্টেড বাচ্চাটি অনিবার্যভাবে সেই চোখ ধাঁধানো বিজ্ঞাপনে ক্লিক করবে এবং কিছুক্ষণের মধ্যেই আমার মুখে একটি ফোন আটকে থাকা একটি বাচ্চা আছে "এটি ভেঙে গেছে! এটিকে কাজ করে দিন!"

এই কারণেই প্রাথমিকভাবে যে কোনও ছোট বাচ্চার গেমে বিজ্ঞাপন যুক্ত পাওয়া গেলে আমার ফোন থেকে যত তাড়াতাড়ি সম্ভব মুছে ফেলা হবে। আমি মোটামুটি নিশ্চিত যে আমিও একা নই।

সুতরাং, অ্যাপ নির্মাতারা বুদ্ধিমান। আপনি যত খুশি অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা যোগ করুন (যতদিন সেগুলি অভিভাবকীয় স্ক্রীন থেকে অ্যাক্সেসযোগ্য হয় বাচ্চারা সহজে অ্যাক্সেস করতে পারবে না), তবে বিজ্ঞাপনগুলি এড়িয়ে যান৷

প্রযুক্তি সংস্থাগুলি, অভিভাবকরা আপনার কাছ থেকে যা চান তা হল

আমাদের বাচ্চাদের আইনত অ্যাকাউন্ট তৈরি করতে সক্ষম হতে হবে

বেশিরভাগ পিতামাতারা তাদের কম্পিউটারে অভিভাবকীয় নিয়ন্ত্রণের সাথে ডেডিকেটেড চাইল্ড অ্যাকাউন্ট থাকার অর্থ দেখেন। তবুও যখন আমাদের বাচ্চারা যে অনলাইন পরিষেবাগুলি ব্যবহার করতে চায় সেগুলির ক্ষেত্রে, বাচ্চাদের পক্ষে তাদের নিজস্ব অ্যাকাউন্ট পাওয়া আইনতভাবে অসম্ভব।

চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট (COPPA) এর মতো অনলাইনে বাচ্চাদের সুরক্ষার জন্য ডিজাইন করা আইন আদর্শবাদী – কিন্তু মোটেও বাস্তবসম্মত নয়। সামাজিক নেটওয়ার্ক এবং পরিষেবাগুলি তাদের পরিষেবাগুলিকে শুধুমাত্র 13-এর বেশি বয়সের মধ্যে সীমাবদ্ধ রাখলেও, এটা স্পষ্ট যে 13 বছরের কম বয়সীদের মধ্যে অনেকেই কেবল তাদের জন্মদিন জালিয়াতি করছে এবং পরিষেবাগুলি ব্যবহার করছে৷ প্রকৃতপক্ষে, Gmail-এর মতো পরিষেবার ক্ষেত্রে, অনেক অভিভাবক সন্তানের জন্মদিন জাল করছেন যাতে তারা একটি অ্যাকাউন্ট পেতে পারেন।

বাবা-মা কী পছন্দ করবেন? যে সামাজিক নেটওয়ার্ক এবং অন্যান্য পরিষেবাগুলি শিশুদের প্রয়োজনীয়তা স্বীকার করে এবং তাদের নিরাপদে তাদের সিস্টেমে অন্তর্ভুক্ত করে৷ উদাহরণস্বরূপ, অনূর্ধ্ব 13-এর জন্য অ্যাকাউন্টগুলিতে পিতামাতার নিয়ন্ত্রণের অনুমতি দেওয়া (সম্ভবত 13 বছরের কম বয়সী অ্যাকাউন্টগুলিকে প্রথমে পিতামাতার দ্বারা তৈরি করতে বাধ্য করা), বন্ধুদের সীমাবদ্ধ করা, 13 বছরের কম বয়সী অ্যাকাউন্টগুলি শুধুমাত্র অন্যান্য শিশু এবং পরিবারের সদস্যদের দ্বারা দেখা যায়, বাচ্চারা আউটগোয়িং লিঙ্কগুলিতে ক্লিক করতে না পারে তা নিশ্চিত করা, বাচ্চারা যে জিনিসগুলি পোস্ট করতে পারে তা সীমিত করা (বিব্রত এবং ধমক এড়াতে), অশ্লীল ফিল্টার যুক্ত করা এবং বাচ্চাদের ক্রমাগত শেখানো যে কীভাবে তারা এগিয়ে যাওয়ার সাথে সাথে দায়িত্বের সাথে পরিষেবাটি ব্যবহার করতে হয়।

সম্ভবত এটি মার্কিন শিশুদের জন্য ঘটবে না যতক্ষণ না COPPA আইন পরিবর্তন হয়, তবে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের অনেক দেশে এই ধরণের অনুর্ধ্ব-13 অ্যাকাউন্ট সম্পূর্ণভাবে সম্ভব। আমি সবই সীমাবদ্ধ শিশু অ্যাকাউন্টগুলির জন্য সবচেয়ে জনপ্রিয় পরিষেবাগুলিতে পরীক্ষা করা হচ্ছে৷

সমস্ত মিডিয়া সাইটকে কিড মোড থাকতে হবে

Netflix-এর একটি কিড মোড আছে, কিন্তু মাঝে মাঝে কিছু বাচ্চা-বান্ধব সিনেমার পরামর্শ দেয় যেগুলি, G রেটেড থাকাকালীন, বাচ্চাদের জন্য সম্পূর্ণরূপে অরুচিকর। ইতিমধ্যে, Vine সম্প্রতি একটি কিড মোড চালু করেছে যা অভিভাবক এবং বাচ্চাদের কাছ থেকে একই রকমের পর্যালোচনা পেয়েছে। এখন, যদি শুধুমাত্র সমস্ত মিডিয়া সাইট এবং অ্যাপ এই ধরনের একটি পরিষেবা অফার করে!

