কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় ফিডব্যাক লুপ থেকে আপনি কী শিখতে পারেন তার দুটি উদাহরণ?

2টি উদাহরণ কিসের জন্য আমাদের শরীর ফিডব্যাক লুপ ব্যবহার করে?

বেশ কয়েকটি প্রক্রিয়া ইতিবাচক প্রতিক্রিয়া লুপ ব্যবহার করে, উদাহরণস্বরূপ:সন্তানের জন্ম - জরায়ু প্রসারিত হওয়ার ফলে সৃষ্ট সংকোচন দেয়ালকে আরও প্রসারিত করে (জন্ম না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়াটি ব্যবহার করে) স্তন্যদান - একটি শিশুর খাওয়ানো দুধ উৎপাদনকে উদ্দীপিত করে, যা শিশুর খাওয়া বন্ধ না করা পর্যন্ত চলতে থাকে।

ফিডব্যাক লুপের উদাহরণ কী?

ফিডব্যাক লুপের ফলে, আমাদের শরীর হোমিওস্ট্যাসিস বজায় রাখে। একটি ইতিবাচক প্রতিক্রিয়া উদাহরণ হল প্রসবের সময় মানুষের সংকোচন, এবং একটি নেতিবাচক প্রতিক্রিয়া উদাহরণ হল গর্ভাবস্থায় রক্তে গ্লুকোজের মাত্রা এবং অস্মোরগুলেশন নিয়ন্ত্রণ করা৷

2 ধরনের ফিডব্যাক লুপ কী কী?

নেতিবাচক প্রতিক্রিয়া সিস্টেমের আউটপুট হ্রাস করে এবং এর পতন ঘটায়। ইতিবাচক প্রতিক্রিয়া সিস্টেমের আউটপুট বাড়ায়।

ইতিবাচক প্রতিক্রিয়া লুপের একটি ভালো উদাহরণ কী?

এটি সর্বদা একটি পাল্টা-সিগন্যালিং প্রভাব যা এই ক্ষেত্রে একটি ইতিবাচক প্রতিক্রিয়া লুপ শেষ করে। শ্রমের সময়, সংকোচন ইতিবাচক প্রতিক্রিয়ার একটি চমৎকার উদাহরণ। নড়াচড়ার সময়, সার্ভিক্স তার স্বাভাবিক অবস্থানের বাইরে প্রসারিত হয়, যার ফলে সংকোচন ঘটে।

দুটি ইতিবাচক প্রতিক্রিয়া লুপের উদাহরণ কী?

জন্ম - জরায়ুর দেয়াল প্রসারিত করে, যা পরে সংকোচনের মাধ্যমে আরও বাঁকানো হয় (শিশুর জন্ম না হওয়া পর্যন্ত এটি চলতে থাকে)। - খাওয়ানো দুধ উত্পাদনকে উদ্দীপিত করে, যা আরও খাওয়ানোর কারণ হয় (দুধ না যাওয়া পর্যন্ত শিশুটি খাওয়া চালিয়ে যেতে পারে)।

2টি ফিডব্যাক লুপ কী?

ফিডব্যাক লুপ দুটি বিভাগে বিভক্ত:ইতিবাচক এবং নেতিবাচক লুপ। ইতিবাচক প্রতিক্রিয়া সিস্টেমের আউটপুটকে প্রশস্ত করে, যার ফলে বৃদ্ধি বা হ্রাস হয় যখন নেতিবাচক প্রতিক্রিয়া আউটপুটকে কমিয়ে দেয় এবং সিস্টেমকে স্থিতিশীল করে।

শরীরে ইতিবাচক প্রতিক্রিয়া লুপের উদাহরণ কী?

শ্রমের সময়, সংকোচন ইতিবাচক প্রতিক্রিয়ার একটি চমৎকার উদাহরণ। নড়াচড়ার সময়, সার্ভিক্স তার স্বাভাবিক অবস্থানের বাইরে প্রসারিত হয়, যার ফলে সংকোচন হয়। প্রতিক্রিয়ার প্রতিক্রিয়ায়, সংকোচনের শক্তি এবং ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পায়।

ফিডব্যাক লুপ কিসের জন্য ব্যবহার করা হয়?

প্রতিক্রিয়া লুপগুলির উদ্দেশ্য সাধারণত পরিবেশ নিয়ন্ত্রণ বা নিয়ন্ত্রণ করা। ফিডব্যাক লুপগুলি ইনপুটের মতো কাজ করে, ব্যতীত সেগুলি সিস্টেমের মধ্যে উদ্ভূত হয়, অন্য কোথাও থেকে নয়। অনেক সিস্টেমে আউটপুট আবার ইনপুট হয়ে যায়।

ফিডব্যাক লুপ ব্যবহার করে এমন একটি সিস্টেমের উদাহরণ কোনটি?

