কম্পিউটার

আপনার স্মার্ট টিভি সুরক্ষিত করার এবং হ্যাকারদের দূরে রাখার ৫ টিপস

IoT বিকশিত হওয়ার সাথে সাথে, আমরা এই বিশ্বকে বসবাসের জন্য একটি ভাল জায়গা, বিশেষ করে আমাদের বাড়িগুলি তৈরি করতে যাচ্ছি। এক দশক আগে রোলব্যাক করুন এবং বলুন কে কল্পনা করতে পারে যে কেউ প্রযুক্তি এবং উদ্ভাবনের সাহায্যে এত কিছু অর্জন করতে পারে। আমাদের বিশ্বাস করবেন না? একটু সময় নিন এবং আপনার চারপাশে তাকান—প্রায় সবকিছুই এখন স্বয়ংক্রিয়।

আমাদের ফোন, টেলিভিশন থেকে শুরু করে আমাদের কফি মেকার, আমরা একগুচ্ছ স্মার্ট গ্যাজেট এবং যন্ত্রপাতি দ্বারা পরিবেষ্টিত যা জীবনের গুণমানকে উন্নত করে এবং আমাদেরকে ন্যূনতম প্রচেষ্টায় কাজগুলি করতে দেয়৷ সুতরাং, অন্যান্য সমস্ত IoT গ্যাজেটগুলির মধ্যে, আমরা এই পোস্টে স্মার্ট টিভি সম্পর্কে বিশেষভাবে কথা বলব। অন্যান্য IoT যন্ত্রপাতির তুলনায়, আপনার স্মার্ট টিভি আক্রমণের প্রবণতা বেশি। ভাবছেন কেন?

স্মার্ট টিভি নিরাপত্তা টিপস 2020

আমাদের স্মার্ট টিভি সুরক্ষিত করা কেন গুরুত্বপূর্ণ?

আপনার স্মার্ট টিভি সুরক্ষিত করার এবং হ্যাকারদের দূরে রাখার ৫ টিপস

হ্যাঁ, আপনার স্মার্টফোন এবং ল্যাপটপের মতোই আপনার স্মার্ট টিভিও ম্যালওয়্যার এবং ভাইরাস দ্বারা সংক্রমিত হতে পারে। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি যা এই ডিভাইসটিকে হ্যাকিং এবং সুরক্ষা কাজে আরও ঝুঁকিপূর্ণ করে তোলে কারণ আপনার টেলিভিশনের সাথে অন্তর্নির্মিত সুরক্ষা বা অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার অন্তর্ভুক্ত নেই৷

আপনার স্মার্ট টিভি সুরক্ষিত করার এবং হ্যাকারদের দূরে রাখার ৫ টিপস

হ্যাকাররা এই দুর্বলতাটিকে তাদের সুবিধা হিসাবে বিবেচনা করে এবং আপনার স্মার্ট হোমে উপলব্ধ অন্যান্য যন্ত্রপাতিগুলির সাথে সংযোগ করার জন্য আপনার স্মার্ট টিভিকে লক্ষ্য করার চেষ্টা করে৷ মূলত, আপনার স্মার্ট টিভি হ্যাকারের পরিকল্পনায় একটি দুর্বল লিঙ্ক বা টোপ হিসাবে কাজ করে যেখানে আপনি আপনার IoT ডিভাইসগুলি সুরক্ষিত না রাখলে তারা সহজেই আপনার ডিজিটাল জীবনকে কাজে লাগাতে পারে। তাই হ্যাঁ, এই ক্ষেত্রে স্মার্ট টিভির সাথে সম্পর্কিত ঝুঁকির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি।

কিন্তু চিন্তা করবেন না! আমরা আপনাকে কভার করেছি। এখানে কয়েকটি স্মার্ট টিভি টিপস এবং কৌশল রয়েছে যা আপনার ডিভাইসকে সুরক্ষিত করবে এবং যেকোনো সম্ভাব্য হুমকি এবং নিরাপত্তার সুযোগকে এড়িয়ে যাবে।

আসুন আপনার স্মার্ট টিভির অভিজ্ঞতাকে আরও আনন্দদায়ক করতে এই নিরাপত্তা টিপস এবং পরামর্শগুলি অন্বেষণ করি!

