কম্পিউটার

লোকেরা আপনার সম্পর্কে গুগলে কী অনুসন্ধান করছে তা এখানে

আপনি একজন বাবা, মা, বস বা কর্মচারী হতে পারেন। যাইহোক আপনি শনাক্ত করেন, সেখানে কিছু লোক আছে যারা আপনার সম্পর্কে গুগলে অনুসন্ধান করছে। এটি আশ্চর্যজনক যে আপনি একটি সাধারণ Google অনুসন্ধান থেকে কতগুলি জীবনের গোপনীয়তা শিখতে পারেন৷

গুগল স্বয়ংসম্পূর্ণ বৈশিষ্ট্য অনেক অনুসন্ধান প্রবণতা প্রকাশ করে। মানুষ আপনার সম্পর্কে "গুগলিং" কি? বাচ্চারা তাদের বাবা-মা সম্পর্কে কী খুঁজছে? কর্মীরা তাদের বস সম্পর্কে কী জানতে চান?

সূত্রগুলি আপনাকে আরও ভাল সম্পর্ক তৈরি করতে, আপনার কর্মজীবনকে উন্নত করতে এবং এমনকি এটি আপনার পারিবারিক জীবনকে উন্নত করতে সহায়তা করতে পারে। অন্য লোকেরা আপনার সম্পর্কে কী জানতে চায় তার কিছু আশ্চর্যজনক অন্তর্দৃষ্টির জন্য প্রস্তুত? চলুন শুরু করা যাক।

কেন কেউ আপনাকে গুগল করছে?

অনলাইনে থাকাকালীন, বিশেষ করে সামাজিক নেটওয়ার্ক ব্যবহার করার সময়, আপনার ডিজিটাল পদচিহ্ন ভুলে যাওয়া সহজ হতে পারে। আপনি ইদানীং কতবার নিজের নাম দেখেছেন?

ফলাফলগুলি আপনাকে অবাক করে দিতে পারে, কিন্তু যারা আপনার সম্পর্কে Google তাদের জন্য তারা আরও অনেক কিছু করতে পারে৷

কেউ কেন আপনাকে খুঁজবে তার বিভিন্ন কারণ রয়েছে, তবে সাধারণ কিছু সামাজিক নেটওয়ার্কিং জড়িত।

শুধু মনে রাখবেন, এই ফলাফলগুলি আপনাকে খুঁজছেন এমন যে কেউ প্রায়শই অপ্রত্যাশিত তথ্য প্রদান করে। আমরা সেই ফলাফলগুলি নিয়ে আলোচনা করার আগে, এখানে কিছু সাধারণ কারণ রয়েছে যেগুলির জন্য লোকেরা আপনাকে Google অনুসন্ধানে খুঁজবে৷

প্রথম দেখা হওয়ার আগে গুগলিং করুন

প্রথম ইমপ্রেশনগুলি গুরুত্বপূর্ণ, তবে আপনি কোনও ব্যক্তির সাথে দেখা করার আগে সেগুলি প্রায়শই ঘটতে পারে৷

এটি বিবেচনা করুন, আপনি কারো সাথে দেখা করতে চলেছেন, কিন্তু আপনি নার্ভাস। আপনি একটি ভাল ছাপ রেখে যেতে চান, এবং আপনি মনে করেন আপনি একটু সাহায্য ব্যবহার করতে পারেন।

কাউকে Google করে, আপনি প্রায়শই সোশ্যাল মিডিয়া চ্যানেলের মাধ্যমে তাদের শখ এবং পছন্দগুলির একটি আভাস পাবেন৷ এটি তথ্য অর্জনের একটি দুর্দান্ত উপায়, এবং আপনি এটি থেকে মুক্ত নন৷

ডেটিং করার পরে গুগলিং

আপনি একটি অনুসন্ধান ফলাফল শেষ হতে পারে আরেকটি কারণ ডেটিং পরে আসে. আপনার প্রথম তারিখ বিস্ময়করভাবে যেতে পারে, কিন্তু আপনার তারিখ আশ্চর্য হতে পারে যদি আপনি সত্য হতে খুব ভাল. আপনার সমস্ত সামাজিক নেটওয়ার্ক এবং অন্যান্য ব্যক্তিগত বিবরণ খুঁজে পেতে অল্প পরিমাণ কৌতূহল তাদের মধ্যে পরিণত হতে পারে।

অনলাইন ডেটিং করার সময় কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করবেন তা জানা গুরুত্বপূর্ণ এটি একটি কারণ।