একটি স্ব-নিয়ন্ত্রক নেতিবাচক প্রতিক্রিয়া লুপের একটি সর্বোত্তম উদাহরণ পুরানো ধাঁচের হাউস থার্মোস্ট্যাটে দেখা যেতে পারে যা চুল্লি পরিচালনা করতে ব্যাং-ব্যাং নিয়ন্ত্রণ ব্যবহার করে। পূর্বনির্ধারিত নিম্ন তাপমাত্রার প্রতিক্রিয়া হিসাবে, তাপস্থাপক স্বয়ংক্রিয়ভাবে গরম করার সিস্টেম চালু করে। ইতিবাচক বা নেতিবাচক প্রতিক্রিয়া লুপ থাকা সম্ভব।

আপনার শরীর কীভাবে ফিডব্যাক লুপ ব্যবহার করে?

জৈবিকভাবে বলতে গেলে, একটি ফিডব্যাক লুপ দেখা দেয় যখন একটি সিস্টেমের আউটপুট সিস্টেমটিকে প্রসারিত করে বা বাধা দেয়। হোমিওস্ট্যাসিস বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ, যার মানে জীব প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে পারে।

ফিডব্যাক লুপের উদাহরণ কী?

শরীরের তাপমাত্রার পরিবর্তনের ক্ষেত্রে, প্রক্রিয়াগুলি তাপমাত্রাকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে প্ররোচিত হয়। উচ্চ রক্তে শর্করার মাত্রার প্রতিক্রিয়া হিসাবে, ইনসুলিন রক্তের গ্লুকোজ কমায়; যখন রক্তে গ্লুকোজ কম থাকে, তখন গ্লুকাগন বেড়ে যায়।

জীববিজ্ঞানে প্রতিক্রিয়া লুপের উদাহরণ কী?

ইতিবাচক প্রতিক্রিয়া লুপ প্রসবের ক্ষেত্রে সাধারণ, উদাহরণস্বরূপ যখন সংকোচন শুরু হয়। সংকোচনের প্রতিক্রিয়ায়, হরমোন অক্সিটোসিন শরীরে নিঃসৃত হয়। নেতিবাচক প্রতিক্রিয়া লুপের উদাহরণ হিসাবে রক্তের গ্লুকোজ গ্রহণ করলে, আপনি দেখতে পাবেন যে এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে অবদান রাখে।

সবচেয়ে সাধারণ ফিডব্যাক লুপ কী?

একটি সিস্টেমের পক্ষে নেতিবাচক প্রতিক্রিয়া লুপের মাধ্যমে নিজেকে ভারসাম্য বজায় রাখা সম্ভব। ইতিবাচক প্রতিক্রিয়া লুপগুলি বেশি সাধারণ, এবং তারা একটি সিস্টেমকে স্থিতিশীল এবং শক্তিশালী করতে কাজ করে৷

পরিবেশে প্রতিক্রিয়া লুপের উদাহরণ কী?

জলবায়ু ব্যবস্থায় ইতিবাচক প্রতিক্রিয়া লুপের ফলে, সিস্টেমটি অনেক ঝুঁকির সম্মুখীন হয়। বরফ গলে যাওয়া সূর্যালোক কীভাবে প্রতিফলিত বৈশিষ্ট্য এবং হালকা রঙের দ্বারা সীমাবদ্ধ তার একটি ভাল উদাহরণ। অত্যধিক সূর্যালোক বরফকে আঘাত করে মহাশূন্যে ফিরে আসে, তাপ শোষণকে সীমিত করে।

দুই ধরনের ফিডব্যাক লুপ কী কী যা হোমিওস্ট্যাসিস বজায় রাখতে সাহায্য করে?

হোমিওস্ট্যাসিসের ধারণাটি সাধারণত এমন একটি সিস্টেমকে বোঝায় যেখানে নেতিবাচক প্রতিক্রিয়া লুপগুলি তাদের সর্বোত্তম অবস্থা থেকে দূরে বিভিন্ন বৈশিষ্ট্যের পরিবর্তনগুলিকে প্রতিহত করে। নেতিবাচক ফিডব্যাক লুপের বিপরীতে, ইতিবাচক ফিডব্যাক লুপগুলি তাদের সূচনাকারী উদ্দীপনাকে প্রসারিত করে, অন্য কথায়, তারা একটি সিস্টেমকে তার শুরু বিন্দু থেকে দূরে সরিয়ে দেয়।

2টি ফিডব্যাক মেকানিজম কী?