স্মার্ট টিভি ঝুঁকিপূর্ণ হতে পারে (এফবিআই তাই বলে...)

একটি সাম্প্রতিক শিরোনামে, আমরা শুনেছি যে FBI একটি অফিসিয়াল সতর্কবার্তা দিয়েছে যে আপনার স্মার্ট টিভি আপনার উপর গুপ্তচরবৃত্তি করতে পারে। যেহেতু স্মার্ট টিভি অন্যান্য স্মার্ট হোম অ্যাপ্লায়েন্সের মধ্যে সবচেয়ে দুর্বল লিঙ্ক, এটি হ্যাকারদের জন্য একটি গেটওয়ে হিসেবে কাজ করে। হ্যাকাররা সহজেই স্মার্ট টিভি ব্যবহার করে আপনার বাড়িতে লুকিয়ে থাকতে পারে এবং গোপনীয়তা হানা দিতে আপনার ব্যক্তিগত কথোপকথন শুনতে পারে।

কিন্তু চিন্তা করবেন না! আমরা আপনাকে কভার করেছি। এখানে কয়েকটি স্মার্ট টিভি টিপস এবং কৌশল রয়েছে (এফবিআই দ্বারা প্রস্তাবিত) যা আপনার ডিভাইসকে সুরক্ষিত রাখবে এবং যেকোনো সম্ভাব্য হুমকি এবং নিরাপত্তা কাজে লাগিয়ে রাখবে।

আসুন আপনার স্মার্ট টিভির অভিজ্ঞতাকে আরও আনন্দদায়ক করতে এই নিরাপত্তা টিপস এবং পরামর্শগুলি অন্বেষণ করি!

এছাড়াও পড়ুন:স্মার্ট রিং কি পরবর্তী প্রযুক্তি হতে পারে। সম্রাট অদূর ভবিষ্যতে

একটি পৃথক নেটওয়ার্ক রাখুন

আপনার স্মার্ট টিভি সুরক্ষিত করার এবং হ্যাকারদের দূরে রাখার ৫ টিপস

যেহেতু আমাদের প্রায় সব আইওটি ডিভাইসের কাজ করার জন্য একটি সক্রিয় ওয়াইফাই সংযোগ প্রয়োজন, তাই আমরা আপনাকে স্মার্ট টিভির জন্য একটি পৃথক নেটওয়ার্ক রাখার সুপারিশ করছি। এইভাবে, কোনো সুযোগে হ্যাকাররা আপনার স্মার্ট টিভি ডিভাইসকে সংক্রামিত করার চেষ্টা করলেও, তারা একই ওয়াইফাই নেটওয়ার্কে প্রবেশের মাধ্যমে অন্যান্য স্মার্ট হোম গ্যাজেট এবং যন্ত্রপাতিকে লক্ষ্যবস্তু করতে সক্ষম হবে না। তাই, আপনার স্মার্ট টিভি কানেক্ট করার জন্য একটি আলাদা বা সেকেন্ডারি ওয়াইফাই নেটওয়ার্ক বেছে নিলে এটি আরও নিরাপদ হবে৷

মাইক নিষ্ক্রিয় করুন

আধুনিক দিনের স্মার্ট টিভিগুলি ভয়েস সহকারী কার্যকারিতা সমর্থন করার জন্য একটি অন্তর্নির্মিত মাইক দিয়ে সজ্জিত। কিন্তু আপনার স্মার্ট টিভিকে আরও সুরক্ষিত করতে মাইক বা অন্য কোনো ইনপুট-অ্যাক্টিভেটেড ডিভাইসটি বন্ধ করুন যা ব্যবহার না করার সময় আপনার ডিভাইসের সাথে সংযুক্ত থাকে। 24×7 এর জন্য মাইক চালু রাখার চেষ্টা করুন এবং এড়িয়ে চলুন, কারণ এটি কিছু অনাকাঙ্ক্ষিত সমস্যা বা নিরাপত্তা হুমকিকে আমন্ত্রণ জানাতে পারে।

এবং হ্যাঁ, ক্যামেরাগুলিও!

