কম্পিউটার

কিভাবে আপনার স্মার্ট হোমকে নিরাপদ ও সুরক্ষিত রাখবেন

অন্তর্নির্মিত ক্যামেরা এবং গতি সনাক্তকরণ সহ ডোরবেল, জলবায়ু নিয়ন্ত্রণ ব্যবস্থা যা সর্বাধিক দক্ষতার জন্য বায়ুর তাপমাত্রাকে পুরোপুরি ভারসাম্য রাখে, ভয়েস-অ্যাক্টিভেটেড সহকারীরা প্রায় যে কোনও কাজ সম্পাদন করতে সক্ষম — স্মার্ট হোম প্রযুক্তি সত্য হতে খুব ভাল বলে মনে হয়। এবং, একটি পরিমাণে, এটা.

যদিও অটোমেশন আমাদের জীবনকে আরও সুবিধাজনক করতে, কাজ এবং বিনোদনকে স্ট্রিমলাইন করার জন্য নতুন ডিভাইস সরবরাহ করেছে, এই সুবিধাটি তার নিজস্ব ঝুঁকি নিয়ে আসে। এই ঝুঁকিগুলি স্বীকার না করেই, ভোক্তারা সাধারণ ফাঁদে পড়ার দায়বদ্ধতার সম্মুখীন হয় যা তাদের বিপদে ফেলতে পারে৷

অটোমেশনের সাথে সারা দেশে বৃহত্তর গ্রহণযোগ্যতা দেখে, এই বিষয়টি বাড়ির মালিকদের কাছে আগের চেয়ে আরও বেশি প্রাসঙ্গিকতা অর্জন করেছে। এই নিবন্ধটি আপনাকে স্মার্ট হোম প্রোটোকলের মাধ্যমে নিয়ে যাবে যাতে আপনি ক্ষতিকারক ব্যক্তিদের থেকে নিরাপদ রাখতে পারেন যারা লাভের জন্য আপনার দুর্বলতাকে কাজে লাগাবে।

1. আপনার রাউটার সুরক্ষিত করুন

রাউটার হল বাড়ির মালিকের প্রতিরক্ষার প্রথম লাইন। এটি মূলত একটি পোর্টাল যা একটি ইন্টারনেট সংযোগের মাধ্যমে আপনার বাড়ির সমস্ত কিছুর সাথে সংযোগ স্থাপন করে, যারা অরক্ষিতদের শিকার করতে চান তাদের জন্য আদর্শ প্রবেশ বিন্দু। আপনার স্মার্ট হোমের নিরাপত্তা জোরদার করার সময়, আপনার রাউটারকে সর্বোচ্চ অগ্রাধিকার দিন।

ছবি:SouthernValleyNews

অভিজ্ঞতা নির্বিশেষে, রাউটার রক্ষা করা তুলনামূলকভাবে সহজ। এর নিরাপত্তা নিশ্চিত করতে, ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করুন নিরাপদ কিছু করার জন্য, শুধুমাত্র প্রয়োজন হলে ডিভাইসগুলিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত হতে দিন এবং সম্ভাব্য আপগ্রেডের জন্য আপনার প্রদানকারীর সাথে যোগাযোগ করুন। অন্যথায়, এটি ধারাবাহিকভাবে আপডেট করা নিশ্চিত করুন৷ .

2. আপডেটের জন্য চেক করুন

নিজেদের আপডেট করার জন্য আপনার ডিভাইসের উপর নির্ভর করবেন না, কারণ তাদের অনেকেই তা করবে না। সর্বশেষ সমাধান ছাড়াই স্মার্ট হোম প্রযুক্তিতে এমন সুবিধা থাকতে পারে যা হ্যাকাররা আপনার সিস্টেমে প্রবেশ করে ডেটা চুরি করতে এবং ম্যালওয়্যার ছড়াতে পারে। একটি আপডেট তাদের অনেকের বিরুদ্ধে কার্যকরভাবে রক্ষা করতে পারে৷

এই আপডেটগুলি খুঁজে পেতে, বাড়ির মালিকদের তাদের স্মার্টফোনগুলি পরীক্ষা করা উচিত৷ তাদের ডিভাইসের সাথে লিঙ্ক করা অ্যাপের জন্য। যদি কোনটি খুঁজে না পান, তাহলে কোম্পানীর ওয়েবসাইট পরিদর্শন করা সর্বদা একটি বুদ্ধিমানের কাজ। যে কোনো সাম্প্রতিক প্যাচ বা উন্নতির জন্য তারা তাদের পণ্য তৈরি করেছে। একটি সক্রিয় পদ্ধতি প্রতিবার ক্ষতি নিয়ন্ত্রণকে হারায়।

3. অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন

যদিও স্মার্ট প্রযুক্তি পরিবারের নিরাপত্তা উন্নত করেছে, বাড়ির মালিকদের তাদের সম্পত্তি অনুপ্রবেশকারীদের থেকে সুরক্ষিত রাখতে তাদের ডিভাইসের উপর নির্ভর করা উচিত নয়। অ্যালেক্সা ইন্টিগ্রেশন সহ একটি স্মার্ট লক একটি আকর্ষণীয় বিকল্পের মতো মনে হতে পারে, তবে এটি অপারেটিং বন্ধ করে দিলে কী হবে? অনুমানগুলি বিবেচনা করা গুরুত্বপূর্ণ৷ .