নিয়োগকারীদের দ্বারা গুগলিং

যদিও সম্ভাব্য নিয়োগকর্তারা একটি ইন্টারভিউয়ের পরে Google আপনাকে অসম্ভাব্য মনে হতে পারে, এটি আপনার ধারণার চেয়ে অনেক বেশি ঘটে। নিয়োগকর্তারা তাদের ভাবমূর্তিকে মূল্য দেন, তাই তারা পরোক্ষভাবে এটিকে কলঙ্কিত করতে পারে এমন কাউকে প্রতিক্রিয়া জানাতে পারে।

কিছু কোম্পানি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং ওয়েবে যেকোন রেফারেন্স স্ক্রিন করার নীতি তৈরি করে যখন অন্যরা টিপ-অফের পরে চেক-ইন করতে পারে।

আপনি চান না যে আপনার চাকরির নিরাপত্তা একজন অসন্তুষ্ট সহকর্মীর কাছে জিম্মি থাকবে। এই কারণেই অনলাইন গোপনীয়তা গুরুত্বপূর্ণ এবং আপনার এটি পুনরুদ্ধার করা উচিত।

দেখুন Google আপনার সম্পর্কে কি মানুষ

যে কারণেই কেউ আপনাকে Google-এর কাছে প্ররোচিত করেছে তা নির্বিশেষে, তাদের চোখ দিয়ে দেখা গুরুত্বপূর্ণ। এই কাজ সম্পর্কে যেতে বিভিন্ন উপায় আছে. যাইহোক, সবচেয়ে সহজ প্রথম ধাপ হল আপনার নিজের জন্য Google আপনার নাম।

আপনার নাম কতটা সাধারণ, আপনার কাজের প্রকৃতি এবং সোশ্যাল মিডিয়াতে আপনি কতটা সক্রিয় তার উপর নির্ভর করে আপনি কী দেখতে যাচ্ছেন তার উপর নির্ভর করে৷ আপনি যদি ফলাফলের সাথে স্বাচ্ছন্দ্যবোধ করেন তবে আপনি সেখানেই থামতে পারেন।

যাইহোক, VPN-এর মতো লেন্সের মাধ্যমে সত্যিকারের নিরপেক্ষ চেহারা পেতে আপনার যথাযথ পরিশ্রম করা উচিত।

ভিপিএন ব্রাউজার অ্যাড-অন ব্যবহার করুন

ধারাবাহিকভাবে কাজ করে এমন একটি VPN এর জন্য ব্রাউজ করা চাপের প্রমাণ দিতে পারে। আপনি যদি ফায়ারফক্স ব্যবহার করেন, ফায়ারফক্সের জন্য সেরা ফ্রি ভিপিএন দেখুন। যাইহোক, আপনি যদি Google Chrome ব্যবহার করেন, তাহলে আপনি একই রকম অনেকগুলি VPN বিকল্প ব্যবহার করতে পারবেন।

একবার আপনি একটি নির্ভরযোগ্য VPN ব্যবহার করার সিদ্ধান্ত নিলে, Google-এ ফিরে যান। আপনার নাম অনুসন্ধান করুন এবং নিশ্চিত করুন যে ফলাফলগুলি একেবারেই স্থানান্তরিত হয়নি৷

বিনামূল্যে বেনামী প্রক্সি ব্রাউজার ব্যবহার করুন

আপনি যদি অ্যাড-অন ব্যবহার করতে না চান তবে আপনি বেনামী প্রক্সি ব্রাউজারও ব্যবহার করতে পারেন। আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কিছু প্রক্সি আছে কিন্তু hide.me ধারাবাহিকভাবে কাজ করে এবং আপনার তথ্য দুবার চেক করা খুব সহজ করে তোলে।

সাইটে, Google এর ঠিকানা লিখুন এবং আপনার স্থানীয় দেশের বাইরে অবস্থিত একটি প্রক্সি চয়ন করুন৷

একবার আপনি প্রক্সির মাধ্যমে আপনার নিজের তথ্য অনুসন্ধান করতে Google ব্যবহার করলে, আপনি আপনার প্রতিক্রিয়াতে যেতে পারেন৷

কিভাবে আপনি Google করছেন তাদের প্রতিক্রিয়া জানাবেন

এখন যেহেতু আপনি জানেন যে অন্যরা কী দেখছে, আপনি সম্ভবত ভাবছেন কে ঠিক খুঁজছে৷ অনলাইনে কে আপনাকে খুঁজছে তা খুঁজে বের করার জন্য এই উপায়গুলির সুবিধা নিন। আপনার Google ফলাফল এবং উল্লেখের মধ্যে কে তা আপনি খুঁজে বের করতে না পারলেও, আপনি সক্রিয়ভাবে আপনার গোপনীয়তা গঠন করতে শুরু করতে পারেন৷

