কম্পিউটার

সংযুক্ত স্মার্ট হোম ডিভাইসের মালিকানার সতর্কতা

সংযুক্ত স্মার্ট হোম ডিভাইসের মালিকানার সতর্কতা

স্মার্ট হোম ডিভাইসগুলি এমন একটি পণ্যের পরিবারের প্রতিনিধিত্ব করে যা 2023 সাল নাগাদ মোট বাজার মূলধন $107 বিলিয়নে পৌঁছবে বলে আশা করা হচ্ছে, অনুমানগুলি বছরে বৃদ্ধি পাচ্ছে, একটি বাজারের একটি চিহ্ন যা ক্রমবর্ধমান হচ্ছে - অন্তত আপাতত - খুব স্বাস্থ্যকর উপায়ে . অ্যালেক্সা এবং গুগল হোমের মতো ডিভাইসগুলির অভূতপূর্ব সুবিধা, স্মার্ট ওয়াশিং মেশিন, বুদ্ধিমান টোস্টার, নেস্ট থার্মোস্ট্যাট এবং বাড়ির আশেপাশে থাকা অন্যান্য ডুহিকি যা ক্লাউডের মাধ্যমে নিয়ন্ত্রিত হতে পারে তার একটি অনুমানযোগ্য আকর্ষণ ছিল যা ডিভাইসগুলির এই পরিবারটিকে গণনা করার মতো শক্তিতে রূপান্তরিত করেছিল সঙ্গে. স্মার্ট হোম ইকুইপমেন্ট দ্বারা অফার করা সুবিধার বিশ্ব থাকা সত্ত্বেও, তাদের জন্য এখনও অনেক সতর্কতা রয়েছে যা অবশ্যই আলোচনা করা উচিত।

এটি আপনার বাড়ির সবকিছুকে সম্ভাব্য হ্যাকযোগ্য করে তোলে

সংযুক্ত স্মার্ট হোম ডিভাইসের মালিকানার সতর্কতা

আমাকে ভুল বুঝবেন না; আমি মনে করি না যে এমন কিছু অপক্যালিপ্টিক ঘটনা ঘটতে চলেছে যেখানে এই ডিভাইসগুলি ব্যবহার করে বিশ্বের প্রতিটি বাড়িতে হঠাৎ করে কিছু হ্যাকারের ইচ্ছার উপর তার বাসিন্দাদের চালু করবে, তবে এটি সত্য থেকে খুব বেশি দূরে নয়৷

মাত্র দুই বছর আগে ট্রলরা কিছু মনিটরের মাধ্যমে কথা বলার জন্য একটি বেবি মনিটর নেটওয়ার্ক ব্যবহার করছিল, সেবাটি ব্যবহার করা অভিভাবকদের ভয়ঙ্কর। তারপরে, 2018 সালের মার্চ মাসে, বেন গুরিওন ইউনিভার্সিটির গবেষকরা আবিষ্কার করেছিলেন যে একটি সাধারণ Google অনুসন্ধান এই "স্মার্ট" মনিটরগুলির আরও অনেকগুলি ব্যবহার করতে পারে৷

এখন, কল্পনা করুন হ্যাকাররা আপনার স্মার্ট টিভি, আপনার বাড়ির সহকারী বা বাড়ির অন্য কিছুতে এটি করছে। এটি সম্পূর্ণভাবে সম্ভব যে একটি স্মার্ট যন্ত্রের সাহায্যে দূর থেকে কারও বাড়িতে আগুন লাগানো যেতে পারে। এই ধরনের ক্ষেত্রে, সাইবার নিরাপত্তা আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তবুও আমরা এখনও এই বিশেষ সতর্কতা উপেক্ষা করার সময় এই ডিভাইসগুলি অফার করার সুবিধার উপর অত্যন্ত মনোযোগী।

কোন বিভ্রাট হলে, ডিভাইসটি অকেজো হতে পারে

সংযুক্ত স্মার্ট হোম ডিভাইসের মালিকানার সতর্কতা

এই স্মার্ট হোম ডিভাইসগুলির মধ্যে অনেকগুলি ক্লাউডের একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত। তাদের মধ্যে কিছু তাদের নিজস্ব ক্লাউড সিস্টেমের উপর এত বেশি নির্ভর করে যে বেশিরভাগ বৈশিষ্ট্যগুলি সবচেয়ে ছোট বিভ্রাটে শূন্য হয়ে যাবে। যদি আপনার ইন্টারনেট বন্ধ হয়ে যায়, এটি একই গল্প।

17 মে, 2018-এ, নেস্ট নেটওয়ার্ক এমন একটি বিভ্রাটের সম্মুখীন হয়েছিল, যা ইঞ্জিনিয়ারদের সমস্যাটি সমাধান করার জন্য ঝাঁকুনি দিয়েছিল যার কারণে লক্ষ লক্ষ ডিভাইস তাদের ডেটা পাওয়া বন্ধ করে দিয়েছে।

এর ব্যতিক্রম হবে এমন ডিভাইস যা শুধুমাত্র সিঙ্কের জন্য ক্লাউডের উপর নির্ভর করে (যেমন কিছু স্মার্টফোন ইমেল অ্যাপ এবং বেশিরভাগ ডেস্কটপ ইমেল ক্লায়েন্ট), স্টোরেজে বেশিরভাগ ডেটা ধরে রাখে এবং সিঙ্ক করার জন্য আরও ডেটা আছে কিনা তা দেখার জন্য শুধুমাত্র নেটওয়ার্কে পোলিং করে .