প্রযুক্তি সংস্থাগুলি, অভিভাবকরা আপনার কাছ থেকে যা চান তা হল

YouTube-এর জন্য কয়েক ডজন তৃতীয়-পক্ষের সাইট রয়েছে যেগুলি বাচ্চাদের জন্য বন্ধুত্বপূর্ণ দেখার প্রস্তাব দেয়, তবে এটি এমন জিনিসগুলির মধ্যে সীমাবদ্ধ যা তাদের বাড়ির পিতামাতা এবং শিক্ষকদের দ্বারা পূর্ব-অনুমোদিত হয়েছে৷ তার মানে ব্যবহারকারীরা আকর্ষণীয় থাকার জন্য নতুন ভিডিও অনুমোদন করা চালিয়ে যেতে এই সাইটের উপর নির্ভর করছে। এটি আরও ভাল হবে যদি YouTube নিজেই একটি বাচ্চা মোড থাকে, শুধুমাত্র বাচ্চাদের জন্য উপযুক্ত বিষয়বস্তু এবং বিজ্ঞাপন দেখানো এবং প্রথম স্থানে সুপারিশ করা হয় তা নিশ্চিত করা। এটি সেট আপ করতে কিছু সময় লাগবে, কিন্তু বিশ্বব্যাপী লক্ষ লক্ষ অভিভাবক মাঝে মাঝে ভিডিওটি অনুমোদন করতে ইচ্ছুক, এটি সহজেই ক্রাউড-সোর্সিং এবং তত্ত্বাবধানের সমন্বয়ে কাজ করতে পারে৷

অনুরূপ শিশু-বান্ধব মোডগুলি Vimeo, Flickr এবং আরও অনেক মিডিয়া সাইটের জন্য সমানভাবে ভাল কাজ করবে। আমি দেখতে চাই যে আমার বাচ্চারা সুন্দর বিড়ালছানা ছবির জন্য ফ্লিকারে অনুসন্ধান করছে, শুধুমাত্র ফেনেক শিয়াল এবং অন্যান্য আকর্ষণীয় বন্যপ্রাণী দ্বারা বিভ্রান্ত হওয়ার জন্য। এটি হল এই বিষয়ে:আমি চাই আমার বাচ্চারা নিরাপদে, ইচ্ছামত অন্বেষণ করতে সক্ষম হোক।

শিশু ও কিশোরদের জন্য নিরাপদ অনুসন্ধানের পরিবেশ

একটি বাচ্চা মোড থাকা মিডিয়া সাইটগুলির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হল সার্চ ইঞ্জিনগুলির জন্য একটি শিশু-বান্ধব অনুসন্ধান অফার করার জন্য৷ বাচ্চাদের যখন জিনিসগুলি অনুসন্ধান করতে হয়, তখন পিতামাতার তত্ত্বাবধান সবচেয়ে খারাপ ফলাফল দেখা বা ক্লিক করা এড়াতে সাহায্য করতে পারে। যাইহোক, একটি আদর্শ বিশ্বে, এই অফ-কালার ফলাফলগুলিকে শিশু-বান্ধব অনুসন্ধানে দেখানো উচিত নয়।

প্রযুক্তি সংস্থাগুলি, অভিভাবকরা আপনার কাছ থেকে যা চান তা হল

আমি দেখতে চাই যে Google একটি বাচ্চা মোড অফার করে, যাতে বাচ্চাদের জন্য উপযুক্ত অনুসন্ধানের পরামর্শ, বাচ্চাদের-বান্ধব অনুসন্ধান ফলাফল (বিশেষ করে ছবি), শুধুমাত্র উপযুক্ত বিজ্ঞাপন, এবং সম্ভবত বাচ্চাদের জন্য আরও কার্যকরভাবে কীভাবে অনুসন্ধান করা যায় তার জন্য কিছুটা দরকারী নির্দেশনা রয়েছে৷ এটি একটি কিশোর-বান্ধব অনুসন্ধান মোডে বিকশিত হতে পারে যা আরও উন্নত অনুসন্ধান শিক্ষা প্রদান করে, যদিও ফলাফলগুলি কিছুটা ফিল্টার করে৷

অন্য অভিভাবকরা কি চান?

আমি নিশ্চিত আপনারা অনেকেই বাবা-মা। এবং আপনি যদি আপনার বাচ্চাদের উপর গুপ্তচরবৃত্তি করা এড়াতে চান তবে কিছু ব্যবস্থা রয়েছে যা ওয়েবসাইট এবং অ্যাপ নির্মাতাদের রাখতে হবে। আপনি শীঘ্রই প্রযুক্তি সংস্থাগুলি কী অফার করতে চান?৷ আসুন তাদের দৃষ্টি আকর্ষণ করি!


  1. প্রতিশোধ পর্ন কি, এবং আপনি কি এর থেকে ঝুঁকিতে আছেন?

  2. একটি Mac এ বাড়ি থেকে কাজ করার জন্য আপনার যা প্রয়োজন

  3. প্রযুক্তিগত ক্লান্তি কী এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন?

  4. ওয়েব অ্যাপে Instagram থেকে আপনি যা করতে পারেন