ছবি:রিং

বাড়ির সমস্ত এলাকা মূল্যায়ন করার সময়, আপনার এমন জায়গাগুলিকে দুবার-চেক এবং তিনবার-চেক করার প্রতিটি সুযোগ নেওয়া উচিত যেখানে কোনও অনুপ্রবেশকারী সম্ভাব্যভাবে আপনার নিরাপত্তা বাইপাস করতে পারে — যেমন দরজা, জানালা এবং এমনকি আপনার স্মার্ট গ্যারেজ। গ্যারেজ এবং দরজাগুলির নিরাপত্তা ব্যবস্থা উপেক্ষা করা এড়িয়ে চলুন এবং আপনার স্মার্ট কীগুলি সুরক্ষিত রাখুন নিরাপদ স্থানে।

4. মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করুন

দীর্ঘ পাসওয়ার্ড সবসময় আপনার তথ্য চুরি করার জন্য নির্ধারিত হ্যাকারদের জন্য একটি বাধা নয়। সৌভাগ্যবশত, বাড়ির মালিকদের আর তাদের পাসওয়ার্ডের শক্তিতে তাদের ডেটা ঝুঁকি নিতে হবে না, মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণের সাথে যা শুধুমাত্র মনোনীত ব্যবহারকারীকে তাদের প্রযুক্তি অ্যাক্সেস এবং পরিচালনা করতে দেয়।

যদিও সমস্ত ডিভাইস তাদের সিস্টেমে মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণকে অন্তর্ভুক্ত করে না, তাদের মধ্যে অনেকগুলি করে এবং আপনার অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা সেট আপ করতে সময় নেওয়া উচিত এটি উপলব্ধ করা অ্যাকাউন্টের উপর। এই ব্যবস্থাগুলির মধ্যে রয়েছে কোড, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং এবং আরও সাম্প্রতিক — ফেসিয়াল রিকগনিশন সফ্টওয়্যার৷

5. পাবলিক ওয়াই-ফাই এড়িয়ে চলুন

হ্যাকাররা আপনার বাড়ির বাইরে বড় সাদা ভ্যানে লুকিয়ে থাকে না, স্থানীয় ডেলিভারি পরিষেবার সুস্পষ্ট আড়ালে আপনার স্মার্ট ডিভাইসগুলিতে টিউন করে। আপনার Wi-Fi পছন্দগুলি "স্বয়ংক্রিয়ভাবে সংযোগ করুন" এ সেট করে আপনি যখন জনসমক্ষে থাকেন তখন আপনার স্মার্টফোনটি লঙ্ঘন করা অনেক বেশি সাধারণ।

একবার কোনো হ্যাকার তার শেয়ার্ড কানেকশনের মাধ্যমে আপনার স্মার্টফোনে প্রবেশ করলে, তারা আপনার স্মার্ট হোম ডিভাইসের অ্যাপগুলো অ্যাক্সেস করতে পারবে। এই দুর্বলতার জন্য অ্যাকাউন্ট করতে, আপনার Wi-Fi পছন্দগুলি পরিবর্তন করুন৷ এবং শুধুমাত্র ওয়্যারলেস হটস্পটের সাথে সংযোগ করুন . বিকল্পভাবে, আপনি একটি নিরাপদ VPN গবেষণা করতে পারেন ব্যবহার করতে।

একটি নিরাপদ স্মার্ট হোম একটি সুখী স্মার্ট হোম

কাউকে তাদের বাড়ির নিরাপত্তার জন্য ঘুম হারাতে হবে না, বিশেষ করে প্রযুক্তির সাথে এটি উন্নত করার জন্য। আপনি যদি এখানে তালিকাভুক্ত পাঁচটি সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেন এবং আপনার বাড়ির স্মার্ট ডিভাইসগুলিতে প্রয়োগ করেন, তাহলে আপনি আপনার বাড়ির নিরাপত্তাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করবেন।

আপনার স্মার্ট হোমে আপনি কী ব্যবস্থা নেন? নিচে আমাদের জানান।

সম্পাদকদের সুপারিশ:

  • আপনার Apple HomePod-এ কিভাবে কল করবেন
  • নিন্টেন্ডো সুইচের সাথে আপনার প্লেস্টেশন 4 ফোর্টনাইট অ্যাকাউন্টটি কীভাবে সংযুক্ত করবেন তা এখানে রয়েছে
  • এ্যাপলের নতুন মেমোজি বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে রয়েছে

  1. আপনার অ্যালেক্সাকে নিরাপদ ও সুরক্ষিত রাখার 5টি কার্যকর উপায়

  2. কিভাবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাকারদের থেকে নিরাপদ রাখবেন

  3. করোনাভাইরাস লকডাউন:কীভাবে স্মার্ট হোম ডিভাইসগুলি আপনাকে নিরাপদ রাখতে পারে

  4. কিভাবে আপনার টেলিগ্রামকে ম্যালওয়্যার থেকে নিরাপদ রাখবেন