নেস্ট ধরনের এটি করে, যার মানে হল যে বেশিরভাগ ডিভাইস বিভ্রাটের পরেও শারীরিকভাবে ব্যবহারযোগ্য ছিল। তবুও, উভয় প্রান্তে ইন্টারনেট অ্যাক্সেস থাকা সত্ত্বেও লোকেরা তাদের স্মার্টফোনের মাধ্যমে দূরবর্তী বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে পারেনি। সর্বোপরি, এটি একটি উপদ্রব হতে পারে। সবচেয়ে খারাপ, এটা খুব হতাশাজনক হতে পারে।

আপনি যে বিভ্রাটের প্রভাব কমিয়েছেন তা নিশ্চিত করার একটি ভাল উপায় হল ডিভাইসের হোয়াইটপেপার, ম্যানুয়াল বা অন্য কোনও রেফারেন্স নথি পরীক্ষা করা এবং এটি সিঙ্ক করার জন্য কী প্রয়োজন তা সন্ধান করা৷

ক্লাউডে হঠাৎ আপনার সম্পর্কে এক টন ডেটা আছে

সংযুক্ত স্মার্ট হোম ডিভাইসের মালিকানার সতর্কতা

এটি একটি সাধারণ ন্যাসায়ার-এসকিউ যুক্তির মতো শোনাতে পারে, কিন্তু নিরাপত্তার সমস্যা না হলেও স্মার্ট ডিভাইসগুলি উদ্দেশ্যমূলকভাবে আপনার গোপনীয়তার সাথে আপস করে। একটি সাধারণ "বোবা" ডিভাইস ব্যবহার করা আপনার সম্পর্কে অনেক কিছু প্রকাশ করে না কারণ এটি একটি কেন্দ্রীয় সার্ভারে এর ব্যবহার সম্পর্কে ডেটা পাঠায় না।

একদিকে এই ডেটা কোম্পানিগুলির জন্য খুবই উপযোগী কারণ তারা তাদের পণ্যগুলিকে উন্নত করার নতুন নতুন উপায় বের করতে পারে৷ তারা এটি বিশ্লেষণ করে আপনার অভিজ্ঞতা উন্নত করতে সক্ষম। উদাহরণস্বরূপ, যদি বেশিরভাগ লোকেরা স্মার্ট টোস্টার ব্যবহার করে ডিফল্টরূপে 5 এ ডায়াল সেট করে, নির্মাতা এটিকে একটি সংকেত হিসাবে ব্যাখ্যা করতে পারে যে এটি তার টোস্টারটিকে কিছুটা শক্তিশালী করে তুলবে। পরবর্তী মডেলে, ডায়ালের "3" "5" এর মতো টোস্ট করতে পারে, যারা তাদের টোস্ট অতিরিক্ত টোস্ট করতে চান তাদের আরও নমনীয়তা প্রদান করে৷

অন্যদিকে, যদি সেই ডেটা ফাঁস হয়ে যায়, সবাই এখন জানে যে আপনি কীভাবে আপনার টোস্ট পছন্দ করেন। অবশ্যই, আপনি আপনার টোস্ট কেমন পছন্দ করেন তা জেনে সারা বিশ্বে আপনি হয়তো কিছু মনে করবেন না; এমনকি আপনি ফেসবুকে প্রকাশ্যে এই ধরনের তথ্য পোস্ট করতে পারেন। তবে কল্পনা করুন যে এটি আরও ঘনিষ্ঠ কিছু ছিল, যেমন একটি ব্যক্তিগত কথোপকথনের কীওয়ার্ড যা আপনি একটি মাইক্রোফোন সজ্জিত একটি স্মার্ট হোম ডিভাইসের সামনে আপনার স্ত্রীর সাথে করছিলেন। সেখানে জিনিসগুলি একটু ভয়ঙ্কর হয়ে ওঠে।

এটি বলার অপেক্ষা রাখে না যে স্মার্ট হোম ডিভাইসগুলি সর্বনাশ আনবে। অনেক মানুষ সোশ্যাল মিডিয়া, স্মার্টফোন, এবং মত সম্পর্কে বলেছেন. কিন্তু আপনি যদি সেগুলি কিনতে চান, তাহলে আপনাকে কী আশা করতে হবে তা জানতে হবে — ইতিবাচক এবং নেতিবাচক উভয়ই৷

আপনি কি একটি স্মার্ট হোম ডিভাইস কেনার কথা ভাবছেন? আপনি কিভাবে গোপনীয়তা উদ্বেগ মোকাবেলা করবে? একটি মন্তব্যে এটি সম্পর্কে আমাদের সব বলুন!


  1. আইওএস 15 এ হোম স্ক্রিন কীভাবে পরিচালনা করবেন

  2. 3টি সেরা হোমকিট সামঞ্জস্যপূর্ণ স্মার্ট থার্মোস্ট্যাট

  3. আমাদের জীবনে স্মার্ট হোম ডিভাইস থাকার ৬টি আশ্চর্যজনক সুবিধা

  4. করোনাভাইরাস লকডাউন:কীভাবে স্মার্ট হোম ডিভাইসগুলি আপনাকে নিরাপদ রাখতে পারে