আপনার অনলাইন পদচিহ্ন সম্পর্কে স্ব-সচেতন থাকুন

যদিও পরামর্শ দেওয়া এবং প্রত্যেকের জন্য প্রাসঙ্গিক তথ্য প্রদান করা কঠিন, তবে কিছু বিবরণ রয়েছে যা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন।

যদি আপনি নিজে Google করেন, এবং আপনার ফলাফলগুলি আপনার সোশ্যাল মিডিয়া, ব্যক্তিগত ওয়েবসাইট, বা কাজের ইতিহাসে সন্দেহাতীতভাবে নির্দেশ করে তাহলে আপনি সঠিক ছাপ রেখে যাচ্ছেন কিনা তা বিবেচনা করুন৷

আপনি আপনার পোস্ট করার অভ্যাস পরিবর্তন করতে পারেন এবং আপনার নিয়ন্ত্রণ করা যেকোনো সামাজিক মিডিয়া বা ওয়েবসাইটের বিষয়বস্তু।

আপনি যদি কোথাও ভুলভাবে তালিকাভুক্ত হন (আপনার কাজের ইতিহাস সম্পর্কে ভুল তথ্য বলুন) তবে আপনি এটি সংশোধন করার চেষ্টা করার জন্য একটি সাইটের যোগাযোগের তথ্যের মাধ্যমেও যোগাযোগ করতে পারেন৷

আপনার গোপনীয়তা উন্নত করতে সক্রিয় পদ্ধতি গ্রহণ করুন

অন্যদিকে, আপনার তথ্য ঠিক আছে, কিন্তু আপনি অন্যদের থেকে এটি গোপন রাখতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি চান না যে কেউ আপনার পাবলিক সোশ্যাল মিডিয়া পৃষ্ঠায় হোঁচট খেয়ে আপনার সম্পর্কে তথ্য সংগ্রহ করুক।

এছাড়াও, আপনার সমস্ত অ্যাকাউন্টের সাথে আপনার ফোন নম্বর লিঙ্ক করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন৷ ব্যক্তিগত যোগাযোগের তথ্য, যেমন ফোন নম্বর বা ঠিকানা হল সবচেয়ে সাধারণ জিনিস যা অনুসন্ধান করা হয় এবং অপব্যবহার করা হয়।

তবুও, আরও ব্যক্তিগত থাকার একটি সহজ উপায় হল আপনি যে সাইটগুলিতে আছেন তার গোপনীয়তা নিয়ন্ত্রণ এবং প্রোটোকল শেখা। এগুলি সাইটের মধ্যে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে, তাই অবগত থাকা গুরুত্বপূর্ণ৷

যাইহোক, এটি কখনও কখনও ব্যক্তিগত বনাম সর্বজনীন হিসাবে আপনার প্রোফাইল তথ্য সেট করার মতো সহজ হতে পারে৷

আপনার সম্পর্কে Google-এর লোকেদের সম্পর্কে সচেতন থাকুন

কেউ আপনাকে Google করছে এমনটি হয়তো আগে কখনো আপনার কাছে আসেনি। কিন্তু আপনার তথ্য ইন্টারনেটে আছে তা জানা গুরুত্বপূর্ণ। আপনার জীবনধারা এবং আরামের মাত্রার উপর নির্ভর করে, আপনার প্রতিক্রিয়া ভিন্ন হবে। গুরুত্বপূর্ণ অংশ হল আপনি এখন জানেন, এবং আপনার কাছে বিকল্প আছে।

আপনি যখন ছোট ছোট অনলাইন অভ্যাস সেট করেন তখন আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত করা সহজ হয়। উদাহরণস্বরূপ, Google-এর ডেটা সংগ্রহ বন্ধ করার একটি উপায় হল Google এবং Bing এড়িয়ে যাওয়া এবং বিকল্প সার্চ ইঞ্জিনগুলি ব্যবহার করা যা আপনার গোপনীয়তার মূল্য দেয়৷


  1. Google ড্রাইভ (প্রায়) মৃত৷ আপনি এটি সম্পর্কে কি করতে পারেন?

  2. Google আপনার সম্পর্কে কী জানে তা খুঁজে বের করার 5টি উপায়৷

  3. 8 Google অনুসন্ধান টিপস:আপনি যা খুঁজছেন তা সর্বদা খুঁজুন

  4. আপনি Windows 10 এর কোন সংস্করণটি চালাচ্ছেন? এখানে