আপনার স্মার্ট টিভি সুরক্ষিত করার এবং হ্যাকারদের দূরে রাখার ৫ টিপস

হ্যাঁ, আপনার স্মার্ট টিভিতে অন্তর্নির্মিত ক্যামেরাতেও একই নিরাপত্তা ব্যবস্থা অফার করুন। যদি আপনার স্মার্ট টিভির ক্যামেরা সব সময় সক্রিয় থাকে, তাহলে এটি আপনাকে ডিজিটালভাবে উন্মুক্ত হওয়ার ঝুঁকিতে রাখে। এছাড়াও, অতিরিক্ত নিরাপদ হতে আপনি আপনার স্মার্ট টিভি ক্যামেরার লেন্স লুকানোর জন্য একটি সাধারণ DIY হ্যাকও চেষ্টা করতে পারেন। শুধু প্লাস্টিকের টেপের স্ট্রিপ নিন এবং ক্যামেরার পৃষ্ঠকে লুকিয়ে রাখুন যাতে হ্যাকাররা কোনোভাবেই আপনার ব্যক্তিগত জীবনে ঢুকতে না পারে।

আরও পড়ুন:আমাদের জীবনে স্মার্ট হোম ডিভাইস থাকার ৬টি আশ্চর্যজনক সুবিধা

খুব বেশি ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না

আপনি কোনও গ্যাজেট বা ডিভাইস সেট আপ করার আগে, প্রাথমিক প্রক্রিয়াটি একই থাকে এবং যেমন একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করা। সুতরাং, আপনার স্মার্ট টিভির জন্য একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করার সময়, নিশ্চিত করুন যে আপনি একটি নতুন অ্যাকাউন্ট সেট আপ করার সময় খুব বেশি ব্যক্তিগত তথ্য পূরণ করবেন না। এছাড়াও, মানসিক শান্তির জন্য ব্যাঙ্কের বিশদ বিবরণ বা অন্য কোনও আর্থিক তথ্য প্রবেশ করা এড়িয়ে চলুন৷

ফার্মওয়্যার আপডেট করুন

আপনার স্মার্ট টিভির ফার্মওয়্যার আপডেট করা সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলির মধ্যে একটি। যেকোনো সাম্প্রতিক উপলব্ধ সফ্টওয়্যার আপডেটের জন্য পরীক্ষা করতে থাকুন এবং আপনার ডিভাইসটিকে আরও সুরক্ষিত করতে এখনই সেগুলি ইনস্টল করুন৷ নতুন ফার্মওয়্যার আপডেটে বেশিরভাগ কর্মক্ষমতা উন্নতি, বাগ ফিক্স এবং নিরাপত্তা বর্ধিতকরণ অন্তর্ভুক্ত থাকে, তাই ফার্মওয়্যার আপডেট করা সর্বদা একটি ভাল ধারণা। এটি করলে আপনার স্মার্ট টিভি নিরাপত্তা আক্রমণ এবং দুর্বলতার ঝুঁকি কমিয়ে দেবে।

হ্যাকারদের দূরে রেখে আপনার ডিভাইসটিকে যতটা সম্ভব নিরাপদ করার জন্য এখানে কয়েকটি স্মার্ট টিভি টিপস এবং কৌশল ছিল! উপরে উল্লিখিত নিরাপত্তা টিপস অনুসরণ করে, আপনি আপনার স্মার্ট টিভির নিরাপত্তা জোরদার করতে পারেন এবং এটিকে শোষণ ও দুর্বলতার ঝুঁকি কমিয়ে দিতে পারেন। ফেসবুক ও টুইটারে আমাদের অনুসরণ করুন এবং আপনার দৈনন্দিন ফিডে আমাদের যোগ করুন।


  1. আপনার হুলু সাবস্ক্রিপশনের সর্বাধিক সুবিধা নেওয়ার জন্য 8 টি টিপস এবং কৌশল

  2. আপনার জুম ভিডিও সেশনগুলি সুরক্ষিত রাখার জন্য 5 টি সুরক্ষা টিপস

  3. আপনার স্মার্ট টিভিতে আরও ভাল স্ট্রিমিং পেতে 5 টি টিপস

  4. আপনার উইন্ডোজ 11 পিসি বা ল্যাপটপকে বিনামূল্যে নিরাপদ ও সুরক্ষিত করার 8 টি টিপস