এটি ইতিবাচক বা নেতিবাচক হতে পারে। ইতিবাচক বা নেতিবাচক প্রতিক্রিয়া হল এক ধরনের প্রতিক্রিয়া প্রক্রিয়া। ইতিবাচক প্রতিক্রিয়া হোমিওস্ট্যাসিস এবং নেতিবাচক প্রতিক্রিয়া হোমিওস্ট্যাসিস চিত্র 1 এ দেখানো হয়েছে৷

দুটি ইতিবাচক প্রতিক্রিয়া লুপ কি?

জলবায়ু ব্যবস্থার ইতিবাচক প্রতিক্রিয়া লুপ রয়েছে বলে জানা যায়। উদাহরণস্বরূপ, বরফ গলে। এর হালকা রঙ এবং প্রতিফলিত প্রকৃতির কারণে, প্রচুর পরিমাণে সূর্যালোক বরফের উপর পড়ে, কিন্তু মহাকাশে ফিরে যায়, যা উষ্ণতার পরিমাণকে সীমিত করে।

দুই ধরনের ফিডব্যাক লুপ কুইজলেট কি?

একটি নেতিবাচক প্রতিক্রিয়া প্রক্রিয়ার বিপরীতে, একটি ইতিবাচক প্রতিক্রিয়া প্রক্রিয়া প্রতিক্রিয়া প্রদান করে। একটি নেতিবাচক প্রতিক্রিয়া সিস্টেম একবার এটি জারি করা হলে একটি উদ্দীপকের প্রভাব হ্রাস করে। আমাদের ফলে।

ইতিবাচক প্রতিক্রিয়া লুপের উদাহরণ কী?

যখন ইতিবাচক প্রতিক্রিয়া দেখা দেয়, তখন এটি একটি বর্ধিত পরিবর্তন বা আউটপুটের পরিণতি পায়:এটি দ্রুত ঘটার জন্য ক্রিয়াটির প্রভাবকে প্রশস্ত করা হয়। একটি ইতিবাচক প্রতিক্রিয়া উদাহরণ হল প্রসবের সময় মানুষের সংকোচন, এবং একটি নেতিবাচক প্রতিক্রিয়া উদাহরণ হল গর্ভাবস্থায় রক্তে গ্লুকোজের মাত্রা এবং অস্মোরগুলেশন নিয়ন্ত্রণ করা৷

ইতিবাচক প্রতিক্রিয়ার উদাহরণ কী?

একটি উদ্দীপনায় শরীরের প্রতিক্রিয়া ইতিবাচক প্রতিক্রিয়া দ্বারা প্রসারিত করা যেতে পারে। উদাহরণ স্বরূপ, সন্তান প্রসবের সময়, যখন ভ্রূণের মাথা জরায়ুর বিরুদ্ধে ধাক্কা দেয়, তখন এটি স্নায়ু আবেগকে উদ্দীপিত করে যা সার্ভিক্স থেকে মস্তিষ্কে যায়।

কোনটি ইতিবাচক প্রতিক্রিয়া লুপ কুইজলেটের উদাহরণ?

এটি উল্লেখযোগ্য যে সন্তানের জন্ম ইতিবাচক প্রতিক্রিয়ার একটি উদাহরণ। অক্সিটোসিন হল একটি হরমোন যা প্রসবের সময় সংকোচন দ্রুত এবং আরও তীব্র হয়। অবশেষে, সংকোচন বৃদ্ধির কারণে আরও অক্সিটোসিন নিঃসৃত হবে।

পরিবেশে ইতিবাচক প্রতিক্রিয়া লুপের উদাহরণ কী?

ইতিবাচক প্রতিক্রিয়া লুপের কারণে এটি জলবায়ুকে দ্রুত উষ্ণ বা শীতল করে তুলবে। এই ক্ষেত্রে, জলীয় বাষ্প সংক্রান্ত প্রতিক্রিয়া লুপ গুরুত্বপূর্ণ। গ্রিনহাউস গ্যাস হওয়া সত্ত্বেও, জলবায়ু নিয়ন্ত্রণকারী বাহ্যিক কারণগুলির উপর জলীয় বাষ্প খুব কম প্রভাব ফেলে, যদি না অভ্যন্তরীণ কারণগুলির দ্বারা আরও খারাপ হয়৷


  1. আপনি একটি নেটওয়ার্ক নিরাপত্তা শংসাপত্র সঙ্গে কি কাজ পেতে পারেন?

  2. একটি উইন্ডোজ নেটওয়ার্ক পরিবেশে, কোন দুই ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা মডেল কনফিগার করা যেতে পারে?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার চাকরিতে আপনি কী করেন?

  4. 7 নিরাপত্তা টিপস যা আপনি অ্যাভেঞ্জারদের কাছ থেকে শিখতে পারেন